টুকরো খবর
শিক্ষক প্রশিক্ষণে ভর্তির প্রক্রিয়া শুরু
প্রাথমিক শিক্ষক প্রশিক্ষণের ক্ষেত্রে কালিম্পঙের কেন্দ্রে ভর্তির ক্ষেত্রে যাঁদের সমস্যা হচ্ছিল সেই প্রার্থীদের শিলিগুড়ির শিবমন্দির বিএড কলেজে ভর্তির প্রক্রিয়া শুরু হল। বুধবার অধিকাংশই শিবমন্দির বিএড কলেজে ভর্তি হন। শিলিগুড়ি প্রাথমিক বিদ্যালয় সংসদ সূত্রে জানা গিয়েছে, এমন ১০০ জন শিক্ষক শিক্ষিকাকে শিবমন্দির বিএড কলেজে ভর্তি নেওয়া হচ্ছে। পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে এ ব্যাপারে লিখিত নির্দেশ সোমবার রাতেই পাঠানো হয়েছিল। পরের দিন বিএড কলেজ কর্তৃপক্ষ বিষয়টি জানেন। এ দিন ভর্তির প্রক্রিয়া শুরু হয়। এক বছর এবং দুই বছরের প্রশিক্ষণ নেওয়ার ক্ষেত্রে দুটি ব্যাচে শিক্ষক-শিক্ষিকারা এখানে প্রশিক্ষণ নেবেন। তবে দার্জিলিং এবং কালিম্পঙে সমতলের বাকি যে সমস্ত শিক্ষক-শিক্ষিকাদের কেন্দ্র পড়েছে তাঁরাও শিলিগুড়িতে প্রশিক্ষণের ব্যবস্থার দাবি তুলেছেন। প্রাথমিক শিক্ষা কল্যণ সমিতি, পশ্চিমবঙ্গ তৃণমূল প্রাথমিক শিক্ষক সংগঠন, পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষক সংগঠনের তরফেও ওই দাবি তোলা হয়েছে। শিলিগুড়ি প্রাথমিক বিদ্যালয় সংসদের চেয়ারম্যান সমর চক্রবর্তী জনিয়েছে, পাহাড়ে প্রশিক্ষণ নিতে সমতল থেকে যাঁরা যাচ্ছেন সেই সমস্ত শিক্ষক-শিক্ষিকাদের সমস্যার বিষয়টি পর্ষদের কাছে জানানো হয়েছে। শিলিগুড়িতেই তাঁদের প্রশিক্ষণের ব্যবস্থা করা যায় কি না সে ব্যাপারে চেষ্টা করা হচ্ছে।

সৌম্যজিৎকে সংবর্ধনা
টেবল টেনিসে জাতীয় খেতাব জয়ী শিলিগুড়ির সৌম্যজিৎ ঘোষ শহরে ফিরতেই তাকে বিমান বন্দরে ফুলের মালা পড়িয়ে সংবর্ধনা জানাল দার্জিলিং জেলা বিদ্যালয় ক্রীড়া সংস্থা। বুধবার দুপুরে বাগডোগরা বিমানবন্দরে সৌম্যজিৎকে স্বাগত জানাতে যান সংস্থার সভাপতি মদন ভট্টাচার্য, প্রবীর শীল এবং কমলেশ চট্টোপাধ্যায়। গিয়েছিলেন সৌম্যজিতের বাবা, মা এবং পরিবারের অন্যরা। তবে উত্তরবঙ্গ টেবল টেনিস সংস্থার তরফে কাউকে দেখা যায়নি। সংস্থার তরফে জানানো হয়েছে, তাঁরা এ দিন সৌম্যজিতের বাড়িতে গিয়ে ফুলের তোড়া দিয়ে সংবর্ধনা জানান। আজ, বৃহস্পতিবার শিলিগুড়ি ইন্ডোর স্টেডিয়ামে নর্থবেঙ্গল টেবল টেনিস অ্যাসোসিয়েশনের তরফে অনুষ্ঠানিক সংবর্ধনা জানানো হবে। উত্তরবঙ্গ উন্নয়ন দফতরের তরফেও একই মঞ্চে তাকে সংবর্ধনা জানানোর কথা। গত জানুয়ারিতে জাতীয় খেতাব জয়ের পর ইংল্যান্ডে পিটার কার্লসনের কাছে কোচিংয়ের জন্য গিয়েছিলেন সৌম্যজিৎ। জাতীয় খেতাব জয়ের পর এ দিন তিনি শহরে ফিরলেন। এ বছর সাব জুনিয়র বিভাগে জাতীয় চ্যাম্পিয়ন সাগরিকা মুখোপাধ্যায়কেও বৃহস্পতিবার সংবর্ধনা জানানো হবে।

সেন কমিশনে অভিযোগ জমা নিয়ে গণ্ডগোল
অভিযোগপত্র জমা দেওয়ার লাইনকে ঘিরে উত্তেজনা ছড়াল শ্যামল সেন কমিশনের শিলিগুড়ির হিমাঞ্চল বিহারে। বুধবার ভোর রাত থেকে আটটি কাউন্টারের সামনে লাইনে এজেন্ট এবং আমানতকারীরা দাঁড়িয়ে যায়। সে সময় বৃষ্টি নামলে সকলে ওই বিল্ডিংয়ের বারান্দায় উঠে পড়েন। সে সময় জায়গা নিয়ে গণ্ডগোল শুরু হয়। পুলিশ সে সময় লাঠিচার্জ করে বলে অভিযোগ। পুলিশ অভিযোগ অস্বীকার করেছে। পুলিশের এক কর্তা বলেন, “এজেন্ট-আমানতকারীরা লাইন নিয়ে নিজেদের মধ্যে গণ্ডগোল শুরু করে। পুলিশ সবাইকে সরিয়ে দেয়। অন্য কিছু হয়নি।” কমিশন সূত্রের খবর, মঙ্গলবার রাতেই বেশ কিছু এজেন্ট কমিশন অফিসের সামনে রাত কাটান। ভোর রাতে আগে থেকেই তাঁরা লাইনে দাঁড়িয়ে পড়েন। তাতেই সমস্যা হয়। এ দিন ৬ হাজার ৭৬২টি অভিযোগ জমা পড়েছে। সব মিলিয়ে অভিযোগের সংখ্যা দাঁড়াল ৩৫ হাজার ১৪২টি।

ভাড়া না বাড়ালে ভর্তুকির আবেদন সরকারের কাছে
ক্ষতি এড়াতে হিমঘরে আলু সংরক্ষণের ভাড়া বৃদ্ধি না-হলে সরকারি ভর্তুকি দেওয়ার দাবি তুলল নর্থবেঙ্গল কোল্ড স্টোরেজ ওর্নাস অ্যাসোসিয়েশন। সংগঠনের দাবি, দক্ষিণবঙ্গের তুলনায় উত্তরবঙ্গে হিমঘরে আলু সংরক্ষণে খরচ বেশি। সরকার কুইন্টাল প্রতি ১২০ টাকা ভাড়া বেঁধে দেওয়ায় তাঁরা ভর্তুকির দাবি তোলেন। সংগঠনের সদস্য শিশির দাস বলেন, “হিমঘরের আলু রাখা ও বের করার কাজের জন্য সুন্দরবন ও মুর্শিদাবাদ থেকে শ্রমিক আনতে হয়। অ্যামোনিয়া ও যন্ত্রাংশের দাম বেড়েছে। উত্তরবঙ্গে হিমঘরের ভাড়া বাড়ানো জরুরি হয়ে পড়েছে। না হলে সরকারকে ভর্তুকি দিতে হবে।” হিমঘর মালিক জানান, ৩ বছর আগে সরকার বাড়তি খরচের কথা চিন্তা করে দক্ষিণবঙ্গে কুইন্টাল প্রতি ১০১ ও উত্তরবঙ্গে ১০৯ টাকা ভাড়া ঠিক করে। রাজ্য ১২০ টাকা ভাড়া বেঁধে দেওয়ায় হিমঘরগুলিতে কুইন্টাল প্রতি ৮ টাকা ভাড়া বৃদ্ধি বা ভর্তুকি দাবি তুলেছেন।

পাট্টার টাকা দিয়েও জমি পাননি, দাবি
পাট্টা প্রদানের টাকা নেওয়া হলেও জমির মালিকানা দেওয়া হয়নি বলে অভিযোগ ৪৫ নম্বর ওয়ার্ডের বাঘা যতীন কলোনির বাসিন্দাদের। জমির মালিকানার দাবিতে এ দিন পুরসভায় মেয়রের দ্বারস্থ হন বাসিন্দারা। তাঁদের অভিযোগ, ওয়ার্ড কাউন্সিলর বলরাম নাথ পাট্টার জন্য এলাকার বাসিন্দাদের থেকে দু’বছর আগে ১০০০-২০০০ টাকা করে নিয়েছিলেন। প্রায় ৪৫-৬০ জনের থেকে এই অর্থ আদায় করা করেছিলেন বলে জানান ওই এলাকার বাসিন্দা বঙ্কিমচন্দ্র পাল। বঙ্কিম বাবু বলেন, “টাকা নেওয়া হলেও পাট্টা দেওয়া হয়নি। কাউন্সিলর বলরাম বাবুকে বারবার জানানো হলেও কোন সুরাহা হয়নি।” এলাকার বাসিন্দাদের এই অভিযোগ মানতে নারাজ ৪৫ ওয়ার্ডের কাউন্সিলর তথা ১ নম্বর বরো চেয়ারম্যান বলরাম নাথ। বিধানসভা ভোটের আগে জমির পাট্টা দেওয়ার জন্য নাম তালিকা ভুক্ত করা হয়েছিল। দুবছর পেরিয়ে গেলেও জমি পাননি বাসিন্দারা। এ বিষয়ে স্থানীয় কাউন্সিলরের বিরুদ্ধে টাকা আত্মসাতের অভিযোগ করেন তাঁরা। বলরামবাবু বলেন, ‘‘টাকা আত্মসাৎ করার অভিযোগ ঠিক নয়। টাকা পয়সা জমা ইত্যাদি ভূমি রাজস্ব দফতর করেছে। সেই সময় নির্বাচন ঘোষণা হয়ে যাওয়ায় কিছু লোককে পাট্টা দেওয়া যায়নি।” বাসিন্দাদের অভিযোগ প্রসঙ্গে মেয়র গঙ্গোত্রী দত্ত বলেন, ‘‘অভিযোগ শুনেছি,বিষয়টি নিয়ে বলরামবাবুর সঙ্গে কথা বলব।”

সই বেতনের বিলে
বিক্ষোভে শিক্ষকদের দু’মাসের বাকি বেতনের বিল ছাড়ার সম্মতি দিলেন শিক্ষা আধিকারিক। বুধবার বেলা ১টা থেকে বিকেল ৪টে পর্যন্ত চার ঘণ্টা এডিআই অফিসে বিক্ষোভ দেখান আলিপুরদুয়ার হিন্দি হাই স্কুলের শিক্ষকরা। শিক্ষকদের অভিযোগ, হিন্দি হাই স্কুলে ৭ বছর হল পরিচালন সমিতি নেই। প্রশাসক স্কুলের কাজ পরিচালনার দায়িত্বে আছেন। তিনি দু’মাস ধরে বেতনের বিল আটকে রেখেছেন। অনেক বলার পরেও কাজ না হওয়ায় তাঁরা বিক্ষোভ দেখান। আলিপুরদুয়ার এডিআই অফিসে সাব ইন্সেপেক্টর গৌতম হালদার বলেন, “শিক্ষক-শিক্ষিকাদের কাছে বেতন দেওয়ার শংসাপত্র দেখতে চাওয়া হয়। তাঁরা কিছু কাগজ দেখান। এ দিন বিল ছাড়ার সিদ্ধান্ত হয়েছে।”

আদিবাসী উন্নয়নে উপদেষ্টা পর্ষদের দাবি
উত্তরবঙ্গ সহ রাজ্যের বিস্তীর্ণ এলাকার আদিবাসীদের উন্নতির জন্য দ্রুত উপদেষ্টা পর্ষদ গঠনের ব্যাপারে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আশ্বাস দিয়েছেন বলে দাবি করল অখিল ভারতীয় আদিবাসী বিকাশ পরিষদ। বুধবার শিলিগুড়িতে সাংবাদিক বৈঠকে পরিষদের তরাই-ডুয়ার্সের আঞ্চলিক কমিটির সম্পাদক রাজেশ লাকড়া বলেন, “২০১২ সালের ১৪ মার্চ আদিবাসী উপদেষ্টা পর্ষদ গঠনের জন্য সরকারি বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল। তার পরে কাজ এগোয়নি। দ্রুত তা করার জন্য মুখ্যমন্ত্রীর কাছে আর্জি জানানো হয়েছে। তিনি আশ্বস্ত করেছেন।” পাশাপাশি তাঁর দাবি, উত্তরবঙ্গে বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা আদিবাসীদের জমিগুলি চিহ্নিত করতে হবে।

আইএসআই চর সন্দেহে আটক তিন
সন্দেহভাজন আইএসআই চর সন্দেহে তিন জনকে আটক করল পুলিশ। বুধবার কার্শিয়াংয়ের পানিঘাটা থেকে তাদের আটক করা হয়। গত তিনদিনে আইএসআইয়ের সন্দেহভাজন চর সন্দেহে দু’জন ও তিন লিঙ্কম্যানকে গ্রেফতার করে পুলিশ। এদের মধ্যে সেনা বাহিনীর এক করণিক ও এক বহিস্কৃত সেনা কর্মী রয়েছে। এদের জিজ্ঞাসাবাদ করে বেশ কয়েকজনের নাম পেয়েছে পুলিশ। তার পরেই এ দিন তিন জনকে আটক করা হয়। দার্জিলিংয়ের পুলিশ সুপার কুণাল অগ্রবাল বলেন, “আরও কয়েকজনের নাম পাওয়া গিয়েছে। সব খতিয়ে দেখা হচ্ছে।”

কবরস্থান সংস্কার
বিধায়ক তহবিলের টাকায় এলাকার দু’টি কবরস্থান সংস্কার করালেন উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী গৌতম দেব। বুধবার ফুলবাড়ি-১-এর কামরাঙাগুড়িতে ও ফুলবাড়ি-২ এর পশ্চিমধনতলায় দুটি কবরস্থানের সীমানা পাঁচিলের কাজ শেষ করে তা উদ্বোধন করা হল। মন্ত্রী জানান, দীর্ঘদিন ধরেই কবরস্থান দুটি অবহেলায় পড়ে ছিল। বাসিন্দাদের দাবি মেনে সীমানা প্রাচীর করা হল। বিধায়ক তহবিল থেকে প্রায় ২৫ লক্ষ টাকা খরচ করে ওই কাজ হয়েছে।

বৈঠক ৩ জুন
পঞ্চায়েত ভোটের প্রস্তুতি নিয়ে মহাকরণের ব্যস্ততা এখন তুঙ্গে। তাই গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন (জিটিএ) নিয়ে ত্রিপাক্ষিক বৈঠকের দিন পিছিয়ে গেল বলে প্রশাসনিক সূত্রে জানানো হয়েছে। সরকারি সূত্রের খবর, ২৪ মে দার্জিলিঙের রিচমন্ড হিলে ওই বৈঠকের কথা ছিল, তার পরিবর্তে ওই বৈঠক হবে ৩ জুন। বৈঠকে কেন্দ্রের তরফে স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিনিধি থাকবেন।

দেহ উদ্ধার
অজ্ঞাতপরিচয় দেহ উদ্ধার হয়েছে। বুধবার আলিপুরদুয়ার জংশনের দধিয়া কলোনি লাগোয়া ডোডোয়া নদীর পাড়ে দেহটি পাওয়া যায়। বয়স আনুমানিক ২৬ বছর।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.