টুকরো খবর
নির্বাচন হবে সময়েই: সুব্রত
এখনও অনিশ্চিত হলেও কলকাতা হাইকোর্টের নির্দেশ মেনে রাজ্য নির্বাচন কমিশন ১৫ জুলাইয়ের মধ্যে ভোট প্রক্রিয়া সেরে ফেলবে বলে আশা প্রকাশ করলেন রাজ্যের পঞ্চায়েত ও জনস্বাস্থ্য কারিগরি মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। সোমবার শিলিগুড়িতে একটি অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে এ কথা জানান সুব্রতবাবু। তিনি বলেন, “রাজ্য সরকার পঞ্চায়েত ভোট নিয়ে যথেষ্ট নমনীয়। তৃতীয় দফার ভোট ৯ জুলাই তারিখে করার ব্যাপারেও আমরা রাজি হয়েছি। তবুও কমিশনের মনোভাবে কিছুটা অনিশ্চয়তা এখনও রয়েছে। তবে কমিশনের শুভবুদ্ধির উদয় হবে বলে আশা করছি। এবং কলকাতা হাইকোর্টের রায় মেনে নির্দিষ্ট সময়ের মধ্যে ভোট প্রক্রিয়া সেরে ফেলবে কমিশন।” পাশাপাশি, ভোট না হলে পঞ্চায়েতে যে অচলাবস্থার আশঙ্কা কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রী জয়রাম রমেশ করেছেন তারও সমালোচনা করেছেন সুব্রতবাবু। তিনি বলেন, “গ্রামোন্নয়ন মন্ত্রী নিজে যে রাজ্য থেকে জিতে মন্ত্রিত্ব করছেন, সেই অন্ধ্রপ্রদেশে তিন বছর পঞ্চায়েত নির্বাচন হয়নি। তাঁর রাজ্যে যদি অচলাবস্থা তৈরি না হয়ে থাকে, তা হলে পশ্চিমবঙ্গেও হবে না।”

পুর পরিষেবা বেহাল, নালিশ আরএসপি’র
শিলিগুড়ি পুর পরিষেবা বেহাল হয়ে পড়েছে বলে অভিযোগ তুলল আরএসপি। তবে অভিযোগ তুললেও ‘সংখ্যালঘু’ হয়ে পড়া কংগ্রেস পরিচালিত পুরবোর্ডের বিরুদ্ধে অনাস্থা আনার পক্ষপাতি নন আরএসপির জেলা নেতৃত্ব। প্রসঙ্গত, পুরসভায় আরএসপি-এর একজন কাউন্সিলর রয়েছেন। সোমবার এক সাংবাদিক সম্মেলনে আরএসপি এর দার্জিলিং জেলার ভারপ্রাপ্ত সম্পাদক তাপস গোস্বামী বলেন, “পুরসভায় কোনও কাজকর্ম হচ্ছে না। পরিষেবা মুখ থুবড়ে পড়েছে। বোর্ড পরিচালনার কাজে আইন মানা হচ্ছে না।” দার্জিলিং জেলা তৃণমূলের মহাসচিব কৃষ্ণ পাল বলেন, “আরএসপি সিপিএমের সঙ্গী। আবার শিলিগুড়ি পুরবোর্ডে সিপিএম কংগ্রেসের সঙ্গী। তা হলে কী ভাবে অনাস্থার কথা ভাববে?” যদিও পুর পরিষেবা বেহাল হওয়ার বিষয়টি ভিত্তিহীন বলে উনিয়ে দিয়েছেন কংগ্রেস কাউন্সিলর সঞ্জয় পাঠক। তাঁর সংযোজন, “যদি কোন অভিযোগ থাকে তা হলে আরএসপি নেতৃত্ব কেন অনাস্থা আনার জন্য উদ্যোগী হচ্ছেন না?”

দ্রুত উন্নয়নে টাস্ক ফোর্স গড়ছে রাজ্য
ডুয়ার্সের বিস্তীর্ণ এলাকার উন্নতির কাজ আরও মসৃণ করতে উত্তরবঙ্গ উন্নয়ন দফতরের আওতায় একটি ‘স্পেশাল টাস্ক ফোর্স’ গড়ার প্রক্রিয়া শুরু করল রাজ্য সরকার। বিজ্ঞপ্তিতে কালচিনির নির্দল বিধায়ক উইলসন চম্প্রামরিকে টাস্ক ফোর্সের চেয়ারম্যান করার কথা। চেয়ারম্যান পদ রাষ্ট্রমন্ত্রী মর্যাদার হওয়ার কথা। কালচিনির বিধায়ক উইলসন চম্প্রামারি বলেন, “গত ১৮ এপ্রিল রাজ্য সরকার ডুয়ার্সের উন্নয়নের জন্য টাক্স ফোর্স গঠনের প্রক্রিয়া শুরু করে। প্রাথমিক ভাবে কাজের ৫০ কোটি টাকা বরাদ্দ করা হবে বলে জানানো হয়েছে। টাস্ক ফোর্স গঠন করায় চা বাগান, বনবস্তি ও সীমান্তবর্তী এলাকায় দ্রুত উন্নয়ন সম্ভব হবে।” উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব বলেন, “ডুয়ার্স এলাকার উন্নয়নের জন্য স্পেশাল টাস্ক ফোর্স কাজ করবে।” প্রশাসন সূত্রে জানা গিয়েছে, টাস্ক ফোর্স মালবাজার, মেটেলি, নাগরাকাটা, মাদারিহাট-বীরপাড়া, কালচিনি, কুমারগ্রাম ব্লক এবং ধূপগুড়ি ব্লকের বানারহাটের একাংশে কাজ করবে। মাস দুয়েক আগে কালচিনির নির্দল বিধায়ক গোর্খা জনমুক্তি মোর্চা ছেড়ে তৃণমূলে যোগ দেন। ওই সময় তিনি তরাই ও ডুয়ার্স এলাকায় উন্নয়নে পৃথক কমিটির জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে আবেদন করেন। সিপিএমের জলপাইগুড়ি জেলা সম্পাদক কৃষ্ণ বন্দোপাধ্যায় বলেন, “উন্নয়নের জন্য এত সংস্থা গঠনের প্রয়োজন নেই। সামনে পঞ্চায়েত ভোট। লোক দেখানোর জন্য ওই টাস্ক ফোর্স গঠন করা হয়েছে।” প্রদেশ কংগ্রসের সাধারণ সম্পাদক বিশ্বরঞ্জন সরকার বলেন, “উইলসন চম্প্রামারি মোর্চা ছেড়ে তৃণমূলে যোগ দেওয়ায় টাস্ক ফোর্সের চেয়ারম্যান পদ উপহার দেওয়া হচ্ছে। সরকার এভাবে অর্থের অপচয় করছে।”

নানা প্রকল্পে শিলান্যাস গৌতমের
পুর এলাকায় সেতু, বাস স্ট্যান্ড, নিকাশি নালা ও পাকা রাস্তা নির্মাণ-সহ এক গুচ্ছ প্রকল্পের শিলান্যাস করলেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব। রাজ্য সরকারের দ্বিতীয় বছর পূর্তি উপলক্ষে ধূপগুড়ি পুরসভার উদ্যোগে গয়েরকাটা বাস স্ট্যান্ডের কাছে অনুষ্ঠান আয়োজন করা হয়। সব মিলিয়ে দশ কোটি ৫ লক্ষ টাকার প্রকল্পদের শিল্যান্যাস হয়।২০০২ সালে পুরসভার মর্যাদা পাওয়ার পরে ধূপগুড়ি পুরসভায় বামেদের হটিয়ে দখল করে তৃণমূল। পুর-প্রচারে ধূপগুড়িকে ‘মডেল পুরসভা’ হিসেবে গড়ে তোলার প্রতিশ্রুতি দিয়েছিলেন তৃণমূল নেতা গৌতমবাবু। এ দিন তিনি বলেন, “আমরা ধূপগুড়িকে মডেল পুরসভা করার আশ্বাস দিয়েছিলাম। নিকাশি, রাস্তা নির্মাণ, পথ বাতি দিয়ে শহর সাজা হবে। পাশাপাশি শহরের বুক চিরে বয়ে চলা কুমলাই ও বামনি নদীকে দূষণ মুক্ত করা হবে। সে জন্য একটি প্রকল্প হাতে নেওয়া হবে। খেলাধূলার সুবিধার জন্য এলাকার ক্রীড়াপ্রেমীদের কথা ভেবে স্টেডিয়াম তৈরি করার জন্য ক্রীড়ামন্ত্রী সঙ্গে কথা বলব।” সোমবার বিকালে ১৩ ও ১৬ নম্বর ওয়ার্ডের সংযোগ স্থলে সেতু সহ সহ পথবাতি রাস্তা, নিকাশি নালার পাশাপাশি সাংসদ মুকুল রায়ের সাংসদ কোটার টাকার ব্যয়ে শববাহী গাড়ির সূচনা করা হয়। পুরসভার চেয়ারম্যান শৈলেন চন্দ্র রায় বলেন, “পুরসভার পরিষেবা না পেয়ে এক সময় মানুষ জনকে বার বার ঘুরতে হত। এখন আমরা সাধারণ মানুষের কাছে পুর পরিষেবা দিতে পারছি। ব্যবসায়ীদের ট্রেড লাইসেন্স, সার্টিফিকেট পেতে আর আগের মত ভোগান্তির শিকার হতে হচ্ছে না।”

কলি নদীর চর খুঁড়ে নিখোঁজের দেহ উদ্ধার, অভিযোগ খুনের
বাসিন্দাদের ক্ষোভের মুখে পড়ে পুলিশ কুকুর এনে নিখোঁজের দেহ উদ্ধার করল পুলিশ। সোমবার ফালাকাটা থানার গুয়াবরনগর গ্রাম পঞ্চায়েতের মালসাগাঁ গ্রামের পাশে কলি নদী থেকে এক যুবকের দেহ উদ্ধার হয়। পুলিশ জানায়, ওই গ্রামের বাসিন্দা জাহেদুল ইসলাম (২৫) গত মঙ্গলবার থেকে নিখোঁজ ছিলেন। জাহেদুল কেরলে দিনমজুরি করতেন। মাস খানেক আগে বাড়ি ফেরেন। তাঁর পরিবারের অভিযোগ, দীর্ঘদিনের শত্রুতার কারণে এক প্রতিবেশী তাঁকে খুন করে বাড়ির পাশে নদীর চরে দেহটি পুঁতে রেখেছে। এদিন সকালে কয়েকজন দেহটি দেখতে পান। পুলিশ ঘটনাস্থলে গেলে পুলিশ কুকুর আনা না পর্যন্ত দেহ তোলা যাবে না বলে বাসিন্দারা জানিয়ে দেন। বিকালে জলপাইগুড়ি থেকে দুটি কুকুর ঘটনাস্থলে যাওয়ার পর দেহটি তোলা হয়। আলিপুরদুয়ারের এএসপি আকাশ মেঘাররিয়া জানান, কী ভাবে ওই যুবককে খুন করা হয়েছে তা দেখা হচ্ছে। মঙ্গলবার দেহটি ময়নাতদন্তের জন্য আলিপুরদুয়ার পাঠানো হবে। অভিযুক্ত প্রতিবেশী পলাতক।

শিলিগুড়িতেই হবে শিক্ষক প্রশিক্ষণ
কালিম্পঙের কেন্দ্রে দু’বছর এবং ১ বছরের শিক্ষক প্রশিক্ষণে যে সমস্ত প্রার্থীদের ভর্তির সমস্যা হচ্ছিল তাদের শিলিগুড়ির শিবমন্দির বিএড কলেজে প্রশিক্ষণের ব্যবস্থা করা হল। সোমবার পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে এ ব্যাপারে লিখিত নির্দেশ এসে পৌঁছয়। প্রাথমিক বিদ্যালয় সংসদের চেয়ারমান সমর চক্রবর্তী বলেন, “পর্ষদের তরফে এ দিন বিকেলে নির্দেশ এসে পৌঁছেছে। ১০০ জন শিক্ষক-শিক্ষিকা কলিম্পঙের পরিবর্তে শিলিগুড়ির বিএড কলেজেই ২ বছরের প্রশিক্ষণ নিতে পারবেন। মঙ্গলবার থেকেই তাদের ভর্তি নেওয়া হবে।” তবে বিভিন্ন সমস্যার কারণে পাহাড়ে প্রশিক্ষণে যেতে অনিচ্ছুক অন্যান্য প্রার্থীদের সমস্যা নিয়ে এখনও কোনও মীমাংসা হয়নি।

বাগানে শিশুশ্রম রুখতে কমিটি
চা বাগান-সহ নানা ক্ষেত্রে শিশু শ্রমিকদের কাজে লাগানো রুখতে শিলিগুড়িতেও তৈরি হল শিশুশ্রম প্রতিরোধ কমিটি। সোমবার শিলিগুড়িতে বিভিন্ন শ্রমিক সংগঠনগুলির সদস্যদের নিয়ে কর্মশালার পরে ওই কমিটি গঠিত হয়েছে। ১১ জনের কমিটির সভাপতি পদে রয়েছেন আইএনটিইউসি এর নেতা অলোক চক্রবর্তী। কমিটির তরফে জানানো হয়, ২০০১ সালের পরিসংখ্যান অনুযায়ী দেশে শিশু শ্রমিকের সংখ্যা ছিল ১ কোটি ২৬ লক্ষ। ২০১১ এর পূর্ণাঙ্গ রিপোর্ট না পাওয়া গেলেও আনুমানিক সংখ্যা তা প্রায় ৩ কোটিতে পৌঁছেছে। চা বাগানে বেড়ে যাওয়া শিশু শ্রমিকের কথা মানতে নারাজ চা বাগান মালিক সংগঠন। তরাই ইন্ডিয়ান প্ল্যার্ন্টাস অ্যাসোসিয়েশনের অন্যতম কর্মকর্তা উদয়ভানু দাস বলেন, “বাগানে শিশু শ্রমিক থাকার কথা নয়, আইন করে তা নিষিদ্ধ করা হয়েছে। যদি এ রকম কোনও অভিযোগ পাই আমাদের তরফ থেকে ব্যবস্থা নেওয়া হবে।”

জোট হলে স্কুলে হারত বামেরা, দাবি
কংগ্রেস ও তৃণমূল মনোভাবাপন্ন প্রার্থীরা পৃথক ভাবে যা ভোট পেয়েছেন তা জুড়লে শিলিগুড়ির জ্যোত্‌স্নাময়ী গার্লস হাই স্কুলে বামেরা পিছিয়ে পড়ছেন। রবিবার ওই স্কুলে অভিভাবক প্রতিনিধি নির্বাচন হয়। বাম মনোভাবাপন্ন ৬ প্রার্থীই জিতেছেন। এই হিসেবকে সামনে রেখে কংগ্রেস-তৃণমূল উভয়ের তরফেই দাবি করা হয়েছে, বাম বিরোধী ভোট একজোট হলে আগামী দিনেও ফল অন্যরকম হতে পারে। উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব বলেন, “বাম বিরোধী একজোট হলেই ওই স্কুল পরিচালন কমিটি বামেরা পেতেন না।” বামেদের তরফে কাউন্সিলর জয় চক্রবর্তী বলেন, “জোট হয়নি বলে জিতেছি এ কথা ঠিক নয়। জোট হলে প্রচার কর্মসূচি অন্য রকম হত।”



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.