টুকরো খবর
উচ্চ মাধ্যমিকে ‘বাজিমাত’ গুয়াহাটির
মাধ্যমিকের ফলাফলে হারানো ‘গৌরব’ উচ্চ মাধ্যমিকে ফিরে পেল গুয়াহাটি। বিজ্ঞান, কলা ও বাণিজ্য—তিন শাখায় প্রথম স্থান দখল করল গুয়াহাটির ছাত্রছাত্রীরাই। অসম উচ্চ মাধ্যমিক শিক্ষা পর্যদ সূত্রে জানানো হয়েছে, এ বছরের পরীক্ষায় মেয়েদের ফলাফলও যথেষ্ট ভালো। মেধা-তালিকায় তিন বিভাগ মিলিয়ে প্রথম দশটি স্থানে ৩৬ জন ছাত্রীর নাম রয়েছে। তবে, গত দু’বছরের তুলনায় এ বছর উচ্চ মাধ্যমিকে পাশের হার কমেছে। মাধ্যমিকের মেধা-তালিকার প্রথম দশজনের মধ্যে গুয়াহাটির স্কুল থেকে মাত্র দুটি নাম থাকায় বিভিন্ন মহল প্রশ্ন তুলেছিল। তার প্রেক্ষিতে মাধ্যমিক শিক্ষা পরিষদ তদন্তেরও নির্দেশ দেয়। আজ উচ্চ মাধ্যমিক শিক্ষা পর্ষদ জানায়, বিজ্ঞান শাখায় প্রথম হয়েছে কটন কলেজের ছাত্র ঋষভ শর্মা। তাঁর প্রাপ্ত নম্বর ৪৭৫। প্রথম বিভাগ পেয়েছে ১০,০০৪ জন। পাশের হার ৮৩.৮২ শতাংশ। কলা বিভাগে ৪৬৯ পেয়ে যুগ্মভাবে প্রথম হয়েছেন কটন কলেজেরই অংকিতা গগৈ ও গোলাঘাট রিলায়েন্স জুনিয়র কলেজের অনন্য শইকিয়া। ওই শাখায় প্রথম বিভাগ পেয়েছে ১৩,৪৪৮ জন। পাশের হার ৭০.২৩ শতাংশ। বাণিজ্যে প্রথম হয়েছেন গুয়াহাটি কমার্স কলেজের ছাত্রী অঙ্কিতা জৈন ও শ্রীমন্ত শঙ্কর আকাডেমির অরিহন্ত মালু। দুইজনই পেয়েছেন ৪৫৭ নম্বর। ওই শাখায় প্রথম বিভাগ পেয়েছে ২,৫০৬ জন। পাশের হার ৮০.০৮ শতাংশ।

লালুর বিরুদ্ধে মানহানির মামলা জেডিইউ নেতার
প্রকাশ্য সমাবেশে তাঁকে ‘অ্যালসেশিয়ান’ বলেছেন লালুপ্রসাদ যাদবএমন অভিযোগে আরজেডি ‘সুপ্রিমো’র বিরুদ্ধে মানহানির মামলা দায়ের করলেন জেডিইউ নেতা সঞ্জয় সিংহ। আজ পটনার মুখ্য বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেটের (সিজেএম ) আদালতে ওই মামলা দায়ের করা হয়। মঙ্গলবার তার শুনানি হওয়ার কথা। গত বুধবার আরজেডি - ‘পরিবর্তন সমাবেশে’ জেডিইউ -এর বিধান পরিষদ সদস্য তথা রাজ্য মুখপাত্র সঞ্জয়ের নামে লালুপ্রসাদ অপমানজনক মন্তব্য করেন বলে অভিযোগ। লালু বলেছিলেন, “নীতীশ কুমারের অ্যালসেশিয়ান সঞ্জয় সিংহ।” এরপরই লালুর বিরুদ্ধে মামলা করার হুমকি দিয়েছিলেন সঞ্জয়। তিনি বলেন, “বিরোধী দলের নেতার প্রতি লালুপ্রসাদ যে ভাষা প্রয়োগ করেছেন, তা একেবারেই -সাংবিধানিক। হতাশাগ্রস্ত হয়েই তিনি সব বলছেন।” লালুর সমালোচনায় সুর চড়িয়েছেন বিহারের মুখ্যমন্ত্রীও। আজ জনতা দরবারে এসে নীতীশ কুমার বলেন, “যাঁর যেমন সংস্কার, তাঁর তেমনই আচরণ। কেউ হতাশ হয়ে পড়লে কথাবার্তার উপর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন। কোনও মন্তব্য করার আগে সবারই সতর্ক থাকা উচিত।” এ বিষয়ে আরজেডি সাংসদ রামকৃপাল যাদবের মন্তব্য, “আইনজীবীর পরামর্শ মতোই পরবর্তী পদক্ষেপ করা হবে।”

কুপওয়ারা থেকে প্রথম মেয়ে সিভিল সার্ভিসে
এই প্রথম সিভিল সার্ভিস পরীক্ষায় পাশ করলেন কাশ্মীরের কুপওয়ারা জেলার কোনও মহিলা। বছর ছাব্বিশের রুভেইদা সালাম পেশায় চিকিৎসক। এ বছরের সিভিল সার্ভিস পরীক্ষায় তাঁর স্থান হয়েছে ৮০৪। তাঁর মেডিক্যাল ডিগ্রি আছে। আগেই পাশ করেছিলেন রাজ্যের সিভিল সার্ভিস পরীক্ষা। সেখানেই থেমে না থেকে সর্বভারতীয় সিভিল সার্ভিসের জন্য নিজেকে তৈরি করেছিলেন রুভেইদা। জম্মু-কাশ্মীরের প্রত্যন্ত কুপওয়ারা জেলায় মহিলাদের এ হেন সাফল্য নেহাতই বিরল। ইন্টারভিউতে তাই নিজের বিস্ময় চেপে রাখতে পারেননি প্রশ্নকর্তাদের এক জন। রুভেইদাকে জিজ্ঞেস করেই ফেলেছিলেন, উপত্যকার কোনও মেয়ে কী ভাবে এই পেশাকে বেছে নিল? তিনি উত্তর দিয়েছিলেন, অল্প বয়সেই কাশ্মীরি মেয়েদের বিয়ে দিয়ে দেওয়ার যে চিরাচরিত ছবিটা আছে, সেটা পাল্টাচ্ছে। এমনকী, তাঁর সাফল্যের পর স্থানীয় মেয়েদের মধ্যে যে বিপুল সাড়া পেয়েছেন, তার উল্লেখও করেন রুভেইদা। তবে নিজের ফলাফলে এখনও পুরোপুরি খুশি নন তিনি। পরের বার স্থান যাতে আরও উঁচুতে থাকে, হার না মানার পণ নিয়ে এখন থেকেই চেষ্টা শুরু করে দিয়েছেন রুভেইদা।

গুলিতে মৃত্যু, তদন্তে সিআরপি
ছত্তীসগঢ়ে জওয়ানদের গুলিতে কয়েক জন গ্রামবাসীর নিহত হওয়ার অভিযোগের প্রেক্ষিতে তদন্তের নির্দেশ দিলেন সিআরপি কর্তৃপক্ষ। প্রশাসনিক সূত্রের খবর, ডিআইজি পদমর্যাদার এক অফিসারকে তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছে। উল্লেখ্য, গত ১৭ মে ছত্তীসগঢ়ের বিজাপুর জেলার প্রত্যন্ত গ্রামে জওয়ানদের সঙ্গে মাওবাদীদের গুলির লড়াই হয়েছে বলে সিআরপি সূত্রে জানানো হয়েছিল। ওই সংঘর্ষে তিনজন শিশু, একজন কোবরা জওয়ান-সহ আট জনের মৃত্যু হয়। এরপরই অভিযোগ ওঠে, ভুয়ো সংঘর্ষে নিরীহ গ্রামবাসীদের হত্যা করা হয়েছে।

অসমে রাজ্যসভার আসনে প্রার্থী
অসমে রাজ্যসভার দু’টি আসনের জন্য ৪টি মনোনয়ন জমা পড়ল। আজ মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ছিল। বিধানসভা সূত্রের খবর, ১৫ মে প্রথম মনোনয়ন দাখিল করেন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ। তাঁর বিরুদ্ধে ওই আসনে মনোনয়নপত্র জমা দিয়েছেন তামিলনাড়ুর বাসিন্দা কে পদ্মরাজন। আজ দ্বিতীয় আসনটির জন্য কংগ্রেসের শান্তিয়াস কুজুর মনোনয়নপত্র জমা দেন। এআইইউডিএফ -এর সাধারণ সম্পাদক আমিনুল ইসলামও দিন মনোনয়নপত্র জমা দিয়েছেন। আগামীকাল মনোনয়নপত্র হলফনামাগুলি দেখা হবে। কংগ্রেস সূত্রের খবর, প্রধানমন্ত্রীর হলফনামায় বয়স, সম্পত্তির হিসাব ঠিকানায় যে ত্রুটি ধরা পড়েছিল তা সংশোধন করে আজই নতুন হলফনামা জমা দেওয়া হয়।

গণধর্ষণে অভিযুক্ত অসুস্থ
অসুস্থ হল দিল্লি গণধর্ষণ কাণ্ডে আরও এক অভিযুক্ত। পবন গুপ্ত জেলে গুরুতর অসুস্থ হয়ে পড়ে বলে খবর। গত কয়েক দিন ধরে পবনের জ্বর। রবিবার সকালে তার নাক দিয়ে রক্তও বেরিয়েছে। দিন কয়েক আগেই তিহাড় জেল থেকে গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয় ওই মামলার অন্যতম অভিযুক্ত বিনয় শর্মাকে। তার আইজীবীর অভিযোগ, মারধর করার পাশাপাশি তার খাবারের সঙ্গে বিষ মিশিয়ে দেওয়া হয়েছিল। জেল কর্তৃপক্ষ জানান, পবনের শারীরিক অবস্থার কথা আদালতে জানানো হয়েছে। প্রয়োজনে তাকে হাসপাতালে ভর্তি করা হবে।

ফিরে গেল বিমান
বিপাক কলকাতায় নামতে না পেরে ভুবনেশ্বরে চলে গেল উড়ান। হাওয়ার দাপটে কলকাতায় নামতে না পেরে ভুবনেশ্বরে চলে গেল রাঁচি থেকে আসা এয়ার ইন্ডিয়ার একটি বিমান। সোমবার বিকেলে হাওয়ার দাপটে কলকাতার মাথায় এসেও নামার জন্য অপেক্ষা করতে বাধ্য হয় আরও ৭টি বিমান। বেশ কয়েকটি বিমান ছাড়তেও দেরি হয়। বিমানবন্দর সূত্রের খবর, এ দিন সকালে কাঠমাণ্ডুর আবহাওয়া খারাপ থাকায় মালয়েশিয়া থেকে আসা দু’টি বিমান কলকাতায় নামে। সিল্ক এয়ার মালয়েশিয়ান এয়ারলাইন্সের ওই বিমান দু’টি কুয়ালালামপুর থেকে কাঠমাণ্ডু যাচ্ছিল। পরে কাঠমাণ্ডুর আকাশ পরিষ্কার হলে যাত্রীদের নিয়ে বিমান দু’টি উড়ে যায়।

জলাভাব বেঙ্গালুরুতে
ভয়াবহ জলসঙ্কটের মুখে বেঙ্গালুরু। পুরসভা জানিয়েছে, শহরবাসীর জন্য আর ১৫ থেকে ১৮ দিনের জল রয়েছে। এক বাসিন্দা জানাচ্ছেন, “মাসে ছ’বার জল কিনতে হত। পরিস্থিতি আরও খারাপ হতে চলেছে।” শহরে জলের একমাত্র উৎস কৃষ্ণরাজাসাগর বাঁধ। সেখানে জল বিপদসীমার চেয়ে এক ফুট নীচে নেমে গিয়েছে। কিন্তু পরিস্থিতি সামলাতে যে কোনও পরিকল্পনা নেওয়া যায়নি, সে কথাও জানিয়ে দিয়েছে জলসরবরাহ দফতর।

ত্রিপুরায় পঞ্চায়েত উপনির্বাচনের নির্ঘন্ট
রাজ্যের ৮৯ গ্রাম পঞ্চায়েত, ৪১ ভিলেজ কমিটি, সাতটি পঞ্চায়েত সমিতি, দু’টি জেলা পরিষদ এবং একটি নগর পঞ্চায়েত আসনে উপনির্বাচনের দিনক্ষণ ঘোষণা করছে ত্রিপুরা রাজ্য নির্বাচন কমিশন। বিষয়ে দফতরের বিজ্ঞপ্তিটি জারি হবে ২৪ মে। প্রার্থীদের মনোনয়ন পত্র জমা নেওয়া হবে ৩১ মে পর্যন্ত। জুন মনোনয়ন পত্র প্রত্যাহারের শেষ দিন। ভোট গ্রহণ হবে ১৯ জুন। গণনা ২২ জুন বলে জানিয়েছেন রাজ্য নির্বাচন কমিশনের সচিব।

পুকুরে ডুবে মৃত ২
পুকুরে ডুবে মৃত্যু হল দুই বালিকার। আজ বিকেলে গোয়ালপাড়ার মারিয়ম নগরে ঘটনাটি ঘটে। পুলিশ জানায়, তাদের নাম জামিরুন্নেসা মইনা খাতুন। স্থানীয় একটি পুকুরে তারা দু’জন স্নান করতে নেমেছিল। তখনই জলে তলিয়ে যায়। সন্ধ্যায় তাদের দেহ জল থেকে উদ্ধার করা হয়। হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকেরা তাদের মৃত বলে ঘোষণা করেন।

প্রেমিককে মার
বিয়ের মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে শারীরিক সম্পর্ক করেছিল প্রেমিক। তাই দিনেদুপুরে খোলা রাস্তায় নিজের হাতেই তাকে মারধর করতে শুরু করেন এক যুবতী। পরে ওই যুবককে পুলিশের হাতে দেয়। সোমবার মেরঠের ঘটনা। শুধু শারীরিক সম্পর্কই নয়, মেয়েটিকে জোর করে গর্ভপাতের ওষুধ খাইয়েছিল ২৫ বছরের ওই যুবক। তাকে গ্রেফতার করা হয়েছে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.