টুকরো খবর
বনধে মিশ্র সাড়া ডুয়ার্সে
দুই চিত্র
(বাঁ দিকে) নাগরাকাটায় সুনসান জাতীয় সড়ক। কাজ হয়েছে বানারহাটের একটি চা বাগানে। নিজস্ব চিত্র।
দেশের প্রথম মহিলা সেনা জওয়ান শান্তি টিগ্গার মৃত্যুর ঘটনার প্রতিবাদে ডাকা বনধের প্রভাব পড়ল ডুয়ার্সে। বুধবার আদিবাসী বিকাশ পরিষদ ডুয়ার্সে আর কংগ্রেস কালচিনিতে ১২ ঘণ্টার বন্ধ ডেকেছিল। গত মঙ্গলবার বিকালে আলিপুরদুয়ার রেল হাসপাতালের একটি কেবিনের শৌচাগার থেকে শান্তি টিগ্গার ঝুলন্ত দেহ উদ্ধার হয়। ডুয়ার্সের মালবাজার, চালসা, মেটেলি এবং নাগরাকাটাতে জাতীয় সড়কে আদিবাসী পরিষদের পতাকা লাগিয়ে দেন সংগঠনের সমর্থকেরা। বীরপাড়ায় বনধের প্রভাব পড়ে। কালচিনিতেও বনধ হয়েছে। সরকারি অফিস, শিক্ষা প্রতিষ্ঠান বনধ ছিল। বাস ও কোনও গাড়ি চলাচল করেনি। এ দিন থেকেই শিলিগুড়ি জংশন থেকে ডুয়ার্স রুট দিয়ে দিনহাটা অবধি নতুন ডিএমইউ ট্রেন চলাচল শুরু হয়। কালচিনিতে রেল অবরোধের খবর পেয়ে রেল কর্তৃপক্ষ ট্রেনটিকে নিউ মাল জংশনে দাঁড় করিয়ে দেয়। কালচিনিতে অবরোধের মুখে পড়ে একটি প্যাসেঞ্জার ট্রেন। এর পর উত্তর পূর্ব সীমান্ত রেল কর্তৃপক্ষ কোচবিহার, ফালাকাটা হয়ে বিকল্প পথে ওই রুটের ট্রেনগুলি চলাচল করান। তবে ওদলাবাড়ি, লাটাগুড়িতে বন্ধের প্রভাব পড়েনি। মালবাজার মহকুমার সমস্ত চা বাগানও খোলা ছিল। বীরপাড়াতে আরএসপি এবং আলিপুরদুয়ারে কংগ্রেসের পক্ষ থেকে প্রতিবাদ মিছিল করা হয়। এ দিনের বনধের জন্যে ডুয়ার্সের পর্যটকদের লাটাগুড়ির লাগোয়া জঙ্গলে ঘুরেই দিন কাটান। বিভিন্ন এলাকায় পর্যটকদের যাওয়ার কথা থাকলেও অধিকাংশই তা বাতিল করে দেন। বহু পর্যটক নাকাল হন। পর্যটন দফতরের জলদাপাড়া টুরিস্ট লজের ম্যানেজার নিরঞ্জন সাহা বলেন, “বন্ধের জেরে কিছু পর্যটক মাদারিহাটে আসতে পারেননি।”

পুরনো খবর:

অবৈধ নির্মাণ ভাঙতে আজ পুর-অভিযান
শহরে পঞ্চনই নদী-সহ মহানন্দার চর দখল করে অবৈধ নির্মাণের অভিযোগ বারবার উঠেছে। সব ঠিক থাকলে আজ, বৃহস্পতিবার নদীর চরে গজিয়ে ওঠা অবৈধ নির্মাণ ভাঙতে অভিযানে নামবেন শিলিগুড়ি পুর কর্তৃপক্ষ। এর আগেও পুরসভার ৪৭ নম্বর ওয়ার্ডে অভিযান চালিয়ে কিছু বাড়ি ভেঙে দেওয়া হয়েছে। ১ নম্বর ওয়ার্ডে অম্বেডকর কলোনির অংশে পঞ্চনই নদীর চরেও বেশ কিছু অবৈধ নির্মাণ রয়েছে বলে অভিযোগ। তা ছাড়া মহানন্দার চর দখল করেও নৌকাঘাট এবং লাগোয়া অংশে অবৈধ নির্মাণ রয়েছে বলে অভিযোগ। মেয়র গঙ্গোত্রী দত্ত বলেন, “নদীর জায়গা দখল করে অবৈধ নির্মাণ কিছুতেই মেনে নেওয়া হবে না। এর আগেও অনেকবার এ ব্যাপারে সতর্ক করা হয়েছে। অবৈধ নির্মাণ ভাঙতে নিয়মিত অভিযান চলবে।” শুধু নদীর চর দখল করে অবৈধ নির্মাণই নয় শহরের সেবক রোড, বর্ধমান রোড, চানাপট্টি এলাকা, শেঠশ্রীলাল মার্কেটে অবৈধ নির্মাণের অভিযোগ রয়েছে। চানাপট্টি এলাকায় অবৈধ নির্মাণের বিরুদ্ধে সরব হলে স্থানীয় কংগ্রেস কাউন্সিলর রুমা নাথকেও প্রাণনাশের হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে। এ বাপারে তিনি পুলিশে এবং পুরসভায় অভিযোগও জানিয়েছেন। তার পরেও অবৈধ নির্মাণ চললেও পুর কর্তৃপক্ষ কেন হাতগুটিয়ে বসে রয়েছেন তা নিয়ে প্রশ্ন উঠেছে পুরসভার অন্দরেই। এমনকী কংগ্রেসের কাউন্সিলরদেরও একাংশ বিষয়টিকে ভাল চোখে দেখছেন না। মেয়র জানিয়েছেন, যে সমস্ত ক্ষেত্রে অভিযোগ মিলেছে সেগুলির বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। সেবক মোড় লাগোয়া একটি হোটেলের চার তলায় অবৈধ নির্মাণ কাজ নিয়েও ব্যবসায়ীদের একাংশ অভিযোগ করেছেন পুর কর্তৃপক্ষ এবং পুলিশে। দ্রুত ব্যবস্থা নেওয়ার দাবি তুলেছেন ব্যবসায়ীরা।

ব্যবসায়ীদের স্মারকলিপি
বাজারের বেহাল নিকাশি ব্যবস্থা, রাস্তাঘাটের পরিস্থিতি-সহ বিভিন্ন সমস্যা সমাধানের দাবিতে পুরসভার মেয়রকে স্মারকলিপি দিল শিলিগুড়ি বিধান মার্কেট ব্যবসায়ী সমিতি। বুধবার সমিতির সদস্যরা শিলিগুড়ি পুরসভায় গিয়ে মেয়রের সঙ্গে দেখা করেন। অভিযোগ, একটু বৃষ্টি হলেই বাজারের রাস্তা জল-কাদায় ভরে যায়। নিকাশি ব্যবস্থা ঠিক না থাকায় অনেক দোকানের সামনে জল জমে যায়। পাশাপাশি ট্রেড লাইসেন্স ফি এবং সাফাই ফি মাত্রাতিরিক্ত বাড়িয়ে দেওয়ায় ছোট ব্যবসায়ীদের অনেকেই বিপাকে পড়েছেন। মেয়র গঙ্গোত্রী দত্ত বলেন, “ব্যবসায়ীরা তাঁদের সমস্যার কথা জানিয়েছেন। পুরসভার তরফে বিভিন্ন ব্যবসায়ী সংগঠনগুলিকে নিয়ে আলোচনায় বসা হবে। ট্রেড লাইসেন্স এবং সাফাই ফি’র মাত্রাতিরিক্ত বাড়ানো হয়েছে বলে ব্যবসায়ীরা যে মত দিয়েছেন তা নিয়েও ভাবা হবে।” পুরসভার তরফে অবশ্য ব্যবসায়ীদের একাংশের বিরুদ্ধে রাস্তার জায়গা আটকে কারবারের অভিযোগ তোলা হয়েছে। পূর্ত বিভাগের মেয়র পারিষদ সুজয় ঘটক। বলেন, “যে সমস্ত দোকানের সামনে ওই হকাররা বসছেন সেই ব্যবসায়ীদেরই সক্রিয় হতে হবে বলে পুর কর্তৃপক্ষ জানিয়েছেন। বিধানমার্কেট ব্যবসায়ী সমিতির সম্পাদক চিত্তরঞ্জন দাস জানান, পুরসভা উদ্যোগী হলে তাঁরা সাহায্য করতে প্রস্তুত।

লাঠিচার্জের অভিযোগ, বন্ধের ডাক
দলের আইন অমান্য আন্দোলনের দিন পুলিশের লাঠিচার্জের অভিযোগে ছাত্র আজ, বৃহস্পতিবার ছাত্র ধর্মঘটের ডাক দিয়েছে এসইউসিআইয়ের ছাত্র সংগঠন ডিএসও। বুধবার সংগঠনের দাজিলিং জেলা কমিটির সম্পাদিকা নমিতা চক্রবর্তী জানান, মঙ্গলবার পাশফেল চালু, সারদা-কাণ্ডে দুর্নীতি এবং রাজ্যে বেড়ে নারী নিগ্রহের প্রতিবাদে শিলিগুড়ি ও কলকাতায় আইন অমান্য করে এসইউসিআইয়ের ছাত্র, যুব ও মহিলা সংগঠন। দু’জয়াগাতেই পুলিশ আন্দোলনকারীদের উপর লাঠির্র্চাজ করে বলে অভিযোগ। ঘটনার প্রতিবাদে ছাত্র ধর্মঘটের ডাক দিয়েছে ডিএসও। শিলিগুড়ির বিভিন্ন স্কুল ও কলেজের সামনে তারা পিকেটিং করবেন বলে জানান ডিএসও নেতৃত্ব।

পুরনো খবর:
বিদ্যুৎ সরবরাহ দফতরে ক্ষোভ
এক মাস বিকল ট্রান্সফর্মার সারাইয়ের দাবিতে বিদ্যুৎ বন্টন দফতরে বিক্ষোভ দেখিয়ে স্মারকলিপি দিল মিল্লাতে ইসলামিয়া। মঙ্গলবার মালবাজার ব্লকে রাজাডাঙা, চেংমারি ও ওদলাবাড়ি পঞ্চায়েত, যোগেশচন্দ্র বাগানে বিদ্যুৎ পরিষেবার বেহাল দশায় সংগঠনের সদস্য সরব হন। মালবাজার মহকুমা কমিটির সম্পাদক মস্তাফিজুর রহমান জানান, কাঠামবাড়ি মাজার শরিফ এলাকায় ট্রান্সফর্মার এক মাস বিকল। কিছু এলাকায় লো ভল্টেজের জন্য বাসিন্দাদের সমস্যায় পড়তে হচ্ছে। দ্রুত ব্যবস্থার দাবি তুলে বিদ্যুৎ বণ্টন দফতরে স্মারকলিপি দেওয়া হয়েছে।

পুকুরে শিশুর দেহ উদ্ধার
গ্রামের পুকুর থেকে দীপু বর্মন (৬) নামে এক শিশুর দেহ উদ্ধারকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল। বুধবার সকালে আলিপুরদুয়ার-১ ব্লকের চকোয়াখেতি গ্রাম পঞ্চায়েতের দক্ষিণ চকোয়াখেতি গ্রামে ঘটনাটি ঘটেছে। পুলিশ জানিয়েছে, মৃত শিশুর বাবা রাজীব বর্মনের অভিযোগ, ছেলেকে খুন করা পুকুরে ফেলা হয়েছে। যদিও তিনি কারও নামে অভিযোগ দায়ের করেননি। আলিপুরদুয়ারের আইসি মলয় মজুমদার জানান, গত মঙ্গলবার বিকাল থেকে শিশুটি নিখোঁজ ছিল। মৃতদেহের গলায় দাগ রয়েছে। ময়নাতদন্তের রিপোর্ট এলে মৃত্যুর সঠিক কারণ বলা সম্ভব নয়। ঘটনার তদন্ত শুরু হয়েছে।

বদলি অপরিকল্পিত ভাবে, অভিযোগ
জেলার প্রাথমিক স্কুলগুলিতে পাঠ্যবই পাঠাতে দেরি হওয়ায় পাঠনপাঠনে বিঘ্ন-সহ অপরিকল্পিত ভাবে শিক্ষকদের বদলির নির্দেশ জারির অভিযোগে স্মারকলিপি দিয়েছে সিপিএম প্রভাবিত শিক্ষক সংগঠন। বুধবার জলপাইগুড়ি জেলা প্রাথমিক শিক্ষা সংসদের চেয়ারম্যানকে স্মারকলিপি দিয়েছে নিখিলবঙ্গ শিক্ষক সমিতি। সংগঠনের অভিযোগ, প্রাথমিক শিক্ষকদের প্রশিক্ষণ নিয়েও সংসদের নির্দেশে বিভ্রান্তি তৈরি হয়েছে। যদিও সংসদের চেয়ারম্যান ধর্তিমোহন রায় বলেন, “নিয়ম মেনেই শিক্ষকদের বদলি করা হয়েছে। প্রশিক্ষণের বিষয়েও সব সংগঠনের সঙ্গে আলোচনা করা হয়েছে।”

যুবকের দেহ উদ্ধার
ক্যানালে স্নান করতে নেমে নিখোঁজ যুবকের মৃতদেহ উদ্ধার করল পুলিশ। বুধবার ঘটনাটি ঘটে এনজেপি পুলিশ ফাঁড়ির ফুলবাড়ি এলাকার ক্যানালে। পুলিশ জানায়, মৃতের নাম রাজেশ পাসোয়ান (৩০)। তাঁর বাড়ি ধনতলায়। রবিবার ক্যানালে স্নান করতে করতে নেমে নিখোঁজ হয়ে যান ওই যুবক। বুধবার সকালে ক্যানালে তাঁর দেহ ভাসতে দেখে পুলিশে খবর দেন এলাকার বাসিন্দারা।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.