টুকরো খবর
সিবিআই তদন্তেই বেরোবে মমতার রেল দুর্নীতি, রেজ্জাক
সিবিআই সঠিক তদন্ত করলে মমতা বন্দ্যোপাধ্যায়ের রেলমন্ত্রী থাকাকালীন সময়ের অনেক কেলেঙ্কারি সামনে আসবে বলে দাবি করলেন সিপিএমের বিধায়ক রেজ্জাক মোল্লা। রবিবার বিকেলে দক্ষিণ ২৪ পরগনার ক্যানিং বাসস্ট্যান্ডে কৃষক সভার ক্যানিং ১ নম্বর জোনাল কমিটির উদ্যোগে এক পথসভায় এ কথা বলেন রেজ্জাক মোল্লা। তিনি আরও বলেন, “রাজ্যের মতো কেন্দ্রেও কেলেঙ্কারির সরকার চলছে। সেখানে কয়লা কেলেঙ্কারির তদন্ত করছে সিবিআই। এ রাজ্যেও সারদা কেলেঙ্কারির তদন্ত সিবিআই করলে সবাই ধরা পড়ত। কিন্তু মুখ্যমন্ত্রী সিবিআই তদন্ত চাইছেন না। তাতে অবশ্য আমাদের কিছু যায় আসে না।’’ রেজ্জাক মোল্লা বলেন, “বর্তমান রাজ্য সরকার হল চিটফান্ডের সরকার। তাই তারা সিবিআই তদন্ত চাইছে না। ৫০০ কোটি টাকার তহবিল করা হয়েছে। কিন্ত তছরুপ হয়েছে ২২ হাজার কোটি টাকা। কী করে অর্থ ফেরত দেওয়া হবে?” কৃষক নেতার দাবি, তৃণমূল জানে তাদের জনসমর্থন কমছে। তাই পঞ্চায়েত নির্বাচন পিছিয়ে দিতে চাইছে তারা। মানুষের কাছে গিয়ে জনসংযোগ বাড়ানোর জন্য কর্মীদের নির্দেশ দেন তিনি। এ দিনের পথসভায় হাজার দেড়েক সমর্থক উপস্থিত ছিল বলে দাবি করেছে কৃষক সভার স্থানীয় নেতৃত্ব।

পুড়ে মৃত্যু বধূর, অভিযুক্ত স্বামী
অস্বাভাবিক মৃত্যু হল এক গৃহবধূর। শনিবার রাতে বসিরহাটের মন্দিরহাটায় শ্বশুরবাড়িতে অগ্নিদ্বগ্ধ হন তিনি। কলকাতার আরজিকর হাসপাতালে নিয়ে যাওয়া হলে রবিবার সকালে মৃত্যু হয় তাঁর। পুলিশ জানিয়েছে, মৃতের নাম বর্ণালি দত্ত (৩৩)। আগুনে আহত হয়েছেন বর্ণালিদেবীর স্বামী জয়ন্ত দত্ত। তাঁকে বসিরহাট মহকুমা হাসপাতালে ভর্তি করা হয়েছে। বসিরহাট থানার আইসি বলেন, “হাসপাতাল থেকে জয়ন্ত যাতে পালাতে না পারেন তার জন্য পাহারা বসানো হয়েছে। ময়না তদন্তে রিপোর্ট হাতে না পাওয়া পর্যন্ত কী কারণে মৃত্যু সেটি বলা সম্ভব নয়। বাকি অভিযুক্তদের খোঁজে তল্লাশি শুরু হয়েছে।” পুলিশ জানায়, ২০১১ সালের মার্চ মাসে বাদুড়িয়ার রুদ্রপুরের বর্ণালি দত্তের সঙ্গে বিয়ে হয় মন্দিরহাটার বাসিন্দা জয়ন্তের। তাঁদের একটি ছেলে রয়েছে। বর্ণালিদেবীর পরিবারের অভিযোগ, বিয়েতে যৌতুক দেওয়া সত্ত্বেও আরও যৌতুকের দাবি জানানো হচ্ছিল। সম্প্রতি একটি মোটর বাইকের দাবি জানান জয়ন্তবাবু। বর্ণালীদেবীর বাবা সমর দত্ত বলেন, “মেয়ের শ্বশুর-শাশুড়ি, স্বামী পরিকল্পনা করে আমার মেয়েকে মেরে ফেলেছে। এখন ঘটনা ঢাকা দিতে জামাই হাসপাতালে ভর্তি হয়েছে।” যদিও অভিযোগ অস্বীকার করেন জয়ন্তবাবু।

মিড-ডে’র গরমিলে ধৃত শিক্ষক
স্কুলের মিড ডে মিলের চাল চুরি-সহ কয়েকটি অভিযোগের ভিত্তিতে এক প্রধান শিক্ষককে গ্রেফতার করল পুলিশ। ঘটনাটি ঘটেছে শনিবার দুপুরে। ধৃতের নাম দেবব্রত মুখোপাধ্যায়। তিনি বাদুড়িয়ার আটঘরা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক। বসিরহাটের মহকুমা শাসক শ্যামল মণ্ডল বলেন, “স্কুল পরিদর্শক ও বিডিওর তদন্তের পর মিড ডে মিলের হিসেবে ব্যাপক গড়মিল ধরা পড়ে। বিষয়টি জানার পর প্রধান শিক্ষকের বিরুদ্ধে পুলিশে অভিযোগ দায়ের করা হয়।’’ পুলিশ ও স্কুল সূত্রে জানা গিয়েছে, কয়েক মাস আগে বাদুড়িয়ার আটঘরা স্কুলে মিড ডে মিলের খাবার কম দেওয়া হচ্ছে এই অভিযোগে বিক্ষোভ দেখান ছাত্রছাত্রী ও অভিভাবকেরা। স্কুল পোশাকের টাকা ছাত্রছাত্রীদের না দেওয়া, ছুটিতে থাকা এক পার্শ্বশিক্ষকের বেতন না বলে তুলে নেওয়ার অভিযোগও ওঠে। তদন্তে নামে স্কুল শিক্ষা দফতর। পুলিশ জানিয়েছে, মিড ডে মিল সংক্রান্ত কাগজপত্র পরীক্ষার পর তিন লাখ টাকার গড়মিল ধরা পড়ে। অভিযুক্ত দেবব্রত মুখোপাধ্যায় পড়ে। এই ঘটনায় স্কুল পরিচালন সমিতিকে দায়ী করে বলেন, “চক্রান্ত করে আমাকে ফাঁসানো হল।”

প্রধান শিক্ষকের জেল হাজত
ছাত্রছাত্রীদের বুক গ্রান্টের টাকা আত্মসাতের অভিযোগে ধৃত প্রধান শিক্ষকের পাঁচ দিনের জেল হেফাজতের নির্দেশ দিল আদালত। বসিরহাট মহকুমার হিঙ্গলগঞ্জের পঞ্চপল্লি দিগম্বর সিনহা বিদ্যানিকেতনের প্রধান শিক্ষক নির্মলকুমার বিশ্বাস স্কুলের বিভিন্ন খাতের টাকা আত্মসাৎ করেছেন এই মর্মে সহ শিক্ষকেরা মুখ্যমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর কাছে অভিযোগ জানিয়েছিলেন। অভিযোগ ওঠার পর থেকেই পালিয়ে বেড়াচ্ছিলেন নির্মলবাবু। গত শুক্রবার তিনি স্কুলে গেলে পুলিশ তাঁকে গ্রেফতার করে। শনিবার তাঁকে বসিরহাটে এসিজেএমের আদালতে তোলা হলে বিচারক এই আদেশ দেন। পুলিশ জানায়, ২০০৭-’০৮ সালে নির্মলবাবুর বিরুদ্ধে ছাত্রছাত্রীদের বুকগ্রান্ট, সর্বশিক্ষা দফতরের দেওয়া টাকা, আয়লা রিকভারি গ্রান্ট ও স্কুলের উন্নয়নের জন্য আসা টাকা নিয়ে দুর্নীতির অভিযোগ ওঠে। ২০১১ সালের অগস্ট মাস থেকে তিনি স্কুলে আসা বন্ধ করে দেন। স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক অসিত সিনহা বলেন, “ছাত্রছাত্রীদের বুক গ্রান্টের টাকা-সহ কয়েক লক্ষ টাকা নির্মলবাবু আত্মসাৎ করেছেন বলে অভিযোগ উঠেছে। শুধু তাই নয়, পালিয়ে থাকার সময় তিনি ব্যাঙ্ক থেকে প্রায় ২ লক্ষ টাকা বেআইনি ভাবে তুলে নেন।”

পড়ুয়াদের কম্পিউটার দিল বিএসএফ
সম্প্রতি এক অনুষ্ঠানের মাধ্যমে স্বরূপনগরের বালতি হাইস্কুলের পড়ুয়াদের হাতে বিএসএফের তরফে ১১টি কম্পিউটার তুলে দেওয়া হয়। বিএসএফের পক্ষ থেকে জানানো হয়। সীমান্ত এলাকার বাসিন্দাদের সঙ্গে জনসংযোগ বাড়াতে এবং স্কুলের ছেলেমেয়েদের পড়াশোনায় সাহায্য করার উদ্দেশ্যেই এই উদ্যোগ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিএসএফের ১৫২ নম্বর ব্যাটালিয়নের সিও হরবিত সিং, স্কুলের প্রধান শিক্ষক স্বপন গাইন, পঞ্চায়েত প্রধান মেহেদি হাসান, কর্মাধ্যক্ষ মিজানুর রহমান মোল্লা প্রমুখ।

বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু, বিক্ষোভ
মাঠের মধ্যে ছিঁড়ে পড়ে থাকা বিদ্যুৎবাহী তারে পা লেগে যাওয়ায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হল এক যুবকের। রবিবার সকালে দুর্ঘটনাটি ঘটে দক্ষিণ ২৪ পরগনার ঘুটিয়ারি শরিফের নবপল্লি এলাকায়। মৃতের নাম আসমত মোড়ল (২৬)। ওই এলাকাতেই তাঁর বাড়ি। হুকিংয়ের তাঁর ছিড়ে এই দুর্ঘটনা, এমনই অভিযোগ তুলে অভিযুক্তদের গ্রেফতারের দাবিতে গ্রামবাসীরা প্রায় তিন ঘণ্টা দেহ আটকে বিক্ষোভ দেখান। পরে পুলিশ এক জনকে গ্রেফতার করে। পুলিশ সূত্রের খবর, আসমত তাঁর স্ত্রী আজমিরাকে নিয়ে এ দিন ভোরে কলকাতায় যাওয়ার জন্য ঘুটিয়ারিশরিফ স্টেশনে আসছিলেন। তখনই ওই দুর্ঘটনা ঘটে। পুলিশ মৃতদেহ তুলতে গিয়ে বিক্ষোভের মুখে পড়ে। গ্রামবাসীদের অভিযোগ, ওই গ্রামেরই সানিয়াজ দেওয়ান হুকিং করে বাড়িতে বিদ্যুৎ সংযোগ নিয়েছিলেন। এ দিন সেই তারই ছিঁড়ে পড়ে।

স্কুলের বই বিক্রি, ধৃত ৩
সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলের পড়ুয়াদের বই বেআইনি ভাবে মজুত ও বিক্রির অভিযোগে তিন ব্যক্তিকে গ্রেফতার করল পুলিশ। বৃহস্পতিবার রাতে অশোকনগরের হরিপুর-ঘোষপাড়া এলাকা থেকে তিন জনকে গ্রেফতার করা হয়। পুলিশ জানায়, ধৃতদের নাম অসীম দত্ত, সাদ্দাম হোসেন এবং মহম্মদ শাকিল শেখ। পুলিশ সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে দেখে, বই ট্রাকে তোলা হচ্ছে। তিনজনকে গ্রেফতারের পাশাপাশি চতুর্থ ও পঞ্চম শ্রেণির বিভিন্ন বিষয়ের প্রায় ১০০০টি বই বাজেয়াপ্ত করা হয়েছে। এ ছাড়া বহু পুরনো বই ও খাতা উদ্ধার হয়েছে। বিষয়টি নিয়ে তদন্ত চলছে বলে জানিয়েছে পুলিশ।

বাজেয়াপ্ত অর্থলগ্নি সংস্থার সম্পত্তি
সারদার অফিস সিল করার পর আরও একটি অর্থলগ্নি সংস্থার সম্পত্তি বাজেয়াপ্ত করল পুলিশ। শুক্রবা¥র স্লেফ ট্রাস্ট এন্টারপ্রাইজ লিমিটেড নামে ওই সংস্থার কয়েক লাখ টাকার সম্পত্তি পুলিশ বাজেয়াপ্ত করে। পুলিশ জানিয়েছে, সম্প্রতি ওই সংস্থার এজেন্ট মৃণালকান্তি মণ্ডল আমানতকারীদের হুমকি ও গালিগালাজ সহ্য করতে না পেরে আত্মহত্যা করেন। তদন্তে পুলিশ জানতে পারে, শপিং মলের আড়ালে গড়ে উঠেছিল ওই বেআইনি অর্থলগ্নি সংস্থাটি। পুলিশ গিয়ে শপিং মল সিল করে দেয়। সংস্থার চারজন ম্যানেজিং ডিরেক্টরের বিরুদ্ধে অভিযোগ দায়ের হলে মৃন্ময় গোলদার নামে একজনকে গ্রেফতার করে পুলিশ।

সশস্ত্র দুষ্কৃতী ধৃত
গুলিভর্তি দু’টি রিভলভার-সহ দুই দুষ্কৃতীকে গ্রেফতার করল পুলিশ। শুক্রবার রাতে উত্তর ২৪ পরগনার স্বরূপনগর থানার শ্মশানঘাট এলাকা থেকে পলাশ বিশ্বাস ও হাড়োয়ার মাদারতলার মেছোভেড়ি থেকে আদন আলি খাঁ নামে ওই দুষ্কৃতীদের গ্রেফতার করে পুলিশ।

দুর্ঘটনায় মৃত বৃদ্ধ
অটোরিকশায় বাড়ি ফেরার পথে দুর্ঘটনায় মৃত্যু হল এক বৃদ্ধের। শনিবার রাতে বাসন্তীর শিমুলতলার কাছে ওই দুর্ঘটনায় মৃতের নাম জিতেন হালদার (৭৫)। তাঁর বাড়ি সোনাখালিতে। পুলিশ জানায়, ওই রাতে একটি অটোয় জিতেনবাবু-সহ ন’জন সোনাখালির দিকে যাচ্ছিলেন। সেই সময় উল্টোদিক থেকে আসা একটি লরিকে পাশ কাটাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে অটোটি রাস্তার পাশে একটি রোড-রোলারে ধাক্কা মারে। আহত হন অটোর যাত্রীরা। তাঁদের ক্যানিং হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানে মারা যান জিতেনবাবু।

দেহ উদ্ধার
এক অজ্ঞাতপরিচয় ব্যক্তির মৃতদেহ উদ্ধার করেছে পুলিশ। ঘটনাটি ঘটেছে শনিবার ভোরে উত্তর ২৪ পরগনার বনগাঁর জয়ন্তীপুর এলাকার। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান মৃত ব্যক্তি বাংলাদেশি।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.