টুকরো খবর
দুই মন্ত্রী ছাঁটাই যৌথ সিদ্ধান্ত, দাবি দ্বিবেদীর
অশ্বিনী কুমার ও পবন বনশলের ইস্তফা ঘিরে সনিয়া গাঁধী ও মনমোহন সিংহের কোনও মতপার্থক্য ছিল না বলে দাবি করল কংগ্রেস। আজ এআইসিসি-র মুখপাত্র ও সাধারণ সম্পাদক জনার্দন দ্বিবেদী জানিয়েছেন, কংগ্রেস সভানেত্রী ও প্রধানমন্ত্রীর যৌথ সিদ্ধান্তেই দুই মন্ত্রীকে সরানো হয়েছে। কংগ্রেস সূত্রের খবর, অশ্বিনী ও পবনকে সরাতে রাজি ছিলেন না প্রধানমন্ত্রী। পরে সনিয়ার চাপেই তাঁকে এই সিদ্ধান্ত নিতে হয়। যা নিয়ে বিজেপির তরফেও প্রধানমন্ত্রীকে কটাক্ষ করা হচ্ছিল। তারই জবাব দিতে গিয়ে আজ দ্বিবেদী তাঁর বিবৃতিতে দাবি করেন, “সংবাদমাধ্যমে বলা হচ্ছে, সনিয়া গাঁধীর চাপে দুই মন্ত্রীকে সরানো হয়েছে। এই ধারণা ভুল। আসল অবস্থা হল, এটা কংগ্রেস সভানেত্রী ও প্রধানমন্ত্রীর যৌথ সিদ্ধান্ত।” বিজেপি নেতা লালকৃষ্ণ আডবাণী তাঁর ব্লগে প্রধানমন্ত্রীকে কটাক্ষ করে তাঁর পদত্যাগের দাবি তুলেছেন। বিজেপির যুব-সংগঠনের তরফেও আজ প্রধানমন্ত্রীর বাসভবনের সামনে বিক্ষোভ দেখানো হয়। আডবাণীর বক্তব্য, “সনিয়া গাঁধী না কি খুব শীঘ্রই মন্ত্রিসভার রদবদলের জন্য দলের নেতাদের বৈঠক ডাকবেন। এমনও খবর মিলছে, সনিয়ার চাপেই প্রধানমন্ত্রীর দুই ঘনিষ্ঠ মন্ত্রীকে মন্ত্রক ছাড়তে হল। তা হলে কি মনমোহন সিংহ নিজের মন্ত্রিসভার বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার অধিকারও সনিয়া গাঁধীর হাতে সমর্পণ করেছেন? এই অবস্থায় আত্মমর্যাদার নিরিখে প্রধানমন্ত্রীর উচিত পদত্যাগ করে লোকসভার মেয়াদ ফুরনোর আগেই নির্বাচনে চলে যাওয়া।” জনার্দন দ্বিবেদী অবশ্য অকাল নির্বাচনের দাবিও আজ খারিজ করে দিয়েছেন।

পুরনো খবর:

ঝঞ্ঝার জেরে ভরা গ্রীষ্মে তুষারপাত হিমাচলে
গত ক’দিন ধরে কাশ্মীরের উপরে রয়েছে একটি পশ্চিমী ঝঞ্ঝা। যার জেরে কাশ্মীরের বিভিন্ন জায়গায় তুষারপাত হচ্ছে। উত্তর-পশ্চিম ভারতের বিভিন্ন অংশে বৃষ্টিও হচ্ছিল, নেমে যাচ্ছিল সর্বোচ্চ তাপমাত্রা। এ বার সেই পশ্চিমী ঝঞ্ঝার ফলেই তুষারপাত হল হিমাচলপ্রদেশে! ভরা গ্রীষ্মে বরফের চাদরে মুড়ে গেল রাজ্যের বহু জায়গা। আবহবিদেরা জানাচ্ছেন, পশ্চিমী ঝঞ্ঝাটি কাশ্মীর থেকে উত্তর-পশ্চিম ভারতে নেমে এলে পঞ্জাব-রাজস্থান-হরিয়ানা-দিল্লিতে ব্যাপক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। রবিবার উচ্চ হিমাচলে তুষারপাত হয়েছে এবং মধ্য-নিম্ন হিমাচলে বৃষ্টি হয়েছে নাগাড়ে। হিমাচলপ্রদেশের সর্বত্রই একনাগাড়ে বৃষ্টি হয়েছে। সর্বোচ্চ তাপমাত্রা নেমে এসেছে ১০-১২ ডিগ্রি সেলসিয়াসে। সর্বনিম্ন তাপমাত্রা নেমেছে ৩ থেকে ৭ ডিগ্রিতে। আবহাওয়া দফতরের খবর: আচমকা তুষারপাত ও বৃষ্টির দরুণ সিমলা ও লাগোয়া সোলান-সিরমোর-বিলাসপুর-মান্ডিতে স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হয়েছে। লাহুল-স্পিতি-পাঙ্গিতে ঠান্ডা পড়েছে নতুন করে। আচমকা তুষারপাত ও বৃষ্টিতে হিমাচলের বিস্তীর্ণ অঞ্চলে আপেল চাষেরও ক্ষতি হয়েছে বলে কৃষি দফতর সূত্রের খবর।

মিজোরামে ধসে মৃত ১১
মিজোরামে একটি সরকারি আবাসন ধসে ভেঙে পড়ার ঘটনায় মৃতের সংখ্যা পৌঁছল ১১-এ। এখনও নিখোঁজ আরও ১০ জন। গত কাল সকালে আইজল শহরের চাটলাং এলাকায় পুর্ত দফতরের একটি আবাসন ধসে ভেঙে পড়ে। পাহাড়ের ঢাল ধরে নেমে আসা ওই আবাসনের ধ্বংসস্তূপের ধাক্কায় ১১টি বাড়ি গুঁড়িয়ে যায়। গুরুতর জখম অবস্থায় ২৫ জনকে উদ্ধার করা হলেও, ধসের নীচে অনেকেই চাপা পড়ে যান। পুলিশ সূত্রের খবর, গত বছর ওই এলাকায় পাহাড়ের ধস নেমেছিল। ওই সময় পূর্ত দফতরের আবাসনটিতে ফাটল ধরে। বিপজ্জনক অবস্থায় থাকলেও বাড়িটিকে ভেঙে দেওয়ার উদ্যোগ নেয়নি ওই দফতর। এ নিয়ে ম্যাজিস্ট্রেট পর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী লাল থানহাওলা। পুলিশ জানিয়েছে, খারাপ আবহাওয়ায় কোলাশিব, সেরচিপ জেলায়ও প্রায় সাড়ে পাঁচশো বাড়ি ভেঙেছে। গুয়াহাটি-সহ অসমের অন্য এলাকাতেও বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে।

প্যারোল মঞ্জুর হাইকোর্টের
দিল্লি হাইকোর্ট প্যারোল মঞ্জুর করল প্রিয়দর্শিনী মাত্তুর ধর্ষণ ও হত্যা মামলার মূল অভিযুক্ত সন্তোষ কুমার সিংহকে। যাবজ্জীবন সাজাপ্রাপ্ত এই অভিযুক্তকে ১৩ দিনের জন্য প্যারোল মঞ্জুর করে হাইকোর্ট। ১৬ মে থেকে ২৮ মে পর্যন্ত। কারণ, সন্তোষ কুমার সিংহ কারাগারের মধ্যেই দূরশিক্ষায় আন্নামালাই বিশ্ববিদ্যালয় থেকে আইন নিয়ে পড়াশোনা করছে। এ বছর দ্বিতীয় বর্ষের পরীক্ষায় যাতে বসতে পারে সেই জন্য আদালতের কাছে আবেদন জানায় সে। এর আগেও ২০১২ সালে সন্তোষ কুমার সিংহকে প্রথম বর্ষের পরীক্ষার জন্য প্যারোল মঞ্জুর করে আদালত। কিন্তু এ বছর ফের পরীক্ষায় বসার জন্য আদালতের কাছে আবেদন জানাতে গেলে দিল্লি হাইকোর্টের এক বিচারপতি তার আবেদন খারিজ করে দেন। পরে আদালতের নির্দেশেই মুখ্য মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটের কাছে ২৫ হাজার টাকার ব্যক্তিগত বন্ড জমা দেয় সন্তোষ। তার পরেই ১৩ দিনের জন্য প্যারোল মঞ্জুর করে দিল্লি হাইকোর্ট।

র‌্যাগিংয়ের জেরে আত্মঘাতী ছাত্র
লোকাল ট্রেনের সামনে ঝাঁপ দিয়ে আত্মঘাতী হলেন ১৯ বছরের এক ইঞ্জিনিয়ারিং ছাত্র। নাম নিতিন পড়লকর। পুলিশের সন্দেহ, গত দু’মাস ধরে তাঁকে উত্যক্ত করছিল কলেজের দুই ছাত্র। তার জেরেই এই ঘটনা। নিতিনের লেখা সুইসাইড নোটেও ছেলে দু’টির নাম মিলেছে। তাতেই জোরদার হয়েছে পুলিশের সন্দেহ। নিতিন নবি মুম্বইয়ের একটি ইঞ্জিনিয়ারিং কলেজের ছাত্র। বেশ কিছু দিন ধরেই তিনি মানসিক অশান্তিতে ভুগছিলেন। বন্ধুদের সঙ্গে দেখা করতে যাচ্ছেন জানিয়ে, গত শুক্রবার সন্ধে ৬টা নাগাদ বাড়ি থেকে বেরিয়েছিলেন নিতিন। পরে ৮টা বেজে ৫০ মিনিটে বাড়িতে খবর যায়, নিতিন আত্মঘাতী হয়েছেন। অভিযুক্ত দুই পড়ুয়াকে জিজ্ঞাসাবাদ করা হবে।

বাড়ি ফিরলেন ভারতীয় বন্দি
দীর্ঘ ন’বছর পর অবশেষে বাড়ি ফেরা হল খুশবু পাশোয়ানের। অবৈধ ভাবে সীমান্ত পারাপারের অভিযোগে ২০০৩ সালে ওয়াগা সীমান্তের কাছে পাক সেনার হাতে আটক হন বছর চল্লিশের ওই ব্যক্তি। আদালতের নির্দেশে ২০১২’র জুন মাস পর্যন্ত লাহৌর জেলেই বন্দি ছিলেন তিনি। মুক্তি পাওয়ার পরেও দেশে ফেরা হয়নি। জেলকর্মীদের অকথ্য অত্যাচারে মানসিক ভারসাম্য হারিয়ে ফেলেছিলেন তিনি। প্রায় ছ’মাস মানসিক হাসপাতালে চিকিৎসাধীন থাকার পর অবশেষে দেশে ফেরার সুযোগ মিলল। শনিবারই বিহারের রোহতাস জেলার বাঘালিয়া গ্রামের পৈতৃক ভিটেতে ফেরেন খুশবু। ন’বছর পর ঘরের ছেলেকে ফিরে পেয়ে আপ্লুত পরিবার ও গ্রামের লোকজন।

রাহুলের সাহায্য
রাস্তায় খবরের কাগজ বেচতে বেচতে হঠাৎ একটি গাড়ির সামনে এসে দাঁড়ায় কৌশল শাকো নামে ১০ বছরের একটি কিশোর। গাড়িতে বসেছিলেন খোদ রাহুল গাঁধী। হাজার টাকার কড়কড়ে একটা নোট রাহুল তুলে দেন কৌশলের হাতে। কিন্তু হাতের কাছে খুচরো না থাকায় কৌশল বিনা পয়সায় তাঁকে কাগজটা দিয়ে দেয়। এর পরেই স্বয়ং রাহুল গাঁধীর তত্ত্বাবধানে ওই রাজ্যের কংগ্রেস নেতা কান্তিলাল ভুরিয়া কৌশলের পরিবারকে সাহায্য করার আশ্বাস দেন। কৌশলের ইচ্ছে ডাক্তার হওয়া। তাই কংগ্রেসের তরফ থেকে প্রতি মাসে কৌশলের পরিবারকে হাজার টাকা দেওয়া হবে বলে আশ্বাস দেওয়া হয়।

পলামুতে খুন দুই নাবালিকা
শ্বাসরোধ করে দুই নাবালিকার খুনের ঘটনায় জড়িত অভিযোগে তিন জনকে গ্রেফতার করা হয়েছে। পলামু জেলার সরজামাতু গ্রামে ঘটনাটি ঘটেছে। কী কারণে তাদের খুন করা হয়েছে তা নিয়ে তদন্ত চলছে। পুলিশ জানিয়েছে, গতরাতে গ্রামের একটি বিয়েবাড়িতে যায় ওই দুটি মেয়ে। মাঝরাস্তায় বসন্ত প্রজাপতি, রাজদেও কুমার এবং মনোজ কুমার নামে তিন যুবক তাদের ঘিরে ধরে। দু’জনকে শ্বাসরোধ করে খুন করা হয় বলে অভিযোগ। তাদের উপর শারীরিক নির্যাতন করা হয়েছিল কি না তা পুলিশ জানায়নি। দেহগুলি ধানখেতে ফেলে দেওয়া হয়। আজ সকালে সে গুলি উদ্ধার করা হয়।

হত জওয়ান, পুলিশ
ছত্তীসগঢের রায়পরে মাওবাদী হামলায় নিহত হলেন তিন পুলিশকর্মী ও এক সেনা-জওয়ান। প্রথম ঘটনাটি ঘটে মাওবাদী অধ্যুষিত মারেঙ্গা এলাকার দূরদর্শনের টাওয়ারে। ভোরবেলায় দূরদর্শনের ওই টাওয়ারে কিছু মাওবাদী মিলে হামলা চালায়। ঘটনাস্থলেই মারা যান তিন পুলিশকর্মী। আহত এক পুলিশকে রায়পুরে চিকিৎসার জন্য পাঠানো হয়। আবার একই দিনে রায়পুরেরই দোরনাপাল অঞ্চলের তেমেলওয়াড়া গ্রামে কয়েক জন মাওবাদী সামরিক বাহিনীর শিবিরকে লক্ষ্য করে এলোপাথাড়ি গুলি ছোড়ে। এর ফলেই মারা যান শ্যামলাল কানোয়াড় নামে এক জওয়ান।

দুর্নীতির বলি
পরীক্ষা-দুর্নীতির বলি হয়ে ক্ষোভে মঞ্জুনাথ ভিওয়াই নামের এক যুবক আত্মহত্যা করেন বলে খবর। তাঁর পরিবারের অভিযোগ, বেঙ্গালুরুর শ্রীরামপুর এলাকার বাসিন্দা মঞ্জুনাথ ইউপিএসসির লিখিত পরীক্ষায় ২৬৪ র্যাঙ্ক পেয়ে পাশ করেন। কিন্তু ইন্টারভিউয়ের মেধা তালিকায় দেখেন তাঁর রোল নম্বরের পাশে লেখা রয়েছে অন্য এক জনের নাম। সুবিচারের আশায় ইউপিএসসি-তে চিঠি লেখেন। কিন্তু তাতেও লাভ হয়নি।

বাবার মাথা কাটল ছেলে
বাবার সঙ্গে কোনও কারণে বচসা হয়েছিল ছেলের। অভিযোগ, তখনই আচমকা বাবার মাথায় ধারালো অস্ত্রের কোপ বসিয়ে দেয় ওই যুবক। ধড়-মুণ্ড আলাদা হয়ে যায়। আজ যোরহাট জেলার মরিয়ানির নাগিনীজান এলাকার ঘটনা। পুলিশ জানিয়েছে, লক্ষ্মীনাথ পেগুর সঙ্গে তাঁর ছেলে আপুকের ঝগড়া বেঁধেছিল। তখনই আপুক ধারালো অস্ত্র নিয়ে বাবার উপর হামলা করে। ঘটনাস্থলেই মৃত্যু হয় লক্ষ্মীনাথের। ছেলে পলাতক।

পুলিশের বিরুদ্ধে অভিযোগ আলফার
‘আলফা’-র নাম করে পুলিশ তোলা আদায় করছে বলে অভিযোগ তুলল খোদ পরেশপন্থী ‘আলফা’। আজ আলফা (স্বাধীন)-এর তরফে পাঠানো এক বিবৃতিতে দাবি করা হয়, উজানি অসমের তিনসুকিয়া, ডিব্রুগড়-সহ বিভিন্ন এলাকা এবং অরুণাচলে ‘আলফা’র নামে টাকা তোলার অভিযোগ উঠেছে। ওই সংগঠনের দাবি, দু’মাস ধরে তারা উজানি অসম এলাকায় অর্থ সংগ্রহ বন্ধ রেখেছে।

গলা কেটে খুন
ঘরে ঢুকে এক মহিলাকে গলা কেটে খুন করল অজ্ঞাতপরিচয় আততায়ীরা। রবিবার ঘটনাটি ঘটে গয়ার আতরি থানা এলাকার ডাণ্ডিচক গ্রামে। পুলিশ জানায়, কিরণ কুমারী (৩০) নামে ওই মহিলা তখন ঘরে একাই ছিলেন। কী কারণে স্বাস্থ্যকর্মী কিরণদেবীকে খুন করা হয়েছে তা তদন্তকারীদের কাছে এখনও স্পষ্ট হয়নি।

হেরোইন-সহ ধৃত ২
নিষিদ্ধ মাদক-সহ দু’জনকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ জানায়, তাদের কাছ থেকে প্রায় ৪০ লক্ষ টাকার হেরোইন উদ্ধার হয়েছে।

বিস্ফোরণ কাণ্ডে গ্রেফতার ২
বেঙ্গালুরু বিস্ফোরণ কাণ্ডে জড়িত সন্দেহে দু’জনকে গ্রেফতার করল পুলিশ। পুলিশ সূত্রে দাবি করা হচ্ছে, অভিযুক্ত দু’জনই কোয়ম্বত্তূরের বাসিন্দা। নাম সুলফিকর আলি (২২) এবং সাবির (২৪)। শনিবার পুলিশের একটি বিশেষ দল কুন্নামকুলাম এলাকা থেকে সাবিরের আত্মীয়ের বাড়ি থেকে গ্রেফতার করে ওই দু’জনকে। শীঘ্রই তাঁদের জিজ্ঞাসাবাদ শুরু করা হবে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.