টুকরো খবর
দোকানে লরির ধাক্কা, মৃত দুই
মালবোঝাই লরি নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার ধারে অপেক্ষারত বেশ কয়েকজনকে ধাক্কা মেরে ঢুকে পড়ল দোকানে। দোকানদার-সহ দু’জনের মৃত্যু হয়েছে। দুর্ঘটনার জেরে আহত হয়েছেন ছয় জন। মঙ্গলবার দুপুরে এই দুর্ঘটনা ঘটেছে পূর্ব মেদিনীপুরের চণ্ডীপুর থানার গড়গ্রাম বাজারে দিঘা-মেচেদা সড়কে। পুলিশ জানিয়েছে, মৃত দোকানদারের নাম গৌরচন্দ্র জানা (৩১)। তাঁর বাড়ি গড়গ্রামে। রাত্রি পট্টনায়েক (৪৮) নামে এক মহিলার মৃত্যু হয়েছে। তাঁর বাড়ি নন্দীগ্রামের আমগেছিয়া গ্রামে। আহত ৬ জনের মধ্যে ৫ জনকে তমলুক জেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে। এক জন চণ্ডীপুর ব্লক স্বাস্থ্যকেন্দ্রে চিকিত্‌সাধীন। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার দুপুরে চণ্ডীপুরের গড়গ্রাম বাজারে দিঘা-মেচেদা সড়কের ধারে একটি চায়ের দোকানের সামনে গাছের ছায়ায় বেশ কয়েকজন বাসের জন্য অপেক্ষা করছিলেন। দুপুর ২টো নাগাদ দিঘা থেকে মেচেদাগামী একটি লরি নিয়ন্ত্রণ হারিয়ে সড়কের পাশে দাঁড়িয়ে থাকা লোকজনদের ধাক্কা মেরে চায়ের দোকানে ঢুকে যায়। স্থানীয় বাসিন্দারা আহতদের উদ্ধার করে প্রথমে চণ্ডীপুর ব্লক স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করে। পরে সাত জনকে তমলুক জেলা হাসপাতালে ভর্তি করা হয়। বিকেলে জেলা হাসপাতালে গৌরচন্দ্র ও রাত্রিদেবীর মৃত্যু হয়। পুলিশ জানিয়েছে, লরির চালক ও খালাসি পালিয়ে গিয়েছে। লরিটিকে আটক করা হয়েছে।

বিদ্যুত্‌স্পৃষ্ট হয়ে মৃত্যু মা-ছেলের
ঝড়ো হাওয়ায় হাইটেনশন লাইনের বিদ্যুতের ছিঁড়ে পড়া তারে বিদ্যুত্‌স্পৃষ্ট হয়ে মারা গেলেন মা ও তাঁর শিশুপুত্র। রামনগর ১ ব্লকের বাধিয়া পঞ্চায়েতের পদুবাড় গ্রামে সোমবার সন্ধ্যায় ঘটনাটি ঘটে। মৃতেরা হলেন মলিনা বিবি (২৪) ও তাঁর তিন বছরের ছেলে শেখ সোহেল। দুর্ঘটনার পর স্থানীয় বাসিন্দারা বিদ্যুত্‌ দফতরের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ তুলে বিক্ষোভে দেখান। পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। মৃতদেহ উদ্ধার করে ময়না-তদন্তের জন্য পাঠানো হয়েছে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, পদুবাড়ে বিদ্যুত্‌ দফতরের টানা ১১ হাজার কেভি হাইটেনশন লাইনের নিচেই জায়গা দিয়ে সংখ্যালঘু পরিবারদের জন্য ভূমিদান প্রকল্পে কলোনি গড়ে দিয়েছিল রামনগর ১ পঞ্চায়েত সমিতি। সেই কলোনিতে সপরিবারে বাস করতেন পেশায় রাজমিস্ত্রী শেখ কুদ্দুস। সোমবার সন্ধ্যায় ঝড়ো বাতাসে হাইটেনশন লাইনের তার ছিঁড়ে রাস্তায় পড়লে শেখ কুদ্দুসের স্ত্রী মলিনা বিবি শিশুপুত্র সোহেলকে কোলে নিয়ে ছুটে পালাতে যান। সেই সময় ছিঁড়ে পড়া তারে জড়িয়ে বিদ্যুত্‌স্পৃষ্ট হয়ে ঘটনাস্থলেই মারা যান তিনি। রামনগর ১ পঞ্চায়েত সমিতির ভূমি কর্মাধ্যক্ষ আবদুল খালেক কাজি বলেন, “জনবসতির উপর দিয়ে যাওয়া বিদ্যুতের হাইটেনশন লাইন দীর্ঘ দিনের পুরনো। লাইনের তার বদলানোর জন্য বিদ্যুত্‌ দফতরকে বারবার জানানো হলেও তারা কোনও ব্যবস্থা নেয়নি।”

দুর্ঘটনা, অবরোধ
গাড়ির ধাক্কায় এক সাইকেল আরোহী জখম হওয়ার পর দু’ঘণ্টা রাজ্য সড়ক অবরোধ করে রাখল উত্তেজিত জনতা। মঙ্গলবার সকালে ঝাড়গ্রামের গড়শালবনিতে লোধাশুলি-ঝাড়গ্রাম রাজ্য সড়কে ঘটনাটি ঘটে। সকাল সাড়ে ছ’টা নাগাদ পাঁশকুড়া থেকে ঝাড়গ্রামগামী ফল-সব্জি বোঝাই একটি পিক আপ নিয়ন্ত্রণ হারিয়ে উল্টো দিক থেকে আসা এক সাইকেল আরোহীকে ধাক্কা মারে। জখম রাজীব মাহাতো স্থানীয় কয়মা গ্রামের বাসিন্দা। আশঙ্কাজনক অবস্থায় তাঁকে ঝাড়গ্রাম জেলা হাসপাতালে ভর্তি করানো হয়। গাড়ির চালককে গ্রামবাসীরা পুলিশের হাতে তুলে দেন। তিনিও জখম অবস্থায় ঝাড়গ্রাম জেলা হাসপাতালে চিকিত্‌সাধীন। গাড়িটি পুলিশ আটক করেছে। গত ১৯ এপ্রিল ওই জায়গাতেই একটি মারুতি ভ্যানের ধাক্কায় এক মহিলা-সহ চার জনের মৃত্যুর ঘটনায় পথ অবরোধ হয়েছিল। এ দিন ফের একই জায়গায় দুর্ঘটনা ঘটায় ক্ষোভে ফেটে পড়েন এলাকাবাসী। অবশেষে ট্রাফিক পুলিশের পক্ষ থেকে ওই রাস্তায় যানবাহনের গতি কমানোর জন্য চারটি ‘গার্ড-রেল’ নিয়ে আসার পর অবরোধ ওঠে। তারপরও এদিন দুপুরে ওই এলাকায় দু’টি মোটর সাইকেলের মুখোমুখি সংঘর্ষে দু’জন আরোহী জখম হন।

নন্দীগ্রামে শুভেন্দু
নন্দীগ্রামের সাতেঙ্গাবাড়িতে ২০০৯-এর ৭ মে লোকসভা ভোটের দিন নিহত শেখ ইয়াসিন ও সানিয়া খাতুনের স্মরণে সভা করল তৃণমূল। মঙ্গলবার বিকালে সাতেঙ্গাবাড়ি গ্রামের মাঠে আয়োজিত ওই সভায় উপস্থিত ছিলেন তমলুকের সাংসদ শুভেন্দু অধিকারী, নন্দীগ্রামের বিধায়ক ফিরোজা বিবি-সহ স্থানীয় নেতৃত্ব। সভায় অর্থ লগ্নি সংস্থার প্রসঙ্গে শুভেন্দু বলেন, “বাম আমলে এ রাজ্যে সঞ্চয়িতা, ওভারল্যান্ড, বিশ্বভারতী, বেথেল-সহ বিভিন্ন অর্থলগ্নি সংস্থা গড়ে উঠেছিল। আমানতকারীরা টাকা জমা দিয়েও তা ফেরত পাননি। সেখানে বর্তমান রাজ্য সরকার আমানতকারীদের টাকা ফেরাতে উদ্যোগী হয়েছে। প্রাক্তন বিচারপতি শ্যামল সেনকে দিয়ে তদন্ত কমিশন তৈরি করেছে। পাশাপাশি অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে।” এ দিনের সভায় প্রায় চার হাজার দলীয় কর্মী-সমর্থক উপস্থিত ছিলেন। গত পাঁচ বছর ধরে জেলা পরিষদে তৃণমূল ক্ষমতায় থাকার পরেও এ দিনের সভায় শুভেন্দুকে বলতে হয়,“নন্দীগ্রামে উন্নয়নের প্রয়োজন রয়েছে। আপনারা এলাকাভিত্তিক প্রস্তাব পাঠান। আমরা উন্নয়নের কাজ করে দেব।”

১৬২তম প্রতিষ্ঠা দিবস পালন স্কুলে
ছাত্রদের আবদারে নৌকার ছবি এঁকে প্রধান শিক্ষকের হাতে তুলে দিলেন
আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন শিল্পী পরেশ মাইতি। ছবি: পার্থপ্রতিম দাস।
১৬২তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে মঙ্গলবার তমলুক শহরের হ্যামিল্টন হাইস্কুল প্রাঙ্গণে নানা অনুষ্ঠান হল। অনুষ্ঠানের উদ্বোধন করেন হ্যামিল্টন হাইস্কুলের প্রাক্তন ছাত্র তথা বিশিষ্ট চিত্রশিল্পী পরেশ মাইতি। পরেশবাবুকে অনুষ্ঠানে সংবর্ধনা দেওয়া হয়। এদিনই স্কুল প্রাঙ্গণে বিদ্যাসাগর, স্বামী বিবেকানন্দের পূর্ণাবয়ব মূর্তি ও নবনির্মিত শ্রেণিকক্ষ বিবেকানন্দ ভবনের উদ্বোধন করেন তমলুকের সাংসদ শুভেন্দু অধিকারী। শুভেন্দু শহিদ ক্ষুদিরাম বসুর স্মৃতি বিজড়িত একটি সংগ্রহশালা গড়ার জন্য আর্থিক সাহায্যের আশ্বাস দেন। এ ছাড়াও বিদ্যালয় ভবনের সংস্কারের জন্য সাংসদ এলাকা উন্নয়ন তহবিল থেকে ১০ লক্ষ টাকা দেওয়ার ঘোষণা করেন শুভেন্দু।

ধৃত তিন ডাকাত
ব্যবসায়ীর বাড়িতে ডাকাতির উদ্দেশ্যে জড়ো হয়েছিল প্রায় আট-দশ জনের ডাকাত দল। তা জানতে পেরে সোমবার রাতে ঘাটালের খড়ার সংলগ্ন জোড়াপুলের কাছ থেকে আগ্নেয়াস্ত্র-সহ তিন কুখ্যাত ডাকাতকে গ্রেফতার করল ঘাটাল থানার পুলিশ। ধৃতদের জেরা করে আরও আট জনের নাম পাওয়া গিয়েছে বলে জানিয়েছে পুলিশ। তাদের খোঁজ চলছে। ধৃতদের মঙ্গলবার ঘাটাল আদালতে হাজির করানো হলে চন্দ্রকোনার ডালিমাবাড়ির শেখ মুজিবর ওরফে বাপিকে তিন দিনের পুলিশ হেফাজত এবং চন্দ্রকোনা রোডের রাজু দাস, গুরুপদ দেবাকিকে ১৪ দিন জেল হেফাজতের নির্দেশ হয়। সোমবার সন্ধ্যায় ওই দলটি জোড়াপুলের কাছে জড়ো হয়েছিল। তাদের কথা বলার শব্দ ও আলো (টর্চ লাইটের) দেখে পথ চলতি মানুষের সন্দেহ হয়। খবর পৌঁছয় পুলিশে। রাত একটা নাগাদ পুলিশ এলাকা ঘিরে ধরে ফেলে তাদের।

লেভেল ক্রসিং নিয়ে সচেতনতায় অনুষ্ঠান
আন্তর্জাতিক লেভেল ক্রসিং সচেতনতা দিবস পালন হল তমলুকের ডিমারি হাইস্কুলে। মঙ্গলবার দক্ষিণ-পূর্ব রেলের উদ্যোগে স্কুলের সভাকক্ষে হয় সচেতনতামূলক আলোচনা, বাউলগান, ম্যাজিক-শো, পথনাটিকা। রেল সূত্রে জানা গিয়েছে, আমাদের দেশে ১৩৫৩০টি প্রহরীবিহীন লেভেল ক্রসিং রয়েছে। এর মধ্যে দক্ষিণ-পূর্ব রেল এলাকায় ৮১৬টি প্রহরীবিহীন লেভেল ক্রসিং রয়েছে।এই সমস্ত লেভেল ক্রসিংয়ে নিত্য দুর্ঘটনা ঘটছে। তাই গাড়ি চালক ,যাত্রী ও পথচারীদের সুরক্ষার জন্য সচেতনতামূলক প্রচারে উদ্যোগী হয়েছে রেল। দক্ষিণ-পূর্ব রেলের চিফ সেফটি অফিসার এন কাশীনাথ জানান, আগামী পাঁচ বছরের মধ্যে প্রহরীবিহীন লেভেল ক্রসিংয়ের সংখ্যা শূন্যে নিয়ে আসার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। এর জন্য ওভারব্রিজ, সাবওয়ে তৈরি করা হচ্ছে। যেখানে তা সম্ভব নয়, সেখানে প্রহরী নিয়োগ করা হচ্ছে। উপস্থিত ছিলেন খড়্গপুরের এডিআরএম পি কে মণ্ডল।

হার ছিনতাই, ধৃত তিন দুষ্কৃতী
দুপুরে শিক্ষিকার হার ছিনতাই করেছিল তিন দুষ্কৃতী। সোমবার রাতে কাপাসএড়্যার ৪১ নম্বর জাতীয় সড়কের ধারে একটি হোটেল থেকে তাদের গ্রেফতার করল মহিষাদল থানার পুলিশ। ধৃত বিশ্বজিত্‌ রুইদাস, কমল ভট্টাচার্য, শেখ বাবু ঘাটালের গোপীগঞ্জের বাসিন্দা। মঙ্গলবার ধৃতদের হলদিয়া এসিজেএম আদালতে হাজির করে ৭ দিনের হেফাজত চায় মহিষাদল থানার পুলিশ। বিচারক পাঁচ দিন পুলিশ হেফাজতের নির্দেশ দেন। সোমবার দুপুরে নন্দকুমার মাধবপুর প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা পুষ্পশ্রী হাজরা সাইকেলে মহিষাদলে বাড়িতে ফিরছিলেন। সেই সময়েই গাড়ুঘাটার কাছে পিছন থেকে একটি মোটর বাইকে আসা তিন দুষ্কৃতী তাঁকে ধাক্কা মারে। শিক্ষিকা পড়ে গেলে তাঁর সোনার হার নিয়ে চম্পট দেয় দুষ্কৃতীরা।

বধূ নির্যাতনে অভিযুক্ত স্বামী
বধূ নির্যাতনের অভিযোগে স্বামীকে গ্রেফতার করল পুলিশ। পলাতক অভিযুক্ত শ্বশুর-শশুড়ি। এগরা শহরের আকলাবাদ এলাকার বাসিন্দা ধৃত অচিন্ত্য পয়ড়্যা। মঙ্গলবার কাঁথি এসিজেএম আদালতে হাজির করানো হলে চোদ্দ দিন জেল হেফাজতের নির্দেশ হয়। পুলিশ সূত্রে খবর, প্রথম স্ত্রীর মৃত্যুর পর অচিন্ত্যর সঙ্গে বিয়ে হয় নমিতার। রয়েছে প্রথম পক্ষের দুই সন্তানও। নমিতাদেবীর অভিযোগ, বিয়ের পর থেকেই অতিরিক্ত পণের দাবি-সহ নানা কারণে তাঁকে শারীরিক ও মানসিক ভাবে নির্যাতন করতেন স্বামী, শ্বশুর ও শাশুড়ি। সম্প্রতি তাঁকে মারধর করে শ্বশুরবাড়ি থেকে তাড়িয়ে দেওয়া হয়। সোমবার নমিতাদেবী তিন জনের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেন।

শ্লীলতাহানি, ধৃত
ছাত্রীর শ্লীলতাহানির অভিযোগে স্কুলের এক শিক্ষককে গ্রেফতার করল পুলিশ। রামনগরের খয়রাণ্ডা প্রসন্ন কুমার হাইস্কুলের ঘটনা। ধৃত শিক্ষকের নাম সিদ্ধিনাথ মহাপাত্র। অভিযোগ, গত বৃহস্পতিবার ভৌতবিজ্ঞানের শিক্ষক সিদ্ধিনাথ মহাপাত্র স্কুল ছুটির পর নোট দেওয়ার নাম করে ফাঁকা ক্লাসরুমে ডেকে নিয়ে গিয়ে ওই ছাত্রীর শ্লীলতাহানি করেন। ছাত্রী বিষয়টি বাড়ি গিয়ে জানালে তার বাবা স্কুলের প্রধান শিক্ষকের কাছে অভিযোগ করেন। স্কুল ব্যবস্থা না নেওয়ায় এ দিন গ্রামবাসীরা বিক্ষোভ দেখান। এরপরেই পুলিশ গ্রেফতার করে।

কেলাঘাটে বিদ্যুত্‌মন্ত্রী
রাজ্য সরকারের দ্বিতীয় বর্ষপূর্তি উপলক্ষে মঙ্গলবার কোলাঘাট তাপবিদ্যুত্‌ কেন্দ্রের বলাকার মঞ্চে এক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিদ্যুত্‌ মন্ত্রী মণীশ গুপ্ত। গত দু’বছরে দফতরের কাজ প্রসঙ্গে তিনি বলেন, “রাজ্য বিদ্যুত্‌ কেন্দ্রগুলির উন্নয়ন ছাড়াও গ্রামীণ এলাকায় বিদ্যুদয়ন হয়েছে।”

দুর্ঘটনায় মৃত্যু
দুর্ঘটনায় মৃত্যু হল এক মোটর সাইকেল আরোহী এক যুবকের। সোমবার গভীর রাতে বিনপুরের শিলদায় বিয়ে বাড়ি যাওয়ার পথে রাজ্য সড়কে ঘটনাটি ঘটে। মৃতের নাম চরণ হাঁসদা (১৮)। তাঁর বাড়ি বিনপুরের টুরা গ্রামে।

প্রতারণার অভিযোগ
জোর করে বৌমার গয়না নিয়ে বিনিময়ে ব্যাঙ্ক থেকে ঋণ নেওয়ার অভিযোগে গ্রেফতার হলেন ভাসুর। মঙ্গলবার সকালে সুতাহাটার বাজিপুরের গোবিন্দপুর থেকে অভিযুক্ত রবিলাল দাসকে গ্রেফতার করে হলদিয়া আদালতে হাজির করানো হলে ১৪ দিনের জেল হাজতের নির্দেশ হয়। অভিযোগকারী অপর্ণা প্রধান ভাসুর ছাড়াও স্বামী-সহ তিন জনের বিরুদ্ধে অভিযোগ জানিয়েছিলেন। তাঁরা সকলেই পলাতক।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.