‘আইপিএল মালিক মানে শৃঙ্খলাভঙ্গের লাইসেন্স নয়’
বন্ত—অমিতাভ বচ্চনের বিখ্যাত ছবিতে খলনায়কের পদবি। কে জানত একই পদবি শাহরুখ খানের জীবনেও প্রবল খলনায়ক হিসেবে দেখা দেবে! মুম্বই ক্রিকেট সংস্থার প্রেসিডেন্ট রবি সবন্ত ব্যক্তিগত জীবনে অবশ্য মোটেও খলনায়ক নন। পেশাদার হিসেবে প্রতিষ্ঠিত চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট। নিজের সংস্থার উপর রাজনৈতিক চাপের তোয়াক্কা করেন না। মঙ্গলবার রাতে এমসিএ প্রেসিডেন্ট আনন্দবাজার-কে উত্তেজিত সাক্ষাৎকার দিলেন শাহরুখের বিরুদ্ধে!

প্রশ্ন: মহারাষ্ট্র প্রদেশ কংগ্রেস এ দিন দুপুরে আপনাদের অনুরোধ করল শাহরুখের ওপর থেকে ওয়াংখেড়ে-নিষেধাজ্ঞা তুলে নিতে। রাজ ঠাকরে অবধি ব্যঙ্গাত্মক ভাবে বললেন, “শাহরুখ কি টেররিস্ট নাকি?” এত কিছুর পরেও নিষেধাজ্ঞা তোলা দূরে থাক, আপনারা দুপুরে একটা জরুরি বৈঠক পর্যন্ত ডাকলেন না!
রবি: বৈঠক ডাকতে যাব কোন দুঃখে। জরুরি বৈঠক ও ভাবে ডাকা হয় অত্যন্ত জরুরি কারণে। এটা কী জরুরি কারণ! দেশের নিরাপত্তা কি বিঘ্নিত হয়েছে? পার্লামেন্টে বোমা পড়েছে? না দেশে জরুরি অবস্থা ডাকা প্রয়োজন হয়ে পড়েছে?

প্র: প্রদেশ কংগ্রেস তো রোজ রোজ ক্রিকেট সংস্থাকে এ ভাবে জরুরি অনুরোধ জানায় না।

রবি: কংগ্রেস অনুরোধটা জানাল কী করে সেটাই তো ভেবে আমি আশ্চর্য হয়ে যাচ্ছি। শাহরুখের বিরুদ্ধে পাঁচ বছর সাসপেনশনের সিদ্ধান্ত কিন্তু আমার কমিটি নেয়নি। নিয়েছিল বিলাসরাও দেশমুখের নেতৃত্বাধীন ম্যানেজিং কমিটি। কড়া সিদ্ধান্তটা নেওয়ার কয়েক মাস বাদে বিলাসরাও মারা যান। এ বার যে পার্টির তিনি এত প্রভাবশালী নেতা, এমনকী কেন্দ্রীয় মন্ত্রী পর্যন্ত ছিলেন, তাঁরই দল কিনা চাইছে বিলাসরাওয়ের নেওয়া সিদ্ধান্ত তুলে দিতে। এ তো প্রয়াত নেতার স্মৃতির প্রতি চরম অসম্মান।

ওয়াংখেড়ের সেই রাত
প্র: শুনছি আপনারা মেরিন ড্রাইভ পুলিশ স্টেশনে এমসিএ-র পক্ষ থেকে চিঠি দিয়েছিলেন পুলিশ যাতে দেখে শাহরুখ কোনও মতেই মাঠে না ঢুকতে পারেন। এটা তো অত্যন্ত বেপরোয়া সিদ্ধান্ত। আইপিএলের ইতিহাসে হয়নি।
রবি: এগুলো প্রশাসনিক ব্যাপার। মিডিয়ায় আলোচনা করার মতো নয়।

প্র: কিন্তু শাহরুখ যখন এক জন মস্ত বড় আইকন। আপনাদের এই পুলিশকে চিঠি লেখা-টেখা কি বাড়াবাড়ি নয়?
রবি: কীসের আইকন? অন্তত ক্রিকেট মাঠের তো নয়!

প্র: শাহরুখ কিন্তু আপনাদের শত বাধা সত্ত্বেও নিজে চাইলে মাঠে ঢুকতে পারতেন। আইপিএল এ বছর নতুন নিয়ম করেছে, ফ্র্যাঞ্চাইজি মালিকেরা চাইলে আইপিএলের যে কোনও মাঠে ঢুকতে পারেন। নেমন্তন্নর তোয়াক্কা করার দরকার নেই তাঁদের।
রবি: ঠিক। তেমনই এটাও ঠিক, সেই আইপিএল মালিকেরাই ঢুকতে পারেন, যাঁরা শৃঙ্খলা ভেঙে শাস্তিপ্রাপ্ত তাঁরা নন। আইপিএল মালিক মানে শৃঙ্খলা ভঙ্গের লাইসেন্স নয়। এটা তখনই প্রযোজ্য যখন আইনের দ্বারা তাঁরা কোনও একটা জায়গায় নিষিদ্ধ ঘোষিত হননি। কেউ নিষিদ্ধ ঘোষিত মানে সে নিষিদ্ধই। তার পরিচয় যা-ই হোক।

প্র: স্বয়ং রাজীব শুক্লর আইপিএল কাউন্সিল থেকে কেউ আপনাদের সিদ্ধান্ত পুনর্বিবেচনার কথা বলেনি?
রবি: সরাসরি বলেনি। ঘুরিয়েঘারিয়ে বলেছে। যা কানে তোলার কারণই নেই।

প্র: এত রাগ কেন আপনার ঘটনার এক বছর বাদেও? শাহরুখ যেখানে বারবার বলেছেন, তাঁর সঙ্গে থাকা বাচ্চাদের প্রতি খারাপ ব্যবহার করায় এত উত্তেজিত হয়ে পড়েছিলেন।
রবি: একদম বাজে কথা। ওটা পরবর্তী প্রতিক্রিয়া। শাহরুখ হাওয়া খারাপ দেখে পরে বাচ্চাদের শিখণ্ডি করে লুকোতে চেয়েছে। আমি সামনে থেকে গোটা ব্যাপারটা দেখেছি। আমি যখন এমসিএ-তে গণ্ডগোল হয়েছে শুনে প্রায় দৌড়তে দৌড়তে ওয়াংখেড়েতে ঢুকি, চিল-চিৎকার চলছিল সেখানে। সবাই যখন আমাকে এসে অভিযোগ জানাচ্ছে, শাহরুখ তখন বুঝতে পারে এ নিশ্চয়ই কোনও সিনিয়র অফিশিয়াল হবে। আমার কাছে এসে অশ্রাব্য গালাগাল দিতে শুরু করে। একটা সতেরো-আঠারো বছরের মেয়ে সঙ্গে ছিল। সে পর্যন্ত অকথ্য গালাগাল দিচ্ছিল। দেখেই বোঝা যাচ্ছিল পানীয়ের প্রভাবে শাহরুখ চুর হয়ে রয়েছে। আমি ফার্স্ট হ্যান্ড সব কিছু দেখেছি। তাই অন্য কারও বক্তব্য শোনার কোনও প্রয়োজন নেই আমার।
‘‘কংগ্রেস অনুরোধটা জানাল কী করে সেটাই তো ভেবে আমি আশ্চর্য হয়ে যাচ্ছি। শাহরুখের বিরুদ্ধে পাঁচ বছর সাসপেনশনের সিদ্ধান্ত কিন্তু আমার কমিটি নেয়নি। নিয়েছিল বিলাসরাও দেশমুখের নেতৃত্বাধীন ম্যানেজিং কমিটি। কড়া সিদ্ধান্তটা নেওয়ার কয়েক মাস বাদে বিলাসরাও মারা যান। এ বার যে পার্টির তিনি এত প্রভাবশালী নেতা, এমনকী কেন্দ্রীয় মন্ত্রী পর্যন্ত ছিলেন, তাঁরই দল কিনা চাইছে বিলাসরাওয়ের নেওয়া সিদ্ধান্ত তুলে দিতে...’’

‘‘...আমি যখন এমসিএ-তে গণ্ডগোল হয়েছে শুনে প্রায় দৌড়তে দৌড়তে ওয়াংখেড়েতে ঢুকি, চিল-চিৎকার চলছিল সেখানে। সবাই যখন আমাকে এসে অভিযোগ জানাচ্ছে, শাহরুখ তখন বুঝতে পারে এ নিশ্চয়ই কোনও সিনিয়র অফিশিয়াল হবে। আমার কাছে এসে অশ্রাব্য গালাগাল দিতে শুরু করে। একটা সতেরো-আঠারো বছরের মেয়ে সঙ্গে ছিল। সে পর্যন্ত অকথ্য গালাগাল দিচ্ছিল। দেখেই বোঝা যাচ্ছিল পানীয়ের প্রভাবে শাহরুখ চুর হয়ে রয়েছে। আমি ফার্স্ট হ্যান্ড সব কিছু দেখেছি।’’ —

প্র: শোনা যাচ্ছে মুখ্যত যে রক্ষীর সঙ্গে প্রথম এসআরকে-র ঝামেলা বাঁধে, সেই বিকাশ সালভি-কে আজকে-সহ দু’দিনের ছুটি দেওয়া হয়েছে।

রবি: বলতে পারব না। ছুটির দরখাস্ত তো আর প্রেসিডেন্ট সই করে না। কে কবে ছুটি নিচ্ছে না নিচ্ছে, আমি কী করে জানব?

প্র: কিন্তু এটা তো আপনার জানা উচিত। সালভিকে ছুটি দেওয়াটা নাকি ম্যানেজমেন্টের সিদ্ধান্ত।
রবি: আমি তেমন কিছু শুনিনি।

প্র: আর একটা কথা। টেকনিক্যালি এই দু’মাস আপনারা কিন্তু ওয়াংখেড়ে মাঠের অধিকারীই নন। মাঠটা ভাড়া নিয়েছে মুম্বই ইন্ডিয়ান্স। কাকে খেলা দেখতে ডাকবে, না ডাকবে তাদের ব্যাপার।
রবি: তা কেন?

প্র: তাই তো। নীতা অম্বানী যদি আজ নিজের বক্সে শাহরুখকে ডেকে নিতেন, আপনি আপত্তিও করতে পারতেন না।
রবি: অবশ্যই পারতাম। প্রতি পদক্ষেপে আমরা মুম্বই ইন্ডিয়ান্সকে ঘটনাবলি সম্পর্কে অবহিত করে গিয়েছি। ওরা ভাড়াটে। ওদেরও শর্ত মেনে চলতে হয়। সেই শর্তের অন্যতম হল বাড়িওয়ালা নিষিদ্ধ ঘোষণা করে রেখেছে, এমন কাউকে নিজেদের অতিথি হিসেবে ডাকতে পারবে না।
আর একটা কথা—মুম্বই ইন্ডিয়ান্স কিন্তু আজ পর্যন্ত এক বারও শাহরুখের শাস্তি কমানো হোক, এমন অনুরোধ এমসিএ-র কাছে করেনি!




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.