টুকরো খবর
মহমেডান এসি-তে এ বার মুকুল, মানস
ইস্টবেঙ্গল, মোহনবাগান, মহমেডান স্পোর্টিংয়ের মতো ক্লাবগুলোর এক্সিকিউটিভ কমিটির পদ অলঙ্কৃত করে থাকতে দেখা যায় বিভিন্ন দলের নেতা, মন্ত্রীদের। কিন্তু মহমেডান অ্যাথলেটিক ক্লাবের মতো তথাকথিত ছোট ক্লাবের কমিটিতে মুকুল রায়, মানস ভুঁইয়ার মতো বড় দুই নেতার নাম থাকাটা নিঃসন্দেহে বড় চমক। সোমবার এই ক্লাবের যে নতুন কমিটি গঠিত হয়েছে, তাতেই সাংসদ মুকুল রায় ও বিধায়ক মানস ভুঁইয়ার নাম রয়েছে।

ভাইচুংয়ের নতুন চ্যালেঞ্জ
প্রাক্তন ভারত ফুটবল অধিনায়ক ভাইচুং ভুটিয়ার সামনে এ বার নতুন চ্যালেঞ্জ। এআইএফএফ-র টেকনিক্যাল কমিটির সদস্য হয়ে ভারতীয় ফুটবলের পরিকাঠামো বদলে দিতে চান তিনি। এ দিন দিল্লিতে ফেডারেশনের এক অনুষ্ঠানে তিনি বলেন, “আমি যখন ফুটবল খেলতাম, তখন টেকনিক্যাল কমিটি বলে কিছু আছে জানতাম না। তবে এ বার এই কমিটি ফুটবলের উন্নতির জন্য বড় পদক্ষেপ নেবে। এটা আমার কাছে চ্যালেঞ্জ।” সঙ্গে যোগ করেছেন, ‘‘ফেডারেশনেরও উচিত টেকনিক্যাল কমিটিকে কাজে লাগিয়ে ফুটবলের উন্নতি করা। আমরা তৈরি আছি সব রকম ভাবে ফেডারেশনকে সাহায্য করার জন্য।”

ইচের চুক্তিপত্র জমা পড়ল
এখনও মরসুম শেষের বাঁশি বাজেনি। কিন্তু নতুন মরসুমের জন্য ফুটবলারদের সই পর্বের বাঁশি বাজিয়ে দিল শতাব্দী প্রাচীন ক্লাব মোহনবাগান। সোমবারই সবুজ-মেরুণ কর্তারা পরের মরসুমে সই করানোর জন্য আইবর আর ইচের চুক্তিপত্র জমা দিল আইএফএ-তে। এই চুক্তিপত্র ফেডারেশনের কাছে পাঠিয়ে দেবে আইএফএ। এ দিকে মহমেডান কর্তারা এ দিন পরের মরসুমের দল নিয়ে ম্যারাথন মিটিং-এ বসেছিলেন। মণিরুল, ফুলচাঁদ হেমব্রমদের সঙ্গে চুক্তি সেরে ফেললেন তাঁরা। এ দিন মহমেডানকে প্রতিশ্রুতি মতো ১০ লক্ষ টাকা দেন ক্রীড়ামন্ত্রী মদন মিত্র।

মে-কে সরালেন শিবরামকৃষ্ণনই
আইসিসি-র নতুন ক্রিকেট কমিটির প্লেয়ারদের প্রতিনিধি নিযুক্ত হলেন শিবরামকৃষ্ণনই। টিম মে-র জায়গায় আসলেন তিনি। কয়েক দিন আগেই দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড অভিযোগ করেছিল প্রাথমিক ভোটে মে নির্বাচিত হলেও শিবরামকৃষ্ণনকে আনতেই বিসিসিআইয়ের চাপে আবার ভোটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। কিন্তু সেই অভিযোগ ধোপে টিকল না। প্লেয়ারদের আর এক প্রতিনিধি সেই কুমার সঙ্গকারা। ২০০৭ থেকে তিনি কমিটিতে রয়েছেন। ১০ টেস্ট ক্যাপ্টেনের ভোটে ফের নির্বাচিত হলেন। আইসিসি জানিয়েছে প্রাক্তন ভারতীয় অধিনায়ক অনিল কুম্বলের নেতৃত্বে ২৮ ও ২৯ মে লন্ডনে ক্রিকেট কমিটির বার্ষিক বৈঠক হবে।

ঝাড়খণ্ডের কোচ হলেন সুব্রত
প্রাক্তন ভারতীয় ক্রিকেটার সুব্রত বন্দ্যোপাধ্যায় ঝাড়খণ্ড রঞ্জি দলের কোচের পদে নিযুক্ত হলেন। ঝাড়খণ্ড ক্রিকেট সংস্থার সচিব রাজেশ ভার্মা বলেন, “এ বার প্রথম আমরা রঞ্জির এলিট গ্রুপে খেলব, তাই অভিজ্ঞ কোচ প্রয়োজন ছিল। সুব্রতকে তাই এই দায়িত্বে নিয়ে আসা হয়েছে।” ১ জুন সুব্রত দায়িত্ব নেবেন। রঞ্জিতে বাংলা এবং বিহারের প্রতিনিধিত্ব করার পাশাপাশি ১৯৯২-এ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট ম্যাচ খেলেছিলেন সুব্রত।

ভিসা পেলেন না শুটিং কোচ
মার্কিন মুলুকে কোচকে ছাড়াই আইএসএসএফ শুটিং বিশ্বকাপে লড়াই করতে হবে ভারতীয় শুটারদের। মার্কিন প্রশাসন কোচ সৈয়দ ওয়াজিদ আলির ভিসা এখনও মঞ্জুর করেনি। ফলে ১৩ মে শেষ হওয়া এই টুর্নামেন্টে প্রধান শুটিং কোচের থাকা অনিশ্চিত। জাতীয় রাইফেল অ্যাসোসিয়েশনের পরামর্শদাতা বলজিৎ সিংহ শেঠি বলেন, “ঠিক কী কারণে ওয়াজিদ আলির ভিসা মঞ্জুর করা হচ্ছে না সেটা এখনও জানায়নি মার্কিন দূতাবাস। অন্য কোচেরা থাকলেও প্রধান কোচের না থাকটা দুর্ভাগ্যের।”

অবিকল ওয়ার্ন
বোলিং অ্যাকশন দেখলে মনে হবে কিংবদন্তি অস্ট্রেলীয় স্পিনারই বল করছেন। বয়সটা শুধু বছর কুড়ি কম। অ্যাডাম জাম্পা যবে থেকে লেগ স্পিন বল করা শিখেছেন তাঁর আদর্শ শেন ওয়ার্নকে কপি করার চেষ্টা করে যাচ্ছেন। তাতে জাম্পা বেশ সফলও। তাঁকে এখন অস্ট্রেলিয়ার সেরা উঠতি লেগ স্পিনার বলা হচ্ছে। কী ভাবে এই অসাধ্যসাধন করলেন? প্রশ্ন করলে জাম্পা ফটাফট বলে দেন, “ভিডিও ফুটেজ দেখে। ১০০ বারেরও বেশি ক্লিপগুলো দেখেছি। আরও দেখব।” নিউ সাউথ ওয়েলসের হয়ে শেফিল্ড শিল্ডে তিন ম্যাচে ২৩.৯ গড়ে ১০ উইকেট নিয়ে অ্যাডাম গুরু ওয়ার্নকেও টেক্কা দিয়ে দিয়েছেন। ওয়ার্নের টেস্ট গড় ২৫.৪১। শুধু ৭০৮ টেস্ট উইকেটের রেকর্ডটাই যা দু’জনের মধ্যে ফারাক!

ঢুঁসো মেরে বিতর্কে
টেনিস দুনিয়ায় উশৃঙ্খল প্লেয়ারের যেমন ভুরি ভুরি উদাহরণ রয়েছে, ‘খারাপ বাবা’র নজিরও কম নেই। স্টেফি গ্রাফ, আন্দ্রে আগাসি, মেরি পিয়ার্স, জেলেনা ডকিচের বাবা কখনও প্রতিভাবান সন্তানকে শারীরিক ও মানসিক অত্যাচার করার জন্য তো কখনও অন্য কোনও কারণে বার বার শিরোনামে উঠে এসেছেন। এ বার এই তালিকায় যোগ হল অস্ট্রেলিয়ার উদীয়মান তারকা বার্নার্ড টমিচের বাবা জন টমিচের নামও। সিনিয়র টমিচের বিরুদ্ধে অভিযোগ তিনি বার্নার্ডের প্র্যাক্টিস পার্টনারকে শারীরিক ভাবে নিগ্রহ করেছেন, ঢুঁসোও মেরেছেন। ঘটনার পরই সিনিয়র টমিচকে আটক করেছিল পুলিশ। পরে তিনি ছাড়া পেলেও বার্নার্ডের প্র্যাকটিস পার্টনার এবং সিনিয়র টমিচ দু’জনকেই আদালতে হাজির হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

ফার্গুসনের তোপ
প্রিমিয়ার লিগ খেতাব নিশ্চিত করলেও চেলসির বিরুদ্ধে সোমবার সম্মানের লড়াই হারের এখন অজুহাত খুঁজে বেড়াচ্ছেন মাঞ্চেস্টার ইউনাইটেড কোচ অ্যালেক্স ফার্গুসন। ফিল জোন্সের আত্মঘাতী গোলে চেলসি জিতলেও স্যার অ্যালেক্সের নজরে শুধু ম্যান ইউ ফুটবলার রাফায়েলকে লালকার্ড দেখানোটাই। বলেছেন, “ডেভিড লুইজ দু’বার কনুই মেরেছিল বলেই পাল্টা পা চালিয়েছে রাফায়েল। রেফারি শুধু দ্বিতীয়টাই দেখল। এটা অন্যায়।” চেলসি কোচ রাফা বেনিতেজ অবশ্য বলেন, “এ রকম ঘটনা এ বারের প্রিমিয়ার লিগে ২০০ বার দেখেছি। এর পরও কিছু পাল্টাবে না।”

ভারতের পাশে ফিফা
২০১৭ অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপকে ঘিরে ভারতের স্বপ্ন উস্কে দিলেন ফিফার ভাইস প্রেসিডেন্ট প্রিন্স আলি বিন অল-হুসেন। এ দিন দিল্লিতে এক অনুষ্ঠানে হুসেন বলেছেন, “২০১৭ বিশ্বকাপের জন্য ভারতের বিড আমি সমর্থন করি। এশিয়ার অন্যতম গুরুত্বপূর্ণ দেশ ভারত। তাই ফুটবলের উন্নতির স্বার্থে ভারতের পাশে থাকা উচিত।” এই বছরের শেষের দিকে ঠিক হবে অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ কোথায় হবে।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.