টুকরো খবর
হেনস্থা রুখতে বিশেষ অন্তর্বাস
ধর্ষণ-সহ বিভিন্ন ধরনের যৌন হেনস্থা রুখতে এ বার পাশে দাঁড়াচ্ছে বৈদ্যুতিন প্রযুক্তি। চেন্নাইয়ের এক দল ইঞ্জিনিয়ার পড়ুয়া মেয়েদের জন্য বিশেষ ধরনের একটি অন্তর্বাস বানিয়েছেন। এই অন্তর্বাসটি বিদ্যুৎ পরিবাহী। সেটি পরে থাকা একটি মেয়েকে কেউ আক্রমণ করলে হামলাকারীর বিদ্যুতের শক লাগবে। কিন্তু মেয়েটির কোনও শক লাগবে না। গবেষকেরা জানিয়েছেন, বিশেষ ধরনের বিদ্যুৎ-নিরোধক আস্তরণ থাকার ফলেই সুরক্ষিত থাকবেন ব্যবহারকারী। প্রয়োজনে বৈদ্যুতিন সৗযোগ বন্ধ করে রাখার ব্যবস্থাও থাকবে। আবিষ্কারক পড়ুয়া-দলের পক্ষ থেকে জানানো হয়েছে, এই নতুন আবিষ্কারটির মাধ্যমে আর্থিক লাভ করা তাঁদের উদ্দেশ্য নয়। দেশের প্রতিটি মহিলার কাছে এই সুরক্ষা-বর্ম পৌঁছে দিতে পারলেই আবিষ্কারটি সার্থক হবে। ইতিমধ্যেই বহু সংস্থা তাঁদের আবিষ্কারের পেটেন্ট কিনতে আগ্রহী বলে জানা তাঁরা।

কুড়ানকুলামকে সবুজ সঙ্কেত সুপ্রিম কোর্টের
কুড়ানকুলাম পরমাণু বিদ্যুৎ প্রকল্প চালু করার জন্য সবুজ সঙ্কেত দিল শীর্ষ আদালত। সোমবার বিচারপতি কে এস রাধাকৃষ্ণণ এবং বিচারপতি দীপক মিশ্রের ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দিয়েছে। পাশাপাশি ডিভিশন বেঞ্চ জানিয়েছে, প্রকল্পটিতে নিরাপত্তার যথাযথ ব্যবস্থা নেওয়া হয়েছে। বেঞ্চের মতে, দেশের অর্থনৈতিক উন্নতির জন্য এই ধরনের প্রকল্প অত্যন্ত প্রয়োজন। এর আগে মাদ্রাজ হাইকোর্টও কুড়ানকুলাম প্রকল্প চালু করার নির্দেশ দিয়েছিল। মাদ্রাজ হাইকোর্টের এই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন কুড়ানকুলাম-বিরোধীরা। সেই আবেদনের পরিপ্রেক্ষিতেই সুপ্রিম কোর্টের এই নির্দেশ। সুপ্রিম কোর্টের এই নির্দেশকে স্বাগত জানিয়েছেন জনতা পার্টির প্রধান সুব্রহ্মণ্যম স্বামী। তবে সিপিএম নেতা তথা কেরলের বিরোধী দলনেতা ভি এস অচ্যুতানন্দন সুপ্রিম কোর্টের এই রায়কে ‘দুর্ভাগ্যজনক’ বলে আখ্যা দিয়েছেন। বহু দিন ধরে কুড়ানকুলাম পরমাণু প্রকল্পের বিরুদ্ধে আন্দোলন করছে পিপিলস মুভমেন্ট এগেইনস্ট নিউক্লিয়ার এনার্জি (পিএমএএনই)। সুপ্রিম কোর্টের এই নির্দেশের তীব্র সমালোচনা করে পিএমএএনই-র নেতা এম পুষ্পনারায়ণ জানিয়েছেন, কুড়ানকুলাম প্রকল্পের বিরুদ্ধে তাঁদের আন্দোলন চলবে।

পাক বন্দি সানাউল্লার অবস্থার অবনতি
শারীরিক অবস্থার অবনতি হয়েছে পাক বন্দি সানাউল্লা রাঞ্জের। চণ্ডীগড়ের হাসপাতালে চিকিৎসাধীন তিনি। কোমায় রয়েছেন সানাউল্লা। সোমবার হাসপাতালের মেডিক্যাল বুলেটিনে জানানো হয়েছে, গত কালের থেকে তাঁর অবস্থার আরও অবনতি হয়েছে। সোমবারই সানাউল্লাকে দেখতে হাসপাতালে আসেন পাকিস্তানের হাই কমিশনার সলমন বশির। সানাউল্লার শারীরিক অবস্থা নিয়ে চিকিৎসকদের সঙ্গে কথা বলেন বশির। সানাউল্লাকে দেখতে ভারতে আসার জন্য ভিসার আবেদন জানিয়েছেন তাঁর শ্যালক এবং তুতো ভাই। পাক জেলে সর্বজিৎ খুন হওয়ার পর পরই জম্মুর কোট বলওয়াল জেলে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত বন্দি সানাউল্লার উপর হামলা চালায় এক ভারতীয় বন্দি। বিষয়টি নিয়ে ভারতের কড়া সমালোচনা করেছে ইসলামাবাদ।

বিপাকে দিল্লির পুলিশ কমিশনার
ধর্ষণের প্রতিবাদী তরুণীকে চড় মারায় অভিযুক্ত পুলিশ অফিসারকে সাসপেন্ড করা যথেষ্ট নয়। সোমবার এই মন্তব্য করেছে সুপ্রিম কোর্ট। এপ্রিল মাসে দিল্লিতে এক নাবালিকাকে ধর্ষণের প্রতিবাদের সময়ে এক তরুণীকে চড় মারেন এসিপি আহলাওয়াত। এর প্রেক্ষিতে কী ব্যবস্থা নেওয়া হয়েছে তা সুপ্রিম কোর্ট কমিশনার নীরজ কুমারকে হলফনামা দিয়ে জানাতে বলেছিল। সোমবার নীরজ জানান, আহলাওয়াতকে সাসপেন্ড করা হয়েছে। কোর্টের মতে, এই পদক্ষেপ যথেষ্ট নয়। রাজধানীতে একের পর এক যৌন নির্যাতনের ঘটনায় ইতিমধ্যেই অস্বস্তিতে নীরজ কুমার। শীর্ষ আদালতের এই মন্তব্যে তিনি আরও বিপাকে পড়লেন বলে মনে করা হচ্ছে।

বাড়ল মেয়াদ
টুজি তদন্তে যুক্ত যৌথ সংসদীয় কমিটির (জেপিসি) মেয়াদ বর্ষাকালীন অধিবেশনের শেষ পর্যন্ত বাড়ানোর প্রস্তাব সর্বসম্মতিক্রমে সায় দিল লোকসভা। মঙ্গলবার রাজ্যসভা এই প্রস্তাবে সায় দিলে বাড়বে জেপিসি-র মেয়াদ। সম্প্রতি ফাঁস হয় জেপিসি-র খসড়া রিপোর্ট। তাতে প্রধানমন্ত্রী মনমোহন সিংহ ও অর্থমন্ত্রী পি চিদম্বরমকে ক্লিন চিট দেওয়া হয়। এই পদক্ষেপের কড়া নিন্দা করে বিরোধীরা। জেপিসি-র মেয়াদ বাড়ার অর্থ, ওই বিতর্কিত রিপোর্ট গৃহীত হওয়ার সম্ভাবনা খুবই কম।

১১ মাদক-পাচারকারী পুলিশ জেল হাজতে
মাদক ওষুধ পাচারের সময় হাতেনাতে ধরা পড়া ১১ পুলিশ কর্মীকে পুলিশ হেফাজত থেকে জেল হাজতে পাঠাল বিশেষ আদালত। অন্য এক মাদক পাচারকারীকে ১০ বছর সশ্রম কারাদণ্ডে দণ্ডিত করেছে আদালত। আজ ইম্ফলের মাদক পাচার সংক্রান্ত বিশেষ আদালতে পুলিশকর্মীদের হাজির করানো হয়। ২৮ এপ্রিল তিন কোটি ৬৪ লক্ষ টাকা মূল্যের ‘সিউডো এফেড্রিন ট্যাবলেট’ মায়ানমারে পাচারের আগে, পাল্লেল চেক পোস্টে ধরা পড়ে যায় ওই ১১ জন পুলিশকর্মী। এক সাব-ইনস্পেক্টরের নেতৃত্বে দলটি উর্দি পরে, অস্ত্রশস্ত্র নিয়ে পুলিশের গাড়িতে এই মাদক মোরে সীমান্তে নিয়ে যাচ্ছিল। ধরা পড়ার পর থেকে পুলিশ কর্মীরা কাকচিং থানার হেফাজতে ছিলেন। আজ বিশেষ আদালতের বিচারক রোলান্ড কেইসিং ১১ পুলিশকর্মীকে ২০ মে অবধি জেল হাজতে পাঠাবার নির্দেশ দেন।

গারো পাহাড়ে ডাকাতি, ধর্ষণ, উদ্বেগে পুলিশ
ডাকাতি ও ধর্ষণ করে নিশ্চিন্তে পালাল ডাকাতের দল। ঘটনাটি ঘটে পশ্চিম গারো পাহাড়ের গারোবান্ধা এলাকায়। পুলিশ জানায়, গত কাল অসমের হাট-শিঙিমারি এলাকা থেকে ১৫ জন দুষ্কৃতীর একটি সশস্ত্র দল গারোবান্ধা এলাকায় ঢোকে। গ্রামবাসীদের অভিযোগ, ডাকাতরা প্রথমে একটি ১৮ বছরের মেয়েকে ধর্ষণ করে। এরপর বলদামগ্রে গ্রামের কয়েকটি বাড়িতে লুঠপাঠ চালিয়ে টাকা ও একটি দোনলা বন্দুক নিয়ে তারা পালায়। এসপি মুকেশ সিংহ জানান, মেয়েটিকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। ডাকাতদের ব্যাপারে নির্দিষ্ট তথ্য মিলেছে। তাদের ধরতে অভিযান চলছে। ঘটনার জেরে তড়িঘড়ি গারোবান্ধার ওসি জীবন সরকারকে বদলি করে দেওয়া হয়। সম্প্রতি বন্ধ হয়ে যাওয়া রোচনপাড়ার ডাকাতি দমন শিবিরটিও নতুন করে সক্রিয় করার নির্দেশ দেন এসপি।

বাজ পড়ে মৃত ২
নৌকায় বাজ পড়ে মারা গেলেন দুই যাত্রী। ঘটনাটি ঘটেছে কামরূপের পানিখাইতি এলাকায়। পুলিশ জানায়, রবিবার রাতে ঝড়-বৃষ্টির মধ্যেই ব্রহ্মপুত্রের বুকে একটি নৌকায় বাজ পড়ে। মানিক আলি নামে এক ব্যক্তির মৃত্যু হয়। নৌকার মাঝি নিখোঁজ। জখম চার যাত্রীকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। আজ লালসন আলি নামে আরও এক যাত্রীর মৃত্যু হয়।

জখম ২ বনকর্মী
চোরাশিকারিদের গুলিতে দুই বনকর্মী জখম হলেন। পুলিশ জানায়, রবিবার সন্ধ্যায় বুড়াপাহাড় রেঞ্জে শিকারিদের একটি দল বনরক্ষীদের মুখোমুখি পড়ে। শিকারিরা গুলি চালাতে শুরু করে। গুলি লেগে রেকিব আহমেদ ও বিপ্লব হাজরিকা নামে দুই রক্ষী জখম হন।

জমি বিবাদে হত
জমি বিবাদের জেরে এক ব্যক্তির মৃত্যু হল। ঘটনাটি ঘটেছে নগাঁও জেলায়। পুলিশ জানায়, হোজাই-এর উত্তরবিদ্যাপুর গ্রামে একটি বিতর্কিত জমির দখল নিয়ে আজ দুই গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ হয়। স্বামীনাথ চৌহান নামে এক ব্যক্তি ঘটনাস্থলেই মারা যান। জখম হয়ে এক মহিলা হাসপাতালে ভর্তি। এই ঘটনায় পুলিশ একজনকে গ্রেফতার করেছে। ঘটনার তদন্ত চলছে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.