টুকরো খবর
বাম নেতার জেল হাজত
১০০ দিন প্রকল্পের টাকা আত্মসাতের অভিযোগে ধৃত আরএসপি নেতা গ্রাম পঞ্চায়েত সদস্যকে ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দিয়েছে আদালত। রবিবার দক্ষিণ দিনাজপুর জেলা আদালতের ভারপ্রাপ্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সুজয় বল এই নির্দেশ দিয়েছেন। শনিবার বিকেলে দক্ষিণ দিনাজপুরের হিলির বিনশিরার পোড়াহার এলাকা থেকে পুলিশ গ্রাম পঞ্চায়েত সদস্য খোকন ওঁরাওকে গ্রেফতার করে। পুলিশ সূত্রের খবর, এক মহিলা রোহিণী মালো ধৃত পঞ্চায়েত সদস্যের নামে বৃহস্পতিবার হিলির বিডিওকে সই জাল করে টাকা তোলার অভিযোগ জানিয়েছিলেন। শুক্রবার হিলি থানাতেও তিনি একই অভিযোগ দায়ের করেন। তিনি বলেন, “১০০ দিন প্রকল্পে ৬ দিনের মাটি কাটা বাবদ প্রাপ্য মজুরির ৮১৬ টাকা জাল সই করে ডাকঘর থেকে তুলে নিয়েছেন ওই পঞ্চায়েত সদস্য” ধৃত পঞ্চায়েত সদস্য খোকন ওঁরাও সব অস্বীকার করে বলেন, “মিথ্যা অভিযোগে আমায় ফাঁসানো হয়েছে।”

ত্রিপাক্ষিক বৈঠক পাহাড়ে
গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন (জিটিএ) গঠনের পরে তা চালাতে কী ধরনের সমস্যা হচ্ছে, তা খতিয়ে দেখতে আগামী ২৪ মে দার্জিলিঙে গোর্খা জনমুক্তি মোর্চা, রাজ্য সরকার এবং কেন্দ্রীয় সরকারের মধ্যে ত্রিপাক্ষিক বৈঠক হতে পারে। জিটিএ সূত্রের খবর, ওই বৈঠকে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিনিধিদের থাকার কথা। দার্জিলিঙের রিচমন্ড হিলে ওই বৈঠক হওয়ার কথা। জিটিএ গঠনের পরে গত ডিসেম্বরে নয়াদিল্লিতে সচিব পর্যায়ের বৈঠকে মোর্চা ও রাজ্যের প্রতিনিধিরা ছাড়াও ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের অতিরিক্ত যুগ্ম সচিব পদমর্যাদার অফিসারেরা। মোর্চার সূত্রের খবর, দার্জিলিঙের ত্রিপাক্ষিক বৈঠকে জিটিএ চালাতে গিয়ে প্রতি পদে কী ধরনের সমস্যা হচ্ছে তা তুলে ধরবেন তাঁরা। সেই সঙ্গে একাধিক দফতর হস্তান্তরে প্রক্রিয়া ত্বরান্বিত করার ব্যাপারেও আলোচনা হবে বলে মোর্চা নেতারা জানান। রাজ্য প্রশাসনের এক কর্তা জানান, ত্রিপাক্ষিক বৈঠকে জিটিএ-এর ক্ষমতাসীন দল হিসেবে মোর্চা নেতৃত্বকে অন্য দলগুলির প্রতি আরও সহনশীল মনোভাব দেখানোর পরামর্শও দেওয়া হবে।

লগ্নি সংস্থার এমডি ধৃত
প্রতারণার অভিযোগে ফের একটি লগ্নি সংস্থার ম্যানেজিং ডিরেক্টরকে গ্রেফতার করল পুলিশ। শুক্রবার রাতে শিলিগুড়ির নবগ্রাম এলাকা থেকে অভিযুক্তকে গ্রেফতার করা হয়। ধৃতের নাম পম্পারাণী পাল। বাড়ি মাথাভাঙাতে হলেও তিনি নবগ্রামে থাকতেন। তিনি ভারত কৃষি প্রোজেক্ট প্রাইভেট লিমিটেড নামে সংস্থার সঙ্গে যুক্ত। ওই সংস্থার চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর স্বপন কুমার মহন্তকে খুঁজছে পুলিশ। শুক্রবার ওই সংস্থার এক আমানকতকারী ফুলবাড়ির বাসিন্দা এনামূল হক শিলিগুড়ি থানায় অভিযোগ দায়ের করার পরই তাঁকে গ্রেফতার করা হয়। শিলিগুড়ির ডেপুটি কমিশনার ও জি পাল বলেন, “ঘটনার তদন্ত শুরু হয়েছে। বাকি অভিযুক্তদের খোঁজা হচ্ছে।” পুলিশ সূত্রের খবর, বছর দু’য়েক ধরে ওই সংস্থাটি ব্যবসা শুরু করেছে। শিলিগুড়িতে ছাড়াও কোচবিহার, খড়িবাড়ি-সহ বেশ কয়েকটি জায়গায় অফিস তৈরি করেছিল ওই সংস্থা। এক বছরে ২৪ শতাংশ সুদে টাকা ফেরতের আশ্বাস দিয়ে অল্পদিনের মধ্যে কোটি টাকার উপরে তারা তুলে নেয়। কিছুদিন আগে ওই সংস্থার অফিস বন্ধ করে দিয়ে কর্তারা পালিয়ে যান বলে অভিযোগ।

শপিং মল বন্ধের নির্দেশ
অগ্নিনির্বাপক ব্যবস্থা না থাকায় শিলিগুড়ির বর্ধমানের রোডের একটি শপিং মল আপাতত বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন দমকল কর্তৃপক্ষ। সম্প্রতি শিলিগুড়ি দমকল কর্তৃপক্ষের তরফে ওই নির্দেশ দেওয়া হয়। দমকল সূত্রের খবর, অগ্নিনির্বাপক ব্যবস্থার কাজ সম্পূর্ণ করার পর তা খুলতে বলা হয়েছে। কিছুদিন ওই এলাকার একল ব্যবসায়ী রাজেশ অগ্রবাল বিষয়টি নিয়ে দমকল কর্তৃপক্ষকে অভিযোগ জানান। তিনি বলেন, “শপিং মলে ভিড় হয়। সকাল থেকে রাত পর্যন্ত তা খোলা থাকে। যে কোনওদিন বড় দুর্ঘটনা ঘটতে পারে। যেখানে প্রায় সমস্ত শপিং মলের ফায়ার লাইসেন্স রয়েছে, এই শপিং মলটির ক্ষেত্রে তা ব্যতিক্রম হতে পারে না।” শপিং মল কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, অগ্নিনির্বাপক প্রায় সমস্ত ব্যবস্থা তাদের রয়েছে। সামান্য কাজ বাকি রয়েছে। তা করা হচ্ছে। দমকলের ডেপুটি ডিরেক্টর গৌরপ্রসাদ ঘোষ বলেন, “অগ্নিনির্বাপক ব্যবস্থার পুরো কাজ করে তা চালু করতে বলা হয়েছে।”

বাগান-অফিসে শ্রমিক বিক্ষোভ
ডুয়ার্সের চামুর্চি চা বাগানের ইউনিটের সম্পাদককে কাজ থেকে সরানোর ঘটনায় ম্যানেজারের দফতরে রবিবার বিক্ষোভ দেখিয়েছে শ্রমিকরা। মাস ছয়েক আগে সহকারী ম্যানেজারের উপর হামলা সহ কয়েকটি অভিযোগ ওঠে চা মজদুর সভার ওই বাগানের সম্পাদকের বিরুদ্ধে। গত ২৫ এপ্রিল তাকে বহিষ্কার করার কথা জানায় কর্তৃপক্ষ। পশ্চিমবঙ্গ চা মজদুর সভার সাধারণ সম্পাদক সমীর রায় বলেন, “আমাদের সংগঠন দুর্বল করতেই কর্তৃপক্ষ অন্যায় ভাবে বাগান ইউনিট সম্পাদককে বহিষ্কার করেছে। এর প্রতিবাদের পাশাপাশি শ্রম দফতরের আধিকারিকদের বিষয়টি বলা হবে।” বাগান ম্যানেজার জ্ঞানপ্রকাশ দীক্ষিত বলেন, “আইনি ব্যবস্থা নেওয়া হয়। এই নিয়ে বাগানে অশান্তি নেই।”

মোটরবাইকের ধাক্কায় মৃত্যু
মোটরবাইকের ধাক্কায় রাস্তায় দাঁড়িয়ে থাকা এক যুবকের মৃত্যু হল। রবিবার সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে জলপাইগুড়ি শহরের কামারপাড়ায়। মৃত যুবক ধীরাজ শর্মা (২০)-র বাড়ি রায়কতপাড়া এলাকায়। শহরে বেপরোয়া মোটরবাইক চালালেও অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়ার অভিযোগে বাসিন্দারা বিক্ষোভ দেখান। পুলিশ তিন আরোহীকে গ্রেফতার করে। এক জন মহিলা। বাইকটি আটক করা হয়। সন্ধ্যা সাড়ে সাতটা নাগাদ একটি বাড়ির সামনে দাঁড়িয়ে ছিলেন ধীরাজ শর্মা। আচমকা বাইকটি তাঁকে ধাক্কা মারে।

নিখোঁজ কিশোর
আত্মীয়ের বাড়িতে এসে এক কিশোরের নিখোঁজ হওয়ার অভিযোগ উঠেছে। রবিবার বিকালে শিলিগুড়ি থানায় অভিযোগ হয়েছে। তার নাম রাজেশ রাখি। বাড়ি নেপালে। সম্প্রতি একটি অনুষ্ঠানে যোগ দিতে শিলিগুড়িতে বর্ধমান রোডে আত্মীয়ের বাড়িতে আসে সে। এ দিন সকালে তার এক দিদিকে এনজেপি স্টেশনে পৌঁছে দিতে যান। এর পর থেকে তাঁর খোঁজ পাওয়া যাচ্ছে না।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.