টুকরো খবর
ট্রেন থেকে পালানো আসামি ধৃত
পুলিশ কর্মীদের ফাঁকি দিয়ে ট্রেন থেকে পালিয়ে যাওয়া শেখ মোস্তাফা নওয়াজ নামে এক যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামিকে গ্রেফতার করল পুলিশ। গত বছর ২ নভেম্বর উত্তর দিনাজপুর জেলার আলুয়াবাড়ি রেল স্টেশন থেকে চন্দ্রকোনা থানার ছত্রগঞ্জের ওই আসামি পালিয়ে যায়। দীর্ঘ ছ’মাস ধরে সে পালিয়ে বেড়াচ্ছিল। বৃহস্পতিবার দুপুরে ঘাটাল শহরের এক পানশালা গ্রেফতার করে। জেলার পুলিশ সুপার সুনীল চৌধুরী বলেন, “আমরা আসামিকে গ্রেফতার করেছি। আগামী কাল তাকে ঘাটাল আদালতে পাঠানো হবে।” পুলিশ ও রেল পুলিশ সূত্রে খবর, মোস্তাফা অপহরণ, ধর্ষণ ও খুনে অভিযুক্ত। ২০০৭ সালে ঘাটালের ফাস্ট ট্র্যাক কোর্টের বিচারপতি তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেন। তারপর থেকে সে মেদিনীপুর সংশোধনাগারেই ছিল। পরে তাকে নিউ জলপাইগুড়ি সংশোধনাগারে নিয়ে যাওয়া হচ্ছিল। ডালখোলা জিআরপির অধীন উত্তর দিনাজপুরের আলুয়াবাড়ি রেল স্টেশন থেকে গত বছর ২ নভেম্বর কামরূপ এক্সপ্রেস থেকে সে ঝাঁপ দিয়ে পালায়। ওই দিনই ডালখোলা জিআরপি থানায় (কেশ নম্বর ২০/১২) মামলা রুজু হয়। ডালখোলা জিআরপির তদন্তকারী অফিসার নিমাই সরকার বলেন, আমরা ঘাটালে যাচ্ছি। আসামিকে ট্রানজিট রিমান্ডে ডালখোলায় নিয়ে আসা হবে। ধৃতকে জেরা করে জানা গিয়েছে, সে পালিয়ে ওই দিন প্রথমে বিহারে যায়। সেখানে কিছু দিন মজুরি খাটে। তারপর চলে যায় মুম্বাইতে। সেখান থেকে গত সোমবার সে ঘাটালে আসে। গোপন সূত্রে খবর পেয়ে পুলিশ এক পানশালা থেকে তাকে গ্রেফতার করে।

তৃণমূল নেতাকে হুমকি, ধৃত দুই
তৃণমূলের নেতা-কর্মীদের মোবাইল ফোনে মাওবাদীদের নাম করে হুমকি দিয়ে টাকা চাওয়ার অভিযোগে গ্রেফতার করা হয়েছে পশ্চিম মেদিনীপুরের নয়াগ্রাম ব্লকের দুই ভাইকে। কিছু দিন ধরে তৃণমূলের নয়াগ্রাম ব্লক সভাপতি উজ্জ্বল দত্ত ও দলের স্থানীয় নেতা-কর্মীদের মোবাইলে ফোন করে একাধিকবার ওই হুমকি দেওয়া হয় বলে অভিযোগ। বুধবার নয়াগ্রাম থানায় লিখিত অভিযোগ দায়ের করেন উজ্জ্বলবাবু। অভিযোগের ভিত্তিতে মোবাইল ফোনের কল লিস্ট ধরে তদন্তে নামে পুলিশ। বুধবার রাতেই নয়াগ্রামের সিংধুই গ্রাম থেকে গজেন মুর্মু ও তাঁর ভাই সনাতন মুর্মুকে গ্রেফতার করা হয়। বৃহস্পতিবার ধৃতদের ঝাড়গ্রাম এসিজেএম আদালতে তোলা হয়। তদন্তের স্বার্থে গজেনকে পাঁচ দিন পুলিশ হেফাজতে রাখার নির্দেশ দেন বিচারক। সনাতনকে চোদ্দ দিন জেলহাজতে রাখার নির্দেশ হয়। উজ্জ্বলবাবু বলেন, “কয়েকদিন ধরে মাওবাদী নেতা কাঞ্চন পরিচয় দিয়ে আমার ও দলের বিভিন্ন কর্মীর মোবাইলে ফোন করে টাকা দাবি করা হচ্ছিল। টাকা না-দিলে প্রাণনাশের হুমকি দেওয়া হচ্ছিল।” পুলিশ জানিয়েছে, হুমকি-কাণ্ডে আরও কয়েকজন জড়িত। তাদের খোঁজে তল্লাশি চলছে।

যৌন হয়রানি রোধে সেল বিশ্ববিদ্যালয়ে
যৌন হয়রানি ঠেকাতে পৃথক ‘সেল’ তৈরির সিদ্ধান্ত নিল বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়। ছাত্রী থেকে শিক্ষিকা-শিক্ষাকর্মী, সকলেই এই সেলে অভিযোগ জানাতে পারবেন। এই বিশ্ববিদ্যালয়ে আগেও একবার সেল তৈরির তোড়জোড় হয়েছিল। ২০০৭ সালে এই সংক্রান্ত বৈঠকও ডাকা হয়েছিল। সেই বৈঠকের চিঠি থেকেই এই তথ্য মিলেছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ‘ডিন অব স্টুডেন্টস অ্যাফেয়ার্স’ জয়ন্তপ্রকাশ নন্দী। বর্তমানে সেলটি তৈরি হতে চলেছে জয়ন্তবাবুই তাঁর আহ্বায়ক। তিনি জানান, সেলে ৭ জন সদস্য থাকবেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষিকা, আধিকারিক ছাড়াও রাখা হবে স্বেচ্ছাসেবী সংস্থার প্রতিনিধিকে। জয়ন্তবাবু বলেন, “শীঘ্রই কমিটি গঠন করতে পদক্ষেপ করা হচ্ছে। যতদিন না কমিটি হচ্ছে, আমার কাছে অভিযোগ জানানো যাবে।”

চার বছর জেল প্রধান শিক্ষকের
প্রাথমিক বিদ্যালয়ের টাকা আত্মসাৎ করায় কারদণ্ড হল প্রধান শিক্ষকের। পটাশপুর থানার ভাটদা জগন্নাথচক প্রাথমিক বিদ্যালয়ের গৃহ উন্নয়নের জন্য সরকারি বরাদ্দের ১০ হাজার টাকা আত্মস্যাৎ করার দায়ে চার বছর সশ্রম কারাদণ্ড হল প্রধান শিক্ষক রোহিণীকুমার জানার। বৃহস্পতিবার এই সাজা দেন কাঁথি আদালতের অতিরিক্ত জেলা দায়রা বিচারক মনোজ শর্মা। মামলার সরকারি আইনজীবী ইকবাল হোসেন জানান, ২০০২ সালে পটাশপুর ২ ব্লকের ভাটদা জগন্নাথ চক প্রাথমিক বিদ্যালয়ে রোহিণীকুমার দাস প্রধান শিক্ষক থাকাকালীন বিদ্যালয় গৃহ উন্নয়নের জন্য সরকারের পক্ষ থেকে ১০ হাজার টাকা এলে পুরোটাই আত্মসাৎ করেন। বিডিও তাঁর বিরুদ্ধে মামলা দায়ের করেছিলেন।

বাজ পড়ে মৃত্যু
মাঠে ধান কাটতে গিয়ে বাজ পড়ে মৃত্যু হল এক মহিলার। আহত হয়েছেন আরও ৪ জন। বুধবার বিকেলে এই ঘটনা ঘটেছে কোলাঘাটের বৈষ্ণবচক এলাকার কলাগেছিয়া গ্রামে। মৃতের নাম পার্বতী মান্না (৪৫)। বুধবার বিকেলে কলাগেছিয়া গ্রামের বেশ কিছু বাসিন্দা মাঠে পাকা ধান কাটতে গিয়েছিলেন। বিকেল সাড়ে ৫টা নাগাদ বজ্রপাত-সহ বৃষ্টি শুরু হওয়ায় তাঁরা বাড়ির দিকে ছুটতে শুরু করেন। এমন সময় বাজ পড়লে মৃত্যু হয় পার্বতীদেবীর। জখম হন আরও চার জন।

বিদ্যুৎ-চুরি রুখতে স্মারকলিপি
বিদ্যুৎ চুরির জেরে বাড়ছে বিল। অথচ এই চুরি রুখতে নির্বিকার বিদ্যুৎ দফতর। বৃহস্পতিবার এমনই অভিযোগ তুলে হলদিয়ার মহকুমাশাসকের কাছে স্মারকলিপি দিল মহিষাদল ব্লক বিজেপি। তাঁদের অভিযোগ, মহিষাদলের লখ্যা ১ পঞ্চায়েতের বাহারচক, ইটামগরা ১ তেরোপাড়া জালপাই, নাটশাল ২ বাঁকা গাজিপুর-সহ ব্লকের বিস্তীর্ণ এলাকায় বাড়ি, দোকান ও ক্লাবে রমরমিয়ে হুকিং চলছে। এর জেরে বৈধ বিদ্যুতের সংযোগ থাকা বাড়িতে বাড়তি বিল আসছে বলে অভিযোগ। অবিলম্বে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়ে এ দিন মহকুমাশাসক শঙ্কর নস্করের কাছে স্মারকলিপি জমা দেন তাঁরা।

উদ্ধার অপহৃতা
উদ্ধার হল অপহৃতা নৃত্যশিল্পী। মারিশদা থানার কুসুমপুর গ্রামের ওই নৃত্যশিল্পীকে বিহারের চম্পারন জেলার হরশিডি শহরের এক হোটেলে ১২ হাজার টাকায় বিক্রি করে দিয়েছিল অপহরণকারী বাপি দেবনাথ। পুলিশ বাপিকে নিয়ে ওই হোটেলে হানা দিয়ে বিক্রি হয়ে যাওয়া নৃত্যশিল্পীকে উদ্ধার করেছে।

আগুনে পুড়ল বাড়ি
আগুন লেগে একটি মাটির দোতলা বাড়ি ভস্মীভূত হয়ে গেল। বৃহস্পতিবার সকালে দাসপুর থানার রাধাকান্তপুরে বিমল ঘোষের বাড়িতে আচমকাই আগুন লেগে যায়। দমকল পৌঁছনোর আগেই বাড়িটি পুড়ে ছাই হয়ে যায়। পুলিশের অনুমান, শর্টসার্কিট থেকেই আগুন লেগেছিল।

ট্রাকের ধাক্কায় মৃত বৃদ্ধা
পথ দুর্ঘটনায় মৃত্যু হল এক বৃদ্ধার। নিহতের নাম কুসুম মাইতি (৬৫)। বাড়ি এগরা থানা এলাকার মহেশপুর গ্রামে। বৃহস্পতিবার সন্ধ্যায় দুর্ঘটনাটি ঘটেছে এগরা থানা এলাকার তাজপুর বাসস্ট্যান্ডে, এগরা-কাঁথি সড়কে।

তড়িদাহত, মৃত্যু
টিভির তার নাড়াচাড়া করার সময় মৃত্যু হল এক বধূর। নাম শ্যামলী দাস (৩৩)। বাড়ি ভগবানপুরের মির্জাপুর গ্রামে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.