টুকরো খবর
দুর্ঘটনায় মৃত ছাত্র, পুড়ল বালির লরি
বালির লরির ধাক্কায় মৃত্যু হল সপ্তম শ্রেণির এক ছাত্রের। নাম অয়ন সেনগুপ্ত (১২), বাড়ি অন্ডালের মশানধাওড়ায়। পরে ক্ষুব্ধ জনতা লরিটিতে আগুন ধরিয়ে দেয়। বৃহস্পতিবার সকালে অন্ডালের বাঁকোলা দুর্গামন্দিরের কাছে দুর্ঘটনাটি ঘটে। চালককে গ্রেফতার করা হয়েছে। পুলিশ জানিয়েছে, সকাল দশটা নাগাদ উখড়ার কে বি ইন্সটিটিউশনের ছাত্র অয়ন সাইকেলে চড়ে স্কুলে যাচ্ছিল। তখনই একটি লরির চাকায় পিষ্ট হয়ে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। এ দিকে খবর চাউর হতেই প্রায় হাজার খানেক বাসিন্দা লরিটিকে তাড়া করে। তাড়া খেয়ে কিছু দূর যাওয়ার পরেই চালক ও খালাসি লরিটিকে দাঁড় করিয়ে পালিয়ে যায়। উত্তেজিত জনতা ইট-পাটকেল ছোঁড়ে। লরিটিতে আগুনও ধরিয়ে দেয়। পরে দমকলের দু’টি ইঞ্জিন এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। বিক্ষোভের জেরে ঘণ্টা দু’য়েক রাস্তা বন্ধ থাকে। যানজটও হয়। লাউদোহা এবং পাণ্ডবেশ্বর থেকেও পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে বিশাল পুলিশ বাহিনী আসে। বিক্ষোভকারীদের অভিযোগ, চলাচলের অযোগ্য লরিগুলি বালি পরিবহণের কাজে ব্যবহৃত হয়। কোনও ট্রাফিক নিয়ম মানে না। ফলে প্রায়ই দুর্ঘটনা ঘটে এলাকায়। ট্রাফিক নিয়ন্ত্রণের যথাযথ ব্যবস্থা না থাকারও অভিযোগ তোলেন তাঁরা।
দুর্ঘটনার পরে লরিতে আগুন জনতার। বৃহস্পতিবার অন্ডালের মশান ধাওড়ায়। —নিজস্ব চিত্র।
পরে অবশ্য পুলিশ প্রতিকারের আশ্বাস দিলে বিক্ষোভ তুলে নেওয়া হয়। ঘটনার পরে শোকের ছায়া নেমেছে এলাকায়। অয়নের মা একমাত্র ছেলেকে হারিয়ে বাকরুদ্ধ। তার বাবা বুরেন সেনগুপ্ত একটি সাইকেলের দোকানে কাজ করেন। তিনি বলেন, “ছেলেটাই চলে গেল। কি আর বলব।” যান চলাচলের গতি নিয়ন্ত্রনে প্রশাসনের উপযুক্ত ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন তিনিও। স্কুলের প্রধান শিক্ষক হরপ্রসাদ খান জানান, অয়ন পড়াশোনায় ভালোই ছিল। তার মৃত্যুতে স্কুলের শোকস্তব্ধ। তাকে শ্রদ্ধা জানাতে শুক্রবার বিদ্যালয় বন্ধ থাকবে। পুলিশ জানিয়েছে, একটি মামলা দায়ের হয়েছে। দেহটি ময়নাতদন্তের জন্য দুর্গাপুর মহকুমা হাসপাতালে পাঠানো হয়েছে।

দুর্গাপুরে লগ্নি সংস্থার নাম পেশ মেয়রের
ভুঁইফোঁড় অর্থলগ্নি সংস্থার তালিকা দিয়ে জেলাশাসককে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আর্জি জানালেন দুর্গাপুরের মেয়র অপূর্ব মুখোপাধ্যায়। তালিকায় মোট ৫২টি সংস্থার নাম রয়েছে। বৃহস্পতিবার জেলাশাসককে চিঠি দিয়ে মেয়র জানিয়েছেন, মূলত ২২ নম্বর ওয়ার্ডে সিটি সেন্টার এলাকায় এই সব সংস্থা কাজকর্ম চালাচ্ছে (মেয়র নিজেই ওই ওয়ার্ডের কাউন্সিলর)। একাধিক সংস্থার কাছে মানুষ প্রতারিত হয়েছেন। মেয়র বলেন, “জেলাশাসকের কাছে এই ধরনের সংস্থার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আর্জি জানিয়ে চিঠি পাঠিয়েছি।” রানিগঞ্জে ইতিমধ্যেই যত আমানতকারী টাকা ফেরত চেয়েছিলেন, তাঁদের চেক দিয়েছে রোজভ্যালী। দুর্গাপুরেও বুধবার দুপুর থেকে লগ্নি টাকা ফেরত চেয়ে আবেদন জমা পড়তে শুরু করে। তার ভিত্তিতে চেক দেওয়া শুরু হয়েছে। এ দিন গ্রাহক এবং এজেন্টরা এসে নির্দিষ্ট পদ্ধতি মেনে আবেদন করেছেন এবং চেক নিয়ে গিয়েছেন। নডিহার সঙ্গীতা মুখোপাধ্যায় রেকারিং ডিপোজিটে ৩৬ মাস ধরে ৫০০ টাকা করে জমা দিয়েছিলেন। শাখার ম্যানেজার শিলাদিত্য সিংহ জানিয়েছেন, টাকা তুলে নিলে তিনি কোনও সুদ পাবেন না। তবে আসলের পুরোটাই পাবেন। যাঁরা এককালীন আমানত জমা রেখেছিলেন, তাঁদের ক্ষেত্রে অবশ্য ‘ক্যানসেলেশন চার্জ’ বাবদ কিছু টাকা কেটে নেওয়া হয়েছে। এখন পর্যন্ত প্রায় ২৫ লক্ষ টাকার চেক দেওয়া হয়েছে জানিয়ে শিলাদিত্যবাবু বলেন, “গ্রাহকদের ধৈর্য ধরে নির্দিষ্ট পদ্ধতিতে আবেদন জানাতে বলা হয়েছে। সবাইকেই চেক দিয়ে দেওয়া হবে।” অন্য সংস্থাগুলিতে অবশ্য টাকা ফেরত নেওয়ার ততটা হিড়িক নেই। প্রবেশপথে নিরাপত্তার কিছুটা কড়াকড়ি থাকলেও মোটামুটি স্বাভাবিক ভাবেই কাজ হয়েছে। তবে কোনও আমানতকারী টাকা ফেরত চাইলে তা বিবেচনা করে দেখা হবে বলে বেশির ভাগ সংস্থার তরফেই জানানো হয়েছে।

ভল্ট ভেঙে টাকা লুঠ
রেজিস্ট্রি অফিসের ভল্ট ভেঙে প্রায় ৬ লক্ষ টাকা লুঠ করে পালাল দুষ্কৃতীরা। বুধবার গভীর রাতে দুর্গাপুরের সিটি সেন্টারে ঘটনাটি ঘটে। আসানসোল-দুর্গাপুর কমিশনারেটের এসিপি (পূর্ব) এস সিলভামুরুগান বলেন, “প্রাথমিক ভাবে মনে হচ্ছে ৫-৬ জনের একটি দুষ্কৃতীদল এসেছিল। তদন্ত শুরু হয়েছে। দ্রুত তাদের ধরে ফেলা হবে।” পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ওই কার্যালয়ে দৈনিক লক্ষ লক্ষ টাকার কারবার চলে। নিয়মিত একটি রাস্ট্রায়ত্ত ব্যাঙ্কে সেই অর্থ জমা করা হয়। তবে সাময়িক ভাবে টাকাটা রাখার জন্য ভল্টের ব্যবস্থাও রয়েছে। বুধবার গভীর রাতে দুষ্কৃতীরা কার্যালয়ের পিছনের দিকের গ্রিল ও জানলার পাল্লা ভেঙে ভিতরে ঢোকে।
রেজিস্ট্রি অফিস।—নিজস্ব চিত্র।
রেকর্ড রুম ও সার্চিং রুমের কাগজপত্র তছনছ করে। এরপর তারা ভল্ট ভেঙে ফেলে। পুলিশের প্রাথমিক হিসাব অনুযায়ী, প্রায় ৫ লক্ষ ৭৪ হাজার টাকা ভল্ট থেকে উধাও। অ্যাডিশন্যাল ডিস্ট্রিক্ট সাব-রেজিস্ট্রার সত্যজিৎ বিশ্বাস জানান, তিনি কার্যালয়ের দোতলায় থাকেন। কয়েক মাস ধরে নৈশপ্রহরী নেই। এই অবস্থায় কার্যালয়ের এবং ব্যক্তিগত ভাবে নিরাপত্তার অভাব অনুভব করেন তিনি। তিনি বলেন, “বিষয়টি ইতিমধ্যেই উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।”

চেক ফেরত
দিন পেরিয়ে যাওয়ায় অনুদানের চেক বিডিও-র কাছে জমা দিয়ে দিলেন সংখ্যালঘু সম্প্রদায়ের ছাত্রেরা। বৃহস্পতিবার জামুড়িয়ার ঘটনা। অভিভাবকেরা জানান, দিন কয়েক আগে কলকাতার একটি ব্যাঙ্ক থেকে ১ মার্চ ইস্যু করা হাজার টাকার চেক পাঠানো হয়েছে। তিনটি স্কুলের ১৮৪ জন পড়ুয়ার সেই চেক কোনও ব্যাঙ্ক জমা নিতে চায়নি। তাই তাঁরা বিডিওর হাতে চেক জমা দিলেন। বিডিও জানান, চেক জমার আগে বিধি মেনে ব্যাঙ্ক কর্তৃপক্ষ উপভোক্তাদের অ্যাকাউন্ট খোলার কথা বলেছিল। তাঁরা তা না করায় এমন বিপত্তি। শুক্রবার দু’পক্ষের সঙ্গে আলোচনায় বিষয়টি মেটাবেন।

কোথায় কী
দুর্গাপুর

এডুফেয়ার। জংশন মল। দুপুর ১২ টা থেকে রাত ৯টা। চলবে ২৮ এপ্রিল পর্যন্ত।
নাট্য উৎসব। সংস্থার হলঘর। সন্ধ্যা সাড়ে ৬টা। উদ্যোগ: বিধাননগর সংস্কৃতি কেন্দ্র।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.