টুকরো খবর
কড়া বিল আনবে জিটিএ
সারদা’ কাণ্ডের পর ভুঁইফোঁড় অর্থলগ্নিকারী সংস্থাগুলির রমরমা রুখতে কড়া বিল আনতে চলেছে জিটিএ কর্তৃপক্ষ। আগামী সপ্তাহে জিটিএ সদস্যদের বৈঠকে ওই বিষয়টি নিয়ে আলোচনা হবে। মোর্চার কেন্দ্রীয় কমিটির সদস্য বিনয় তামাং বলেন, “জিটিএ’র অনুমতি না নিয়ে কেউ পাহাড়ে ওই ধরণের ব্যবসা করতে পারবে না।” পাশাপাশি সারদা’র কর্ণধার সুদীপ্ত সেনের দ্রুত গ্রেফতার দাবি করেছেন গোর্খা জনমুক্তি মোর্চার সাধারণ সম্পাদক রোশন গিরি। কালিম্পঙের মোর্চা বিধায়ক হরকাবাহাদুর ছেত্রী বলেন, “এধরণের সংস্থার উপর রাজ্য সরকারের দ্রুত নিয়ন্ত্রণ আবশ্যক। এরকম ঘটনা যাতে বারবার না ঘটে সেই বিষয়টি রাজ্য সরকারকেই দেখতে হবে।” আদিবাসী বিকাশ পরিষদের রাজ্য সম্পাদক বিরসা তিরকে বলেন, “চা বাগানের শ্রমিকদের মধ্যে সচেতনতার অভাব রয়েছে। রাজ্য সরকারকে এধরনের অবৈধ ব্যবসাকে রুখতে কড়া পদক্ষেপ নিতে হবে।”

সার্ধশতবর্ষে আলোচনাসভা
স্বামী বিবেকানন্দের জন্ম সার্ধশতবর্ষ উপলক্ষে আগামী ২৬ এপ্রিল শিলিগুড়িতে আসছেন রামকৃষ্ণ মঠ ও মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুহিতানন্দজী মহারাজ এবং সহ সম্পাদক সুবীরানন্দজী মহারাজ। ওই দিন মিত্র সম্মিলনী হলে বিকেলে এক আলোচনার সভায় উপস্থিত থাকবেন তাঁরা। ‘স্বামী বিবেকানন্দ ও ভগিনী নিবেদিতার ভারত ভাবনা’ শীর্ষক আলোচনার সভায় যোগদান করবেন তাঁরা। এই সভায় উপস্থিত থাকার কথা উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব, মেয়র গঙ্গোত্রী দত্ত ও উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সমীর কুমার দাস। এ দিনের সভায় মুখ্য বক্তা হিসেবে বক্তব্য রাখবেন স্বামী সুহিতানন্দজী মহারাজ। এ বিষয়ে চিকিৎসক কে সি মিত্র জানান, ভারতবর্ষের বর্তমান প্রেক্ষিতে এই আলোচনা সাধারণ মানুষকে উপকৃত করবে।

বসুন্ধরা দিবসে সেমিনার
বসুন্ধরা দিবস উপলক্ষে বিভিন্ন স্কুলের ছাত্র-ছাত্রীদের নিয়ে একটি সেমিনারের আয়োজন করেছিল নর্থ বেঙ্গল সায়েন্স সেন্টার। সোমবার এই তার উদ্ধোধনী অনুষ্ঠানে ছিলেন উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের বিভাগীয় প্রধান অনির্বাণ মিশ্র। অনুষ্ঠানের শুরুতে বর্তমানে পৃথিবীর অবস্থা ও জলবায়ু পরিবর্তনে আগামী দিনে কী পরিস্থিতি তৈরি হবে তা নিয়ে বক্তব্য রাখেন তিনি। পাশাপাশি, ছাত্রদের একটি স্লোগান লেখার প্রতিযোগিতা হয়। প্রায় শতাধিক ছাত্র-ছাত্রী উপস্থিত ছিল সেমিনারে। ছাত্র-ছাত্রীদের জন্য ছিল ক্যুইজ প্রতিযোগিতা। এ বিষয়ে মাটিগাড়া সায়েন্স সেন্টারের দায়িত্বে থাকা ধ্রবজ্যোতি চট্টোপাধ্যায় জানান, ছাত্রছাত্রীদের মধ্যে পৃথিবীর বর্তমান ও ভবিষ্যৎ বিষয়ে অবহিত করার জন্যই এই উদ্যোগ।

ভর্তি বন্ধের নির্দেশে শিক্ষকদের বিক্ষোভ
কয়েকটি স্কুলে ২০১৩ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে কলা বিভাগে ছাত্র ভর্তি বন্ধ রাখার নির্দেশের বিরুদ্ধে আন্দোলনে নামল শিক্ষক সংগঠন ও স্কুল কর্তৃপক্ষ। সোমবার মহকুমাশাসক দফতরের সামনে বিক্ষোভ দেখায় নিখিলবঙ্গ শিক্ষক সমিতি। স্মারকলিপি দেওয়া হয়। অভিযোগ, ২০১১ সালে মহকুমায় ১৬টি স্কুলকে মাধ্যমিক থেকে উচ্চমাধ্যমিকে উন্নীত করা হয়। দু’বছর সেখানে একাদশ শ্রেণিতে কলা বিভাগে ছাত্র ভর্তি হলেও জেলা বিদ্যালয় পরিদর্শকের দফতর থেকে ২০১৩ শিক্ষা বর্ষে কলা বিভাগে ভর্তি বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। ভারপ্রাপ্ত মহকুমাশাসক শিশির লেপচা বলেন, “এই নিয়ে জেলা বিদ্যালয় পরিদর্শকের সঙ্গে আলোচনা করেছি। তিনি শিক্ষা দফতরে কথা বলবেন।”

৬ মে খুলবে বাগান
৭ মাস বন্ধ থাকার পর ৬ মে খুলতে চলেছে বীরপাড়ার দলমোড় চা বাগান। সোমবার যুগ্ম শ্রম কমিশনার অফিসে দীর্ঘ ছয় ঘণ্টা বৈঠকের পরে বাগান খোলার বিষয়ে সিদ্ধান্ত হয়। শ্রমিক সংগঠন, মালিক ও শ্রম কমিশনারের উপস্থিতিতে ত্রিপাক্ষিক বৈঠক হয়। ২৯ জুলাই থেকে বাগানটি বন্ধ ছিল। এর আগেও বৈঠক ডাকা হলেও কোন সমাধান মেলেনি। এদিনের দীঘর্সময় বৈঠকের পর বাগান খুলতে রাজি হন মালিক পক্ষ। মূলত শ্রমিক অসন্তোষের কারণেই বাগান বন্ধ করে দিয়েছিল মালিক। মজুরি বৃদ্ধির দাবি জানিয়ে ওই সময় বাগানের ম্যানেজারের সঙ্গে ঝামেলা হয়। আর এ কারণেই বাগানে ‘সাসপেনশন’ নোটিস দিয়ে বাগান বন্ধ করে দেয় মালিক পক্ষ। বাগানে ১২৩০ জন শ্রমিক রয়েছেন।

রাস্তা নিয়ে নালিশ
আলিপুরদুয়ার ২ নম্বর ব্লকে তৃণমূল পরিচালিত টটপাড়া-১ গ্রাম পঞ্চায়েতে রাস্তার কাজে অনিয়মের অভিযোগে আন্দোলনে বাসিন্দারা। পঞ্চায়েতের বিরুদ্ধে প্রশাসনের কাছে আগেও অভিযোগ জানানো হয়। বিডিও সজল তামাং বলেন, “রাস্তার কাজে দুর্নীতি ধরা পড়েছে। ঠিকাদারকে টাকা না মেটাতে ও নির্মাণ সহায়ককে কারণ দর্শাতে বলেছি।” বাসিন্দারা জানান, উত্তর মজিদখানা গ্রামে প্রায় ২২ লক্ষ টাকায় তালেশ্বরগুড়ি স্কুল থেকে ৩১সি জাতীয় সড়ক পর্যন্ত আড়াই কিমি বালি পাথরের রাস্তার কাজ করা হয়।

রেল-কর্মীর মৃতদেহ উদ্ধার শামুকতলায়
রবিবার রাতে শামুকতলা থানার নামা যশোডাঙার বামনি নদীর ধারে এক ব্যক্তির দেহ পাওয়া যায়। মৃতের নাম মাসিচরণ কিস্কু (৫০)। শামুকতলা এলাকার পটটোলা গ্রামে বাড়ি। তিনি উত্তর-পূর্ব সীমান্ত রেল আলিপুরদুয়ার ডিভিশনে চতুর্থ শ্রেণির কর্মী ছিলেন। জংশন থেকে সন্ধ্যা নাগাদ সাইকেলে শামুকতলা রওনা হন মাসিচরণবাবু। রাতে কীর্তন শুনে বাড়ি ফেরার সময় কয়েকজন তাঁকে রাস্তায় পড়ে থাকতে দেখেন। অসুস্থ ভেবে যশোডাঙ্গা ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে যাওয়া হলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

প্রতিবাদে তৃণমূল
সারদা গোষ্ঠীর সঙ্গে উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেবের নাম জড়িয়ে মিথ্যে অভিযোগ তোলা হচ্ছে বলে প্রতিবাদ জানাল দার্জিলিং জেলা তৃণমূল নেতৃত্ব। সোমবার প্রাক্তন পুরমন্ত্রী অশোক ভট্টাচার্যের বিরুদ্ধে সরব হন দার্জিলিং জেলা মহাসচিব কৃষ্ণ পাল। তিনি বলেন, “উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী এবং দলের এক নেতার নামে অশোকবাবু মিথ্যে অভিযোগ তুলছেন। অশোকবাবু বলেন, “মানুষই অভিযোগ তুলছে। কত জনের নামে অভিযোগ করবেন সেটাই ভাবুন তৃণমূলের নেতারা।”

এশিয়াজয়ীর অভিমান
সরকারি সাহায্য নেই। অভিমানে দেহসৌষ্ঠব ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন এশিয়া জয়ী বডি-বিল্ডার মনোজ মজুমদার। সোমবার মালবাজারে এক অনুষ্ঠানে যোগ দিয়ে ওই কথা জানান মনোজবাবু। মনোজবাবু ২০১১ সালে মঙ্গোলিয়ার উলনবাটুরে ৬০ কেজি বিভাগে প্রথম হন। ইকুয়াডরে বিশ্ব প্রতিযোগিতায় চতুর্থ হন তিনি।

নয় দফা দাবি
নিকাশি থেকে বার্ধক্য ভাতান’দফা দাবিতে পুরসভার বিরুদ্ধে আন্দোলনে সিপিএম। সোমবার আলিপুরদুয়ার চৌপথি থেকে মিছিল করে পুরসভার সামনে বিক্ষোভ করা হয়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.