আইপিএলের টুকরো খবর
‘স্যর নয়, শর’
রজনীকান্তের আসনে তাঁকে বসিয়েছেন অধিনায়ক ধোনি। আর তারপরেই ‘স্যর জাডেজা’কে নিয়ে মজাদার সব টুইট করে চলেছেন এমএসডি। কেন স্যর জাডেজা? ধোনির এই অদ্ভুতুড়ে ইংরেজি শব্দ ব্যবহার নিয়ে শুরু হয়েছিল বিতর্ক। এ দিন ম্যাচ শেষে মাঠেই এর ব্যাখ্যা দিলেন চেন্নাই অধিনায়ক। বললেন, “স্যর নয়। ইংরেজিতেও নয়। জাডেজার মগজের জন্য আমরা বলি ‘শর জাডেজা’। ওটা হিন্দি শব্দ।” আর জাডেজা? দু’দিন আগেও তাঁর প্রতিক্রিয়া ছিল, “ছোড় দো মেরে ভাই...।” শনিবার ম্যাচ জেতানো ঝোড়ো ইনিংস খেলে ইডেন ছাড়ার মুহূর্তে জাডেজার দিকেও উড়ে এল প্রশ্ন, “এ বার কি ধোনির থেকে আরও টুইট আসতে চলেছে?” শুনেই হেসে কুটোপাটি রবীন্দ্র জাডেজা। ‘হ্যাঁ, হ্যাঁ’ বলেই উঠে পড়লেন টিম বাসে।

সাক্ষীর অপেক্ষা

ইডেনের দর্শক ভারতীয় ক্রিকেটের ফার্স্ট লেডি। ছবি: পিটিআই
নারিন, পাঠান, কালিসরা যখন পটাপট উইকেট তুলছেন তখনই টিভি ক্যামেরায় দেখা গেল তাঁকে। চিন্তিত মুখে বক্সে বসে রয়েছেন সাক্ষী। ম্যাচ কেকেআর-এর দিকে ঢলে। কিন্তু খেলা শেষে ইডেন থেকে বেরোনোর সময় সাক্ষীর মুখে হাইভোল্টেজ হাসি। তাঁকে দেখে সংবাদমাধ্যম ঝাঁপিয়ে পড়তেই হাত জোড় করে ভারতীয় ক্রিকেটের ফার্স্ট লেডি বললেন, “আমি খুশি। প্লিজ, বিরক্ত করবেন না।” কিন্তু কার পার্কিংয়ে গিয়ে দেখলেন গাড়ি সেখানে নেই। হাঁটতে হবে বেশ কিছুটা। ফলে ততক্ষণে মবড্ হয়ে পড়েছেন ধোনি পত্নী এবং তাঁর সঙ্গীরা। পুলিশি ঘেরাটোপে মিনিট দু’য়েক দাঁড়িয়ে থাকা। সেই ফাঁকেই সঙ্গীদের কাছে বিরক্তি মাখা চোখ-মুখ নিয়ে সাক্ষী বলে বসলেন, “এখানকার সব ভাল। কিন্তু এই ব্যাপারগুলো...।” সাক্ষীকে আর বলার সুযোগ না দিয়ে বাসে তুলে দিয়ে হাফ ছেড়ে বাঁচলেন পুলিশ কর্মীরা।

মাঠে হাজির বুম্বা

হঠাৎ দেখা। শনিবাসরীয় ইডেনে সাক্ষী-প্রসেনজিৎ।
পাশে ছেলে তৃষাণজিৎ। ছবি: ইন্দ্রনীল রায়
গতবার পুণে ওয়ারিয়র্স-কেকেআর ম্যাচে মাঠে এসেছিলেন। কর্পোরেট বক্সে বসে দাদা-শাহরুখ দ্বৈরথ দেখেছিলেন প্রসেনজিৎ। এ বার ছেলে তৃষাণজিতকে নিয়ে প্রথম মাঠে এলেন শনিবারই। মাঠে ঢোকার আগে বলেও গেলেন, “এই দলের হয়ে দাদা খেলত। আর কলকাতা আমার শহর। তাই কেকেআর-কে জেতাতেই মাঠে এলাম।” সঙ্গে আরও জানালেন, ধোনি তাঁর প্রিয় ক্রিকেটার কিন্তু আজ তিনি ধোনির সমর্থক নন। খেলার মাঝে তাঁর দেখাও হয়ে গেল ধোনি-পত্নী সাক্ষীর সঙ্গে। তবে হারের সাক্ষী হতে চাননি বুম্বা। মাঠ ছাড়লেন খেলা শেষের আগেই।

হ্যাটট্রিক চান নন্দিতা
মাঠে যখন টস হচ্ছে তখনই মাঠে এলেন নন্দিতা। সুনীল নারিনের বান্ধবী। খেলা শেষে মুখ ব্যাজার করে মাঠ ছাড়লেন ত্রিনিদাদের নন্দিতা। কলকাতার দর্শকরা মন কেড়েছে তাঁর। বলে গেলেন, “দিনটা ভাল গেল না। তবে সুনীল দুটো বড় ছক্কা মারল। ক্যাচটাও ভাল নিয়েছে। ওর থেকে এ বারের আইপিএল-এ আরও একটা হ্যাটট্রিক দেখতে চাই।”

পছন্দ হোয়াইটের
শুক্রবার রাতে কিংস ইলেভেন পঞ্জাবকে হারিয়ে লিগ টেবলে এক নম্বরে উঠে এসেছিল দল। তবু আইপিএলে নিজেদের এখনও ‘আন্ডারডগ’ বলাই বেশি পছন্দ ক্যামেরন হোয়াইটের! সানরাইজার্স হায়দরাবাদ অধিনায়কের সাফ বক্তব্য, “অনেক বড় দলই খুব ভাল খেলছে। তাদের তুলনায় আমরা এখনও আন্ডারডগই।” পর পর জিতলেও দলের ব্যাটিং হোয়াইটের কাছে দুশ্চিন্তার একটা বিষয়। বলেছেন, “এই একটা জায়গায় আমাদের অনেক উন্নতি দরকার। বোলিং দুর্দান্ত হচ্ছে। সঙ্গে ব্যাটিংয়েও উন্নতি করলে পরের ম্যাচগুলো জেতা নিয়ে অনেকটাই নিশ্চিন্ত হওয়া যাবে।” সেমিফাইনাল নিশ্চিত করতে প্রাথমিক সাফল্যে খুশি হয়ে বসে থাকলে চলবে না জানিয়ে হোয়াইট বলেছেন, “প্রতিটা ম্যাচ জেতার জন্য আমরা সর্বশক্তি লাগিয়ে দিচ্ছি। কিন্তু সেমিফাইনালে উঠতে হলে বাকি ম্যাচগুলোয় আরও ভাল খেলতে হবে।”

ওয়াটসনের ইস্তফা
মাইকেল ক্লার্কের ডেপুটি হিসাবে গত কয়েক মাসের বিতর্কিত অধ্যায়ে দাঁড়ি টেনে অস্ট্রেলিয়ার টেস্ট সহ-অধিনায়ক পদ থেকে সরে দাঁড়ালেন শেন ওয়াটসন। আসন্ন অ্যাসেজ সিরিজের মুখে যে সিদ্ধান্তকে যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। আপাতত রাজস্থান রয়্যালসের হয়ে আইপিএল খেলায় ব্যস্ত ওয়াটসন সরকারি ভাবে জানিয়েছেন, নিজের ব্যাটিং এবং বোলিংয়ে মন দিতেই সরে গেলেন। তাঁর কথায়, “আমি অস্ট্রেলিয়ার সেরা টেস্ট ক্রিকেটার হয়ে উঠতে চাই। নিজের খেলায় মন দিতে অন্য দায়িত্ব ছাড়লাম।” তবে অস্ট্রেলিয়ার বিপর্যয়ী ভারত সফরে কোচ মিকি আর্থার এবং অধিনায়ক মাইকেল ক্লার্কের সঙ্গে তাঁর সম্পর্কে যে চিড় ধরেছিল, এটা তারই ফল বলে ধরা হচ্ছে। ওয়াটসন বলেছেন, “সিদ্ধান্তটা সহজ ছিল না। কিন্তু ভারতের কাছে টেস্ট সিরিজ হারার পর থেকেই বিষয়টা নিয়ে ভাবছিলাম।” এ দিকে, অস্ট্রেলীয় নির্বাচক জন ইনভেরারিটি ওয়াটসনের তারিফ করে বলেছেন, “এমন কঠিন একটা সিদ্ধান্ত নেওয়ার জন্য শেনকে বাহবা দিচ্ছি। তবে অস্ট্রেলিয়া দলে নেতাদের মধ্যে ও এখনও গুরুত্বপূর্ণ একজন।”

ভিভ-সঞ্জীবনী
আইপিএলের বিশেষ মুহূর্ত

ভিভ রিচার্ডসের সঙ্গে সঙ্গে এসে গেল আমের মরসুমও।
দিল্লিতে ডেয়ারডেভিলস। আমে মজে ইরফান পাঠান, উন্মুক্ত চন্দরা। ছবি টুইটারের।
আইপিএলে টানা ছয় ম্যাচে হার। বাঁচার রাস্তার খোঁজে এ বার ভিভ রিচার্ডসের দ্বারস্থ হল মরিয়া দিল্লি। রবিবার পন্টিং-সচিনের মুম্বইয়ের মুখোমুখি হওয়ার আগে সহবাগদের পরামর্শদাতার ভূমিকায় অবতীর্ণ হচ্ছেন ক্যারিবিয়ান কিংবদন্তি। শনিবারই তিনি দিল্লি ডেয়ারডেভিলসের অ্যাম্বাসাডর ও পরামর্শদাতা হিসাবে কাজ শুরু করলেন। “ডেয়ারডেভিলসের সঙ্গে কাজ করার জন্য মুখিয়ে আছি। দলটায় অনেক ভাল ক্রিকেটার আছে যাদের সঙ্গে কাজ করার সুযোগ পেয়ে আমি সত্যিই খুব খুশি,” বলেছেন রিচার্ডস। ভিভের টোটকায় সহবাগ-জয়বর্ধনেরা পথভ্রষ্ট দলকে আবার জয়ের রাস্তায় ফেরাতে পারেন কি না, সেটাই দেখার।

ধোনির ব্যাটে
মহেন্দ্র সিংহ ধোনির বিশ্বকাপ জেতানো ব্যাট হাতে ঝলসালেন দেশকে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জেতানো অধিনায়ক উন্মুক্ত চন্দ। ধোনির ব্যাট দিয়ে ফ্ল্যাশ ক্রিকেট ধুন্ধুমার ইনিংস খেলে। বিশ্বকাপের পরে ধোনির এই ব্যাটের দাম নিলামে উঠেছিল ৮৭ লক্ষ্য টাকা। সেই ব্যাট হাতে নিয়ে উন্মুক্ত এ দিন বললেন, “খুব ভাল লাগছে ধোনির ব্যাট নিয়ে খেলতে পেরে। এই ব্যাটটা দিয়ে ধোনি একটা ঐতিহাসিক ইনিংস খেলেছিলেন। ওটা হাতে পেয়ে আমি গর্বিত।” আইপিএলে উন্মুক্তের দল দিল্লি ডেয়ারডেভিলস ও একটি টিভি চ্যানেলের যুগ্ম উদ্যোগে শুরু হয়েছে ফ্ল্যাশ ক্রিকেট। যার উদ্দেশ্য যে কোনও গলি-মহল্লায় যে কোনও সময়ে ক্রিকেটের আসর বসিয়ে তাক লাগানো।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.