টুকরো খবর
জন্মদিবস পালন
রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী ও বিপ্লবী অজয় মুখোপাধ্যায়ের ১১৩ তম জন্মদিবস পালিত হল পূর্ব মেদিনীপুরে। সোমবার তমলুক শহরে জেলা কংগ্রেস প্রাঙ্গণে অজয় মুখোপাধ্যায়ের মূর্তিতে মাল্যদান ও আলোচনাসভায় যোগ দেন জেলা কংগ্রেস নেতৃত্ব। তমলুকের নিমতৌড়ি স্মৃতিসৌধ প্রাঙ্গণে বিপ্লবী অজয় মুখোপাধ্যায় ছাড়াও মোহনদাস কর্মচন্দ গাঁধী, সুভাষচন্দ্র বসু, সতীশ সামন্ত ও সুশীল ধাড়ার মূর্তিতে মাল্যদান করা হয়। এ দিন তমলুক পুরসভার তরফেও অজয় মুখোপাধ্যায়ের মূর্তিতে মাল্যদান করা হয়। ১৯০১ সালের ১৫ এপ্রিল তমলুক শহরে জন্মগ্রহণ করেন অজয় মুখোপাধ্যায়। স্বাধীনতা আন্দোলনের সময় মেদিনীপুর জেলার অন্যতম কংগ্রেস নেতৃত্ব অজয়বাবু সহকর্মী বিপ্লবী সতীশচন্দ্র সামন্ত ও সুশীলকুমার ধাড়াকে নিয়ে গড়ে তুলেছিলেন তাম্রলিপ্ত জাতীয় সরকার। স্বাধীনতা পরবর্তী সময়ে মুখ্যমন্ত্রী হয়েছিলেন অজয়বাবু।

বধূর মৃত্যু, উত্তেজিত জনতার ট্রাকে আগুন
ট্রাকের ধাক্কায় এক বধূর মৃত্যুর পরে উত্তেজিত জনতা একের পর এক ট্রাকে আগুন ধরিয়ে দিল। সোমবার রাত সাড়ে ৯টা নাগাদ এই ঘটনাকে কেন্দ্র করে চরম উত্তেজনা ছড়ায় পাঁশকুড়া স্টেশনের কাছে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, উত্তর চাঁচিয়াড়া গ্রামের দম্পতি অপর্ণা কর (৩৫) ও মিলন কর এ দিন রাতে বাজার করে ফিরছিলেন বাড়িতে। সেই সময় চাঁচিয়াড়া রেক পয়েন্টের দিক থেকে আসা একটি খালি ট্রাক অপর্ণাদেবীকে ধাক্কা মারে। ঘটনাস্থলেই মৃত্যু হয় অপর্ণাদেবীর। এই খবর ছড়িয়ে পড়তেই উত্তেজিত লোকজন বিক্ষোভ দেখাতে শুরু করেন। সরু রাস্তায় ট্রাক চলাচল নিয়ে আগেও আপত্তি জানিয়েছিলেন এলাকাবাসী। এ দিন রাস্তায় তিনটি ট্রাক ও রেক পয়েন্টের কাছে আরও চারটি ট্রাকে আগুন ধরিয়ে দেয় উত্তেজিত জনতা। পরে দমকল যায় আগুন নেভাতে।

সিপিএমের স্মারকলিপি
পঞ্চায়েত ভোটের আগে সিপিএম কর্মীদের মিথ্যে মামলায় ফাঁসানো হচ্ছে অভিযোগে রবিবার দিঘা থানায় স্মারকলিপি দিল সিপিএম। কর্মসূচিতে নেতৃত্ব দেন সিপিএমের জোনাল সম্পাদক আশিস প্রামাণিক, প্রাক্তন বিধায়ক স্বদেশ নায়ক, প্রভাত প্রধান, লক্ষ্মীনারায়ণ পাত্র প্রমুখ। আশিসবাবু অভিযোগ করেন, “দিঘা থানার পদিমা-১ অঞ্চলের দক্ষিণ শিমুলিয়া গ্রামের দুই সিপিএম কর্মী সত্যরঞ্জন জানা ও মনোরঞ্জন জানার বিরুদ্ধে স্কুলে চুরির মিথ্যে মামলা করা হয়েছে। পঞ্চায়েত ভোটের আগে সিপিএমকে কোণঠাসা করতে শাসকদল তৃণমূল এই সব করছে।” অবিলম্বে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানানো হয়েছে স্মারকলিপিতে।

ধৃত আরও এক
শনিবার এগরার গোপালচক গ্রামের পথ দুর্ঘটনার পর পুলিশকর্মীদের মারধর, পুলিশের গাড়ি ভাঙচুর ও গাড়িতে অগ্নি সংযোগের ঘটনার আরও একজনকে গ্রেফচার করল পুলিশ। স্থানীয় গ্রামের বাসিন্দা ধৃত শঙ্কর পয়ড়্যাকে সোমবার কাঁথি এসিজেএম আদালতে তোলা হলে ১৪ দিন জেল হেফাজতের নির্দেশ দেওয়া হয়। একই অভিযোগে রবিবার তিনজনকে গ্রেফতার করেছিল পুলিশ।

রাস্তার শিলান্যাস
রাউতারা থেকে মাজনা ভায়া শুরুণ্ডিয়া রাস্তা পিচের করার কাজের শিলান্যাস করলেন কাঁথির সাংসদ শিশির অধিকারী। শনিবার সন্ধ্যায় কাঁথি ১ ব্লকের রাউতারাতে শিলান্যাস অনুষ্ঠান হয়। সাড়ে চার কিলোমিটার এই রাস্তায় পিচ ফেলার জন্য ৩ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে বলে শিশিরবাবু জানান। অনুষ্ঠানে বিধায়ক দিব্যেন্দু অধিকারী, জেলা পরিষদের সহ-সভাধিপতি মামুদ হোসেন, হৈপুর গ্রাম পঞ্চায়েত প্রধান গৌতম জানা প্রমুখ উপস্থিত ছিলেন।

ধৃত চার দুষ্কৃতী
ডাকাতির জন্য জড়ো হওয়া চার দুষ্কৃতীকে গ্রেফতার করল পুলিশ। ধৃতরা হল খেজুরদার রায়চাঁদ বেরা, মারিশদার সুরজিৎ মান্না, চোরপালিয়ার গণেশ মাণ্ডি, ওড়িশার সদানন্দ শীট। পুলিশ ও স্থানীয় সূত্রে খবর, রবিবার রাত দেড়টা নাগাদ এগরা থানা এলাকার দোবাঁধিতে এগরা-কাঁথি সড়কের কাছে সশস্ত্র অবস্থায় কয়েকজনকে জড়ো হতে দেখে টহলরত পুলিশ। ধৃতদের কাছে থেকে চপার, ভোজালি, তালা ভাঙার অস্ত্র উদ্ধার হয়। এরপরই তাদের গ্রেফতার করা হয়। সোমবার ধৃতদের কাঁথি এসিজেএম আদালতে তোলা হলে ১৪ দিন জেল হেফাজতের নির্দেশ হয়।

কর্মী সম্মেলন
পঞ্চায়েত ভোটকে সামনে রেখে সোমবার পূর্ব মেদিনীপুরের পটাশপুর-২ ব্লক কংগ্রেস ও যুব কংগ্রেসের উদ্যোগে বাংলা নববর্ষ পালন ও কর্মী সম্মেলন হল। প্রতাপদিঘি রাইস মিল সংলগ্ন মাঠে আয়োজিত ওই সম্মেলন অনুষ্ঠানে ছিলেন প্রদেশ যুব কংগ্রেসের সাধারণ সম্পাদক রাজা সাহা, যুব নেতা সুমন দাস, সৌমিত্র জানা, প্রদেশ কংগ্রেস নেতা ক্ষিতীন্দ্রমোহন সাহু, জেলা নেতা ভার্গবেন্দ্রনাথ জানা, মানস করমহাপাত্র প্রমুখ।

বাঁকুড়ার বন্দির মৃত্যু
মৃত্যু হল সনাতন সেন (৫২) নামে খুনের মামলায় সাজাপ্রাপ্ত এক বন্দির। বাড়ি বাঁকুড়ার রায়পুর থানার কুচাইপালে। তিনি মেদিনীপুর সেন্ট্রাল জেলে ছিলেন। সোমবার হাসপাতালে তাঁর মৃত্যু হয়। জেল সূত্রে খবর, সনাতন রক্তাল্পতায় ভুগছিলেন।

নতুন যাত্রা
ছবি: সুমন বল্লভ।
নতুন বছরের প্রথম দিনে হলদিয়া থেকে রাজধানী নয়াদিল্লির উদ্দেশে রওনা দিল নতুন একটি ট্রেন। সোমবার হাওড়া থেকে রিমোটের সাহায্যে ১৮টি ট্রেনের উদ্বোধন করেন রেল প্রতিমন্ত্রী অধীর চৌধুরী। সেই তালিকাতেই ছিল ‘আনন্দ বিহার’ নামে এই সুপারফাস্ট এক্সপ্রেসটি। সকাল ১০টা ৩০ মিনিটে হলদিয়া স্টেশনে সবুজ পতাকা দেখিয়ে ট্রেন ছাড়ার সঙ্কেত দেন খড়গপুরের এডিআরএম পি কে মণ্ডল। খড়্গপুরের চিফ কমার্শিয়াল ইনস্পেক্টর অনুপম পালোধি জানান, ট্রেনটি প্রতি বৃহস্পতিবার সকাল ৮টা ৫ মিনিটে হলদিয়া ছেড়ে তমলুক, খড়গপুর, টাটানগর হয়ে পরদিন বেলা ১১টা ৫০ মিনিটে দিল্লি পৌঁছবে। আবার দিল্লি থেকে প্রতি মঙ্গলবার সন্ধে ৭টা ১০ মিনিটে ছেড়ে পরদিন রাত ৮টা ২০মিনিটে হলদিয়া পৌঁছবে।

গাড়ি চুরি
একটি খালি মিনি ট্রাক চুরি হয়ে গেল দাসপুর থানার টালিভাটায়। অন্য দিনের মতো বাসস্ট্যান্ডের কাছে ওই ট্রাকটি দাঁড় করানো ছিল। রবিবার রাতে গাড়িটি চুরি হয়ে যায়। সোমবার গাড়ির মালিক থানায় অভিযোগ জানান। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.