টুকরো খবর
পাইলট নেই, পড়ে মাওবাদী দমনের চপার
ওড়ার জন্য প্রস্তুত। নেই কোনও যান্ত্রিক গোলযোগও। তবু মাওবাদী দমনের জন্য ছত্তীসগঢ়ের রাজধানী রায়পুরে পাঠানো বিএসএফের হেলিকপ্টার ‘ধ্রুব’ পড়ে আছে প্রায় ছ’মাস ধরে। কারণ এটিকে ওড়ানোর জন্য পাওয়া যাচ্ছে না পাইলট! হিন্দুস্তান অ্যারোন্যাটিকস লিমিটেডের (হ্যাল) তৈরি এই অত্যাধুনিক হেলিকপ্টার ‘ধ্রুব’ মাওবাদীদের উপর দ্রুত হামলা চালানোর কাজে ব্যবহার করা হয়। কিন্তু পাইলটের অভাবে গত বছরের নভেম্বর থেকে এখন চপারটি পড়ে রয়েছে রায়পুরের মানা বিমানবন্দরে। স্বাভাবিক ভাবেই এই ঘটনায় চিন্তায় পড়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। মন্ত্রকের সংশ্লিষ্ট শাখা হেলিকপ্টার সংস্থা পবনহংসের সঙ্গেও কথা বলছে ‘ধুব্র’-র জন্য এক জন পাইলট খুঁজে দেওয়ার জন্য। আকাশপথে মাওবাদী দমনেরর সঙ্গে যুক্ত এক উচ্চপদস্থ কর্তা বলেন, “কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক এবং বিএসএফ ওই চপারটি ওড়ানোর জন্য এক জন পাইলটের খোঁজ করছে। কিন্তু এখনও পর্যন্ত কোনও পাইলট পাওয়া যায়নি। এটা খুবই দুর্ভাগ্যজনক।” এই ব্যাপারে বিএসএফ কর্তারা হ্যাল-এর সঙ্গেও কথা বলেছেন। বিএসএফের এক উচ্চপদস্থ আধিকারিক বলেন, “এখন মাত্র ছ’টি চপার রয়েছে। তার সঙ্গে পড়ে থাকা চপারটি ব্যবহার করা গেলে মাওবাদী দমনের কাজ আরও দ্রুত করা সম্ভব হবে।”

নদীতে তলিয়ে মৃত্যু ৬ জনের
চার ছেলেকে নিয়ে পটনার গঙ্গায় স্নান করতে নেমেছিলেন বাবা। স্রোতের টানে তলিয়ে গেল তিন জন। আজ সকালে পটনা সিটির মালসামামি থানার ডামরিআহি ঘাটে আজ সকালে ঘটে এই দুর্ঘটনা। এ পর্যন্ত দু’টি দেহ উদ্ধার হয়েছে। তৃতীয়টির সন্ধান চলেছে। তিন জনের বয়স ১৩ থেকে ১৬-র মধ্যে। পুলিশ জানিয়েছে, তলিয়ে যাওয়া ওই তিন জনের বাবার নাম রাজেশ গোস্বামী। এ দিকে গুয়াহাটির সংবাদদাতা জানান, অসমে মরিগাঁও জেলায় দু’টি স্থানেও গরুবিহুর দিন গরু স্নান করাতে গিয়ে ডুবে গিয়ে মৃত্যু হয়েছে দু’জনের। এঁদের নাম দীপক দাস ও চন্দ্রকান্ত দাস। এ ছাড়াও কামরূপের সোনেশ্বরে পুটিমারি নদীতে তলিয়ে গিয়েছে ভাস্কর কলিতা নামে এক কিশোর।

গারো পাহাড়ে ফের গণধর্ষণ
উইলিয়ামনগর গণধর্ষণকাণ্ডের শুনানি চলাকালীনই ফের গণধর্ষণের শিকার মেঘালয়ের এক কিশোরী। শুক্রবার রাতে দক্ষিণ গারো পার্বত্য জেলার নাঙালবিবরায় ঘটে এই কাণ্ড। ওই এলাকার ১৪ বছরের এক কিশোরী বাজার থেকে বাড়ি ফিরছিল। অভিযোগ, পথে তিনজন কয়লা শ্রমিক মেয়েটিকে টেনেহিঁচড়ে পাশের জঙ্গলে নিয়ে যায়। সেখানেই তিনজন মিলে তাকে ধর্ষণ করে। মেয়েটির চিৎকার শুনে কয়েকজন পথচারী জঙ্গলের দিকে এগিয়ে গেলে মেয়েটিকে ফেলে তিনজন দৌড় লাগায়। গ্রামবাসীরা দুইজনকে ধরে ফেলেন। উত্তমমধ্যম দিয়ে দু’জনকে পুলিশের হাতে তুলে দেওয়া হয়। ধৃতদের নাম মাক্কাম মারাক ও জেংডিন শিরা।

দেশের সেরার পুরস্কার দিল্লিতে
ত্রি-স্তর পঞ্চায়েতের কাজে স্বচ্ছতা, বরাদ্দ অর্থের যথযাথ ব্যবহার এবং নিজস্ব তহবিল তৈরিতে সমর্থ হওয়ায় দেশের সেরা পঞ্চায়েত সমিতি হিসেবে পুরস্কৃত হতে চলেছে রামনগর ১ পঞ্চায়েত সমিতি। আগামী ২৪ এপ্রিল দিল্লির বিজ্ঞান ভবনে প্রধানমন্ত্রী মনমোহন সিংহ নগদ ২৫ লক্ষ টাকা-সহ স্মারক তুলে দেবেন সমিতির কর্তাদের হাতে। রামনগর ১ পঞ্চায়েত সমিতি টানা তিন বছর ধরে রাজ্যের সেরা পঞ্চায়েত সমিতির স্বীকৃতি পেয়েছে। গত বৃহস্পতিবার দেশের পঞ্চায়েত রাজ দফতর থেকে এ সংক্রান্ত চিঠি রামনগর ১ পঞ্চায়েত দফতরে এসে পৌঁছেছে। পঞ্চায়েত সমিতির সভাপতি দেবব্রত দাস জানান, তিনি এবং ব্লক উন্নয়ন আধিকারিক তমোজিৎ চক্রবর্তী পুরস্কার নিতে দিল্লি যাচ্ছেন।
রেলে ইন্টারলকিংয়ের কাজ চলছে ধানবাদ ডিভিশনে। ছবি: চন্দন পাল


গদি হারালেন মন্ত্রী
নায়িকাদের গালের মতো রাস্তা তৈরি করবেন বলে আর তৈরি করা হল না উত্তরপ্রদেশের খাদি ও গ্রামোন্নয়ন মন্ত্রী রাজা রাম পাণ্ডের। উল্টে হারাতে হল মন্ত্রিত্ব পদ। শুক্রবার বক্তৃতা দেওয়ার সময় রাজা রাম পাণ্ডে প্রতাপগড়ের রাস্তা হেমা মালিনী এবং মাধুরী দীক্ষিতের চিকন ও মসৃণ গালের মতো করে বানানোর প্রতিশ্রুতি দেওয়ার পর থেকেই শুরু হয় বিতর্ক। শনিবার রাজ্যপাল বি এল জোশীর সঙ্গে আলোচনা করে মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব তড়িঘড়ি বর্ষীয়ান ওই নেতাকে সরিয়ে ফেলার সিদ্ধান্ত নেন। আপাতত ৬১টি বিভাগের দায়িত্বের সঙ্গে খাদি ও গ্রামোন্নয়ন দফতরের দায়িত্ব সামলাবেন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদবই। এর আগে লালু প্রসাদ যাদবও অভিনেত্রী হেমা মালিনীর গালের মতো রাস্তা তৈরির আশ্বাস দিয়েছিলেন। কিন্তু তাঁকে এর জন্য গদি হারাতে হয়নি। পরে তিনি তাঁর মন্তব্যের জন্য ক্ষমাও চেয়েছিলেন।

জমি ফেরত
নিয়ম ভেঙে মন্ত্রীর ছেলেকে ভুবনেশ্বরে জমি দেওয়ার অভিযোগ ওঠায় সে জমির ‘লিজ’ বাতিল করল নবীন পট্টনায়ক সরকার। কন্ট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (সিএজি) একটি রিপোর্টে অভিযোগ করেছিল, ওড়িশা সরকারের জমি নীতি ভেঙে ভুবনেশ্বরের গুরুত্বপূর্ণ এলাকায় এক বিজেডি মন্ত্রীর ছেলেকে জমি দেওয়া হয়েছে। সিএজি মন্ত্রীর নাম না জানালেও রাজ্য সরকারের রেকর্ড অনুযায়ী, ওই জমি দেওয়া হয়েছিল রাজস্বমন্ত্রী এস এন পাত্রের ছেলে বিপ্লবকে। সিএজি-ই পরের রিপোর্টে জানায়, ওই জমির ‘লিজ’ বাতিল করেছে রাজ্য। বিষয়টি নিয়ে মুখ খুলতে রাজি হননি এস এন পাত্র।

মুলায়মের গুন্ডাদের শিক্ষা দেব: মায়া
বি আর অম্বেডকরের জন্মদিনে বহুজন সমাজ পার্টির (বসপা) টাঙানো হোর্ডিং সরানোর অভিযোগ উঠল উত্তরপ্রদেশে। সমাজবাদী পার্টির কর্মীরাই এ কাজ করেছে বলে অভিযোগ বসপা-র। মায়াবতী বলেছেন,“আমরা ক্ষমতায় ফিরলে সমাজবাদী পার্টির গুন্ডাদের শিক্ষা দেব।” সমাজবাদী পার্টির পাল্টা বক্তব্য, “মায়াবতী আর কখনও রাজ্যে ক্ষমতা হাতে পাবেন না। ক্ষমতা ছাড়াই তাঁর বাঁচতে শেখা উচিত।”

ফের বাসে যৌন নির্যাতন দিল্লিতে
ফের বাসের মধ্যে যৌন নির্যাতনের ঘটনা ঘটল দিল্লিতে। এ বার শিকার এক নাবালিকা। ধর্ষণে অভিযুক্ত ৪৭ বছরের বাসচালক। শনিবার সুলতানপুরি এলাকায় নিজের বাড়ির বাইরে খেলছিল ওই নাবালিকা। প্রতিবেশী বাসচালক রাকেশ কৌশল তাকে বাসের মধ্যে নিয়ে গিয়ে যৌন নির্যাতন করে বলে অভিযোগ। কৌশলকে গ্রেফতার করা হয়েছে।

আগুন
ছাই হল ২০টি দোকান এবং ৫টি বাড়ি। দমকলের ২টি ইঞ্জিন ঘটনাস্থলে পৌঁছাতে দেরি করায় ক্ষুব্ধ মানুষ দমকলের গাড়ি ভাঙচুর করে। শনিবার ধুবুরির মানকাচর থানার কুসানিমারা বাজারে ঘটনাটি ঘটে।

জ্বলছে গাড়ি: শর্ট সার্কিটে ছাই। রবিবার জামশেদপুরে। ছবি: পার্থ চক্রবর্তী


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.