টুকরো খবর
ফের কাজিরাঙায় গন্ডার শিকার
কাজিরাঙায় চোরা শিকারির গুলিতে নিহত গন্ডার।
শুক্রবার আগরাতলি রেঞ্জে উজ্জ্বল দেবের তোলা ছবি।
চালকবিহীন গোয়েন্দা বিমানের পরীক্ষামূলক উড়ান চলাকালীনই কাজিরাঙায় গন্ডার মারল চোরাশিকারিরা। এই নিয়ে চলতি বছরের চার মাসে ১৭টি গন্ডার শিকারির হাতে প্রাণ দিল। জাতীয় উদ্যানের অধিকর্তা এন কে ভাসু জানান, বুধবার আগরাতলি রেঞ্জে গুলির শব্দ পাওয়া যায়। বনকর্মীরা শব্দের উৎস সন্ধানে গিয়ে চার শিকারির দেখা পেয়েছিলেন। দু’পক্ষে গুলির লড়াই হলেও শিকারিদের ধরা যায়নি। আজ সকালে রাঙামাটিয়া ও পহুমারি বনশিবিরের মধ্যবর্তী অংশে খড়্গহীন পুরুষ গন্ডারটির দেহ মেলে। কাজিরাঙায় গন্ডার হত্যার ঘটনা নিয়ে সিবিআই তদন্ত শুরু করছে। উদ্যানে নজরদারী চালাবার জন্য চালকবিহীন ‘দ্রোণ’ বিমান চালাবার ব্যাপারেও কেন্দ্র সবুজ সংকেত দিয়েছে। গত তিন দিন ধরে দ্রোণের পরীক্ষামূলক উড়ান হয় কাজিরাঙায়। তাতে অবশ্য রাতের জঙ্গলে ঘাপটি মেরে থাকা শিকারিদের ছবি আসেনি। উল্লেখ্য, কাজিরাঙায় একটার পর একটা গন্ডার শিকারের ঘটনায় উদ্বিগ্ন রাজ্য সরকার ইতিমধ্যেই তদন্তের ভার সিবিআইয়ের হাতে দিয়েছে।

পুরনো খবর:
নির্মল বিদ্যালয় সপ্তাহে অনুষ্ঠান
শোভাযাত্রায় মেদিনীপুর কলেজিয়েট স্কুলের ছাত্ররা। —নিজস্ব চিত্র।
‘নির্মল বিদ্যালয় সপ্তাহ’ পালিত হল গোদাপিয়াশাল মহাত্মা গাঁধী স্মৃতি উচ্চ বিদ্যালয়ে। সোম থেকে শুক্র, পাঁচ দিন ধরে স্কুলে বিভিন্ন বিষয়ে আলোচনাসভা, প্রবন্ধ রচনা, স্লোগান ও অঙ্কন প্রতিযোগিতার আয়োজন ছিল। শুধু স্কুল পরিচ্ছন্ন রাখা নয়, বাড়ি ও গ্রামের পরিবেশ যথাযথ রাখা, যাতে কেউ স্কুলছুট না হয়, সকলে নিয়মিত স্কুলে আসে সে বিষয়েও ছাত্রছাত্রীদের সচেতন করা হয়। ছাত্রছাত্রীরাও গ্রামে গ্রামে সমীক্ষা চালিয়ে প্রায় ১০০ জন স্কুলছুটের তালিকা স্কুলের শিক্ষকদের হাতে তুলে দেয়। শুক্রবার, কর্মসূচির শেষ দিনে এক অনুষ্ঠানের মাধ্যমে প্রতিযোগিতায় কৃতী ছাত্রছাত্রীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্কুলের প্রধান শিক্ষক প্রণব সিংহ, কবিতা দে মল্লিক, সুকুমার দাস প্রমুখ।

তাণ্ডব চালিয়ে খাঁচাবন্দি দুই হনুমান
দিন কয়েক ধরে এক দল হনুমানের তাণ্ডবে অতিষ্ঠ বসিরহাটের বেগমপুর, বিবিপুর এবং আড়বালিয়া এলাকার বাসিন্দা। ইতিমধ্যে হনুমানদের আঁচড়-কামড়ে জখম হয়েছেন ৫৫ জন। শুক্রবার দুপুরে বন দফতরের পাতা খাঁচায় ধরা পড়ল দু’টি হনুমান। এতে কিছুটা স্বস্তি পেয়েছেন ওই তিন এলাকার বাসিন্দারা। গত কয়েক দিন ধরেই বন দফতর এবং পুলিশ হনুমান ধরার চেষ্টা চালিয়ে যাচ্ছিল। ঘুমপাড়ানি গুলি ছুড়েও হনুমানকে কাবু করার চেষ্টা করছিলেন বনকর্মীরা। কিন্তু তা সফল হয়নি। এ দিন বেগমপুরে ওই হনুমান দু’টি ধরা পড়ে। বন দফতরের মহকুমার রেঞ্জ অফিসার অসিত কুণ্ডু বলেন, “হহনুমান দু’টিকে আপাতত কলকাতার বেলেঘাটায় ওয়াইল্ড লাইফের দফতরে পাঠানো হচ্ছে। সেখানে ওদের শারীরিক পরীক্ষার পরে জঙ্গলে ছেড়ে দেওয়া হবে। বাকি হনুমান ধরার জন্য গ্রামে আরও খাঁচা পাতা হয়েছে।”

নদের পাড়ে হাতির দল, তছনছ ফসল
তিন দিন আগে বাঁকুড়ার মেজিয়া থেকে ২২টি হাতি দামোদর পেরিয়ে রানিগঞ্জের নূপুরে ঢুকে যায়। তার পরে বক্তারনগর ও নূপুরের মধ্যেই তিন দিন ঘোরাফেরা করে। শুক্রবার দুপুরে হাতির দল দামোদরের মানায় আশ্রয় নিয়েছে। হাতিগুলি খেতের ফসল তছনছ, সেচের পাম্পসেট ভেঙেছে বলে চাষিদের অভিযোগ। বন দফতর সূত্রে জানা গিয়েছে, হাতির দলটিকে স্থানীয় বাসিন্দাদের সহযোগিতায় দামোদর নদ পার করানোর চেষ্টা চলছে।

অনিয়ম, শো কজ প্রধানকে
গাছাকাটার টেন্ডারে অনিয়মের অভিযোগে সিপিএম পঞ্চায়েত প্রধানকে শো কজ করেলন বিডিও। ঘটনাটি পিংলা ব্লকের জামনা গ্রাম পঞ্চায়েতের। প্রশাসন সূত্রে খবর, ডেবরা-সবং রাস্তা সংস্কারের জন্য ওই এলাকায় গাছ কাটার প্রয়োজন রয়েছে। সে জন্য টেন্ডার ডাকা হয়েছিল। অভিযোগ, সেই প্রক্রিয়াতেই ত্রুটি ছিল। অভিযোগ পেয়ে তদন্ত করেন পিংলার বিডিও সুতপা নস্কর। তদন্তেও ভুল ধরা পড়ে। সিপিএম প্রধান সুলেখা সিংহকে শো-কজ করেন বিডিও। টেন্ডারটিও বাতিলের নির্দেশ দেন তিনি।

হাতির তাড়ায় মৃত্যু
হাতির তাড়া খেয়ে দৌঁড়াতে গিয়ে গাছের ধাক্কায় মৃত্যু হল এক অস্থায়ী শ্রমিকের। শুক্রবার দুপুরে জলদাপাড়া জাতীয় উদ্যানের পঞ্চাশ ফুট বিটে ঘটনাটি ঘটেছে। মৃত শ্রমিকের নাম টুলু খড়িয়া (৪৬)। তাঁর বাড়ি পূর্ব খয়েরবাড়ি গ্রামে। বনাধিকারিক রাজেন্দ্র জাখর জানিয়েছেন, জাতীয় উদ্যানে তৃণভূমি বাড়ানোর জন্য গাছ কাটার কাজ চলছিল। ওই সময় হাতি বার হলে শ্রমিকরা পালাতে শুরু করেন। পালাতে গিয়ে গাছের ধাক্কা খেয়ে ওই শ্রমিক গুরুতর জখম হন।

চিতাবাঘের আতঙ্ক
চিতাবাঘের আতঙ্কে রাতের ঘুম উবে গিয়েছে শালকুমার হাটের সিধাবাড়ি গ্রামের বাসিন্দাদের। প্রায় রাতে গোয়াল ঘরে ঢুকে গরু-ছাগল মারছে চিতাবাঘ। গবাদি পশু বাঁচাতে খাঁচা পাতার দাবি তুলেছেন বাসিন্দারা। পূর্ব জলদাপাড়ার রেঞ্জার বুদ্ধদেব মন্ডল জানান, জলদাপাড়া জঙ্গল সংলগ্ন সিধাবাড়ি গ্রামে প্রায়দিন বুনো পশু ঢুকে পড়ে। চিতাবাঘ ধরার জন্য খাঁচা পাতা হবে। স্থানীয় বাসিন্দা তথা বিজেপি নেতা বিদুর বিশ্বাস জানান, প্রায় রাতে জলদাপাড়ার জঙ্গল থেকে চিতাবাঘ বের হয়ে গবাদি পশু মারছে। বনদফতরের কর্তাদের জাননো হয়েছে।

ঘর ভাঙল হাতি
চা বাগানের শ্রমিক বসতির চারটি ঘর ভেঙে দিল বুনো হাতির দল। বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটে ডুয়ার্সের মেটেলির চালসা চা বাগান এলাকায়। অল্পের জন্য রক্ষা পেয়েছেন বাসিন্দারা। বন দফতরের বন্যপ্রাণ-২ বিভাগ সূত্র থেকে জানা গিয়েছে, চাপড়ামারির জঙ্গল থেকে হাতির দলটি মূর্তি নদী পার হয়ে চা বাগানে ঢোকে।

পশুর হাড়গোড় উদ্ধার
পুকুর খোঁড়ার সময়ে একটি পশুর হাড়গোড় এবং খুলির একাংশ উদ্ধার হল হিঙ্গলগঞ্জের হেমনগর কোস্টাল থানার পাশের একটি এলাকা থেকে। শুক্রবার সকালে এলাকার বাসিন্দারা পুকুরটি খোঁড়ার সময়ে হাড়গোড়গুলি দেখে পুলিশে খবর দেন।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.