সুবর্ণজয়ন্তী
সুবর্ণজয়ন্তী পালন করল সাঁতরাগাছি কেদারনাথ ইনস্টিটিউশন ফর গার্লস। সম্প্রতি হয়ে গেল সমাপ্তি অনুষ্ঠান। উনবিংশ শতাব্দীর শেষ দিকে স্থানীয় কেদারনাথ ভট্টাচার্য একটি মাইনর স্কুলের প্রতিষ্ঠা করেন। ১৯৬৩-এর ৯ জানুয়ারি মধ্যশিক্ষা পর্ষদের অনুমোদন মেলে।
বেলুড় রামকৃষ্ণ মিশন, সারদাপীঠের সম্পাদক স্বামী দিব্যানন্দ প্রদীপ জ্বালিয়ে দু’দিনের অনুষ্ঠানের সূচনা করেন। ছিলেন হাওড়া শঙ্কর মঠের স্বামী প্রজ্ঞানানন্দ সরস্বতী, বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়, কৃষি ও বিপণনমন্ত্রী অরূপ রায় প্রমুখ।
সুবর্ণজয়ন্তী উপলক্ষে গান, নাটক, আবৃত্তি, যোগাসন, নৃত্যনাট্য, প্রদর্শনী, কৌতুক নাটক এবং তনুশ্রীশঙ্কর ডান্স ট্রুপের অনুষ্ঠান হয়। নানা প্রতিযোগিতায় সফল ছাত্রীদের পুরস্কার দেওয়া হয়।
প্রধান শিক্ষক পুষ্প চৌধুরী বললেন, “খুব সাধারণ ঘরের মেয়েদের নিয়ে চলছে স্কুল। পড়াশোনার পাশাপাশি খেলাধুলোয়ও সাফল্য এসেছে।”
তিনি জানান, মেয়েদের জন্য কারিগরি শিক্ষা চালু করা, পড়াশোনায় পিছিয়ে পড়া মেয়েদের নিয়ে বিশেষ ক্লাসের ব্যবস্থা করা, নিরক্ষর অভিভাবকদের জন্য সন্ধ্যায় প্রাথমিক শিক্ষা কেন্দ্র চালু করার পরিকল্পনা রয়েছে। তবে ঘরের সমস্যায় আপাতত কাজ শুরু করা যাচ্ছে না।

ছবি: দীপঙ্কর মজুমদার




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.