টুকরো খবর
মেলেনি ভুবন ভ্যালির ক্ষতিপূরণ
কাছাড় জেলায় লক্ষ্মীপুর মহকুমার ভুবনভ্যালি চা-বাগানে অনাহারে ১৫ জনের মৃত্যু হয় গত বছরের গোড়ায়। এর জেরে জাতীয় মানবাধিকার কমিশন রাজ্য সরকারকে ১৮ লক্ষ টাকা ক্ষতিপূরণের নির্দেশ দিয়েছিল। তা-ও নয় মাস আগের কথা। চাপে পড়ে মালিক পক্ষ ক’ মাস বন্ধ থাকা বাগানটি খুলতে বাধ্য হয়েছে বটে, কিন্তু সরকার এখনও মৃতদের পরিবারকে ক্ষতিপূরণ দেয়নি। এতে প্রচণ্ড ক্ষুব্ধ স্বামী অগ্নিবেশ। তিন দিনের সফরে তিনি এসেছিলেন কাছাড় জেলায়। ঘুরে ঘুরে কথা বললেন বাগান শ্রমিকদের সঙ্গে। কেমন দেখলেন তিনি? ফিরে এসে অগ্নিবেশ বললেন, “বিষয়টি সহজে ছাড়ছি না। জাতীয় মানবাধিকার কমিশনের কাছে জানতে চাইব, রাজ্য সরকার কী ভাবে এই নির্দেশ লঙ্ঘন করে। সুপ্রিম কোর্টের কমিশনার (রাইট টু ফুড) হর্ষমন্দরের কাছেও অভিযোগ জানাব। পরে হবে আদালত অবমাননার মামলা।” রাজ্যের শ্রমমন্ত্রী পৃথিবী মাঝির সঙ্গে বিষয়টি নিয়ে কিছু দিন আগে কথা বলেন অগ্নিবেশ। সোজাসুজি শ্রমিকদের সামাজিক নিরাপত্তার প্রশ্ন তুলে মন্ত্রীর কাছে জানতে চান, বাগান বন্ধ হতেই যদি শ্রমিকরা মরতে শুরু করে, তবে সরকারের শ্রম দফতর তৈরির কী প্রয়োজন? প্রভিডেন্ট ফান্ডের টাকা কেটে রেখেও মালিক পক্ষ জমা করেন না। এর কোনও খবর কি সরকার রাখে? তিনি শ্রমিক বঞ্চনার নানা চিত্র তুলে ধরেন মন্ত্রীর কাছে। বিশেষ করে, রাজ্য সরকারেরই সর্বনিম্ন মজুরি যেখানে ১৪০ টাকা, সেখানে বরাক উপত্যকার চা-শ্রমিকরা পান মাত্র দৈনিক ৭২ টাকা।

কেন্দ্রীয় কর্মীদের ডিএ বাড়ানোর সিদ্ধান্ত স্থগিত
কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা আরও আট শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত আপাতত স্থগিত রাখল সরকার। প্রস্তাব উঠেছিল মহার্ঘ ভাতা ৭২% থেকে বাড়িয়ে ৮০% করা হোক। কিন্তু অর্থমন্ত্রী না থাকায় মঙ্গলবার মন্ত্রিসভার বৈঠকে এ নিয়ে কোনও সিদ্ধান্ত হল না। সরকারি অনুষ্ঠানে যোগ দিতে অর্থমন্ত্রী পি চিদম্বরম এখন জাপানে। মন্ত্রিসভায় তাঁর অন্য সতীর্থদের নিয়ে এ দিন বৈঠক করেন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ। কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী মণীশ তিওয়ারি ডিএ বাড়ানোর সিদ্ধান্ত স্থগিত রাখার কথা জানান। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ৭২% মহার্ঘ ভাতা চালু হয়েছে গত জুলাই মাস থেকে। ২০১৩-র জানুয়ারি থেকে আরও এক কিস্তি চালুর প্রস্তাব উঠেছিল। পশ্চিমবঙ্গে এখন রাজ্য সরকারি কর্মীরা ৫২% মহার্ঘ ভাতা পান। কেন্দ্র-রাজ্যের এই ফারাক নিয়ে রাজ্য সরকারি কর্মীদের অভিযোগ বহু পুরনো। কেন্দ্রে আরও আট শতাংশ ডিএ চালু হলে এই ব্যবধান বেড়ে হত ২৮%। কেন্দ্রীয় কর্মীদের নতুন হারে ডিএ চালু হলে এর আওতায় পড়তেন প্রায় ৫০ লক্ষ কর্মী ও ৩০ লক্ষ পেনশনভোগী। মন্ত্রিসভার সিদ্ধান্ত ঘোষণার পরই তাড়াতাড়ি সপ্তম পে কমিশন তৈরি ও ডিএ-র পঞ্চাশ শতাংশ বেসিকের সঙ্গে জুড়ে দেওয়ার আর্জি জানিয়েছে কেন্দ্রীয় সরকারি কর্মচারী সংগঠন।

বাবার হাতে মেয়ে ছুরিকাহত
এক যুবকের সঙ্গে প্রণয় ঘটিত সম্পর্কে জড়িয়ে বাবার হাতে ছুরিকাহত হলেন এক তরুণী। আজ সকালে ঘটনাটি ঘটেছে গিরিডি জেলার সিমরাডি গ্রামে। ঘটনার পর থেকেই ওই তরুণীর বাবা ভোলা যাদব নিখোঁজ। রাত পর্যন্ত তাঁর সন্ধান মেলেনি। পুলিশ জানায়, আহত তরুণী স্থানীয় লঙ্কাবাবা কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্রী। আজ সকালে ওই তরুণী নিজের ঘরে লেখাপড়া করছিলেন। তখন বাবা মেয়েকে ডেকে তাঁর প্রেমিকের বিষয়ে জানতে চান। তরুণী ঘটনার কথা অস্বীকার করায় ওই ব্যক্তি প্রথমে মেয়েকে মারধর করেন। পরে সব্জি কাটার ছুরি দিয়ে বেপরোয়া ভাবে মেয়ের শরীরে আঘাত করেন তিনি। আহত অবস্থায় ওই তরুণীকে গিরিডির সদর হাসপাতালে নিয়ে যাওয়া হয়। ওই তরুণী পুলিশকে জানান, পাড়ার একটি ছেলের সঙ্গে গত ছ’মাস ধরে তাঁর একটি সম্পর্ক তৈরি হয়েছে। বাবা তাঁর কাছে সে প্রসঙ্গে জানতে চাইলে তিনি ভয় পেয়েই বাবাকে কিছু জানাতে চাননি। ওই তরুণীর কাছ থেকে অভিযোগ পেয়ে পুলিশ বাবা ভোলা যাদবের বিরুদ্ধে একটি এফআইআর দায়ের করেছে।


শিকারা সফর পর্যটকদের ভিড় ডাল লেকে। মঙ্গলবার শ্রীনগরে। ছবি: পিটিআই

নেতা খুনে টোপ এক কোটি, দাবি
বসপা নেতা দীপক ভরদ্বাজ খুনের বদলে তারা এক কোটি টাকা পেয়েছে বলে জেরায় জানাল ধৃত দুই ব্যক্তি। সোমবার আদালতে আত্মসমর্পণ করতে যাওয়ার পথে পুলিশ পুরুষোত্তম রানা ও সুনীল মান নামে দু’জনকে গ্রেফতার করে। আটক করা হয়েছে গাড়ির চালক অমিত কুমারকেও। তিন জনকেই মঙ্গলবার দিল্লির আদালতে তোলা হয়। পুলিশ এদের শনাক্তকরণ প্যারেডে যাওয়ার কথা বললেও এরা সকলেই তা অস্বীকার করে। গত ২৬ মার্চ নিজের খামারবাড়িতে খুন হন বহুজন সমাজ পার্টির এই নেতা। ২০০৯-এর লোকসভা নির্বাচনের সব চেয়ে ধনী প্রার্থী দীপক ভরদ্বাজের সম্পত্তির পরিমাণ ছিল ৬০০ কোটি টাকা। তাঁর খামারবাড়িতে লাগানো সিসিটিভি ফুটেজ দেখে একটি ধূসর স্কোডা গাড়ি ও দুই আততায়ীকে চিহ্নিত করে পুলিশ। প্রাথমিক ভাবে তদন্তকারীদের অনুমান, সম্পত্তি নিয়ে বিবাদের জেরেই খুন হয়েছেন এই বসপা নেতা।

ট্রেনে চালু হল নিখরচায় নেট
চলন্ত ট্রেনেও এ বার বিনামূল্যে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন যাত্রীরা। রেলমন্ত্রী পবন বনশল মঙ্গলবার নয়াদিল্লি স্টেশনে এই পরিষেবার উদ্বোধন করেন হাওড়া রাজধানী ট্রেনে। রেল মন্ত্রক জানিয়েছে, ইসরোর স্যাটেলাইট থেকে সিগ্ন্যাল নিয়ে ওয়াই-ফাই প্রযুক্তির মাধ্যমে ট্রেনের প্রতি কামরায় ইন্টারনেট পরিষেবা পৌঁছে দেওয়া হবে। যাত্রীদের নিজস্ব ডেটা কার্ডের আর প্রয়োজন পড়বে না। নিরবিচ্ছন্ন সংযোগ মিলবে ঘন জঙ্গল বা পার্বত্য এলাকাতেও। প্রাথমিক পর্যায়ে রাজধানী ছাড়াও দুরন্ত ও শতাব্দীর মতো ২৫টি ট্রেনে এই পরিষেবা চালু করার সিদ্ধান্ত নিয়েছে রেল।

সীতা সোরেনকে গ্রেফতারের নির্দেশ
ঝাড়খণ্ড মুক্তি মোর্চা প্রধান শিবু সোরেনের পুত্রবধূ, সীতা সোরেনকে ১৫ এপ্রিলের মধ্যে গ্রেফতার করার জন্য পুলিশকে নির্দেশ দিল ঝাড়খণ্ড হাইকোর্ট। আজ উচ্চ আদালতের দুই বিচারপতি প্রকাশ তাঁতিয়া ও জয়া রায়ের ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দিয়েছে। সীতা শিবু সোরেনের বড় ছেলে প্রয়াত দুর্গা সোরেনের স্ত্রী। ২০১২ সালে রাজ্যসভার ভোটে বিধায়ক কেনাবেচা সংক্রান্ত বিতর্কে জড়িয়ে ছিল সীতার নাম। ওই ঘটনায় তাঁর বিরুদ্ধে নিজের ব্যক্তিগত সচিবকে অপহরণ করে রাখার অভিযোগও রয়েছে। সীতার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা ইতিমধ্যেই জারি হয়েছে। কিন্তু পুলিশ এ পর্যন্ত তাঁকে গ্রেফতার করতে পারেনি।

নিষেধাজ্ঞা উঠল
ইতালির দূত ড্যানিয়েল মার্সিনির উপর থেকে নিষেধাজ্ঞা উঠল। ভারতীয় মৎস্যজীবী হত্যার দায়ে অভিযুক্ত দুই ইতালীয় মেরিন ভারতে ফিরে না আসার পরিপ্রেক্ষিতে মার্সিনির দেশ ছাড়ার উপরে নিষেধাজ্ঞা জারি করেছিল সুপ্রিম কোর্ট। কূটনৈতিক সম্পর্কের ফায়দা উঠিয়ে প্রতিশ্রুতি ভঙ্গ করার অভিযোগে গত মাসের ১৪ তারিখে প্রধান বিচারপতি আলতামাস কবীরের নেতৃত্বাধীন বেঞ্চের সিদ্ধান্তে এই নিষেধাজ্ঞা জারি হয়েছিল। কিন্তু পরে ইতালির সরকার অভিযুক্ত মেরিনদের ভারতে ফেরত পাঠাতে সম্মত হয় এবং তাদের দেওয়া সময়ের মধ্যে মেরিনরা ভারতে ফিরেও আসে। ফলে ভারতীয় শীর্ষ আদালতের পক্ষ থেকেও তুলে নেওয়া হল নিষেধাজ্ঞা।

পুরনো খবর:

সই জাল খুরশিদের
মক্কা-মদিনায় বেড়াতে যেতে চান। তাই ভিসা নিতে ভারতে অবস্থিত সৌদি আরবের দূতাবাসে গিয়েছিলেন এক ব্যক্তি। সঙ্গে আবার ভারতে সৌদি আরবের কনসাল জেনারেলের উদ্দেশে লেখা বিদেশমন্ত্রীর সই করা চিঠি। ওই চিঠি দেখে প্রথমে বেশ থতমত খেয়ে যান মুম্বইয়ে সৌদি আরবের দূতাবাসের কর্মীরা। কারণ এর আগে কখনও এ ভাবে মক্কা-মদিনায় বেড়াতে যাওয়ার জন্য ব্যক্তিগত ভাবে বিদেশমন্ত্রী চিঠি দেননি। সন্দেহ হওয়ায় দূতাবাসের তরফে বিদেশমন্ত্রকে ফোন করে জানা যায়, ওই চিঠিটি ভুয়ো। শুধু তা-ই নয়, বিদেশমন্ত্রী সলমন খুরশিদের সইটিও জাল। এর পরেই ওই ব্যক্তিকে গ্রেফতার করা হয়।

পানীয় জলের দাবি
ছবি: পার্থ চক্রবর্তী।
ক’দিন আগেও ক্ষমতায় ছিলেন তাঁরাই। কোনও সমস্যারই সমাধান হয়নি। গরম পড়তেই রাজ্য জুড়ে পানীয় জলের সঙ্কট বাড়ছে। রাষ্ট্রপতি শাসনাধীন রাজ্যে এখন পানীয় জলের দাবিতে রাস্তায় নেমেছে ঝাড়খণ্ড মুক্তি মোর্চা। মঙ্গলবার জামশেদপুরে পূর্ব সিংভূমের জেলাশাসকের দফতরে জেএমএম বিক্ষোভ দেখালেন।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.