টুকরো খবর
ভোট নিয়ে আশঙ্কায় লক্ষ্মণ
আদালত চত্বরে লক্ষ্মণ শেঠ। ছবি: পার্থপ্রতিম দাস।
আসন্ন পঞ্চায়েত নির্বাচনে নন্দীগ্রাম, খেজুরিতে বামফ্রন্ট প্রার্থী দিতে পারবে না বলে আশঙ্কা প্রকাশ করলেন প্রাক্তন সিপিএম সাংসদ লক্ষ্মণ শেঠ। নন্দীগ্রাম নিখোঁজ মামলায় হাজিরা দিতে মঙ্গলবার পূর্ব মেদিনীপুর জেলা আদালতে এসেছিলেন লক্ষ্মণবাবু। আদালত চত্বরে সাংবাদিকদের তিনি বলেন, “নন্দীগ্রাম ১, ২, খেজুরি ১, ২, পটাশপুর ও কাঁথির একাংশ এলাকায় তৃণমূলের ব্যাপক সন্ত্রাস চলছে। ওই সব এলাকায় আমাদের অনেক নেতা-কর্মী ঘরছাড়া রয়েছেন। প্রার্থী দেওয়ার মতো সাংগঠনিক ক্ষমতা থাকলেও তৃণমূল সন্ত্রাস করে প্রার্থী দিতে দেবে না ওখানে।” অবাধ ভোটের জন্য নন্দীগ্রাম, খেজুরি-সহ জেলার আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে নির্বাচন কমিশনের কাছে অভিযোগ করা হবে বলে জানান সিপিএমের প্রাক্তন সাংসদ। এ দিকে নন্দীগ্রাম নিখোঁজ মামলার বিচারপর্ব শুরুর দিন আরও পিছোল। কোন আদালতে বিচার হবে তাই নিয়ে জেলা ও দায়রা বিচারকের এজলাসে শুনানি চলছে। মঙ্গলবার শুনানির পর জেলা ও দায়রা বিচারক মধুমিতা মিত্র আগামী ১৫ মে পরবর্তী শুনানির দিন ধার্য করেন।

হস্টেলে জলের দাবি আদিবাসী ছাত্রীদের
পুরোদস্তুর গ্রীষ্ম এখনও পড়েনি। তবে ইতিমধ্যেই বেলপাহাড়ির বিভিন্ন এলাকায় জল সঙ্কট শুরু হয়েছে। বিশেষত, জলের অভাবে চরম সমস্যায় পড়েছে বেলপাহাড়ি রাষ্ট্রীয় আদিবাসী আবাসিক উচ্চ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের আবাসিক-পড়ুয়ারা। মঙ্গলবার জলের দাবিতে আবাসিক-পড়ুয়ারা স্কুলের প্রশাসক তথা বেলপাহাড়ির বিডিও সর্বোদয় সাহার কাছে স্মারকলিপি দেয়। স্কুলের প্রথম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত আবাসিক ছাত্রী সংখ্যা ৩৮০ জন। আবাসিক ছাত্রীদের বক্তব্য, হস্টেল চত্বরের পাতকুয়োর জল শুকিয়ে গিয়েছে। হস্টেল চত্বরে গোটা দশেক নলকূপ রয়েছে। সেগুলি থেকেও জল উঠছে না। বৈদ্যুতিক কিছু সমস্যার কারণে তারাফেনি জলাধার থেকে আসা জনস্বাস্থ্য কারিগরি দফতরের নলবাহিত টাইম কলে গত দু’দিন ধরে জল আসছে না। স্কুল-প্রাঙ্গণে একটি গভীর নলকূপ রয়েছে। কিন্তু পাইপ লাইনগুলি বেশ কয়েক জায়গায় ফেটে যাওয়ায় ট্যাঙ্কে জল তোলা যাচ্ছে না। হস্টেল সুপার উর্মিলা সর্দার জানান, এ দিন জলের অভাবে আবাসিকেরা স্নান করতে পারেনি। জলের অভাবে রান্নার কাজ ব্যাহত হয়। এরপরই সকাল ১০টা নাগাদ পড়ুয়ারা প্রশাসকের কাছে অভিযোগ জানাতে যায়। এ দিন বিডিও-র হস্তক্ষেপে গভীর নলকূপ থেকে ট্যাঙ্কে জল সরবরাহকারী পাইপ লাইনগুলি সারানোর কাজ শুরু হয়।

শিক্ষাব্রতীর প্রয়াণ
ঝাড়গ্রামের বিশিষ্ট শিক্ষাব্রতী ডলি রায় (৭১) প্রয়াত হয়েছেন। রবিবার রাতে কলকাতার নরেন্দ্রপুরের বাড়িতে ঘুমের মধ্যেই তাঁর মৃত্যু হয়। সোমবার সন্ধ্যায় ঝাড়গ্রামে তাঁর মরদেহের শেষকৃত্য হয়। ঝাড়গ্রাম রানি বিনোদ মঞ্জরী রাষ্ট্রীয় বালিকা বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষিকা ডলিদেবী নিজেও এই স্কুলের প্রাক্তন ছাত্রী ছিলেন। ছাত্রী জীবন থেকে কর্মজীবন দীর্ঘ সময় ঝাড়গ্রামে কাটিয়েছেন ডলিদেবী। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে এমএ করার পর ইংরেজি ভাষা শেখানো নিয়ে ডিপ্লোমা করেন তিনি। ২০০২ সালের মার্চে অবসর নেওয়ার পর ঝাড়গ্রামে নানা ধরনের সমাজসেবামূলক কাজের সঙ্গে জড়িয়ে ছিলেন তিনি। গত দু’বছর ধরে বার্ধক্যজনিত অসুখের চিকিৎসার জন্য ডলিদেবী নরেন্দ্রপুরে থাকতেন।

বেতন বাড়ানোর দাবি
একশো দিনের প্রকল্পের কাজে যুক্ত পঞ্চায়েতের ডিটিপি অপারেটররা বেতন বৃদ্ধির দাবিতে আন্দোলনের হুমকি দিল। ডাটা এন্ট্রি অপারেটার এমপ্লয়িজ ফেডারেশনের পূর্ব মেদিনীপুর জেলা সভাপতি অর্পূব প্রধান জানান, ২০০৭ সাল থেকে চুক্তির ভিত্তিতে কাজ করছেন তাঁরা। রোজগার মাসে ৭০০ থেকে ১০০০ টাকা, যা ১০০ দিনের কাজে যুক্ত অদক্ষ শ্রমিকের আয়ের চেয়েও কম। বেতন বাড়াতে আধিকারিকদের কাছে আবেদন-নিবেদন করেও ফল হয়নি। গত ২৪ মার্চ জেলার নন্দকুমারে এই নিয়ে বৈঠক করে সংগঠন। সেখানেই বৃহত্তর আন্দোলন ও প্রয়োজনে কর্মবিরতির মত পদক্ষেপ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আলোচনাচক্র
বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের উদ্যোগে দু’দিনের একটি আলোচনা সভার আয়োজন করা হল। সোম-মঙ্গল দু’দিনের আলোচনার সভার বিষয় ছিল ‘ফ্রন্টিয়ার ইন কেমিক্যাল সায়েন্সেস’। আনুষ্ঠানিক উদ্বোধন করেন বেঙ্গালুরু আইআইটি-র শান্তিস্বরূপ ভাটনগর পুরস্কারপ্রাপ্ত শিক্ষক শান্তনু ভট্টাচার্য। খড়্গপুর আইআইটির শিক্ষক প্রতীম চট্টরাজ-সহ একাধিক বক্তাও ছিলেন। বিশ্ববিদ্যালয়ের রসায়নের বিভাগীয় প্রধান অজয়কুমার মিশ্র জানান, বর্তমানে রসায়ন নিয়ে নানা গবেষণা চলছে। নতুন দিগন্ত উন্মোচিত হচ্ছে। সে বিষয়েই বিস্তারিত আলোচনা করেন বক্তারা। এই ধরনের আলোচনার ফলে গবেষক ও ছাত্রছাত্রীরা অনেক বেশি অনুপ্রাণিত হবেন বলে শিক্ষকদের অভিমত।

কংগ্রেসের বিক্ষোভ
সরকারি উদ্যোগে আলু কেনা-সহ নানা দাবিতে মঙ্গলবার অতিরিক্ত জেলাশাসক (সাধারন) রজতকুমার সাইনির কাছে ডেপুটেশন দেয় কংগ্রেস। নেতৃত্বে ছিলেন প্রদেশ কংগ্রেস নেত্রী কৃষ্ণা দেবনাথ। দলীয় কর্মী- সমর্থকেরা মিছিল করে কালেক্টরেট মোড়ে পৌঁছন। এরপর জেলাশাসকের দফতরের সামনে বিক্ষোভ কর্মসূচী হয়। কর্মসূচী চলাকালীন দলের এক প্রতিনিধি দল অতিরিক্ত জেলাশাসকের সঙ্গে দেখা করে তাঁর হাতে স্মারকলিপি তুলে দেয়। সামনে পঞ্চায়েত নির্বাচন রয়েছে। নির্বাচনের আগে জেলার সর্বত্র যাতে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক থাকে, সে দাবিও জানানো হয়েছে। জেলা কংগ্রেসের বক্তব্য, যারাই বিশৃঙ্খলা তৈরির চেষ্টা করবে, রঙ না- দেখে দ্রুত তাদের বিরুদ্ধে উপযুক্ত পদক্ষেপ করতে হবে। যাতে অন্যরা আর বিশৃঙ্খলা তৈরির করার ‘উৎসাহ’ না পায়।

সিপিএম নেতার বাগানে দেহ
ফেরার সিপিএম নেতা তপন ঘোষের লিজ নেওয়া বাগান থেকে মিলল যুবকের দেহ। গড়বেতার ওই কাজু বাগানের একটি গাছে গলায় গামছার ফাঁস লাগানো অবস্থায় দেহটি ছিল। মঙ্গলবার সকালে পুলিশ তা উদ্ধার করে। অনুমান, ওই যুবক আত্মহত্যা করেছে। গড়বেতা থানার ওসি শৈলেন বিশ্বাস বলেন, “যুবকের নাম-পরিচয় জানার চেষ্টা চলছে।” তপনবাবু সিপিএমের পশ্চিম মেদিনীপুর জেলা কমিটির সদস্য। ছোট আঙারিয়া মামলা-সহ একাধিক ঘটনায় নাম জড়িয়েছে তাঁর। নন্দীগ্রাম নিখোঁজ-কাণ্ডে অভিযুক্ত হয়ে আপাতত তিনি ফেরার।

অ্যাকাউন্ট খুলল
চিট-ফান্ড থেকে দূরে রাখতে ও সঞ্চয়ের প্রবণতা বাড়াতে কাঁথি মহকুমার উপকূলের মৎস্যজীবীদের অ্যাকাউন্ট খুলতে উদ্যোগী হল বলাগেড়িয়া কেন্দ্রীয় সমবায় ব্যাঙ্ক ও কাঁথি মহকুমা খটি মৎস্যজীবী উন্নয়ন সমিতি। বলাগেড়িয়া ব্যাঙ্কের কাঁথি শাখা আধিকারিক সোমদেব ভট্টাচার্য জানান, উপকূলের প্রায় পাঁচ হাজার মৎস্যজীবীকে সঞ্চয় প্রকল্পে আনার চেষ্টা চলছে। ইতিমধ্যেই প্রায় ৫০০ মৎস্যজীবী অ্যাকাউন্ট খুলেছেন।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.