টুকরো খবর
সহবাসে গ্রেফতার
সহকর্মীকে ফুঁসলিয়ে সহবাস করার অভিযোগে ধরা পড়লেন জলপাইগুড়ি জেলার উপ মুখ্যস্বাস্থ্য আধিকারিক। শুক্রবার দুপুরে আধিকারিক দেবাশিস মণ্ডলকে কোতোয়ালি থানার পুলিশ গ্রেফতার করেছে। দেবাশিসবাবুর বিরুদ্ধে বছরখানেক ধরে বিয়ের টোপ দিয়ে সহবাস করার অভিযোগ দায়ের করেছেন তাঁরই দফতরের সহকারী বাস্তুকার এক তরুণী। পুলিশ জানায়, দেবাশিসবাবু বিবাহিত। কর্মসূত্রে তিনি বছর তিনেক ধরে জলপাইগুড়িতে থাকলেও তাঁর স্ত্রী ও পুত্র কলকাতায় থাকেন। এদিন জলপাইগুড়ি জেলা আদালতের মুখ্য বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেট দেবাশিসবাবুর জামিনের আবেদন নাকচ করে তাঁকে ১৪ দিনের জেল হেফাজতে পাঠানোর নির্দেশ দিয়েছেন। জেলা স্বাস্থ্য দফতরের ম্যালেরিয়া, এড্স বিভাগের দায়িত্বে রয়েছেন দেবাশিসবাবু। বছর দুয়েক আগে দফতরে চুক্তিভিত্তিক সহকারী বাস্তুকার পদে যোগ দেন তরুণী। তার পর থেকে দুজনের ঘনিষ্ঠতার সূত্রপাত বলে দফতরের অন্য কর্মীরা জানান। তরুনী জানান, গত বছর জানুয়ারিতে তাকে ভুল বুঝিয়ে দার্জিলিঙে নিয়ে গিয়ে সহবাস করেন দেবাশিসবাবু। গত এপ্রিল মাসে ফের গ্যাংটকে নিয়ে গিয়ে দেবাশিসবাবু সহবাস করেন।

হঠাৎ বৃষ্টিতে খুশি চা বলয়
বৃহস্পতিবার হঠাৎ বৃষ্টি পেয়ে খুশির মেজাজ ডুয়ার্সের চা বলয়ে। এর ফলে চায়ের উৎপাদন বৃদ্ধির আশা করছেন কর্তৃপক্ষ ও শ্রমিকরা। বাগান কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, মালবাজার মহকুমা জুড়ে বৃহস্পতিবার বিকেলের পর থেকে বৃষ্টিপাত শুরু হয়। বেশি বৃষ্টি হয়েছে মেটেলি ব্লকে। বৃষ্টিপাতের পরিমাণ ছিল ১.৩৩ ইঞ্চি। এর আগে ৬ মার্চ মালবাজার মহকুমায় ৬৫ ইঞ্চি বৃষ্টি হয়েছে। একই মাসে দু’বার বৃষ্টি পেয়ে খুশি কর্তৃপক্ষ। গত বছর মার্চ মাসে বৃষ্টি না হওয়ায় গত বছর সমস্যায় পড়েন তাঁরা। এ বছর সেই সমস্যা নেই। তাই প্রত্যেকে উৎপাদন বৃষ্টির আশা করছেন। মেটেলি ব্লকের আইভিল বাগানের সিনিয়র ম্যানেজার ভগবান উজির বলেন, “প্রায় দেড় ইঞ্চির মতো বৃষ্টি হয়েছে। দ্রুত নতুন পাতা বার হবে। একই মাসে পরপর দুই দফায় বৃষ্টি ২০১২ সালের পরে পাইনি। আশা করছি এ বার বেশি পাতা পাওয়া যাবে।” একই বক্তব্য নাগরাকাটা ব্লকের ক্যারণ চা বাগানের ম্যানেজার সুভাষ বসুর, তিনি জানান, বৃষ্টি না হলে লুপার, লাল মাকড়ের উপদ্রব বেড়ে যায়। এবারের বৃষ্টির জন্য সমস্যা অনেকটাই কম হবে।

গণ-ধর্ষণে যাবজ্জীবন
তরুণীকে অপহরণ করে গণধর্ষণের দায়ে এক ব্যক্তির যাবজীব্বন কারা দণ্ড দিল আদালত। শুক্রবার দার্জিলিং জেলা ও সেশন জজ অনন্ত কুমার কাপরি এ নির্দেশ দিয়েছেন। আদালত সূত্রের খবর, সাজাপ্রাপ্তের নাম অর্জুন বোমজান। তার বাড়ি কার্শিয়াঙে। একই এলাকার অপর এক অভিযুক্ত রাম ছেত্রী মামলা চলাকালীন মারা গিয়েছেন। এ দিন দার্জিলিং আদালতে সরকারি আইনজীবী বিনোদ অগ্রবাল জানিয়েছেন, ১৯৯৯ সালে ৪ অগস্ট শিলিগুড়ির দুই তরুণী এক পরিচিতের বাড়িতে যাওয়ার জন্য কার্শিয়াঙে যান। কার্শিয়াং মোটরস্ট্যান্ড এলাকায় অভিযোগকারী তরুণী দাঁড়ান। তাঁর সঙ্গী তরুণী এক বন্ধুর খোঁজে সংলগ্ন এলাকায় যান। সেই সময় অর্জুন, রাম মোটর স্ট্যান্ডে দাঁড়িয়ে থাকা তরুণীকে জোর করে একটি ছোট গাড়িতে তুলে নিয়ে মন্টেভিট বাইপাস এলাকায় যায়। তার পরে ওই তরুণীকে গণধর্ষণ করে তারা। পুলিশ সেই সময়ে মোটর স্ট্যান্ড এলাকা থেকে খবর পেয়ে এলাকায় গিয়ে হাতনাতে তাদের ধরে। উদ্ধার করা হয় ওই তরুণীকে।

আইভিল বাগানে রাস্তার কাজ শুরু
বিধায়ক উন্নয়ন তহবিলের টাকা দিয়ে চা বাগানের ভেতর রাস্তা তৈরির কাজ শুরু হল। শুক্রবার সকালে ডুয়ার্সের মেটেলি ব্লকের আইভিল চা বাগানে চা শ্রমিকদের উপস্থিতিতে প্রায় সাড় চার কিলোমিয়ার রাস্তা তৈরির কাজ শুরু হয়েছে। নাগরাকাটার বিধায়ক জোসেফ মুন্ডা জানান, মোট ২৬ লক্ষ টাকায় আইভিল বাগানের কারখানা থেকে ৩১ নম্বর জাতীয় সড়ক সংলগ্ন বাগানে রাস্তাটি তৈরি করা হবে।

ট্রাক উল্টে মৃত্যু
আলুবোঝাই ট্রাক উল্টে মৃত্যু হল এক ব্যক্তির। শুক্রবার ঘটনাটি ঘটেছে মালবাজারের ক্রান্তি ফাঁড়ি এলাকার চেংমারিতে। পুলিশ জানায়, মৃতের নাম সুখেন রায় (৪০)। তাঁর বাড়ি লাটাগুড়ির গোলা বাড়িতে। এদিন বিকালে চেংমারিতে ট্রাকটি নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে গেলে ট্রাকের ডালায় দাড়িয়ে থাকা সুখেনবাবু চাপা পড়ে মারা যান। চালক ও খালাসি আহত হয়েছেন। ট্রাকটি আলু নিয়ে চেংমারি থেকে ধূপগুড়ি যাচ্ছিল।

নিষিদ্ধপল্লিতে অন্ত্যোদয়-চাল
আলিপুরদুয়ার শহরের নিষিদ্ধপল্লি এলাকায় অন্ত্যোদয় যোজনার চাল, গম দেওয়ার সিদ্ধান্ত নিল প্রশাসন। শুক্রবার সকালে এই সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছেন আলিপুরদুয়ারের মহকুমাশাসক অমলকান্তি রায়। তিনি এই প্রসঙ্গে জানান, এলাকার ৩৫ জন বাসিন্দাকে ২ টাকা কেজি দরে চাল ও গম দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই বিষয়ে আলিপুরদুয়ার অভিভাবক মঞ্চের সম্পাদক ল্যারি বসু বলেন, “মহকুমা প্রশাসনের কাছে বিষয়টি জানিয়ে সাহায্যের আর্জি করেছিলাম। প্রশাসন তা মঞ্জুর করার ফলে বেশ কয়েকটি পরিবার উপকৃত হবে।”

শ্রমিকদের জেলা সম্মেলন
তৃণমূল কংগ্রেসের শ্রমিক সংগঠনের আলিপুরদুয়ার জেলা সম্মেলন অনুষ্ঠিত হল। শুক্রবার বিকালে জয়গাঁও শহরে এই সম্মেলন অনুষ্ঠিত হয়। সেখানে উপস্থিত ছিলেন সংগঠনের রাজ্য সভানেত্রী দোলা সেন। এ দিনের সম্মেলনে তরাই ডুয়ার্সর চা বলয়ের শ্রমিকদের ‘কর্মচারী সুরক্ষা বিমা’র আওতায় আনা-সহ একাধিক দাবি উঠে আসে। এ দিন সম্মেলনের পরে তৃণমূল কংগ্রেসের শ্রমিক সংগঠনের আলিপুরদুয়ার সাংগঠনিক জেলা সভাপতি জোয়াকিম বাক্সলা বলেন, “এ দিনই আমাদের সংগঠনের প্রথম জেলা সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।”

পুড়ে মৃত্যু প্রৌঢ়ার
আগুনে পুড়ে এক মহিলার মৃত্যু হল। সম্প্রতি ঘটনাটি ঘটে জোড়বাংলো থানার ভালুখোপ বস্তিতে। পুলিশ জানায়, মৃতের নাম মীনা রাই (৫০)। নিজের বাড়িতেই তিনি অগ্নিদগ্ধ হন। পুলিশ সূত্রের খবর, পরিবারের সঙ্গে ওই বাড়িতে থাকতেন তিনি। ওই দিন কোনও ভাবে বাড়িতে আগুন লেগে যায়। আগুন লাগার পর পরিবারের সকলে বাড়ি থেকে বেরিয়ে আসতে পারলেও তিনি সেখান থেকে আর বেরোতে পারেননি। পুলিশ গিয়ে তাঁর মৃতদেহ উদ্ধার করে। এ দিকে, বৃহস্পতিবার রাত সাড়ে ১১টা নাগাদ শিলিগুড়ির ক্ষুদিরামপল্লিতে আগুন লেগে একটি দরজি’র দোকান পুড়ে যায়। দমকলের দুটি ইঞ্জিন ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। দোকানের মালিক ভব পাল জানান, দোকানের মেশিনপত্র, জামাকাপড় সব পুড়ে যায়। ওইদিন রাতে শিলিগুড়ি থানার এলাকার একটি সিনেমা হলের গুদামে আগুন লেগে কিছু জিনিসপত্র পুড়ে যায়। দমকল গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

মারধরে ধৃত দুই
মোর্চার এক সদস্যকে মারধরের অভিযোগে জিএনএলএফের ২ কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটে দার্জিলিংয়ের জোরবাংলো এলাকায়। পুলিশ জানায়, ধৃতদের নাম নরদীপ তামাং এবং দীনেশ সুব্বা। তাদের বাড়ি ওই এলাকাতেই। গোর্খা জনমুক্তি মোর্চারক সদস্য সুমন ঠাকুরিকে মারধর করার অভিযোগ উঠেছে তাদের বিরুদ্ধে। সুমনবাবুকে জোরবাংলো হাসপাতালে নিয়ে যাওয়া হলে প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়। দার্জিলিংয়ের পুলিশ সুপার কুণাল অগ্রবাল বলেন, “ওই ঘটনায় ২ জনকে গ্রেফতার করা হয়েছে। ঘটনার তদন্ত চলছে।”

সিভিল পুলিশে কাজ করতে আর্জি ২৮শে
প্রায় সাড়ে ৫ হাজার সিভিল পুলিশ নিয়োগের প্রক্রিয়া শুরু করা হয়েছে জলপাইগুড়ি জেলায়। আগামী ২৮ মার্চ পর্যন্ত জেলার সব কটি থানাতে সিভিল পুলিশের জন্য আবেদন জমা নেওয়া হবে। জেলা পুলিশ সূত্রে এই দিন জানানো হয়েছে, আবেদনকারীরা থানা থেকেই আবেদন পত্র সংগ্রহ করতে পারবেন। পুলিশ কর্মীদের সঙ্গে যান নিয়ন্ত্রণ করা, পুজো বা কোনও অনুষ্ঠানে ভিড় নিয়ন্ত্রণ অথবা আইনশৃঙ্খলা রক্ষা করার কাজ করবে সিভিল পুলিশ। ২০ থেকে ৩০ বছর পর্যন্ত বয়সীদের এই কাজে নিয়োগ করা হবে। জেলা পুলিশ সুপার অমিত জাভালগি বলেন, “আবেদনকারীদের এনসিসি কিংবা সমমর্যাদার কোনও প্রশিক্ষণ থাকতে হবে। অথবা স্কুল স্তরে খেলাধূলার অভিজ্ঞতা থাকতে হবে।” ৬ মাসের চুক্তিতে এই পদে নিয়োগ হবে বলে তিনি জানান।

জিএনএলএফে যোগ
—নিজস্ব চিত্র
শুক্রবার তিনধারিয়ায় ১৬০ জন মোর্চা কর্মী জিএনএলএফে যোগ দিয়েছেন বলে দাবি করলেন দলের তিনধারিয়ার দায়িত্বপ্রাপ্ত ছিরিং দাহাল। দলের নেতা লাকি গুরুঙ্গ সবার হাতে জিএনএলএফের পতাকা তুলে দেন। তিনধারিয়ার গোলাই দারায় এদিন জিএনএলএফের দলীয় বৈঠক হয়। পাহাড়ে সিআরপি নামার পরে বহুদিন গুটিয়ে থাকার পর ফের সাহস সঞ্চয় করে নিয়মিত সভা মিছিল করছেন জিএনএলএফের কর্মীরা। সম্প্রতি তিনধারিয়ার স্থানীয় কমিটি গঠিত হয়েছে। লাকি গুরুঙ্গ বলেন, “মোর্চা ও তৃণমূল সমর্থক ও কর্মীরা আমাদের সঙ্গে যোগাযোগ করছেন। খুব দ্রুত আমরা রাস্তায় নেমে আন্দোলন শুরু করব।”



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.