টুকরো খবর
কড়া নজরদারি, নিগৃহীত প্রধান শিক্ষক-সহ ৩
প্রধান শিক্ষক-সহ তিন শিক্ষককে নিগ্রহের অভিযোগ উঠেছে একদল পরীক্ষার্থীর বিরুদ্ধে। ঘটনাটি জঙ্গিপুর উচ্চমাধ্যমিক বিদ্যালয়ের। শুক্রবার ছিল উচ্চমাধ্যমিকের ইতিহাস ও রসায়ন পরীক্ষা। স্কুল কর্তৃপক্ষ জানান, পরীক্ষায় কড়া নজরদারির অভিযোগ তুলে একটি বেসরকারি স্কুলের পরীক্ষার্থীরা জঙ্গিপুরের ওই পরীক্ষাকেন্দ্রের আসবাবপত্র ভাঙচুর করে। ওই ঘটনায় এক ছাত্রকে স্কুল কর্তৃপক্ষ আটক করে তার অভিভাবককে খবর দেন। জঙ্গিপুর উচ্চমাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফারহাদ আলি বলেন, “ওই ছাত্র পরীক্ষা শেষে তার উত্তরপত্রের একটি পাতা ছিঁড়ে নিয়েছিল। বিষয়টি শিক্ষকদের চোখে পড়ায় ওই ছাত্র বিশৃঙ্খলা সৃষ্টি করে। তাঁর অভিযোগ, তাকে লিখতে না দিয়ে খাতা কেড়ে নেওয়া হয়েছে।” প্রধান শিক্ষক জানান, নকল ঠেকাতে পরীক্ষার সময় কড়া নজরদারি চলায় ছাত্ররা এমনিতেই ক্ষুব্ধ ছিল। ঘটনাটি জানাজানি হতেই পরীক্ষার্থীরা স্কুলের গেট আটকে বিক্ষোভ দেখাতে শুরু করে। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। খবর দেওয়া হয় আটক ছাত্রের অভিভাবককে। তিনি স্কুলে গিয়ে সমস্ত পরিস্থিতি দেখার পর ভুল স্বীকার করলে ওই ছাত্রকে ছেড়ে দেওয়া হয়। এ দিকে, ওই ছাত্রের এমন কাজে অন্য পরীক্ষার্থীরা এরপর ওই পরীক্ষাকেন্দ্রের দুই শিক্ষকের উপর চড়াও হয়। তাঁ কথায়, “প্রতিবাদ করতে যাওয়ায় আমাকেও নিগৃহ করা হয়। ওই ছাত্রের ভবিষ্যতের কথা মাথায় রেখে থানা-পুলিশ করিনি। সিদ্ধান্ত হয়েছে, ওই বেসরকারি স্কুলের প্রধানশিক্ষকের সঙ্গে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।”

মিলল নিখোঁজ যুবকের দেহ
দিন দশেক নিখোঁজ থাকার পর বাড়ি থেকে প্রায় দুই কিলোমিটার দূরে এক যুবকের দেহ উদ্ধার করল পুলিশ। মৃত হেমন্ত ঘোষ (৩৮) কান্দির ঘোষপাড়ার বাসিন্দা। পুলিশ জানায়, গত ১২ মার্চ থেকে ওই যুবকের খোঁজ মিলছিল না। তাঁর স্ত্রী যূথিকা ঘোষ কান্দি থানায় নিখোঁজ ডায়েরিও করেন। শুক্রবার সকালে দোহালিয়ার একটি বাগানে গলায় ফাঁস লাগানো অবস্থায় পচাগলা দেহ দেখতে পেয়ে বাসিন্দারা পুলিশকে খবর দেন। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান, পারিবারিক অশান্তির জেরে ওই যুবক আত্মঘাতী হয়েছেন।

বেকার ভাতার ঘোষণা হতেই নাম তোলার লম্বা লাইন কর্মসংস্থান কেন্দ্রের সামনে।
কৃষ্ণনগরে ছবিটি তুলেছেন সুদীপ ভট্টাচার্য।

মনোরোগীকে নিয়ে হাসপাতালে
প্রসব যন্ত্রণায় ছটফট করছিলেন মানসিক ভারসাম্যহীন এক মহিলা। পথচলতি জনতা মুখ ফেরাননি। শুক্রবার তাঁরা যুগপুর রেলগেট এলাকা থেকে ওই প্রসূতিকে নিয়ে যান হাসপাতালে। ছেলের জন্ম দেন তিনি। সুপার জীবেশচন্দ্র বাইন বসেন, “মা-শিশুর চিকিৎসার খরচ রোগী কল্যাণ সমিতির তহবিল থেকে দেওয়া হবে।” নদিয়া জেলা চাইল্ড ওয়েরফেয়ার কমিটির চেয়ারম্যান রীনা মুখোপাধ্যায় বলেন, “শিশুটিকে কেউ দত্তক নিতে চাইলে, তাঁদের হাতে তুলে দেওয়া হবে। মহিলাকে মানসিক প্রতিবন্ধীদের হোমে রেখে চিকিৎসা করানো হবে। সুস্থ হওয়ার পর তিনি সন্তানকে নিতে চাইলে শিশুটিকে তাঁকে দেওয়া হবে।”

ইঞ্জিনিয়র ঘেরাও
রাস্তা তৈরিতে দুর্নীতির অভিযোগ তুলে শুক্রবার জেলা পরিষদের এক ইঞ্জিনিয়রকে ঘিরে ধরে বিক্ষোভ দেখাল গ্রামবাসী। পুলিশ পরিস্থিতি আয়ত্তে আনে। জেলা পরিষদের তত্ত্বাবধানে ধুবুলিয়া হাসপাতাল থেকে স্টেশন পর্যন্ত রাস্তার কাজ চলছে। অভিযোগ, নিম্নমানের মালপত্র দিয়ে ওই রাস্তা তৈরি হচ্ছে। ধুবুলিয়া-১ পঞ্চায়েতের সিপিএম সদস্য আশুতোষ দাস বলেন, “প্রায় এক কিলোমিটার রাস্তা তৈরিতে ১৬ লক্ষ টাকা বরাদ্দ হয়েছে। কিন্তু কাজের মান সন্তোষজনক নয়। ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়ে কোনও কাজ হয়নি।” অতিরিক্ত জেলা শাসক অশোক সাহা বলেন, “তদন্তের জন্য ওই কাজের রিপোর্ট চাওয়া হয়েছে।”

মারধর, ধৃত সিপিএম নেতা
জমি-মালিককে মারধরের অভিযোগে পুলিশ বৃহস্পতিবার সিপিএমের এক সিপিএম নেতাকে গ্রেফতার করেছে। নবদ্বীপের তেঘরিপাড়ার সনৎ পাল বাবলারি পঞ্চায়েতের সদস্য। পুলিশ জানায়, সনৎবাবুর প্রতিবেশী মদন ঘোষের প্রাণগোপালনগরে বেশ কিছু জমি আছে। সেই জমি মাপতে গেলে স্থানীয় ক্লাবের ছেলেরা বাধা দেয়। ডাকা হয় জমির মালিককে। গত ৫ মার্চ মদনবাবু ক্লাবে গেলে তাঁকে মারধর করা হয় বলে অভিযোগ। হাসপাতাল থেকে ছাড়া পেয়ে তিনি গত ৯ মার্চ সনৎ ঘোষ-সহ ৬ জনের বিরুদ্ধে অভিযোগ করেন। এ দিন সনৎ ঘোষকে পাকড়াও করে পুলিশ।

ধর্ষণের দায়ে জেল
ছাত্রীকে ধর্ষণের দায়ে বৃহস্পতিবার গৃহ শিক্ষককে সাত বছরের সশ্রম কারাদন্ড ও পাঁচ হাজার টাকা জরিমানার নির্দেশ দিয়েছেন রানাঘাটের ফাস্ট ট্রাক (প্রথম) কোর্টের বিচারক কল্লোল চট্টোপাধ্যায়। জরিমানা অনাদায়ে অতিরিক্ত দু’মাস জেল হবে দোষীর। আদালত সূত্রে জানা গিয়েছে, বিয়ের প্রতিশ্রুতি দিয়ে প্রতিবেশী এক ছাত্রীর সঙ্গে সহবাস করেন ওই শিক্ষক। ওই ঘটনায় ২০০৪ সালে ধানতলার ভোলাডাঙার বাসিন্দা ওই ছাত্রীর মা মেয়েকে ধর্ষণের অভিযোগ আনেন শিক্ষকের বিরুদ্ধে। জামিনে মুক্ত থাকার পর এ দিন বিচারক তার শাস্তি ঘোষণা করেন।

তৃষ্ণার শান্তি: বাড়ছে গরম। মায়াপুরে সুদীপা ভট্টাচার্যের তোলা ছবি।

দুর্ঘটনায় মৃত্যু
বেপরোয়া লরির ধাক্কায় প্রাণ হারালেন বর্ধমানের কেতুগ্রাম থানার গাড়ির চালক। নাম মোস্তাফিজুর রহমান (৪৯)। বাড়ি মুর্শিদাবাদের সালারে। বৃহস্পতিবার রাতে বর্ধমানের মঙ্গলকোটে লোচনদাস সেতুর ঘটনা। কেতুগ্রাম থানায় চালক পদে যোগ দেওয়ার আগে তিনি সেনাবাহিনীতে ছিলেন।

অস্বাভাবিক মৃত্যু
গলায় ফাঁস লাগিয়ে আত্মঘাতী হয়েছেন এক তরুণী। নাম ঝুমা বিশ্বাস (১৯)। বাড়ি হাঁসখালির মজিদপুরে। পুলিশ জানায়, শুক্রবার ঘরের ভিতরে তাঁকে ঝুলন্ত অবস্থায় দেখা যায়। বগুলা গ্রামীণ হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকেরা তাঁকে মৃত বলে ঘোষনা করেন। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান, পারিবারিক অশান্তির জেরে ওই তরুণী আত্মঘাতী হয়েছেন।

ছাত্রীর অপমৃত্যু
এক ছাত্রীর ঝুলন্ত দেহ উদ্ধার করেছে পুলিশ। নাম আর্জিনা খাতুন (১৪)। বাড়ি বড়ঞার ভবানীনগরে। সে খরজুনা হাইস্কুলের নবম শ্রেণির ছাত্রী।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.