টুকরো খবর
ফের সাইকেল চাইল জেলা
জঙ্গলমহলের তপসিলি উপজাতির ছাত্রছাত্রীদের জন্য ফের সাইকেল চাইল পশ্চিম মেদিনীপুর জেলা অনগ্রসর শ্রেণি কল্যাণ দফতর। এ জন্য মোট ২৬ হাজার ৬৫৩টি সাইকেল চাওয়া হয়েছে। প্রশাসন জানিয়েছে, অনেক দিন আগেই সাইকেল দেওয়ার কথা ঘোষনা করা হয়েছিল। কিন্তু পরবর্তীকালে সেই সাইকেল দিতে দেরি হয়ে যায়। ২০১০-১১ আর্থিক বছরের সাইকেল দেওয়া শেষ হয় ২০১২-১৩ আর্থিক বছরে। তখন অনেক ছাত্রীই স্কুল শেষ করে কলেজে ভর্তি হয়েছেন বা পড়া ছেড়ে দিয়েছিলেন। কারণ, নবম থেকে দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদেরই সাইকেল দেওয়ার কথা ঘোষণা করেছিল সরকার। ইতিমধ্যেই ওই দু’বছরে যেমন অনেক ছাত্রছাত্রী স্কুল শেষ করে বেরিয়ে গিয়েছেন তেমনই সপ্তম ও অষ্টম শ্রেণির ছাত্রীরা নবম ও দশম শ্রেণিতে পৌঁছে গিয়েছেন। তাই এই দু’টি ক্লাসের ছাত্রীদের জন্য সাইকেল প্রয়োজন। দু’টি ক্লাসের ছাত্রীদের সাইকেল দিতে হলে প্রায় সাড়ে ২৬ হাজার সাইকেলের প্রয়োজন। প্রশাসন জানিয়েছে, এই দু’টি আর্থিক বছরের সাইকেল পাওয়া গেলে এবং ভবিষ্যতে সরকার এই পদ্ধতিতে সাইকেল দিতে চাইলে কেবলমাত্র অষ্টম শ্রেণি থেকে নবম শ্রেণিতে ওঠা ছাত্রীদের সাইকেল দিলেই হয়ে যাবে। জেলা অনগ্রসর শ্রেণি কল্যান আধিকারিক রাহুল নাথ বলেন, “ইতিমধ্যেই সাইকেল চেয়ে আবেদন জানানো হয়েছে। সাইকেল পেলেই ছাত্রীদের দিয়ে দেওয়া হবে।”

কমপ্লেক্স তৈরিতে স্থগিতাদেশ
নন্দীগ্রাম বাজার সংলগ্ন হাটে জেলা পরিষদের মার্কেট কমপ্লেক্স তৈরির কাজে অর্ন্তবর্তীকালীন স্থগিতাদেশের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। নন্দীগ্রাম বাজারের সংলগ্ন এলাকায় প্রতি রবি ও বৃহস্পতিবার হাট বসে। দীর্ঘ দিন ধরে চলা ওই হাটের প্রায় ৩৮ ডেসিমল জায়গা মহিষাদল রাজপরিবারের মালিকানাধীন ছিল। সম্প্রতি নন্দীগ্রাম বাজারের রাস্তার ধারে বসা দোকানদারদের একাংশকে হাট এলাকায় স্থানান্তরের লক্ষ্যে পাকা চাতাল-সহ অস্থায়ী ছাউনি তৈরির প্রকল্প নেয় পূর্ব মেদিনীপুর জেলা পরিষদ। কিন্তু নন্দীগ্রামের বেশ কয়েকজন ব্যক্তি দাবি করেন, রাজপরিবারের উত্তরসূরীদের কাছ থেকে প্রায় ৮ বছর আগে ওই জমি তাঁরা কিনে নিয়েছেন। জেলা পরিষদের বিরুদ্ধে জোর করে জমি দখলের অভিযোগ তুলে হাইকোর্টের দ্বারস্থ হন তাঁরা। তাঁদের অভিযোগ, প্রায় তিন মাস আগে জেলা পরিষদ কিছু জায়গায় পাকা চাতাল-সহ অস্থায়ী ছাউনি করে। প্রায় এক মাস আগে ফের স্থায়ী ভাবে পাকা দোকানঘর তৈরির কাজ শুরু করে জেলা পরিষদ। কোনও ক্ষেত্রেই তাঁদের অনুমতি নেওয়া হয়নি। বৃহস্পতিবার হাইকোর্টে ওই মামলার শুনানির পর বিচারপতি মার্কেট কমপ্লেক্স তৈরির কাজে অর্ন্তবর্তীকালীন স্থগিতাদেশ দেন। পূর্ব মেদিনীপুর জেলা পরিষদের সভাধিপতি গান্ধী হাজরা অবশ্য দাবি করেন, “নন্দীগ্রাম বাজার সংলগ্ন ওই হাট এলাকায় জেলা পরিষদেরও সাড়ে ৩ ডেসিমল জায়গা রয়েছে। এ ছাড়াও কিছু খাস জমি রয়েছে। আমরা জেলা পরিষদের নিজস্ব জায়গায় ও কিছুটা খাস জায়গা নিয়ে দোকানদারদের জন্য অস্থায়ী ছাউনি তৈরি করছি। কারও ব্যক্তিগত জায়গায় জেলা পরিষদ নির্মাণকা জ করিনি। তবে, আমরা আদালতের নির্দেশ মেনে চলব।”

ফের বিদ্যুতের দাবিতে অবরোধ ভগবানপুরে
নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের দাবিতে ফের পথ অবরোধ করলেন ভগবানপুর ১ ও ২ ব্লকের গ্রামবাসীর একাংশ। শুক্রবার সকাল ৬টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত কাজলাগড় বাসস্ট্যান্ডে এবং এগরা-পাঁশকুড়া রাস্তায় চড়াবাড়ে সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত অবরোধ করা হয়। এর জেরে যানজটে আটকে পরে উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে এসে অবরোধ তোলে ও পথ আটকে অবরোধের অভিযোগে স্থানীয় সিপিএম সমর্থক কালীশঙ্কর পণ্ডিত এবং রবীন্দ্রনাথ পণ্ডিতকে গ্রেফতার করে। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, প্রায় মাস দেড়েক ধরে কম ভোল্টেজ ও লোডশেডিং-এর জেরে জলসেচে প্রবল ঘাটতি হওয়ায় ধান ও বাদাম চাষ নষ্ট হতে বসেছে। পাশাপাশি জনস্বাস্থ্য কারিগরি দফতরের পানীয় জলের প্রকল্পগুলিও বন্ধের মুখে। একাধিকবার বিদুৎ দফতর ও স্থানীয় প্রশাসনকে জানিয়েও সুরাহা না হওয়ায় তাঁরা ফের অবরোধ করেন। জেলা পরিষদের বিদুৎ কর্মাধ্যক্ষ স্বপন রায় বলেন, “এলাকার বিদ্যুতের ঘাটতি মেটাতে চারটি নতুন সব স্টেশন চালু করা হয়েছে। কিন্তু, বিদুৎ সংযোগ ও চাহিদা বেশি থাকায় সমস্যা হচ্ছে। সমস্যা সমাধানের জন্য বিদ্যুৎ মন্ত্রীকেও জানানো হয়েছে। তবে, অবরোধের জন্য দায়ী সিপিএম-ই।” সিপিএমের জেলা কমিটির সদস্য সুব্রত মহাপাত্র বলেন, “দীর্ঘ দিন ধরে মানুষ দুর্ভোগের শিকার হচ্ছেন বলে তাঁরা স্বতস্ফূর্তভাবে অবরোধে নেমেছেন। বিদ্যুৎ সমস্যা নিয়ে প্রশাসনেরও সক্রিয় হওয়া উচিত।”

পূর্ব মেদিনীপুরে উন্নয়ন নিয়ে তথ্যচিত্র
একশো দিনের কাজ-সহ বিভিন্ন সরকারি উন্নয়ন প্রকল্পে সাফল্যের খতিয়ান তুলে ধরে তথ্যচিত্র করল পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসন। শুক্রবার জেলা পরিষদের সভাকক্ষে আয়োজিত এক অনুস্থানে এই তথ্যচিত্রের উদ্বোধন করেন প্রাক্তন কেন্দ্রীয় গ্রামোন্নয়ন প্রতিমন্ত্রী তথা সাংসদ শিশির অধিকারী। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা পরিষদের সভাধিপতি গান্ধী হাজরা, জেলাশাসক পারভেজ আহমেদ সিদ্দিকি, পুলিশ সুপার সুকেশ কুমার জৈন-সহ জেলা প্রশাসনের পদস্থ আধিকারিকরা। অনুষ্ঠানে প্রকাশিত তথ্য অনুযায়ী জেলায় ২০১২-১৩ আর্থিক বছরে একশো দিনের কাজের প্রকল্পে এখনও পর্যন্ত গড়ে কাজ পেয়েছে ৪৩ দিন। ৩১৫ কোটি টাকা খরচ হয়েছে। এ ছাড়াও এবছর জেলায় ইন্দিরা আবাস যোজনা, গীতাঞ্জলি, আমার ঠিকানা, আশ্রয়-সহ বিভিন্ন প্রকল্পে ৩২ হাজার বাড়ি তৈরির কাজ হয়েছে, ৭৭ হাজার কিষান ক্রেডিট কার্ড বিলি করা হয়েছে, জল ধরো জল ভরো প্রকল্পে প্রায় ৯৮৮৭টি পুকুর খনন ও সংস্কার করা হয়েছে। এ দিন প্রকাশিত তথ্যচিত্রে জেলায় বিভিন্ন উন্নয়ন প্রকল্পের সাফল্যের খতিয়ান তুলে ধরার পাশাপাশি জেলার পর্যটন কেন্দ্রগুলির সম্ভাবনার কথা তুলে ধরা হয়েছে।

ঝাড়গ্রামে খুনের ঘটনায় ধৃত তিন
ঝাড়গ্রাম শহরে খুনের ঘটনায় জড়িত সন্দেহে তিন অভিযুক্তকে গ্রেফতার করল পুলিশ। বৃহস্পতিবার রাতে শহরের বাছুরডোবার শ্মশান পাড়ায় একটি খাস জমির দখলকে কেন্দ্র করে গোলমাল চলাকালীন গুলিবিদ্ধ হয়ে নিহত হন করণ হাঁসদা নামে স্থানীয় এক ব্যক্তি। গুলি ও তিরে জখম হন দু’জন। করণবাবুর ছেলে উমুল হাঁসদার অভিযোগের ভিত্তিতে বৃহস্পতিবার গভীর রাতে মণি গুরুং নামে এক অভিযুক্তকে বাছুরডোবা থেকে গ্রেফতার করা হয়। শুক্রবার ঝাড়গ্রাম এসিজেএম আদালতে মণিকে তোলা হলে সাত দিন পুলিশি হেফাজতের নির্দেশ হয়। এ দিন দুপুরে বিশ্বজিৎ গুরুং ও অভিজিৎ গুরুং নামে আরও দুই অভিযুক্তকে গ্রেফতার করে পুলিশ। ওই দু’জনকে আজ, শনিবার ঝাড়গ্রাম এসিজেএম আদালতে তোলা হবে। অন্য অভিযুক্তরা এখনও পলাতক। এ দিকে, বাকি অভিযুক্তদের গ্রেফতারের দাবিতে এ দিন বিকেলে করণবাবুর ময়না-তদন্ত হওয়া মৃতদেহটি স্থানীয় একটি রাস্তায় রেখে প্রায় দু’ঘণ্টা অবরোধ করেন এলাকাবাসীর একাংশ। পুলিশের হস্তক্ষেপে অবরোধ ওঠে।

রবীন্দ্রনাথ নিয়ে আলোচনাসভা
কাঁথি কলেজে আলোচনাসভার উদ্বোধন
রবীন্দ্রনাথ ঠাকুর ও গীতাঞ্জলি বিষয়ক দু’দিনের জাতীয়স্তরের আলোচনাচক্র শেষ হল বৃহস্পতিবার। কাঁথি প্রভাতকুমার কলেজে বাংলা, ইংরেজি ও সংস্কৃত বিভাগের উদ্যোগে আয়োজিত এই আলোচনাসভার উদ্বোধন করেন বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রঞ্জন চক্রবর্তী। আলোচনায় যোগ দেন বিশ্বভারতীর অধ্যাপক অভ্র বসু, বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের তপনজ্যোতি বন্দ্যোপাধায়, বধর্মান বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপিকা সুমিতা চক্রবর্তী, বারাসত রাজ্য বিশ্ববিদ্যালয়ের অয়ন ভট্টাচার্য প্রমুখ। জেলার বিভিন্ন কলেজের প্রায় তিনশ অধ্যাপক ও ছাত্রছাত্রীরা ওই আলোচনায় যোগ দেন।

নির্বিঘ্নেই হল বন্দর-ভোট
নির্বিঘ্নেই শেষ হল হলদিয়া বন্দরের কর্মচারি সংগঠনের নির্বাচন। শুক্রবার সকাল ৮টা থেকে সন্ধে ৬টা পর্যন্ত টাউনশিপে ডক ইনস্টিটিউটের নির্বাচন হয়। এগ্জিকিউটিভ কমিটির ১৮টি আসন ছাড়াও সহ-সভাপতির পদের ১টি আসনে নির্বাচন হয়েছে। বন্দরের এই ভোট ঘিরে বেশ কয়েকদিন ধরেই উত্তেজনা চলছিল। গত ৮ মার্চ মনোনয়ন প্রত্যাহারের সময়সীমা ‘অনৈতিক’ ভাবে বাড়ানোর অভিযোগ তুলে ঘেরাও-বিক্ষোভ দেখিয়েছিল বন্দরের বামপন্থী প্যানেল। নির্বাচনে ১৮টি আসনে মোট ৩৮ জন প্রার্থী মনোনয়ন জমা দিয়েছিলেন। ডান ও বামপন্থী প্যানেলের ৩৬ জন ছাড়াও ২ জন নির্দল প্রার্থী ছিলেন। সহ-সভাপতির একটি আসনে তৃণমূল প্রভাবিত আমিনুল ইসলাম খান ও বাম সমর্থিত যুধিষ্ঠির মান্না লড়াই করছেন। মোট ২৬৬২ সদস্যের মধ্যে এ দিন ২৩৮৯ জন ভোট দিয়েছেন। আজ, শনিবার নির্বাচনের ফল প্রকাশিত হবে।

সমবায়ের উদ্বোধন, টিফিনে ছুটি
সমবায় ব্যাঙ্কের উদ্বোধন অনুষ্ঠানে চেয়ার ভরাতে গেল স্কুল পড়ুয়ারা। শুক্রবার দাসপুরের সোনাখালিতে তমলুক-ঘাটাল সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাঙ্কের ২০তম শাখার উদ্বোধন অনুষ্ঠান ছিল। এই উপলক্ষে সোনাখালি গার্লস হাইস্কুলে টিফিনে ছুটি ঘোষণা করে দেন কর্তৃপক্ষ। বিষয়টি জানাজানির পরেই হইচই শুরু হয়। উদ্বোধক ছিলেন তৃণমূল সাংসদ শুভেন্দু অধিকারী। তিনি কোনও মন্তব্য করতে চাননি। স্কুলের তৃণমূল প্রভাবিত পরিচালন কমিটির সম্পাদক ভবানন্দ মাঝির বক্তব্য, “ব্যাঙ্ক কর্তৃপক্ষ আমন্ত্রণ জানান। তা ছাড়া, শুভেন্দু এলাকায় আসছেন বলে ছাত্রীদের সঙ্গে শিক্ষিকারা দেখতে গিয়েছিলেন।”

আইওসি-তে ভোট
চাপা উত্তেজনার মধ্যেই বৃহস্পতিবার হয়ে গেল ইন্ডিয়ান অয়েলের হলদিয়া রিফাইনারি কর্মচারী সংগঠনের নির্বাচন। মূলত শান্তিগোপাল চক্রবর্তী ও চন্দনকুমার অধিকারীর দু’টি পৃথক প্যানেলে ৪২ জন প্রার্থী ভোটে দাঁড়িয়েছিলেন। রাতে গণনার পর দেখা যায় ২১টি আসনের সব ক’টিতেই জয়ী হয়েছে চন্দনকুমার অধিকারীর গোষ্ঠী। গত দু’বছর সম্পাদক পদে থাকা শান্তিগোপাল চক্রবর্তীর গোষ্ঠী একটিও আসন দখল করতে পারেননি।

ধৃত দুই ডাকাত
ডাকাতির উদ্দেশে জড়ো হওয়া দুই ডাকাতকে অস্ত্র সমেত গ্রেফতার করল পুলিশ। বৃহস্পতিবার রাতে হলদিয়ার মাতঙ্গিনী মোড় থেকে ভবানীপুর থানার পুলিশ ওই দু’জনকে গ্রেফতার করেছে। শুক্রবার ধৃত শেখ হামিদুল ও শেখ আনোয়ার আলিকে হলদিয়া এসিজেএম আদালতে হাজির করা হলে বিচারক ১৪ দিনের জেল হাজতের নির্দেশ দেন। ধৃতদের বাড়ি ডিঘাষিপুরে। বেশ কয়েকদিন ধরে বিভিন্ন এলাকায় ট্রাকে লুঠপাট চলছিল বলে অভিযোগ আসছিল থানায়। অভিযানে ধৃতদের থেকে দু’টি ভোজালি ও বেশ কয়েকটি লোহার রড বাজেয়াপ্ত করেছে পুলিশ।

ট্রেন বন্ধ
সাঁতরাগাছি স্টেশনে আধুনিক সিগনালিং সিস্টেম আধুনিকীকরণের জেরে আজ শনিবার থেকে সোমবার পর্যন্ত দিঘা-হাওড়া শাখায় একাধিক ট্রেন বাতিল থাকবে। দক্ষিণ পূর্ব রেলের চিফ কমার্শিয়াল ইন্সপেক্টর অনুপম পালোধী জানান, “২৩-২৫ মার্চ তাম্রলিপ্ত এক্সপ্রেস ও ২৪-২৫ মার্চ কাণ্ডারী ও দুরন্ত এক্সপ্রেস চলাচল বন্ধ থাকবে।”

পরীক্ষা দিলেন প্রতিমা
ছবি: দেবরাজ ঘোষ।
বৃহস্পতিবার বিকেলে ঝাড়গ্রামের একটি বেসরকারি নার্সিংহোমে পুত্রসন্তান প্রসব করার পর শুক্রবার সেখানেই উচ্চ মাধ্যমিকের ইতিহাস পরীক্ষা দিলেন বছর তেইশের প্রতিমা মাহাতো। ঝাড়গ্রামের বাঁধগোড়া অঞ্চল উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্রী প্রতিমার বাপের বাড়ি ভাগাবাঁধ গ্রামে। শ্বশুরবাড়ি জামবনির কানিমহুলির বাঁকশোলে। ঝাড়গ্রামের শ্রীরামকৃষ্ণ সারদাপীঠ বিদ্যালয়ের পরীক্ষা কেন্দ্রে এ বার উচ্চ মাধ্যমিক দিচ্ছিলেন অন্তঃসত্ত্বা প্রতিমা। ছেলেকে সামলে প্রতিমা বলেন, “পরীক্ষা ভালই হয়েছে।”


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.