টুকরো খবর
আলফার বৈঠক
আলফার কার্যনির্বাহী কমিটির বৈঠকে শান্তি প্রক্রিয়া, দলীয় মতানৈক্য ও দাবি সনদ বিষয়ে আলোচনা হল। আজ গুয়াহাটিতে সভাপতি অরবিন্দ রাজখোয়ার নেতৃত্বে আলফার কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সব সদস্য এক বৈঠকে মিলিত হন। দীর্ঘ বৈঠকে দাবি সনদের বিভিন্ন শর্ত ছাড়াও, অনুপ চেতিয়ার প্রত্যার্পণের বিষয়ে সকলের মত নেওয়া হয়। আলফার সাধারণ সম্পাদক অনুপ চেতিয়া শান্তি আলোচনায় অংশ নিতে আগ্রহী নন বলে কেন্দ্র দাবি করছে। রাজখোয়া জানান, কার্যনির্বাহী কমিটির সর্বসম্মত সিদ্ধান্ত, শান্তি চুক্তির আগে চেতিয়াকে ফেরত আনা জরুরি। পাশাপাশি, সিদ্ধান্ত নেওয়া হয়েছে, আত্মসমর্পণ করা জঙ্গিদের সরকারি সাহায্য পর্যাপ্ত নয়। তা বাড়াবার জন্য দাবি জানানো হবে। গত কয়েক মাস ধরে আলোচনাপন্থী আলফার মধ্যে বিভাজন, মতান্তরের বিভিন্ন ঘটনা সামনে এসেছে। এদিন সেই সব নিয়েও আলোচনা হয়। অরবিন্দ ও অন্য নেতারা বোঝান, অসম সমস্যা সমাধানের স্বার্থে আলোচনাপন্থীদের মধ্যে ঐক্য থাকা জরুরি।

মৃত সিআইডি অফিসার
ঝাড়খণ্ডের এক সিআইডি অফিসারের ঝুলন্ত দেহ উদ্ধার করল পুলিশ। আজ ঘটনাটি ঘটেছে রাঁচির ডোরান্ডা থানা এলাকায়। পুলিশ জানিয়েছে, মৃত অফিসারের নাম চণ্ডীকুমার মৈত্র (৫৯)। প্রাথমিক তদন্তের পরে পুলিশের ধারণা, অতিরিক্ত কাজের চাপ নিতে না পেরেই তিনি আত্মহত্যা করেছেন। রাঁচি পুলিশের সিনিয়র সুপারিনটেনডেন্ট সাকেতকুমার সিংহ বলেন, “আর চার মাস পরেই চাকরি থেকে অবসর নেওয়ার কথা ছিল চণ্ডীবাবুর। কিন্তু এখনও তাঁর হাতে বহু গুরুত্বপূর্ণ ঘটনার তদন্তের দায়িত্ব ছিল। যার মধ্যে পলামুতে পুলিশের সঙ্গে মাওবাদীদের সংঘর্ষের ঘটনাও রয়েছে। সম্ভবত সেই চাপ তিনি নিতে পারেননি।” মৃতদেহের কাছে কোনও সুইসাইড নোট পাওয়া যায়নি। ফলে তাঁর মৃত্যুর আসল কারণ কী তা কেউ জানেন না। পুলিশ জানিয়েছে, রাত দুটো নাগাদ চণ্ডীবাবুকে ঘরের সিলিং থেকে ঝুলন্ত অবস্থায় দেখতে পান তাঁর স্ত্রী পত্রলেখা দেবী। প্রথমে তিনি চণ্ডীবাবুর সহকর্মীদের টেলিফোনে সব ঘটনা জানান। পরে থানায় খবর দেওয়া হয়।

জঙ্গি হানায় হত কনস্টেবল
পরের পর জঙ্গি হানায় ফের সন্ত্রস্ত হয়ে উঠেছে জম্মু-কাশ্মীর। বুধবার সোপোরে মসজিদে ঢুকে এক ছাত্রকে খুন করে সন্ত্রাসবাদীরা। ২৪ ঘণ্টার মধ্যে ফের হানা। এ বার নিশানা বিএসএফ জওয়ান। গুলশন নগরে নওগাম বাইপাস এলাকায় বিএসএফ জওয়ানদের গাড়ি লক্ষ করে গুলি ছোড়ে জঙ্গিরা। এই ঘটনায় এক কনস্টেবল প্রাণ হারিয়েছেন। গুরুতর আহত আরও দুই। প্রশাসনের ধারণা, এই ঘটনার পিছনে লস্কর-ই-তইবার হাত রয়েছে। অনেকেই মনে করছেন, আফজল গুরুর ফাঁসির পরে নতুন করে যে সন্ত্রাসবাদী কার্যকলাপ শুরু হয়েছে, তা এই ভাবে দিনকে দিন বাড়বে। আর তা যদি হয়, তবে তাতে পর্যটন ব্যবসায় ধাক্কা লাগার যথেষ্ট আশঙ্কা।

গুলি ছিটকে মৃত্যু পুলিশকর্মীর
সহকর্মীর বন্দুক থেকে গুলি ছুটে মৃত্যু হল এক পুলিশ কনস্টেবলের। গত বৃহস্পতিবার ঘটনাটি ঘটেছে জামশেদপুরের কুডাগা ফায়ারিং রেঞ্জে। পুলিশ জানিয়েছে, নিহত কনস্টেবলের নাম সরযূ রাম। পুলিশ জানিয়েছে, কুডাগা ফায়ারিং রেঞ্জে বৃহস্পতিবারও নিশানা প্র্যাকটিস করার কথা ছিল পুলিশ কর্মীদের। প্র্যাকটিস শুরুর আগে বিজয়শঙ্কর চৌহান নামে এক কনস্টেবল তাঁর বন্দুক পরিষ্কার করছিলেন। আচমকাই বন্দুকের ট্রিগারে তাঁর আঙুলের চাপ পড়ে। সামনে ছিলেন সরযূ। গুলি গিয়ে লাগে তাঁর পেটে। গুরুতর আহত ওই কনস্টেবলকে চিকিৎসার জন্য টাটা মেন হাসপাতালে নিয়ে যাওয়া হয়। আজ সকালে তাঁর মৃত্যু হয়। পূর্ব সিংভূমের এসএসপি অখিলেশকুমার ঝা বলেন, “অভিযুক্ত কনস্টেবলকে গ্রেফতার করা হয়েছে। তাঁর বিরুদ্ধে অনিচ্ছাকৃত খুনের মামলা রুজু করা হয়েছে।”

চোরের আক্রমণে মৃত শিশু
চোরের আক্রমণে মারা গেল এক শিশু। ঘটনাটি ঘটেছে বঙ্গাইগাঁও জেলার আঠুগাঁও এলাকায়। পুলিশ জানায়, গত রাতে গ্রামের একটি বাড়িতে চোর ঢোকে। চুরি করার সময়ই ঘরে থাকা মা, মহিলা বর্মন ও তাঁর সাত বছরের সন্তান কিরণ জেগে যায়। মহিলা পুলিশকে জানিয়েছেন, চোর ধারাল অস্ত্র নিয়ে দু’জনকেই আক্রমণ করে। ধারাল অস্ত্রের কোপে মা ও ছেলে গুরুতরভাবে জখম হন। হাসপাতালে নিয়ে গেলে কিরণকে মৃত বলে ঘোষণা করা হয়। পুলিশ হত্যাকারীর সন্ধানে তল্লাশি চালাচ্ছে।

গোষ্ঠীদ্বন্দ্বে হত দুই নাগা জঙ্গি
টাকা ও এলাকার দখল নিয়ে অন্তর্দ্বন্দ্বে নাগা জঙ্গিগোষ্ঠী এনএসসিএন (খুলে-কিতোভি)-র দুই জঙ্গির মৃত্যু হয়েছে। পুলিশ জানায়, ওখা জেলার লিমাসুনেপ কেন্দ্রে নির্বাচনের সময় সক্রিয়ভাবে কাজ করেছিল খুলে-কিতোভি গোষ্ঠীর কয়েকজন জঙ্গি। নির্বাচনের পরে এলাকার দখল নিয়ে তারা দফায় দফায় বিবাদে জড়িয়ে পড়ে। গত কাল এমনই একটি ঘটনায়, সাতো ও আয়োতো নামে দুই জঙ্গি সঙ্গীদের গুলিতেই খুন হয়।

বড়োভূমিতে অব্যাহত অশান্তি
বন্ধকে কেন্দ্র করে আজও উত্তপ্ত থাকল বড়োভূমি। কোচ-রাজবংশী ছাত্র সংগঠনের ডাকা ৩৬ ঘণ্টার বন্ধে গত কাল রাতে চন্দ্রপুর এলাকায় একটি মোটরবাইক জ্বালিয়ে দেওয়া হয়। আজ সকালে মোলানডুবি এলাকায় একটি ট্রাকে আগুন লাগানো হয়। চিরাং-এর সিদলিতে পোড়ানো হয় একটি ছোট মালবাহী গাড়ি। পাশাপাশি, চিরাং-এর পানবাড়িতে আজ রাজেশ ব্রহ্ম নামে এক যুবকের মৃতদেহ উদ্ধার করা হয়।

শিশুর মৃত্যু
পথ দুর্ঘটনায় প্রাণ হারাল একটি দু’ বছরের শিশু। বাড়ির পাশের রাস্তায় শিশুটি বন্ধুদের সঙ্গে খেলছিল। হঠাৎ একটি ট্রাক পিছন দিক থেকে এসে ধাক্কা দেওয়ায় কাঁকন মিঞার শিশুপুত্র আরিফ চাকায় পিষ্ট হয়ে যায়। ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। ফুলতলী গ্রামের বাসিন্দা আরিফ মায়ের সঙ্গে বিশালগড়ের ধ্বজনগরে মামার বাড়িতে বেড়াতে এসেছিল। ট্রাকের চালক পালিয়েছে। পুলিশ জানায়, ট্রাকট আটক করা হয়েছে।

দিল্লি বাজেট
বিধানসভা নির্বাচনের ঠিক আগেই জনহিতকর এক গুচ্ছ প্রকল্পের কথা ঘোষণা করে ফের মুখ্যমন্ত্রী পদে ফিরে আসার পথ প্রশস্ত করে গেলেন শীলা দীক্ষিত। বৃহস্পতিবারই তিনি পেশ করলেন দিল্লি বাজেটের ইতিবৃত্তান্ত। বিজেপি ভোট ব্যাঙ্কের কথা মাথায় রেখে রাজ্যের ব্যবাসায়িক গোষ্ঠীর স্বার্থে পেশ করা হল একাধিক কল্যাণমুখী প্রকল্প। দরিদ্র জনসাধারণের কথা ভেবে ঘি, এলইডি লাইট, আটা প্রভৃতি দ্রব্যের উপর ধার্য করের পরিমাণ কমানো হল। মেয়েদের সুরক্ষার কথা ভেবে কমলো লঙ্কাগুঁড়োর উপর ধার্য কর। জ্যামিতি বক্স, জুতো প্রভৃতির উপর ধার্য করের পরিমাণও কমানো হল।

গাঁধীকে নিয়ে
ভারতীয় ইতিহাসের পর এ বার তাঁর গবেষণার বিষয়বস্তু দক্ষিণ আফ্রিকায় গাঁধীর জীবনযাপন। খুব শিগ্গিরই প্রকাশিত হবে গাঁধীর জীবনের অজানা তথ্য সম্বলিত ওই বইটি। এর আগে ২০০৭ সালে ‘ইন্ডিয়া আফটার গাঁধী’ বইটি লিখে সাহিত্য অকাদেমি পুরস্কার পান রামচন্দ্র গুহ। প্রসিদ্ধ ওই ইতিহাসবিদ জানালেন, তাঁর পরবর্তী বইটির নাম ‘গাঁধী বিফোর ইন্ডিয়া’। গাঁধীর জন্ম থেকে শুরু করে তাঁর ভারত প্রত্যাবর্তনের ঘটনা পর্যন্ত সমস্ত কিছুর বিবরণ থাকবে এই বইতে।

ছাই ১০টি দোকান
ভস্মীভূত হল ১০টি দোকান এবং দুটি পাকা বাড়ি। বুধবার ধুবুরির গোলকগঞ্জ বাজারে ঘটনাটি ঘটে। দমকল ও পুলিশ সূত্রে জানা গিয়েছে, রাতে বাজারের একটি মুদি দোকানে আগুন লাগে। সেখান থেকেই তা ছড়িয়ে পড়ে। ইনর্ভাটারের শট সার্কিটের থেকে আগুন লাগে বলে অনুমান। দমকলের ২টি ইঞ্জিন গিয়ে আগুন নেভানোর চেষ্টা করে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.