বাজেট বিশ্লেষণ প্রাপ্তির দূরবীনে অপ্রাপ্তির বাজেট
মকে দেওয়ার মতো বিশেষ কিছু ছিল না এ বারের বাজেটে। মন্থর আর্থিক বৃদ্ধি, সংসদে আটকে থাকা একাধিক বিল, ২০১৪-র লোকসভা ভোট, রাজকোষ ঘাটতি সব কিছু মিলিয়ে কিছুটা হাত-পা বাঁধা অবস্থাতেই বাজেট পেশ করতে হয়েছে অর্থমন্ত্রী পি চিদম্বরমকে। তবে তারই মধ্যে ২০১৩-’১৪ সালের বাজেটে প্রত্যক্ষ করের ক্ষেত্রে ৫০টি সংশোধনী আনার প্রস্তাব করেছেন তিনি। এর মধ্যে কয়েকটি চড়া মূল্যবৃদ্ধির এই সময়ে হয়তো সাধারণ আয়করদাতাদের কিছুটা স্বস্তি জোগাবে। তেমনই এমন কিছু বদলও আছে, যা আবার একাংশের ঘাড়ে চাপাবে বাড়তি করের বোঝা। আসুন, এক ঝলকে সবটা দেখে নেওয়া যাক। অন্তত প্রধান বিষয়গুলো।

আয়কর হার বদলায়নি
সাধারণ মানুষের জন্য করশূন্য আয়ের সীমা এখনও ২ লক্ষ টাকা। এ বার কর স্তরের পুনর্বিন্যাস হয়নি। কোনও রকম হেরফের হয়নি আয়করের হারে। ৬০ বছর বয়স্ক প্রবীণ নাগরিকেরা একই রকম ভাবে উপভোগ করবেন ২.৫০ লক্ষ টাকা পর্যন্ত আয়ে কর না-দেওয়ার সুবিধা। ৮০ বছরের অতি প্রবীণ নাগরিকরা যেমন ৫ লক্ষ টাকা পর্যন্ত আয়ে ছাড় পেতেন, তেমনই পাবেন।

২,০০০ টাকার কর রেহাই
বছরে ২ লক্ষ থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত আয় করেন যাঁরা, তাঁদের জন্য রয়েছে এক চিলতে খুশির খবর। আয়কর আইনের নতুন ধারা ৮৭এ-র আওতায় ২,০০০ টাকা কর রেহাই দেওয়া হবে তাঁদের। অর্থাত্ মোট কর থেকে ওই ২,০০০ টাকা বাদ যাবে। তার পর যা থাকবে, সেটার উপর ৩% শিক্ষা সেস যোগ করে দাঁড়াবে দেয় কর।
বসেছে সারচার্জ
২০১৩-’১৪ অর্থবর্ষে কোনও ব্যক্তি, অবিভক্ত হিন্দু পরিবার, অংশীদারি সংস্থা ইত্যাদির আয় যদি বছরে ১ কোটি টাকা পেরোয়, তবে ১০% হারে সারচার্জ দিতে হবে। তবে এই বোঝা চেপেছে শুধু ওই এক বছরের জন্যই।

গৃহঋণের সুদে বাড়তি ছাড়
এমনিতে এখন গৃহঋণ নিলে আয়কর আইনের ২৪ নম্বর ধারার আওতায় ১ লক্ষ ৫০ হাজার টাকা পর্যন্ত সুদের উপর করছাড়ের সুবিধে মেলে। এ বার বাজেটে সুদে কর ছাড় পাওয়ার পরিধি আর একটু বাড়ানোর কথা বলা হয়েছে। অর্থমন্ত্রীর প্রস্তাব, প্রথম বার বাড়ি কিনলে ৮০ইই ধারায় ক্রেতারা ১ লক্ষ টাকা পর্যন্ত সুদে বাড়তি করছাড় পাবেন। এটা ২০১৪-’১৫ হিসাব বর্ষের (২০১৪-’১৫ অ্যাসেসমেন্ট ইয়ার) জন্য। অবশ্য যদি ২০১৩-’১৪ অর্থবর্ষে কোনও আয়করদাতার দেয় সুদের পরিমাণ ১ লক্ষ টাকার কম হয়, তবে বাকি টাকাটা তিনি পরের বছরের সুদ থেকে নিয়ে পূরণ করে দিতে পারবেন। অর্থাত্ এই ভাবে দু’বছর মিলিয়ে ওই ব্যক্তি বাড়তি ১ লক্ষ টাকায় করছাড়ের সুবিধে নিতে পারবেন।

করছাড়ের এই বাড়তি সুযোগের বিষয়টি অবশ্য শর্তসাপেক্ষ
ক) ২০১৩-’১৪ অর্থবর্ষেই ব্যাঙ্ক বা কোনও আর্থিক প্রতিষ্ঠান থেকে গৃহঋণ মঞ্জুর হতে হবে।
খ) প্রথম বাড়ি কেনার জন্য নেওয়া ঋণের পরিমাণ ২৫ লক্ষ টাকা ছাড়াতে পারবে না।
গ) বাড়িটির দাম ৪০ লক্ষ টাকার বেশি হতে পারবে না।
গ) যে দিন ঋণ মঞ্জুর হবে, সে দিন আয়করদাতা কোনও বাড়ির দখল নিতে পারবেন না।
তবে বিষয়টিতে একটি বিভ্রান্তিও রয়েছে। আয়কর আইনের ৮০ইই(৪) ধারা বলছে, একমাত্র এই ধারার আওতাতেই সুদে কর ছাড় পাওয়ার বিষয়টিতে সায় দেওয়া হয়েছে। সে ক্ষেত্রে অন্য ধারা অনুযায়ী সুদে ছাড় দেওয়া যাবে না। অথচ বর্তমানে ২৪ নম্বর ধারায় এই সুবিধা ভোগ করেন আয়করদাতারা। আর এখানেই প্রশ্ন উঠেছে যে, তা হলে আয়করদাতারা দু’টি ধারায় সুদ ছাড়ের সুযোগ নেবেন কী করে? সে ক্ষেত্রে কি তাঁরা প্রথমে ২৪ নম্বর ধারার সুযোগ নিতে পারবেন? এবং সেখানে ছাড় পাওয়ার সীমা পেরনোর পরেই, সমস্ত শর্ত পূরণ করে ৮০ইই-র আওতায় বাড়তি সুবিধে পাওয়ার দাবি করতে পারবেন? প্রশ্নের জবাব এই মুহূর্তে মিলছে না। আগামী দিনে অর্থমন্ত্রীকেই স্পষ্ট করে বিষয়টির ব্যাখ্যা দিতে হবে।
আয়করের বাড়া-কমা
আয় ২০১২-’১৩ অর্থবর্ষের কর
(৩% শিক্ষা সেস ধরে)
২০১৩-’১৪ অর্থবর্ষের কর
(৩% শিক্ষা সেস ধরে)*
কমলো/বাড়ল
২,০০,০০০ পর্যন্ত
২,২০,০০০
২,৫০,০০০
৩,০০,০০০
৩,৫০,০০০
৪,০০,০০০
৪,৫০,০০০
৫,০০,০০০
৫,৫০,০০০
৬,০০,০০০
৬,৫০,০০০
৭,০০,০০০
১০,০০,০০০
৫০ লক্ষ
১ কোটি
১.০৫ কোটি
১.৫ কোটি
X
২,০৬০
৫,১৫০
১০,৩০০
১৫,৪৫০
২০,৬০০
২৫,৭৫০
৩০,৯০০
৪১,২০০
৫১,৫০০
৬১,৮০০
৭২,১০০
১,৩৩,৯০০
১৩,৬৯,৯০০
২৯,১৪,৯০০
৩০,৬৯,৪০০
৪৪,৫৯,৯০০
X
X
৩,০৯০
৮,২৪০
১৩,৩৯০
১৮,৫৪০
২৩,৬৯০
২৮,৮৪০
৪১,২০০
৫১,৫০০
৬১,৮০০
৭২,১০০
১,৩৩,৯০০
১৩,৬৯,০০০
২৯,১৪,৯০০
৩৩,৭৬,৩৪০
৪৯,০৫,৮৯০
X
২,০৬০
২,০৬০
২,০৬০
২,০৬০
২,০৬০
২,০৬০
২,০৬০
X
X
X
X
X
X
X
৩,০৬,৯৪০ é
৪,৪৫,৯৯০ é
*(৮৭এ ধারায় কর রেহাই বা সারচার্জের পর )
**হিসাব টাকায়
*** হিসেব ৬০-এর কমবয়সি সাধারণ আয়করদাতাদের জন্য
জীবনবিমার প্রিমিয়ামে ছাড়
বর্তমানে আয়কর আইনের ১০ নম্বর ধারার ১০ডি উপ-ধারায় যে-কোনও জীবনবিমা প্রকল্প থেকে বোনাস-সহ যে-তহবিল গ্রাহকের হাতে আসে, তাতে করছাড় পাওয়া যায়। তবে সে ক্ষেত্রে শর্ত দেওয়া হয়েছে, যত টাকার বিমা করা হয়েছে (অ্যাকচুয়াল ক্যাপিটাল সাম অ্যাশিওরড) তার ১০% ছাড়াতে পারবে না প্রিমিয়ামের পরিমাণ। একই রকম ভাবে ৮০সি ধারার ৩এ উপধারায় পরিষ্কার বলা হয়েছে, গ্রাহক মোট যত টাকার জীবনবিমা করেছেন, তার ১০% পর্যন্ত যদি প্রিমিয়াম বাবদ বা অন্য কোনও খাতে দিয়ে থাকেন, তবে তার উপর করছাড় পাবেন। তবে যে-সব পলিসি গত ২০১২ সালের ১ এপ্রিল বা তার পরে ইস্যু করা হয়েছে, সেগুলির ক্ষেত্রেই কার্যকর হবে ওই ১০ শতাংশের ঊর্ধ্বসীমা।
কিন্তু প্রতিবন্ধী ও কয়েকটি বিশেষ রোগে ভুগছেন এমন ব্যক্তির জন্য বাজারে চালু কিছু জীবনবিমা পলিসিতে বার্ষিক প্রিমিয়াম বিমা মূল্যের ১০% ছাড়িয়ে যায়। তাই •৮০ইউ ধারা অনুযায়ী প্রতিবন্ধী বা গুরুতর প্রতিবন্ধী হিসেবে চিহ্নিত ব্যক্তি বা •৮০ডিডিবি ধারার আওতায় তৈরি বিধিতে যে বিশেষ কিছু রোগ নির্দিষ্ট করা আছে, তাতে ভুগছেন এমন ব্যক্তির জন্য এ ক্ষেত্রে বাড়তি করছাড় দিয়েছেন চিদম্বরম। ওই সব ব্যক্তির দেয় বার্ষিক প্রিমিয়াম যত টাকার বিমা করা হয়েছে তার ১৫% না-ছাড়ালে, বোনাস-সহ যত টাকা তিনি পাবেন, তার উপর করছাড় মিলবে। আগামী ১ এপ্রিল বা তার পর জীবনবিমা পলিসি করলে ১০ নম্বর ধারার ১০ডি উপ-ধারাতেই এই সুবিধে দেওয়া হবে। এমনকী এ ক্ষেত্রে তাঁরা প্রদত্ত প্রিমিয়ামেও ছাড় পাবেন।

অনুদানে ছাড়
আগামী ১ এপ্রিল বা তার পরে জাতীয় শিশু তহবিলে (ন্যাশনাল চিলড্রেন্স ফান্ড) যদি অনুদান দেওয়া হয়, তবে ১০০% কর ছাড়ের সুবিধা মিলবে।

রাজনৈতিক দলকে দানে
আয়কর আইনের ৮০জিজিবি ধারা অনুযায়ী, একটি ভারতীয় সংস্থা আগের বছর কোনও রাজনৈতিক দল বা নির্বাচন সংক্রান্ত ট্রাস্ট (ইলেকটোরাল ট্রাস্ট)-কে টাকা দিয়ে থাকলে, সংস্থাটির মোট আয় থেকে তা বাদ দেওয়া হয়। ৮০জিজিসি ধারা অনুযায়ী স্থানীয় কর্তৃপক্ষ (লোকাল অথরিটি) বা আইনি কর্তৃপক্ষ (আর্টিফিশিয়াল জুরিডিক্যাল পার্সন) বাদ দিয়ে এই ছাড় পান একজন আয়করদাতাও। কিন্তু এখন থেকে এই ছাড় পেতে দানের টাকা আর নগদে দেওয়া যাবে না। এ জন্য সংশ্লিষ্ট ধারাগুলি সেংশাধনের প্রস্তাব দেওয়া হয়েছে। অর্থাত্‌ নগদে দান করলে আগামী ১ এপ্রিল ও তার পর থেকে ৮০জিজিবি ও ৮০জিজিসি-র আওতায় করছাড় মিলবে না। কালো টাকার লেনদেন আটকাতেই এই পদক্ষেপ।

লগ্নিতে সুবিধে
শিল্পে বিনিয়োগ টানতেও আছে করছাড়ের দাওয়াই। কোনও সংস্থা যদি পণ্য উত্‌পাদনে পা রাখে এবং ২০১৩-’১৪ ও ২০১৪-’১৫ অর্থবর্ষে নতুন মূলধনী সম্পদের (কারখানা বা যন্ত্রপাতি) জন্য ১০০ কোটি টাকার বেশি বিনিয়োগ করে, তা হলে তারা করছাড়ের সুযোগ পাবে। সে ক্ষেত্রে ওই দু’বছর মিলিয়ে, নতুন সম্পদ কেনা ও বসানোর মোট খরচে এককালীন ১৫% করছাড় পাবে সংস্থাটি।

লেখক আইনজীবী ও কর উপদেষ্টা


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.