টুকরো খবর
আমরণ অনশনে বান্দাপানির ছ’জন
পুজোর বোনাস না মেলায় আমরণ অনশনে বসলেন শ্রমিক নেতৃত্ব। সোমবার বান্দাপানি চা বাগানের ৬ জন চা শ্রমিক নেতা গেটের সামনে অনশন আন্দোলন শুরু করে। শ্রমিক অশান্তির কথা বলে কর্তৃপক্ষ যেন বাগান বন্ধ করে চলে না যান ওই কারণে অনশন শুরু করেছেন বলে এ দিন শ্রমিক নেতৃত্ব দাবি করেন। তা পূরণ না হওয়া পর্যন্ত অনশন চালিয়ে যাওয়ার হুমকিও দেন। আর এস পি দলের চা শ্রমিক সংগঠন ডুয়ার্স চা বাগান ওয়ার্কার্স ইউনিয়নের সহ সভাপতি গোপাল প্রধান বলেন, “চা শ্রমিক আন্দোলনে অনশন এর আগে হয়েছে বলে জানা নেই। বাগান শ্রমিকরা আন্দোলন করলে শ্রমিক অসন্তোষ দেখিয়ে কর্তৃপক্ষ বাগান বন্ধ করে যান। ওই কারণে অনশনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।” উত্তরবঙ্গের যুগ্ম শ্রম আধিকারিক মহম্মদ রিজওয়ান বলেন, “বাগানের সমস্যা সমাধানের জন্য সহকারী শ্রম আধিকারিককে কর্তৃপক্ষের সঙ্গে আলোচনায় বসতে বলেছি।” আদিবাসী বিকাশ পরিষদ, সিটু, আরএসপি, জনমুক্তি মোর্চা ও আইএনটিইউসির ছয় নেতা অনশনে বসেন। শ্রমিকরা স্বাভাবিক কাজকর্ম চালিয়ে যান। নেতাদের অভিযোগ, কয়েক দফা মালিক পক্ষকে বকেয়া বোনাস মিটিয়ে দেওয়ার কথা বলেও লাভ হয়নি। বাগান মালিক সংগঠন ইন্ডিয়ান টি প্ল্যান্টার্স অ্যাসোসিয়েশনের মুখ্য উপদেষ্টা অমিতাংশু চক্রবর্তী বলেন, “বাইরে আছি, খোঁজ নিচ্ছি।”

ছ’টি দোকান ছাই
ছাই হল ছ’টি দোকান। রবিবার রাতে ধূপগুড়ি ব্লকের দুরামারি গ্রামের নতুন বাজারে ঘটনাটি ঘটে। দমকলের দুটি ইঞ্জিন প্রায় এক ঘন্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। স্থানীয় ব্যবসায়ীদের সূত্রে জানা গিয়েছে, অগ্নিকান্ডে প্রায় ৩০ লক্ষ টাকার ক্ষতি হয়েছে। আগুন লাগার কারণ জানা যায়নি। ব্যবসায়ীরা জানান, দুরামারি গ্রামের নতুন বাজার এলাকার সমস্ত দোকান রাত ৯টা নাগাদ বন্ধ হয়ে যায়। এ দিন দোকানগুলি বন্ধ হওয়ার অন্তত এক ঘণ্টা পরে হঠাৎ আগুন দেখে বাসিন্দারা বাজারে ছুটে যান। প্রথমে নিজেরা মাটি ও জল দিয়ে আগুন নেভানোর চেষ্টা করেন। কিন্তু সম্ভব হয়নি। মূহুর্তে দুটি ওষুধের দোকান পুড়ে ছাই হয়ে যায়। আগুন ছড়িয়ে পরে গয়নার দোকানে। এর পরে দুটি সবজির দোকান ও একটি আসবাবের দোকান পুড়ে যায়। ধূপগুড়ি দমকলকে খবর দেওয়া হয়। সেখান থেকে দুটি ইঞ্জিন ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে। স্থানীয় সুশীল মণ্ডল বলেন, “কেমন করে আগুন লাগল বুঝতে পারছি না। গ্রামবাসী ঝাপিয়ে না পড়লে গোটা বাজার পুড়ে ছাই হয়ে যেত।”

স্মারকলিপি দিল সব দল
প্রতারণা চক্রের পাণ্ডাকে গ্রেফতার করা ও প্রশাসনিক উদ্যোগে সাধারণ মানুষের টাকা ফেরতের দাবি জানাল ডান-বাম নেতারা। সোমবার বিকালে ফালাকাটা বিডিও কৃষ্ণকান্ত ঘোষকে নানা রাজনৈতিক দলের প্রতিনিধিরা স্মারকলিপি দিয়ে ওই দাবি জানান। বিডিও বলেন, “বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে।” এ দিন সিপিএম, কংগ্রেস, তৃণমূল, আরএসপি, সমাজবাদী জন পরিষদের নেতারা ফালাকাটা বিডিও অফিসে গিয়ে ওই দাবি তুলেছেন। সিপিএমের জোনাল সম্পাদক শ্যামলকলি বসু বলেন, “অভিযুক্তকে অবিলম্বে ধরার দাবি জানানো হয়েছে।” তৃনমূল নেতা সমর পাল বলেন, “টাকা দ্বিগুণ করার চক্রে পা দিয়ে বহু মানুষ নিঃস্ব হয়েছেন। মানুষের টাকা ফেরতের জন্য ওই যুবককে দ্রুত গ্রেফতার করা প্রয়োজন।” ১৫ দিনে টাকা ফেরত দেওয়ার টোপে ফালাকাটার জটেশ্বরে বঙ্কিম দেবনাথ ও তার সঙ্গীরা দফতর খোলেন। আড়াই মাসে কয়েক কোটি টাকা আদায় হয়। চক্রের সঙ্গে পুলিশি যোগাসাজশের অভিযোগ ওঠে। পুলিশ জিপ পোড়ানোর ঘটনা ঘটে। ফালাকাটার আইসি ফরিদ হোসনকে পুলিশ কর্তারা লাইনে ক্লোজ করে দেন। অভিযুক্ত কয়েক জনকে টাকা ফেরত দিয়ে পালিয়ে যান বলে অভিযোগ।

মৃতদেহ উদ্ধার
পাথর দিয়ে মাথা থ্যাঁতলানো অবস্থায় চা বাগানের নর্দমা থেকে এক ব্যক্তির মৃতদেহ উদ্ধার করেছে মেটেলি থানার পুলিশ। সোমবার সকালে ডুয়ার্সের মেটেলি থানার মেটেলি চা বাগানের ২৩ নম্বর সেকশন থেকে মৃতদেহটি উদ্ধার করা হয়। পুলিশ জানায়, মৃতের নাম রাম শর্মা (৩৭)। তিনি ওই বাগানের টপ লাইনের বাসিন্দা। তবে তিনি এই বাগানের চা শ্রমিক নন। ভবঘুরের মতো বাড়ির বাইরে বেশিরভাগ সময় ঘুরে বেড়াতেন বলে স্থানীয় ও পুলিশ সূত্রে জানানো হয়েছে। পরিবারের পক্ষ থেকে অভিযোগ পেয়ে তদন্তে নেমেছে পুলিশ। মালবাজারের মহকুমা পুলিশ আধিকারিক অরিন্দম সরকার জানান, পুলিশ খুনের মামলা শুরু করেছে। কে বা কারা এর সঙ্গে যুক্ত তা তদন্ত করে দেখা হচ্ছে।

আটিয়াবাড়ি চা বাগান নিয়ে বৈঠক সফল
ত্রিপাক্ষিক বৈঠকে বন্ধ আটিয়া বাড়ি বাগান খোলার সূত্র মিলল। সোমবার দুপুরে আলিপুরদুয়ারে সহকারী শ্রম অধিকারিকের দফতরে ওই বৈঠক হয়। সেখানে বাগান খোলার সিদ্ধান্ত হয়। ঠিক হয়েছে বুধবার বাগান খুলবে। আলিপুরদুয়ারের সহকারী শ্রম আধিকারিক সুমন্ত শেখর রায় জানান, ৭ মার্চ থেকে কালচিনির আটিয়াবাড়ি বাগান বন্ধ আছে। বাগান কর্তৃপক্ষ ও শ্রমিক সংগঠন নেতৃত্বের সঙ্গে আলোচনা করে ২০ মার্চ বুধবার বাগান খোলার সিদ্ধান্ত হয়। মহকুমাশাসক অমলকান্তি রায় বলেন, “গত ৭ মার্চ এক অস্থায়ী শ্রমিক হাতির হানায় মারা যায়। শ্রমিকরা কাজ বন্ধ করে ক্ষতিপূরনের দাবি জানায়। সাসপেনশন অফ ওর্য়াক নোটিস দিয়ে কর্তৃপক্ষ চলে যান।”

বিপাকে যাত্রীরা
—নিজস্ব চিত্র।
শিলিগুড়ির কোর্ট মোড়ে বাস ও সিটিঅটো কর্মীদের গণ্ডগোলে বিপাকে যাত্রীরা। বিকাল সাড়ে ৪টা থেকে প্রায় এক ঘণ্টা কোর্ট মোড়ে আড়াআড়ি ভাবে বাস দাঁড় করিয়ে অবরোধ করে দেওয়া হয়। ফলে কোর্ট মোড় থেকে শহরের সমস্ত রুটে যান চলাচল বন্ধ হয়ে যায়। পুলিশের উপস্থিতিতে পরিস্থিতি স্বাভাবিক হয়। বাস কর্মী ইউনিয়নের অভিযোগ, সময় দেখার কাজে নিযুক্ত এক কর্মী আজগর আলি চৌধুরীকে মারধর করে সিটি অটো কর্মীরা। আজগর সিটু অনুমোদিত বাস ওয়ার্কাস ইউনিয়নের কোর্ট মোড় শাখার সহ সভাপতির দায়িত্বে রয়েছেন। সিটি অটো সংগঠনের দাবি, যেভাবে বাসগুলি কোর্ট মোড়ে দাঁড়িয়েছিল তাতে যানজট তৈরি হয়। তা নিয়ে আপত্তি জানাতে গেলে সিটি অটো সংগঠনের কর্মীদের সঙ্গে আজগরদের বচসা হয়। মারামারি হয়নি। পুলিশ তদন্ত করে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছে।

সংশোধনাগারে গেলেন বিচারক
অনুপ্রবেশকারী হিসেবে গ্রেফতার হওয়ার আগে এক তরুণীকে ধর্ষণ করা হয়েছে বলে অভিযোগ উঠায় তাঁর সঙ্গে দেখা করলেন দার্জিলিংয়ের জেলা দায়রা জজ একে কাপরি এবং শিলিগুড়ির এসিজেএম মধুমিতা বসু। সোমবার তাঁরা শিলিগুড়ি বিশেষ সংশোধনাগারে গিয়ে ওই তরুণীর সঙ্গে দেখা করেন। পরে সেখানে যান রাজ্য মহিলা কমিশনের সদস্যা জ্যোৎস্না অগ্রবাল। জেলা দায়রা জজ ওই তরুণীর সঙ্গে কথা বলেন। জ্যোৎস্না দেবী বলেন, “ওই তরুণীকে পানের সঙ্গে কোনও নেশার জিনিস খাইয়ে নিগ্রহ করা হয়েছে বলে তিনি জানান। তবে তিনি ঠিকমতো কথা বলছিলেন না। বিষয়টি দেখা হচ্ছে।” সম্প্রতি ওই তরুণী অভিযোগ করেন আড়াই বছর আগে অনুপ্রবেশকারী হিসেবে ধরার আগে এক যুবক তাঁকে ধর্ষণ করে।


চাকরির নামে প্রতারণা

রেলের চাকরির পরীক্ষায় আবেদন করে পড়াশোনায় মন দিয়েছিলেন বঙ্গাইগাঁওয়ের প্রকাশ ঘোষ। সে সময় প্রতিবেশী বন্ধু দীপক রবিদাসের কাছে জানতে পারেন, রেল রিক্রুটমেন্ট বোর্ডের এক সদস্যকে টাকা দিলে চাকরি মিলবে। প্রকাশ ওই ব্যক্তির সঙ্গে যোগাযোগ করে কয়েক দফায় ব্যাঙ্ক অ্যাকাউন্টের মাধ্যমে সাড়ে তিন লক্ষ টাকা তুলে দেন। তার পর থেকে যোগযোগ বন্ধ করে দেন ওই অভিযুক্ত। তাঁরা প্রতারিত হয়েছেন বুঝতে পেরে অবশেষে পুলিশের দ্বারস্থ হওয়ার সিদ্ধান্ত নেন তিনি। শুধু ওই দু’জনই নন, রেল রিক্রুটমেন্ট মেন্ট বোর্ডের সদস্য পরিচয় দিয়ে এক ব্যক্তি বঙ্গাইগাঁও থেকে কয়েক লক্ষ টাকা হাতিয়ে নিয়ে পালিয়ে গিয়েছেন বলে অভিযোগ উঠেছে। সোমবার শিলিগুড়িতে এসে দার্জিলিং জেলার একটি আইনি সহায়তা সংস্থার প্রতিনিধিদের সঙ্গে দেখা করেন ওই যুবকরা। তাঁদের অভিযোগ, অভিযুক্ত এনজেপি স্টেশন সংলগ্ন এলাকার এক বাসিন্দা। পরে তাঁরা শিলিগুড়ি পুলিশ কমিশনারেটেও বিষয়টি নিয়ে অভিযোগ দায়ের করেন। শিলিগুড়ির পুলিশ কমিশনার আনন্দ কুমার বলেন, “বিষয়টি দেখে ব্যবস্থা নেওয়া হবে।”

 

দলবাজির নালিশ
রেল পুলিশে স্বেচ্ছাসেবক নিয়োগে দলবাজির অভিযোগ তুলে সোমবার আলিপুরদুয়ার জংশন জিআরপি অফিসের সামনে অবস্থান বিক্ষোভ করল যুব কংগ্রস। যুব কংগ্রেসের আলিপুরদুয়ার লোকসভার কেন্দ্রের সভপাতি অনুপ দাস বলেন, “শনিবার রাতে গোপনে জংশন জিআরপি অফিসের নোটিস ঝুলিয়ে দেওয়া হয়। সাধারণ যুবকরা জানে না। ওই স্বেচ্ছাসেবকদের কত টাকা ভাতা দেওয়া হবে স্পষ্ট বলা হয়নি।” রেল পুলিশের সুপার উজ্জল ভৌমিক বলেন, “রাজ্য সরকারের নির্দেশে দৈনিক ১৪১ টাকা ৮৬ পয়সা হাজিরায় প্রায় হাজার স্বেচ্ছাসেবক পুলিশকে প্রাথমিক ভাবে ছয় মাসের জন্য নেওয়া হবে।”

হত-স্মরণ
সাইকেল বোমা ফেটে হতদের স্মরণ করলেন ব্যবসায়ীরা। ২০০৯ সালের ১৮ মার্চ আলিপুরদুয়ার চৌপথি এলাকায় সাইলেক বোমা বিস্ফোরণে তিন জন মারা যায়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.