টুকরো খবর
অস্বাভাবিক মৃত্যু চা-শ্রমিকের
নিজের ঘর থেকে চা বাগানের এক শ্রমিকের ঝুলন্ত দেহ উদ্ধার করেচে পুলিশ। শনিবার সকালে বীরপাড়ার ঢেকলাপাড়া চা বাগান এলাকার ঘটনা। পুলিশ জানায়, ওই শ্রমিকের নাম রামানন্দ বেদিয়া (৩২)। পরিবারের লোকের অভিযোগ, অভাবের জন্য মানসিক অবসাদে ভুগছিলেন রামানন্দ। তার জেরেই ওই চা-শ্রমিক আত্মহত্যা করেছেন বলে দাবি তাঁদের। যদিও উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব বলেন, “ওই বাগানে বিভিন্ন সরকারি প্রকল্পের কাজ চলছে। অভাব থাকার কথা নয়। এ ছাড়াও বাগান খোলার চেষ্টা চলছে।” ২০০২-এ বাগান বন্ধ হওয়ার পরে এ নিয়ে দু’টি আত্মহত্যার ঘটনা ঘটল। পুলিশ জানায়, এর আগে ২০০৩-এ উপর লাইনের ঊষা ছেত্রী নামে এক মহিলা কীটনাশক খেয়ে আত্মহত্যা করেন। রামানন্দের স্ত্রী সাবিত্রীদেবী জানান, বাগান বন্ধ হয়ে যাওয়ার পর থেকে দুই মেয়ে ও শ্বশুরকে নিয়ে খুব কষ্টে পাঁচজনের সংসার চলছে। তিনি নিজে ডিমডিমা নদী থেকে পাথর তোলার কাজ করেন। তাঁর কথায়, “ স্বামীও বাইরে কাজ করত। কিন্তু তা দিয়ে চলছিল না। স্বামী অবসাদে ভুগছিলেন। ভাল ভাবে কথা বলতেন না।” এ দিন ঘটনার সময় সাবিত্রীদেবী বাড়িতে ছিলেন না। তিনি কাজ থেকে বাড়ি ফিরে ঘরে স্বামীর দেহ ঝুলতে দেখেন। পরে পুলিশ গিয়ে দরজা ভেঙে দেহ উদ্ধার করে। কুনু বেদিয়া নামে এক শ্রমিক বলেন, “রামানন্দ সকালে কাজে চলে যেত। বেশি কথা বলত না। ইদানিং নেশা করত। কিন্তু কেন আত্মহত্যা করল বুঝতে পারছি না।” মাদারিহাটের বিডিও পেম্বা শেরপা বলেন, “ওই বাগানে সরকারি বিভিন্ন প্রকল্পের কাজ চলছে। অভাবের সমস্যা এখন নেই। ওই শ্রমিক কেন আত্মহত্যা করেছেন খোঁজ নিয়ে দেখব।”

আগ্নেয়াস্ত্র দেখিয়ে লুঠ
পরপর ডাকাতি ও ছিনতাইয়ের ঘটনায় আতঙ্কিত কোচবিহারের মানুষ। শুক্রবার রাতে কোতোয়ালি থানার ডাউয়াগুড়ি এলাকায় এক ব্যবসায়ীর বাড়িতে হানা দেয় ডাকাতেরা। আগ্নেয়াস্ত্র দেখিয়ে সোনার গয়না ও প্রায় দেড় লক্ষ টাকা হাতিয়ে চম্পট দেয় তারা। ওই রাতেই ছিনতাইয়ের ঘটনা ঘটে তুফানগঞ্জের নাটাবাড়িতে। বাইকে চেপে দুই দুষ্কৃতী দোকানের কর্মীদের আগ্নেয়াস্ত্র দেখিয়ে লক্ষাধিক টাকা ছিনতাই করে বলে অভিযোগ। এর আগে বুধবার রাতে পূর্ব খাগরাবাড়ি এলাকায় পিস্তল দেখিয়ে লুঠের ঘটনা ঘটে। কোচবিহারের অতিরিক্ত পুলিশ সুপার অমিত সিংহ বলেন, “ঘটনাগুলির তদন্ত শুরু হয়েছে। দুষ্কৃতীদের খোঁজে তল্লাশি চলছে।” পুলিশ জানায়, শুক্রবার রাত দু’টো নাগাদ ডাউয়াগুড়ি বাজার লাগোয়া এলাকার ব্যবসায়ী সঞ্জয় সূত্রধরের বাড়ির লোহার দরজার তালা ও দরজা ভেঙে দুষ্কৃতীরা ঘরে ঢোকে। সঞ্জয়বাবুর হাত বেঁধে মাথায় পিস্তল ঠেকিয়ে লুঠপাট চালায় বলে অভিযোগ। এরপরে সঞ্জয়বাবুর দাদা সজল সূত্রধরের ঘরে হানা দেয় দুষ্কৃতীরা। সেখানেও লুঠপাট চলে। পরিবারের লোক জানান, ৯ জন ডাকাত ঘরে ঢুকেছিল। মুখ কাপড়ে বাঁধা। ঘরের বাইরে কয়েকজন ছিল। দুষ্কৃতীরা ঘন্টাখানেক তাণ্ডব চালিয়ে প্রায় ১২ ভরি সোনা এবং দেড় লক্ষ টাকা লুঠ করেছে বলে অভিযোগ। ডাউয়াগুড়ি পঞ্চায়েত প্রধান সোলেমন মিঁয়া বলেন, “ঘটনাটি উদ্বেগজনক। এলাকায় পুলিশ ফাঁড়ি বসানোর দাবি জানানো হয়েছে।” পুলিশ সূত্রে জানা গিয়েছে, কোচবিহারে গত পাঁচ মাসে ১০টি ডাকাতির ঘটনা ঘটেছে।

বিচারক সাসপেন্ড
কর্তব্যে গাফিলতির অভিযোগে শুক্রবার বালুরঘাটের সিভিল জজ জুনিয়র ডিভিশন আদালতের বিচারক দেবাশিস বন্দ্যোপাধ্যায়কে সাসপেন্ড করল কলকাতা হাইকোর্ট। দেবাশিসবাবু এ বিষয়ে মন্তব্য করতে অস্বীকার করেন। দেবাশিসবাবু দীর্ঘদিন থেকে কর্মস্থলে অনুপস্থিত থাকায় ছয় হাজারের বেশি দেওয়ানি মামলা জমেছে। বিচারপ্রার্থীরা ফিরে যাচ্ছেন। এই সমস্যার কথা হাইকোর্টের প্রধান বিচারপতিকে জানানো হয়েছিল বলে জানান বালুরঘাট বার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক তথা সরকারি আইনজীবী সুভাষ চাকী। স্ত্রীর রুজু করা খোরপোষ মামলায় গত ২১ জানুয়ারি দেবাশিসবাবুকে তাঁর শেওড়াফুলির বাড়ি থেকে গ্রেফতার করে পুলিশ। ওই ঘটনার আগেও তিনি আদালতে অনিয়মিত থাকতেন বলে অভিযোগ। বর্তমানে তিনি জামিনে রয়েছেন।

ছোট বিমান চালাতে উদ্যোগী সরকার
বন্ধ হয়ে থাকা উড়ান পরিষেবা চালু করতে কোচবিহারে ১৮ আসনের ছোট বিমান চালাতে উদ্যোগী হয়েছে রাজ্য। শনিবার কোচবিহারে প্রকল্পের শিলান্যাস করতে গিয়ে উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব বলেন, “কোচবিহার বিমানবন্দর আধুনিক ভাবে তৈরির চেষ্টা হচ্ছে। রানওয়ের দৈর্ঘ্য বাড়ানোর পাশাপাশি ১৮ আসনের ছোট বিমান চালুর চেষ্টা হচ্ছে।” রাজ্য বড় বিমান নামানোর জন্য রানওয়ে বাড়াতে ইতিমধ্যে ২৫ কোটি টাকা অনুমোদন করেছে বলে প্রশাসন সূত্রে খবর। এ দিকে, বামনহাটে প্রাক্তন ফরওয়ার্ড ব্লক প্রধান মকবুল হোসেন সরকারের নেতৃত্বে ২০০ অনুগামী তৃণমূলে যোগ দেন বলে দাবি দলের জেলা সভাপতি রবীন্দ্রনাথ ঘোষের।

লকআপ থেকে পালাল অভিযুক্ত
লকআপ থেকে পালিয়ে গেল বাইক-চোর সন্দেহে ধৃত এক যুবক। শুক্রবার ভোরে তুফানগঞ্জ থানার ঘটনা। শনিবার বিকেল পর্যন্ত তল্লাশি চালিয়ে তার খোঁজ মেলেনি। কোচবিহারের অতিরিক্ত পুলিশ সুপার অমিত সিংহ জানান, ওই যুবকের খোঁজ চলছে। পুলিশ জানায়, ওই যুবকের নাম মজিদুল ইসলাম। বাড়ি কৃষ্ণপুর এলাকায়। কয়েকদিন আগে বাইক চুরির ঘটনায় তাকে পুলিশ গ্রেফতার করে। বৃহস্পতিবার ধৃতকে তুফানগঞ্জ আদালতে তোলা হয়। জিজ্ঞাসাবাদের জন্য পুলিশ অভিযুক্তকে এনে লকআপে রাখে। ওই রাতেই লকআপের দরজা খোলা পেয়ে সে পালায় বলে অভিযোগ। ওই ঘটনায় দায়িত্বে থাকা পুলিশকর্মীদের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠছে।

‘লিঙ্কম্যান’ গ্রেফতার
কেএলও লিঙ্কম্যান সন্দেহে এক জনকে গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার দুপুরে ভক্তিনগর থানার সেবক রোড এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। পুলিশ জানায়, ধৃতের নাম ভরনী রায়। তার বাড়ি ময়নাগুড়ি থানার উত্তর মাধবডাঙ্গা গ্রামে। পুলিশ সূত্রের খবর, কেএলও’র লিঙ্কম্যান হিসেবে কাজ করার অভিযোগে এর আগেও একবার ভরনীকে গ্রেফতার করা হয়েছিল। ফের তাঁর বিরুদ্ধে ভয় দেখিয়ে টাকা তোলা সহ একাধিক অভিযোগ ওঠে। এদিন তাকে সেবক রোড থেকে গোয়েন্দা কর্মীরা গ্রেফতার করে। শিলিগুড়ির পুলিশ কমিশনার আনন্দ কুমার বলেন, “ধৃতকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।”

খোঁজ মেলেনি দুই ব্যবসায়ীর
খোঁজ মেলেনি শিলিগুড়ির দুই অপহৃত ব্যবসায়ী বিনোদ মিত্তল ও সুরেশ অগ্রবালের। শিলিগুড়ি পুলিশের কাছ থেকে সমস্ত তথ্য নিয়ে তদন্ত চালাচ্ছে কোকরাঝাড় পুলিশ। বৃহস্পতিবার ব্রহ্মপুত্র মেল বেলা তিনটে নাগাদ গোঁসাইগাঁও স্টেশনে পৌঁছনোর পর অপহরণের ঘটনা ঘটে বলে অনুমান তদন্তকারীদের। শিলিগুড়ির পুলিশ কমিশনার আনন্দ কুমার বলেন, “অসম থেকে ওই দু’জনকে অপহরণ করা হয়েছে বলে মনে করছি। অসম পুলিশকে গোটা ঘটনা জানানো হয়েছে। তারা দুই ব্যবসায়ীর খোঁজ করছেন।”

এসএমএসে হুমকি
এসএমএসে দু’জনকে প্রাণনাশের হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে। শনিবার কালচিনির ঘটনা। পুলিশ জানায়, আটিয়াবাড়ি চা বাগানের দুই ব্যক্তিকে যে নম্বর থেকে এসএমএসটি পাঠানো হয়েছে তা খতিয়ে দেখা হচ্ছে। দু’জনই কংগ্রেস সমর্থক। পঞ্চায়েত নির্বাচনের আগে সংগঠনের কর্মীদের ভয় দেখাতে কোনও রাজনৈতিক দল ওই কাজ করেছে বলে অনুমান কংগ্রেসের।

বাবাকে খুন, নালিশ
সম্পত্তি নিয়ে বিবাদের জেরে বাবাকে খুনের অভিযোগ উঠেছে এক যুবকের বিরুদ্ধে। শুক্রবার রাতে গঙ্গারামপুরের নীলডাঙ্গার ঘটনা। মৃতের নাম যোগেশ্বর সরকার (৫৫)। শাবল দিয়ে মাথায় আঘাত করায় তিনি মারা যান। ঘটনার পর থেকে ছেলে জ্যোতির্ময় সরকার পলাতক। পুলিশ জানায়, সম্পত্তি নিয়ে বিবাদ চলছিল। অভিযোগ, ওই রাতে ছেলে বাবার মাথায় শাবল দিয়ে আঘাত করে।

দু’টি হার ছিনতাই
এক রাতে দু’জন মহিলার গলা থেকে সোনার হার ছিনতাই করে পালাল দুষ্কৃতীরা। শুক্রবার ঘটনা দু’টি ঘটে শিলিগুড়ি ও ভক্তিনগর থানা এলাকায়। পুলিশ জানায়, রাত ৯টা নাগাদ শিলিগুড়ির মাষ্টারদা সূর্য সেন লেনে দুই যুবক এক মহিলার হার ছিনিয়ে বাইকে চেপে পালায়। ওই রাতেই হায়দরপাড়ায় আরও এক মহিলার হার ছিনতাই করে বাইকে চেপে পালায় দুই যুবক।

থানা ঘেরাও
শিলিগুড়ি জংশন এলাকা থেকে নিখোর্ঁজ হওয়া কিশোর প্রকাশ শাহকে খুঁজে বের করার দাবিতে শনিবার প্রধাননগর থানা ঘেরাও করে বিক্ষোভ দেখাল যুব কংগ্রেস। থানায় একটি স্মারকলিপিও জমা দেয় তারা। অভিযোগ, পুলিশ তদন্তে গাফিলতি করছে। শিলিগুড়ির ডেপুটি পুলিশ কমিশনার ওজি পাল বলেন, “প্রধাননগর থানায় একটি নিখোঁজ অভিযোগের ভিত্তিতে তদন্ত চলছে”।

ধর্ষণের অভিযোগ
বিয়ের প্রতিশ্রুতি দিয়ে প্রতিবেশী কিশোরীকে ধর্ষণের অভিযোগ উঠেছে এক যুবকের বিরুদ্ধে। শুক্রবার রাতে গঙ্গারামপুরের আউসা এলাকার ঘটনা। অভিযুক্ত যুবক সানাউল মিঁয়া পলাতক। শনিবার ওই কিশোরীর পরিবারের অভিযোগ পেয়ে পুলিশ অভিযুক্ত যুবকের বাবাকে গ্রেফতার করেছে।

গ্রামে সৌর আলো
সৌর আলো পেলেন জলপাইগুড়ির কোতোয়ালি থানার তিস্তার চর এলাকার তিনটি গ্রামের বাসিন্দারা। জলপাইগুড়ি জেলাপরিষদের তরফে বোয়ালমারি-নন্দনপুর পঞ্চায়েতের চর এলাকার কালানপুর, কানাইনগর এবং কৃষ্ণনগরপাড়া গ্রামে আলোর ব্যবস্থা করা হয়।

টাকা লুঠ
ব্যাঙ্ক থেকে টাকা তুলে বাড়ি ফেরার পথে ইসলামপুর চক্রের স্কুল ইনস্পেক্টর অক্ষয় ভট্টাচার্যের (প্রাইমারি) টাকা লুঠ করে চম্পট দিল দুষ্কৃতীরা। শনিবার ইসলামপুরের পিডব্লিউডি মোড় সংলগ্ন এলাকায় ঘটনাটি ঘটে। তিনি একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক থেকে টাকা তুলে ফিরছিলেন।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.