টুকরো খবর
অটোচালকের মৃত্যু নিয়ে অবরোধ, পুলিশের লাঠি
পুলিশের মারধরে এক অটো চালকের মৃত্যু হয়েছে, এই অভিযোগে উত্তাল হয়ে উঠল বঙ্গাইগাঁওয়ের পাগলাস্থান। শনিবার সকাল ১১টা নাগাদ ঘটনাটি ঘটে। মৃতের নাম রতন রায় (৪২)। তাঁর বাড়ি বঙ্গাইগাঁও শহরের নতুনপাড়ায়। এ দিন ওই এলাকার বাসিন্দারা পাগলাস্থানে পথ অরবোধ করে। এক ঘন্টা অবরোধের পর পুলিশ তাঁদের সরিয়ে দেয়। আন্দোলনকারীদের অভিযোগ, বাসিন্দাদের সরাতে পুলিশ লাঠিচার্জ করে। তাতে ৩ জন জখম হয়েছেন। আন্দোলনকারীদের ঢিলের আঘাতে এক পুলিশকর্মী জখম হয়েছেন বলেও অভিযোগ। বঙ্গাইগাঁওয়ের অতিরিক্ত পুলিশ রিপুল দাস বলেন, “ঘটনার তদন্ত হচ্ছে।” পুলিশ সূত্রের খবর, শুক্রবার রাতে, নিউ বঙ্গাইগাঁও রেল স্টেশন থেকে ওই অটো চালক তাঁর মালিক দিগন্ত দাসকে বাড়ি পৌঁছে দেন। সেখান থেকে ফেরার পথে দু’জন ব্যক্তি তার অটো ভাড়া নিতে চায়। অটো চালকের ছেলে সঙ্গে থাকায় তিনি ভাড়া যেতে রাজি হননি। তাতে ওই দু’জন তাঁকে মারধর করে বলে অভিযোগে। তিনি অটো নিয়ে দ্রুতগতিতে পালানোর চেষ্টা করেন। সেই সময় পুলিশ তাঁকে আটকায়। তাঁর ছেলের সামনেই রতনবাবুকে ব্যপাক মারধর করা হয় বলে অভিযোগ। আশঙ্কাজনক অবস্থায় তাঁকে বঙ্গাইগাঁও হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা মৃত ঘোষণা করেন। পুলিশের অবশ্য দাবি, রতনবাবু মদ্যপ অবস্থায় অটো চালাচ্ছিলেন। সেটি উল্টে তিনি জখম হন।

আত্মঘাতী ছাত্রী
গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করল দ্বাদশ শ্রেণির এক ছাত্রী। কারণ, বোর্ডের পরীক্ষা ভাল হয়নি। পুলিশ সূত্রের খবর, পূর্ব দিল্লির উসমানপুরে বাড়ি ওই ১৯ বছরের ছাত্রীর। শুক্রবার স্কুলে অ্যাকাউন্টস পরীক্ষা ছিল। কিন্তু পরীক্ষা ভাল হয়নি তার। ফেল করার ভয়ে সে দুপুরবেলায় ঘরে ফিরেই গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করে।

আট বছরের শিশু ধর্ষিত গিরিডির গ্রামে
ধর্ষণের অভিযোগে দশম শ্রেণির এক ছাত্রকে গ্রেফতার করল পুলিশ। শুক্রবার রাতে ঘটনাটি ঘটেছে গিরিডি জেলার গাঁওয়া থানা এলাকার চক গ্রামে। জেলার পুলিশ সুপার ওংকারমল বেনুকান্ত জানান, ধৃত ছাত্রের নাম রূপেশ কুমার। সে আঠারো বছরের কম বয়সী কিনা তা পরীক্ষা করে দেখবে মেডিক্যাল বোর্ড। ঘটনার পরে বাড়ি থেকে সে নিখোঁজ ছিল। কিন্তু আজ তাকে খুঁজে বের করে গ্রেফতার করা হয়েছে। ওই ছাত্রের বিরুদ্ধে আট বছরের এক শিশুকে ধর্ষণ করার অভিযোগ রয়েছে। ঘটনার সময় ওই শিশুটি বাড়িতে একা ছিল। সুযোগ বুঝে সে বাড়িতে ঢুকে ওই শিশুর উপরে অত্যাচার করে বলে অভিযোগ। পরে অভিভাবকরা বাড়ি ফিরলে শিশুটি তাঁদের সব বলে। এরপরে ওই ছাত্রের বাড়ি যান ওই শিশুর অভিভাবকরা। কিন্তু সেখানে তাকে খুঁজে না পেয়ে থানায় অভিযোগ দায়ের করেন তাঁরা। অন্য দিকে, একই ধরনের অভিযোগকে কেন্দ্র করেই আজ পূর্ব সিংভূমের বারশোল থানার পুলিশ এক ব্যক্তিকে গ্রেফতার করেছে। ধৃতের নাম কুনুরাম হেমব্রম। তার বিরুদ্ধে ষষ্ঠ শ্রেণির এক ছাত্রীকে ধর্ষণ করার অভিযোগ উঠেছে। ওই ছাত্রীর বাড়ি ধারাংগরি গ্রামে। অভিযুক্ত ব্যক্তি ওই ছাত্রীকে ফুসলিয়ে জঙ্গলে নিয়ে গিয়ে ধর্ষণ করে বলে অভিযোগ। তদন্তকারীরা জানান, বৃহস্পতিবার ওই ঘটনা ঘটে। কিন্তু ওই ছাত্রী শুক্রবার রাতে সব ঘটনা তার অভিভাবকদের জানায়। আজ সকালে থানায় অভিযোগ দায়ের হওয়ার পরে ওই ব্যক্তিকে গ্রেফতার করে পুলিশ।

বিট্টিই রাঘব রাজন
বিট্টি মহান্তিই রাঘব রাজন বলে জানালেন বিট্টির বাবা বি বি মহান্তি। বিট্টিকে তিনি কোনও সাহায্য করেননি বলে জানাল কেরল পুলিশ। ২০০৬ সালে রাজস্থানের আলোয়ারে এক জার্মান মহিলাকে ধর্ষণে দোষী সাব্যস্ত বিট্টি দীর্ঘদিন গা ঢাকা দিয়েছিল। সম্প্রতি তাকে গ্রেফতার করেছে কেরল পুলিশ। অভিযোগ, বিট্টি রাঘব রাজন ছদ্মনামে অন্ধ্রপ্রদেশের একটি স্কুলে পড়িয়েছে। পরে কাজ করেছে ব্যাঙ্কে। তার আগে কেরলে এমবিএ-ও করেছে সে। রাঘব রাজন নামে স্কুল-কলেজের ভুয়ো শংসাপত্রও জোগাড় করেছিল বিট্টি। তার বাবা ওড়িশা পুলিশের প্রাক্তন ডিরেক্টর জেনারেল বি বি মহান্তি বিট্টিকে সাহায্য করেছেন কি না তা জানতে তাঁকে জেরা করেছিল কেরল পুলিশ। তখনই রাঘব রাজনের ছবি দেখে তাকে বিট্টি বলে শনাক্ত করেন বি বি মহান্তি। তদন্তের জন্য বিট্টিকে আলোয়ার নিয়ে যাওয়া হয়েছিল। সেখানে আলোয়ার পুলিশের খরচে তাকে একটি শীতাতপ নিয়ন্ত্রিত অতিথিশালায় রাখা হয়েছিল বলে জানা গিয়েছে। কেন বিট্টিকে এত খাতির করা হল তা নিয়ে প্রশ্ন তুলেছে বিভিন্ন শিবির।

অসমে শুরু নাগরিক নথিভুক্তির কাজ
রাজ্যের সাতটি জেলায় জাতীয় নাগরিক পঞ্জীয়ন বা এনআরসি ঢেলে সাজার কাজ ফের শুরু হতে চলেছে। ২০১০ সালের ১৫ জুন বরপেটায় এনআরসির কাজ শুরু হয়েছিল। কিন্তু পরের মাসেই সংখ্যালঘু ছাত্র সংগঠন ও পুলিশ মধ্যে সংঘর্ষের জেরে কাজ বন্ধ হয়ে যায়। আজ মুখ্যমন্ত্রী তরুণ গগৈ জানান, ১৮ মার্চ দিল্লিতে এই বিষয়টি নিয়ে চূড়ান্ত বৈঠক বসবে। তারপরেই শিবসাগর, যোরহাট, গোলাঘাট, নগাঁও, শোণিতপুর, ডিব্রুগড় ও তিনসুকিয়া জেলায় কাজ শুরু করা হবে। গগৈ বলেন, “বিদেশি শনাক্তকরণ আদালতে বিচারকের সংখ্যা কম থাকায় প্রক্রিয়া বিলম্বিত হচ্ছে। আমরা বিচারকের সংখ্যা অবিলম্বে বাড়াতে বিশেষ ‘বিচারক নির্বাচন বোর্ড’ ও একটি ৩ সদস্যের উপদেষ্টা কমিটি গড়ার প্রস্তাব কেন্দ্রের কাছে পাঠিয়েছি।” ইতিমধ্যেই নাগরিক পঞ্জী ঢেলে সাজার জন্য রাজ্য সরকার পৃথক একটি কমিশন ও একটি হেল্পলাইন চালু করার কথা ঘোষণা করেছে।

সিআরপি শিবিরে জঙ্গি হামলায় ধৃত আরও ১
শ্রীনগরে সিআরপি শিবিরে জঙ্গি হানায় আরও এক সন্দেহভাজনকে আটক করেছে জম্মু-কাশ্মীর পুলিশ। ধৃত পরাণদীপ সিংহ জনস্বাস্থ্য দফতরের ঠিকা কর্মী। সে শ্রীনগরের হামলায় জড়িত দুই আত্মঘাতী জঙ্গিকে আশ্রয় দিয়েছিল বলে ধারণা পুলিশের। এই ঘটনায় বশির আহমেদ ও জুবেইর নামে দু’জনকে আগেই গ্রেফতার করেছে পুলিশ। বশিরকে জেরা করেই জুবেইর ও পরাণদীপের খোঁজ পাওয়া গিয়েছে। পুলিশ সূত্রে খবর, চলতি মাসে পাঁচ লস্কর জঙ্গি সীমান্ত পেরিয়ে উরিতে ঢুকেছিল। তাদের মধ্যে তিন জন শ্রীনগরে যায়। বশির শ্রীনগরের বাসিন্দা। সে-ই তাদের উত্তর কাশ্মীরে যাওয়ার ব্যবস্থা করে দেয়। সেখানে পরাণদীপের বাড়িতে ছিল তারা। পরে বশিরই তিন জনকে শ্রীনগরে সিআরপি শিবিরের কাছে নামিয়ে দিয়ে আসে।

নিখোঁজ শিশুর দেহ উদ্ধার
নিখোঁজ হওয়ার ২৪ ঘন্টা পরে শিশুর মৃতদেহ উদ্ধার হল। ঘটনাটি ঘটেছে অসমের চিরাং জেলায়। পুলিশ জানায়, গত কাল ঢালিগাঁও থানা এলাকার হাসরাওবাড়ি থেকে রশিমা খাতুনের কন্যা নওরেজা (৭) নিখোঁজ হয়ে যায়। পরিবারের তরফে, ঢালিগাঁও থানায় নিখোঁজ ডায়রি করা হয়েছিল। আজ সকালে গ্রামের একটি নির্জন এলাকা থেকে নওরেজার মৃতদেহ উদ্ধার হয়। ঘটনার তদন্তে নেমে পুলিশ মাধব শেখ নামে এক ব্যক্তিকে গ্রেফতার করেছে। গ্রামবাসীদের দাবি, রশিমার সঙ্গে মাধবের অবৈধ সম্পর্ক ছিল। পুলিশের সন্দেহ, মা ও মাধবের সম্পর্কের কথা মেয়ে নওরেজা জানতে পেরে যায়। কথা জানাজানি হওয়ার ভয়েই মাধব নওরেজাকে হত্যা করে। রশিমার আরও এক মেয়ে ও ছেলে রয়েছে। নওরেজার মৃতদেহ ময়না তদন্তে পাঠিয়েছে পুলিশ।

একটিই জরুরি নম্বর
বিভিন্ন জরুরি পরিষেবার জন্য দেশে একটিই নম্বর চালু করা নিয়ে জনসাধারণের মত জানতে চাইল টেলিকম ক্ষেত্রের নিয়ন্ত্রক সংস্থা ট্রাই। বহু দেশে দমকল, চিকিৎসা পরিষেবা বা পুলিশের জন্য একটিই নম্বর চালু রয়েছে। আমেরিকার ক্ষেত্রে নম্বরটি ‘৯১১’। কিন্তু ভারতে ভিন্ন দফতরের জন্য ভিন্ন নম্বর রয়েছে। যেমন, পুলিশের জন্য ‘১০০’, দমকলের জন্য ‘১০১’। সব জরুরি পরিষেবার জন্য ভারতেও একটিই নম্বর থাকা উচিত বলে ধারণা ট্রাইয়ের। ‘১০০’ বা ‘১০৮’ নম্বরটিকে ব্যবহার করা যায় কি না তা জনসাধারণের কাছে জানতে চেয়েছে ট্রাই। ২০১৩-র ৫ এপ্রিলের মধ্যে ট্রাইকে মত জানাতে হবে।

দু’টি নতুন জেলা
আরও দু’টি নতুন জেলা হচ্ছে অসমে। আজ মুখ্যমন্ত্রী তরুণ গগৈ জানান, রাজ্যে যুবকদের দক্ষতা বৃদ্ধি ও পেশাগত শিক্ষা দেওয়ার জন্য ব্লক ভিত্তিক ‘দক্ষতা বৃদ্ধি কেন্দ্র’ (স্কিল ডেভেলপমেন্ট সেন্টার) গড়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। এই কেন্দ্র পেশাগত শিক্ষা ও বেকারত্ব দূরীকরণে কার্যকর ভূমিকা নেবে। কিন্তু রাজ্যের কয়েকটি জেলার আয়তন বড় হওয়ায় ব্লক ভিত্তিক সুষম উন্নয়নে সমস্যা হচ্ছে। তাই প্রথম পদক্ষেপ হিসেবে শোণিতপুর ও নগাঁও জেলাকে ভেঙে দুটি নতুন জেলা তৈরির করা পরিকল্পনা হচ্ছে।

আত্মঘাতী কিশোরী
নিগৃহীত হওয়ার লজ্জায় গায়ে আগুন লাগিয়ে আত্মঘাতী হল ১৫ বছরের কিশোরী। পুলিশ জানিয়েছে, গত ১১ মার্চ স্থানীয় থানায় তিন জনের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ নথিভুক্ত করা হয় মেয়েটির পরিবারের পক্ষ থেকে। অভিযুক্তদের গ্রেফতারও করে পুলিশ। উত্তরপ্রদেশের মোরাদাবাদের ঘটনা। কিন্তু এর পর থেকেই মেয়েটির পরিবারকে ক্রমাগত চাপ দেওয়া হতে থাকে, অভিযোগ তুলে নেওয়ার জন্য। পরিস্থিতি অসহ্য হয়ে উঠলে শনিবার নিজের গায়ে কেরোসিন তেল ঢেলে আগুন লাগিয়ে দেয় ওই কিশোরী। দিল্লির সফদরজঙ্গ হাসপাতালে মৃত্যু হয়েছে তার।

একা জেডি(ইউ)
প্রয়োজনে পরবর্তী লোকসভা ভোটে বিহারে একাই লড়বে জেডি(ইউ)। শনিবার এই মন্তব্য করেছেন জেডি(ইউ) মুখপাত্র শিবানন্দ তিওয়ারি। অনেকের মতে, দিল্লিতে রবিবারের অধিকার র্যালির আগে বিজেপিকে ফের বার্তা দিতে চাইল এনডিএ-র জোটশরিক জেডি(ইউ)। নরেন্দ্র মোদী বিজেপির প্রধানমন্ত্রী পদপ্রার্থী হলে জোট ছাড়ার হুমকি আগেই দিয়েছেন বিহারের মুখ্যমন্ত্রী ও জেডি(ইউ) নেতা নীতীশ কুমার। তাঁর সঙ্গে কংগ্রেসের ঘনিষ্ঠতা নিয়েও জল্পনা চলছে। তবে নীতীশ শনিবার ইউপিএতে যোগদান নিয়ে প্রশ্নের জবাব এড়িয়ে বলেছেন, “যা বলার কাল বলব।”

উদ্ধার ছাত্রীর ক্ষতবিক্ষত দেহ
কলেজের ল্যাব থেকে উদ্ধার হল ছাত্রীর ক্ষতবিক্ষত দেহ। ছুরির আঘাতে নিহত নেহা নামের ওই ছাত্রী দয়ালবাগের একটি শিক্ষা প্রতিষ্ঠান থেকে পিএইচডি করছিলেন। পুলিশের সন্দেহ, খুনি নেহার পরিচিত ছিল। প্রথমে ছুরি দিয়ে নেহাকে মারা হয়। পরে ব্লেড দিয়ে তাঁর শরীর ক্ষতবিক্ষত করা হয়। ক্ষতবিক্ষত সেই দেহের ছবি এঁকে নেহারই গাড়ি নিয়ে পালায় খুনি। পরে পুলিশ ওই শিক্ষা প্রতিষ্ঠান থেকে ৩ কিলোমিটার দূরে উদ্ধার করে সেই গাড়ি। তবে খুনি পলাতক।

ইতালি নিয়ে
ইতালির সঙ্গে কূটনৈতিক সম্পর্কের মান কমানো হয়নি বলে দাবি বিদেশমন্ত্রী সলমন খুরশিদের। ভারতীয় মৎস্যজীবী খুনে অভিযুক্ত ইতালীয় নৌসেনাদের নিয়ে কূটনৈতিক লড়াই চলছে ভারত ও ইতালির। বিদেশ মন্ত্রক সূত্রে খবর, ভারত ইতালিতে আর পূর্ণ মর্যাদার রাষ্ট্রদূত রাখবে না। কিন্তু খুরশিদের বক্তব্য, “এই ধরনের কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। নৌসেনাদের নিয়ে সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে চলবে কেন্দ্র।”

গ্রেফতার অভিযুক্ত
ধর্ষণ প্রতিরোধ বিল সংসদে পেশ করার জন্য যখন সরকার প্রস্তুত, তখনই সংশোধিত দণ্ডবিধি অনুযায়ী মহিলাকে উত্যক্ত করার অপরাধে গ্রেফতার হল ২০ বছরের এক ছাত্র। শনিবার বারাণসীতে। পুলিশ জানায়, দীর্ঘদিন ধরে এক মহিলাকে ফোন করে অশ্লীল কথা বলার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। সোমবার আদালতে তোলা হবে তাকে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.