টুকরো খবর
ফেসবুকের বান্ধবীকে ‘ধর্ষণ’, ধৃত যুবক

বিশ্বজোড়া ফাঁদ
ফেসবুক-এ এক কলেজ ছাত্রীর সঙ্গে আলাপ জমিয়েছিল বছর তেইশের যুবক। অভিযোগ, বড় সংস্থায় চাকরি পাইয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে ওই ছাত্রীর সঙ্গে কয়েকবার সহবাসও করে। এর পরে আচমকাই উধাও হয়ে যায় সে। কয়েক মাস আগে থানায় ধর্ষণের অভিযোগ দায়ের করেন ওই তরুণী। অবশেষে সোশ্যাল নেটওয়ার্কিং সাইটের সূত্র ধরেই অভিযুক্তের হদিশ পান তদন্তকারীরা। ওই কলেজ ছাত্রীকে ধর্ষণের অভিযোগে গ্রেফতার করা হয় ওই যুবককে। পুলিশ জানায়, ধৃত বিশাল জয়সোয়ালের বাড়ি জোড়াসাঁকো এলাকায়। পুলিশ জানায়, গত বছরের মাঝামাঝি দক্ষিণ কলকাতার একটি কলেজের এক ছাত্রীর সঙ্গে ফেসবুক-এ আলাপ করে বিশাল। পড়াশুনার জন্য কলকাতায় ফ্ল্যাট ভাড়া নিয়ে একাই থাকেন পশ্চিম মেদিনীপুরের ওই তরুণী। ওই ছাত্রীর অভিযোগ, বিশাল নিজেকে একটি ইভেন্ট ম্যানেজমেন্ট সংস্থার কর্ণধার বলে পরিচয় দিয়েছিল। ওই সংস্থায় চাকরি এবং বিয়ের প্রতিশ্রুতি দিয়ে ওই ছাত্রীর ফ্ল্যাটে গিয়ে একাধিক বার তাঁর সঙ্গে সহবাস করে বিশাল। তরুণীর অভিযোগ, ডিসেম্বর থেকে তাঁর সঙ্গে আর যোগাযোগ করেনি বিশাল। ফেসবুক-এও আর তার ‘হদিশ’ মেলেনি। ফেব্রুয়ারি মাসে এ নিয়ে গরফা থানায় অভিযোগ দায়ের করেন ওই ছাত্রী। কী ভাবে ধরা পড়ল অভিযুক্ত? পুলিশ সূত্রের খবর, ওই তরুণীকে উত্তর কলকাতার কাশীপুরে একটি ঠিকানা দিয়েছিল বিশাল। কিন্তু সেখানে তার সন্ধান মেলেনি। ফেসবুক-এ বিশালের ‘অ্যাকাউন্ট’ পরীক্ষা করে দেখেন তদন্তকারীরা। সেটির ‘ইন্টারনেট প্রোটোকল অ্যাড্রেস’ (আইপি) থেকে বিশালের ঠিকানা উদ্ধার হয়। এক পুলিশকর্তার কথায়, “ফেসবুক থেকে বিশালের নারী আসক্তির কথা জানা যায়। ‘বন্ধুত্বের’ টোপ ফেলে শুক্রবার তাকে জোড়াসাঁকো থানার কাছে ডেকে আনা হয়।” পুলিশ সূত্রের খবর, বিশালকে ধরতে তার কয়েক জন পরিচিতেরও সাহায্য নেন তদন্তকারীরা।

অপহরণে ধৃতদের জেরা, বক্তব্য খতিয়ে দেখছে পুলিশ
কৈখালি থেকে ফলের রস প্রস্তুতকারক বেসরকারি সংস্থার এক কর্তাকে যে অপহরণই করা হয়েছিল, সে বিষয়ে নিশ্চিত হয়েছে পুলিশ। শনিবার ধৃতদের দফায় দফায় জেরা করে বিধাননগর কমিশনারেটের পুলিশ। একই সঙ্গে অভিযোগকারী সংস্থার কর্তাদেরও এ দিন জিজ্ঞাসাবাদ করা হয়। তদন্তকারীরা জানান, ধৃত তিন ব্যক্তি পার্থ গুহ, মাধব পাল ও হিমাদ্রি বসু নিজেদের যে সব পরিচয় দিয়েছেন, তা খতিয়ে দেখা হচ্ছে। পুলিশ জানায়, গত বৃহস্পতিবার বাগুইআটির থানার কৈখালি এলাকা থেকে শৌভিক মিস্ত্রি নাকে ওই ব্যবসায়ীকে অপহরণ করার অভিযোগ দায়ের করা হয়। ওই রাতেই সল্টলেকের একটি হোটেল থেকে শৌভিকবাবুকে উদ্ধার করা হয়। অপহরণে একটি ট্যাক্সি ও ভাড়ার গাড়ি ব্যবহার করা হয়েছিল বলে পুলিশ সূত্রের খবর। পুলিশ জানায়, অভিযোগকারী ও ধৃতদের বক্তব্যে অসঙ্গতি আছে। দু’পক্ষের মধ্যে ওই বিপুল পরিমাণ টাকা লেনদেনের কোনও বৈধ নথি মেলেনি। অভিযোগ, অপহরণ করে শৌভিকবাবুকে জোর করে কিছু ‘কাগজে’ স্বাক্ষর করিয়ে নেন পার্থবাবুরা। সেখানেই প্রশ্ন, ওই সংস্থা কোনও ‘চুক্তি’ ছাড়াই কী ভাবে ওই বিপুল পরিমাণ টাকা দিল। যদিও পুলিশের দাবি, বিভিন্ন অনুষ্ঠানে ‘বিশিষ্ট ব্যক্তিদের’ সঙ্গে নিজেদের ঘনিষ্ঠতার পরিচয় দিয়েই পার্থবাবুরা বিশ্বাস অর্জন করেন বলে সংস্থার কর্তারা জানান।

সরু গলির জন্য এল ছোট দমকল, সঙ্গে মোটরবাইক
সূর্য সেন মার্কেটে আগুনে পুড়ে মারা যাওয়া চার জনের পরিবারের হাতে শনিবার দু’লক্ষ টাকার চেক তুলে দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ দিন মহাকরণের সামনে দমকলের একটি অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী ওই চেক দিয়ে বলেন, “অল্প সময়ের মধ্যে আমরা ক্ষতিপূরণ বাবদ এ পর্যন্ত ২১ জনের মধ্যে থেকে ১৭ জনের হাতে চেক তুলে দিয়েছি। এর মধ্যে ঝাড়খণ্ডের লোকেরাও রয়েছেন। মানুষ বিপদে পড়লে দমকল যাতে তাড়াতাড়ি যেতে পারে, তার জন্য বেশ কিছু নতুন গাড়ি এবং মোটরসাইকেল কেনা হয়েছে। দমকলের ডিজি দুর্গাপ্রসাদ তারানিয়া বলেন, ১৬টি বড় গাড়ি, ১৫টি তুলনায় ছোট গাড়ি, ৩০ ইমার্জেন্সি গাড়ি, অফিসারদের যাতায়াতের জন্য ১২টি গাড়ি এবং ৬০টি মোটরসাইকেল কেনা হয়েছে। অলিগলিতে ঢুকে আগুন নেভাতে সুবিধা হবে মাপে ছোট ওই গাড়িগুলি নিয়ে। কোথাও আগুন লাগলে তাড়াতাড়ি ঘটনাস্থলে পৌঁছে ঘুরে দেখার জন্য ব্যবহার করা হবে মোটরবাইকগুলি। ইমার্জেন্সি ভ্যানগুলিতে থাকবে বাড়ি ভাঙার জন্য প্রয়োজনীয় সরঞ্জামও। আগুন নেভাতে দেওয়াল ভাঙতে হলে, সে সব কাজে লাগবে। এ ছাড়া, আগুন নেভানোর জন্য কিছু শক্তিশালী পাম্প কিনেছে দমকল। আনা হবে দু’টি ৫৪ মিটার এবং ৪২ মিটার লম্বা ল্যাডারও।

পঞ্চায়েত ভোট থেকে কলেজের নিষ্কৃতির আর্জি
অধীনস্থ কলেজ ও শিক্ষক-শিক্ষিকাদের পঞ্চায়েত নির্বাচনের কাজে ব্যবহার না করার আবেদন জানাল কলকাতা বিশ্ববিদ্যালয়। পঞ্চায়েত নির্বাচনের সম্ভাব্য সময় এপ্রিল-মে। তখন বিশ্ববিদ্যালয়ের বিএ, বিএসসি, বিকম পরীক্ষা। তাই নির্বাচন থেকে কলেজগুলিকে অব্যাহতি দেওয়ার আবেদন জানিয়ে রাজ্যের মুখ্যসচিবকে চিঠি লিখেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাস। সাধারণত বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার মরসুমেই বিভিন্ন নির্বাচন হয়। যার জেরে পরীক্ষা পিছোতে হয়, পিছিয়ে যায় ফলপ্রকাশ। ক্লাসেও বিঘ্ন ঘটে। বিশ্ববিদ্যালয়ের সূচি অনুযায়ী, এপ্রিলের গোড়ায় পার্ট থ্রি, মে মাসে পার্ট ওয়ান-পার্ট টু পরীক্ষা শুরু হওয়ার কথা। পরীক্ষার দিনগুলিতে নির্বাচন হলে অন্যান্য বছরের মতোই পরীক্ষা পিছোতে হবে। পরীক্ষার দিনে নির্বাচন না হলে অবশ্য সেই সমস্যা হবে না। উপাচার্য শনিবার বলেন, “মুখ্যসচিবের কাছে চিঠি লিখে জানানো হয়েছে, নির্বাচনের সম্ভাব্য সময়েই আমাদের স্নাতক স্তরের পরীক্ষাগুলি হওয়ার কথা। নির্বাচনের কাজে কলেজ এবং শিক্ষক-শিক্ষিকাদের ব্যবহার করা হলে সমস্যা হবে। তাই নির্বাচনে এঁদের ছাড় দেওয়ার জন্য আবেদন জানানো হয়েছে।” যদিও সেই চিঠির উত্তর এখনও আসেনি বলে বিশ্ববিদ্যালয় সূত্রে খবর।

কর না বাড়িয়ে ঘাটতির বাজেট কলকাতা পুরসভায়
শোভন-সংস্করণ

কর বাড়ল না। ‘জনমুখী’ ঘাটতি বাজেট কলকাতার।
ফের একটি ঘাটতি বাজেট পেশ করল কলকাতা পুরসভা। শনিবার পুরসভায় ২০১৩-১৪ সালের আর্থিক বাজেট পেশ করেন মেয়র শোভন চট্টোপাধ্যায়। ১৪৫ কোটি টাকার মতো ঘাটতি দেখানো হয়েছে সেখানে। ২০১২-১৩ সালের বাজেটে ১৪০ কোটি টাকার মতো ঘাটতি বছর শেষে পৌঁছেছিল ২১০ কোটিতে। এ বার বাজেটে আয় ধরা হয়েছে ২৬৬৬ কোটি টাকা, ব্যয় ২৮১২ কোটি টাকা। আয়-ব্যয়ের হিসেবে ঘাটতি মনে হলেও এই বাজেট জনমুখী বলেই দাবি মেয়রের। তাঁর কথায়, “কলকাতাবাসীর উপর বাড়তি কোনও করের বোঝা চাপাতে চায় না তৃণমূল বোর্ড। কর বাড়ালে হয়তো আয় বাড়তো, ঘাটতিও মিটতো। আমরা তা করিনি। কর যা ছিল তাই-ই থাকছে।” অন্য দিকে, বিরোধী দলগুলির বক্তব্য, আয়ের উৎস হিসেবে বাজেটে যা দেখানো হয়েছে তা অতিরঞ্জিত। ওই টাকা কখনোই তোলা সম্ভব নয়। বাস্তবে বছর শেষে ঘাটতি আরও বাড়বে বলে দাবি তাঁদের।

গান-পুলিশ
এ বার গানমেলায় শরিক হবে পুলিশও। শনিবার পুলিশ অ্যাথলেটিক ক্লাবে এক অনুষ্ঠানে কলকাতা পুলিশের ব্যান্ডের অনুষ্ঠানে খুশি হয়ে এই নির্দেশ দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী গানমেলায় পুলিশ ব্যান্ডকে গানের সুর বাজাতে দেখা যাবে। এ দিন কলকাতা পুলিশের পক্ষ থেকে বিভিন্ন ধর্মীয় সংগঠন ও বিশিষ্ট নাগরিক-শিল্পীদের নিয়ে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সেখানেই পুলিশ ব্যান্ডের সদস্যেরা যন্ত্রসঙ্গীত পরিবেশন করেন। মুখ্যমন্ত্রী বলেন, “পুলিশ ব্যান্ড খুব সুন্দর অনুষ্ঠান করেছে।” তিনি জানান, বিভিন্ন ধর্মীয় সংগঠনের সদস্য ও শহরের বিশিষ্ট নাগরিকেরা পুলিশকে বছরভর নানা কাজে সাহায্য করেন। তাই দোলের আগে এমন অনুষ্ঠান করা হয়েছে।

‘শ্লীলতাহানি’, ধৃত ১
স্কুলগাড়িতে এক ছাত্রীর শ্লীলতাহানির অভিযোগে শনিবার গ্রেফতার হল গাড়িচালক। ধৃতের নাম সুকুমার দে (৪৫)। পুলিশ জানায়, শুক্রবার সুকুমারবাবুর স্কুলগাড়িতে বাড়ি ফিরছিল তৃতীয় শ্রেণির ওই ছাত্রী। অভিযোগ, গাড়িচালক মেয়েটির সঙ্গে অশালীন আচরণ করেন। আদালত তাকে ২১ মার্চ পর্যন্ত পুলিশ হেফাজত দেয়। ‘পুলকার ওনার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন’-এর সাধারণ সম্পাদক আবীর রায় বলেন, “ঘটনাটি নিন্দনীয়।”

মেট্রোয় দুর্ভোগ
সপ্তাহান্তে ফের দুর্ভোগের শিকার হলেন মেট্রোযাত্রীরা। মেট্রো রেল সূত্রের খবর, এ দিন সকালে শহিদ ক্ষুদিরাম স্টেশনে সিগন্যালে কিছু ত্রুটি ধরা পড়ে। এর জেরে সকাল ন’টা থেকে এগারোটা পর্যন্ত কবি সুভাষ থেকে মহানায়ক উত্তমকুমার পর্যন্ত মেট্রো চলাচল বিঘ্নিত হয়। মেট্রোর জন-সংযোগ আধিকারিক প্রত্যুষ ঘোষ জানান, সকাল দশটায় সিগন্যাল সারাতে লোক পাঠানো হয়। এক ঘণ্টার মধ্যে মেট্রো চলাচল স্বাভাবিক হয়।

গাঁজা-সহ ধৃত
ট্রলি ব্যাগের ভিতের আলাদা করে খাপ তৈরি করেছিলেন তিনি। খাপের মধ্যে লুকিয়ে সাত কিলোগ্রাম গাঁজা নিয়ে যাওয়ার সময়ে কলকাতা বিমানবন্দরের শুল্ক অফিসারদের হাতে ধরা পড়লেন নেপালের যুবক কার্মা তামাং (৩০)। ঘটনাটি শুক্রবারের। কার্মা নেপাল থেকে ভারতে এসে ব্যাঙ্ককের উড়ান ধরেন। দাঁতের মাজনের মতো গাঁজা দিয়ে জেলি বানিয়ে প্যাকেটে নিয়ে যাচ্ছিলেন তিনি।

বিমানে ত্রুটি
মাঝ আকাশে যান্ত্রিক ত্রুটি দেখা দেওয়ায় কলকাতায় ফিরল এয়ার ইন্ডিয়ার বিমান। ৩০ জন যাত্রী নিয়ে বিমানটি কলকাতা থেকে ভূবনেশ্বর রওনা হয়েছিল শনিবার সন্ধ্যা সাড়ে ছ’টায়। ফিরে আসার সময়ে কলকাতা বিমানবন্দরে জরুরি অবতরণের জন্য ব্যবস্থা করা হয়। সন্ধ্যা সাড়ে সাতটায় নির্বিঘ্নে নেমে আসে বিমানটি। উড়ানটি এ দিনের মতো বাতিল করা হয়েছে।

গ্রেফতার ২
সই জাল করে সম্পত্তি দখলের অভিযোগে গ্রেফতার দু’জন। শুক্রবার, পাটুলি থেকে। সম্পত্তি নিয়ে বিবাদে এক ভাইয়ের অভিযোগ, অন্য ভাই স্নেহাংশু রায় ও তাঁর স্ত্রী উমা রায় সই নকল করে সম্পত্তি দখল করেছে।
 
 
 


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.