খেলাধুলা...
আহত সিংহ
মাত্র তিন মাসে চেনা দুনিয়ার এতটা পট পরিবর্তন, বুঝি স্বপ্নেও ভাবেননি ফুটবলের রাজপুত্র।
মাস তিনেক আগে ব্যালন ডি’অর আর্জেন্তিনীয় মহাতারকা জিতলেন যে দিন, তখনও তো ফুটবল তাঁর কথা শোনে। বাধ্য ছাত্রের মতো তাঁর শরীরকে অনুসরণ করে ‘ফর্ম’। বুঝবেন কী করে, অল্প সময়েই পাল্টাবে চেনা বৃত্ত!
পরপর দু’টো এল ক্লাসিকোয় হার। প্রশ্নের মুখে বার্সেলোনার তিকিতাকা।
সবচেয়ে বড় কথা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো নামের মহাশক্তিশালী প্রতিদ্বন্দ্বীর বাড়তি এনার্জি নিয়ে যুদ্ধক্ষেত্রে পুনরাবির্ভাব। ফুটবল পণ্ডিতরা যখন মেসি-যুগের অবসান দেখছেন, ঠিক সেই মাহেন্দ্রক্ষণে ভুবনজয়ী গোলে মেসি-র কামব্যাক।
কে এগিয়ে, মেসি না রোনাল্ডোসেই মহাতর্কের পালে নতুন হাওয়া।


ট্রেভর জেমস মর্গ্যান
নেতৃত্ব দেওয়ার ক্ষমতা
রোনাল্ডো ৮.৫/১০
মেসি ৮/১০
রোনাল্ডো এখানে বেশ কিছুটা এগিয়ে থাকবে মেসির চেয়ে। বার্সেলোনার মাঝমাঠ যতটা দুর্ধর্ষ, রিয়াল মাদ্রিদের ততটা নয়। চাপটা তাই রোনাল্ডোর উপর অনেক বেশি থাকে। শুধু গোল করলেই চলে না, ওকে একই সঙ্গে খেলাটাও তৈরি করতে হয়। আউটসাইড-ইনসাইড ডজ করতে করতে ঢুকে পড়ে বিপক্ষের পেনাল্টি বক্সে। শট নেয়। মানে, বলতে চাইছি মেসিকে খেলায় গোটা টিম। আর রোনাল্ডোর দায়িত্ব থাকে টিমকে খেলানোর। হিগুয়াইনদের জন্য বলের ব্যবস্থাও রোনাল্ডোকে করতে হয়। তা ছাড়া রোনাল্ডোর ক্যারিশমা বেশি। মাঠ এবং মাঠের বাইরেদু’ক্ষেত্রেই টিমের উপর ওর একটা প্রভাব থাকে। সেটা ভাল হতে পারে, খারাপ হতে পারে। কিন্তু রোনাল্ডোকে উপেক্ষা করার সাধ্য ওর টিমমেটদের নেই।
ফিটনেস
রোনাল্ডো ৯/১০
মেসি ৯/১০
দু’জনকে দেখলেই ‘নার্ভ’ ধরে রাখতে ঝামেলায় পড়ে যায় বিপক্ষ ডিফেন্স। আসলে এই পর্যায়ের ফুটবলে চূড়ান্ত ফিট না হলে ম্যানেজ করা অসম্ভব। আরও একটা ব্যাপার বুঝতে হবে। মেসি আর রোনাল্ডোর খেলার ধরন সম্পূর্ণ আলাদা। মেসি বেশির ভাগ সময় অ্যাটাকিং থার্ডের আশেপাশে ঘোরাফেরা করে। গোলপোস্টের দশ বা পনেরো গজ দূরত্ব থেকে শট নেয়। রোনাল্ডো পুরো উল্টো। ও মিডফিল্ড থেকে বল ধরে ড্রিবল করতে করতে ভিতরে ঢুকবে। উইং ব্যবহার করবে। তিরিশ-চল্লিশ গজের শট নেবে গোল টার্গেট করে। দু’জনের ক্ষেত্রে ফিটনেসের মাপকাঠিটা আলাদা।
গোল করার দক্ষতা
রোনাল্ডো ৯/১০
মেসি ৯/১০
দু’জনেই অপ্রতিরোধ্য, ভয়ঙ্কর। রিয়াল মাদ্রিদের হয়ে এখন প্রায় ম্যাচ পিছু একটা গোল আছে রোনাল্ডোর। মেসিরও বার্সেলোনার হয়ে তিনশো গোল হয়ে গেল। তবে মেসির শটগুলো বেশির ভাগই বক্সের ভিতর থেকে নেওয়া। জাভিদের সঙ্গে ওয়ান টু খেলে। রোনাল্ডো আবার বক্সের বাইরে থেকেও আচমকা শট নেবে।
স্কিল এবং স্ট্যামিনা
রোনাল্ডো ৯.৫/১০
মেসি ৯/১০
নিঃসন্দেহে এগিয়ে সি আর সেভেন। ওই গতি, পাস, সেকেন্ডের মধ্যে অনেকটা জায়গা ‘কভার’ করাবিশ্ব ফুটবলে এত ক্ষমতা আর কার আছে? আর ড্রিবল থেকে শুরু করে স্প্রিন্ট মেসির পুরোটাই হয় সেন্টার অব দ্য পিচ ধরে। উইংকে অতটা ব্যবহার করে না ও। তবে দুটো মিলিয়ে গড়ে রোনাল্ডোকে এগিয়ে রাখব।
গতি
রোনাল্ডো ৯/১০
মেসি ৮/১০
পরিষ্কার বলছি, ‘উইথ দ্য বল’ স্প্রিন্টে রোনাল্ডোকে টেক্কা দেওয়া অসম্ভব। শুধু গতিতেই ও তিন-চার জনকে ছিটকে দেবে। মেসির ফুটবলটা বেশি টুইস্ট-টার্ন নির্ভর। ছোট জায়গায় ও বেশি ভয়ঙ্কর।
হেডিং এবং শ্যুটিং
রোনাল্ডো ৯/১০
মেসি ৮/১০
কখনও দেখেছেন বক্সের বাইরে থেকে ইনিয়েস্তারা সেন্টার করছে মেসিকে লক্ষ করে? রিয়ালের ম্যাচের সময় সের্জিও র‌্যামোসরা কিন্তু করে। কারণটা সহজবোধ্য। মেসির হেড রোনাল্ডোর মতো শক্তিশালী নয়। রোনাল্ডো লম্বা-চওড়া, সওয়া ছ’ফুট উচ্চতা, মেসির পক্ষে ওর সঙ্গে হেডিংয়ে পাল্লা দেওয়া সম্ভব হয় না। তবে শ্যুটিংয়ে দু’জন গায়ে গায়ে থাকবে। কেউই বিশেষ টার্গেট মিস করে না। রোনাল্ডোর পাঞ্চটা হয় সরাসরি। মেসির একটু সোয়ার্ভিং ধাঁচের। এই যা ফারাক।


সুব্রত ভট্টাচার্য
নেতৃত্ব দেওয়ার ক্ষমতা
রোনাল্ডো ৮/১০
মেসি ৫/১০
রোনাল্ডো বেশ কয়েক মাইল এগিয়ে। আজ পর্যন্ত রোনাল্ডো যে ক’টা ক্লাবের হয়ে খেলেছে, সবাইকে বড় বড় ম্যাচ একা জিতিয়েছে। এক কথায়, বিগ ম্যাচ প্লেয়ার। পাঁচ বছর আগে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড যে বার চ্যাম্পিয়ন্স লিগ জিতল, রোনাল্ডো একাই বিয়াল্লিশটা গোল করেছিল। রিয়ালের হয়ে ওর রেকর্ড দেখুন। একমাত্র রোনাল্ডো আছে বলেই বার্সেলোনাকে চ্যালেঞ্জ করার সাহস পাচ্ছে রিয়াল মাদ্রিদ। আর বার্সায় মেসির নেতৃত্বের দরকার আছে নাকি? জাভি, ইনিয়েস্তা সবাই তো ন্যাচারাল লিডার!
ফিটনেস
রোনাল্ডো ৮/১০
মেসি ৮/১০
দুজনেরই ফিটনেস লেভেল সমান। মেসি-রোনাল্ডো যে এত ধারাবাহিক, তার কারণ হচ্ছে ওদের ফিটনেস লেভেল। এই পর্যায়ের ফুটবলে এমন ফিটনেস লেভেল ধরে রাখাটা বেশ আশ্চর্যের। ভাবলে অবাক লাগে যে, ডিফেন্ডাররা ওদের এত চার্জ করে, কিন্তু বিশেষ চোট তো ওরা পায় না!
গোল করার দক্ষতা
রোনাল্ডো ৭/১০
মেসি ৮/১০
মেসি এগিয়ে। ও গোলটা অসম্ভব ভাল চেনে। যে কোনও সিচুয়েশন থেকে গোল করে দেবে। রেকর্ড বইও সেটা বলছে। প্রত্যেক মরসুমেই তো গোলের নতুন নতুন রেকর্ড গড়ছে মেসি। গত বছর যেমন এক মরসুমে গার্ড মুলারের বিরানব্বই গোলের রেকর্ড চুরমার করে দিল। বার্সার হয়ে কী কী সব গোল করেছে মেসি! তবে রোনাল্ডো খুব পিছিয়ে থাকবে না। স্পেনে আসার পর থেকে দেখছি ওর গোল স্কোরিং এবিলিটি অনেক বেড়ে গিয়েছে।
স্কিল এবং স্ট্যামিনা
রোনাল্ডো ৮/১০
মেসি ৯/১০
স্কিলে মেসিকে আমি বেশি নম্বর দেব। ড্রিবল করতে পারে, বৈচিত্রও প্রচুর। রোনাল্ডো এগিয়ে স্ট্যামিনায়। চোটের পর যে ভাবে কামব্যাক করেছে রোনাল্ডো, তা অবশ্যই প্রশংসনীয়।
গতি
রোনাল্ডো ৯/১০
মেসি ৭/১০
বিশ্বের দ্রুততম প্লেয়ার হচ্ছে রোনাল্ডো। ঘণ্টা পিছু ওর গতি জানেন? নেট-এ দেখলাম ২০.৮ মাইল! তবে ‘উইথ দ্য বল’ মেসির স্পিডও ভাল। কিন্তু গতিতে রোনাল্ডোকে হারানো সম্ভব নয়।
হেডিং এবং শ্যুটিং
রোনাল্ডো ৮/১০
মেসি ৭.৫/১০
হেডিংয়ে রোনাল্ডোকে এগিয়ে রাখব। এ বারের চ্যাম্পিয়ন্স লিগের প্রথম লেগে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের বিরুদ্ধে ওর সেই অবিশ্বাস্য গোল এখনও ভুলতে পারিনি। তবে রোনাল্ডোর উচ্চতা যেহেতু বেশি, হেডে গোল করতে ওর অনেকটাই সুবিধার। তবে শ্যুটিংয়ে দু’জনেই নির্ভুল টার্গেট ম্যান।


র‌্যান্টি মার্টিন্স
নেতৃত্ব দেওয়ার ক্ষমতা
রোনাল্ডো ৬/১০
মেসি ৬/১০
মেসি বা রোনাল্ডো কাউকেই প্রকৃত নেতা বলা যাবে না। গোটা দলকে পরিচালনা করার ক্ষমতা ওদের মধ্যে নেই। যেটা বার্সার পুওল কিংবা রিয়াল মাদ্রিদের র্যামোস করতে পারে। পিছনে থেকে চিৎকার করেই সবাইকে তাতিয়ে দেবে।
ফিটনেস
রোনাল্ডো ৬/১০
মেসি ৪/১০
মেসির তুলনায় রোনাল্ডোর শারীরিক ক্ষমতা অনেক বেশি। ও ধ্বংসাত্মক ফুটবলটা দারুণ খেলে। মেসি আবার শরীরকে কাজে লাগাতে পারে না। সামান্য ধাক্কাধাক্কি হলেই মাটিতে পড়ে যায়।
গোল করার দক্ষতা
রোনাল্ডো ১০/১০
মেসি ৯/১০
ইদানীং মেসিকে দেখছি ‘ডাউন দ্য মিডল’ দিয়ে দৌড়চ্ছে। এ সব ক্ষেত্রে গোলের সুযোগ কমে যায়।
কেন না বিপক্ষ ডিফেন্ডারদের সরাসরি ট্যাকলের সামনে বেশি দূর বল নিয়ে এগোনো যায় না। রোনাল্ডো সেখানে উইং দিয়ে ইনসাইড কাট করে ভিতরে ঢুকছে। এতে গোলের সুযোগ তো বাড়েই, অনেকটা জায়গাও পেয়ে যাচ্ছে নড়াচড়া করার জন্য। তাই এ ব্যাপারে আমি রোনাল্ডোকে এগিয়ে রাখব।
স্কিল ও স্ট্যামিনা
রোনাল্ডো ৮.৫/১০
মেসি ৮/১০
রোনাল্ডোকে উইংয়ে বড় বড় পা ফেলে দৌড়তে হয়। এতে প্রচুর দম লাগে। সেখানে সেন্টার বক্সে মেসি ছোট ছোট পায়ে ওয়াল খেলতে বেশি পছন্দ করে। তবে স্কিল নিয়ে কোনও প্রশ্ন উঠবে না। দু’জনেই প্রায় সমান।
গতি
রোনাল্ডো ১০/১০
মেসি ১০/১০
উইথ দ্য বল মেসি খুব ভয়ঙ্কর। ওর পা থেকে বল কেড়ে নেওয়া কঠিন। রোনাল্ডো সেখানে বল ছাড়া অসম্ভব ভয়ঙ্কর। ওর বল ঠেলে ঠেলে গতি বাড়িয়ে দৌড়নো দেখে বিশ্বের যে কোনও ডিফেন্ডার আতঙ্কে পড়ে যেতে পারে।
হেডিং ও শ্যুটিং
রোনাল্ডো ৯.৫/১০
মেসি ৭/১০
দু’টো বিষয় দু’টো রকমের। হেডিং ধরলে, রোনাল্ডোর লম্বা চেহারায় হেড করা সহজ। স্পট জাম্প দিতে সুবিধা হয়। মেসির আবার ছোটখাট চেহারা বলে মার খেয়ে যায়। তবে শ্যুটিংয়ে দু’জনই ভয়ঙ্কর। রোনাল্ডোর শক্তি ‘পাওয়ার’ ফুটবল। মেসির শক্তি ‘কনিক’ শ্যুটিং। রোনাল্ডো এত জোরে শট মারবে যে জাল ছিঁড়ে বেরিয়ে যাবে। মেসি সেখানে পুরো বিপরীত। দেখে শুনে বুদ্ধি করে নির্ভুল লক্ষ্যে বল মারে। নিখুঁত প্লেসমেন্ট যাকে বলে।


মার্কশিট
রোনাল্ডো ১৫২/১৮০
মেসি ১৩৯.৫/১৮০


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.