দক্ষিণ কলকাতা: গড়িয়া, সোনারপুর
বারুইপুর উড়ালপথ
অধীর অপেক্ষা
ক্ষ্য পঞ্চায়েত নির্বাচন।
তাই যেন-তেন-প্রকারেণ বারুইপুরের রেলওয়ে উড়ালপুলের উদ্বোধন করাতে উদগ্রীব স্থানীয় তৃণমূল নেতৃত্ব। কারণ, এক বার পঞ্চায়েত নির্বাচনের দিন ঘোষণা হয়ে গেলে নির্বাচনী বিধি মেনে আর কোনও প্রকল্পের ঘোষণা বা উদ্বোধন, কিছুই করা যাবে না। কিন্তু অভিযোগ উঠেছে, সুরক্ষা-বিধির কথা মাথায় না রেখে এ জন্য নির্মীয়মাণ উড়ালপুলের দায়িত্বে থাকা পূর্ত দফতরের বাস্তুকারদের উপরে চাপ সৃষ্টি করা হচ্ছে। তবে উল্টোডাঙায় উড়ালপুল বিপর্যয়ের পরে বারুইপুরে উড়ালপুল নির্মাণের কাজ নিয়ে তাড়াহুড়ো করতে চাইছেন না সংশ্লিষ্ট দফতরের বাস্তুকারেরা।
বারুইপুর উড়ালপুল নির্মাণের দায়িত্বে রয়েছে পূর্ত দফতরের ২৪ পরগনা পূর্ত (সড়ক) বিভাগ। ওই বিভাগ সূত্রে জানা গিয়েছে, এ ধরনের উড়ালপুলের ক্ষেত্রে কংক্রিটের ঢালাই হওয়ার পরে ঢালাইয়ের কাঠ খোলার জন্য অন্তত ২৮ দিন অপেক্ষা করতে হয়। তবে আরও ভাল হয়, ৪৫-৫০ দিন পর্যন্ত অপেক্ষা করা।
কিন্তু সংশ্লিষ্ট দফতরের আধিকারিকদের অভিযোগ, দ্রুত কাজ শেষ করার জন্য স্থানীয় তৃণমূল নেতৃত্বের কাছ থেকে চাপ আসছে। তাঁদের অভিমত, এ ভাবে কাজ সারলে বিপদের আশঙ্কা থেকে যাবে। কারণ, যে দিন সেতু উদ্বোধন হবে সে দিনই রেললাইনের উপর দিয়ে যাতায়াত বন্ধ করে দেবেন রেল কর্তৃপক্ষ। ফলে বিকল্প রাস্তা হিসাবে সেতুটির উপর শুরুর দিন থেকেই চাপ পড়বে।
যদিও বারুইপুর (পশ্চিম)-এর তৃণমূল বিধায়ক ও রাজ্য বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় এই অভিযোগ অস্বীকার করে বলেন, “পঞ্চায়েত নির্বাচনের দিন ঘোষণার আগেই কাজটা শেষ করতে পারলে ভাল হত। তবে এ নিয়ে সংশ্লিষ্ট দফতরের সঙ্গে
আলোচনা না করে কিছু বলতে পারছি না।” পাশাপাশি, রাজনৈতিক চাপের অভিযোগের কথা অস্বীকার করলেও বারুইপুরের
পুর চেয়ারম্যান তৃণমূলের শক্তি রায়চৌধুরী বলেন, “পঞ্চায়েত নির্বাচনের দিন ঘোষণার আগেই উড়ালপুলের উদ্বোধন হবে। সব কিছু হবে নিয়ম মেনেই।”
২৪ পরগনা পূর্ত (সড়ক) বিভাগ সূত্রে জানা গিয়েছে, ২০০৫ নাগাদ এই উড়ালপুল তৈরির পরিকল্পনা করা হয়। উড়ালপুলের নির্মাণ শুরু হয় ২০০৯-এর জানুয়ারিতে। কাজ শেষ করার কথা ছিল দু’বছরের মধ্যে। কিন্তু বিভিন্ন জটিলতায় তা সম্ভব হয়নি। পরে কাজ শেষের মেয়াদ বাড়িয়ে করা হয় ২০১৩-র মে। সংশ্লিষ্ট দফতরের এক আধিকারিক বলেন, “চুক্তি অনুযায়ী নির্দিষ্ট সময়েই কাজ শেষ করার লক্ষ্যে আমরা এগোচ্ছি। কিন্তু বিভিন্ন মহল থেকে নির্দিষ্ট সময়ের আগেই কাজ শেষ করার জন্য একটা অলিখিত চাপ রয়েছে।”
জমি অধিগ্রহণ, আর্থিক এবং আরও কিছু সমস্যার জন্য বারুইপুর রেলওয়ে উড়ালপুলের কাজ দীর্ঘ দিন দ্রুত গতিতে হয়নি। এই সব সমস্যা মিটে যাওয়ার পরে এখন উড়ালপুলের কাজ এগোচ্ছে নির্দিষ্ট সময়ে শেষ করার লক্ষ্যে। উড়ালপুলের বিভিন্ন অংশে এখনও ঢালাইয়ের কাজ চলছে। রাজ্যের পূর্ত ও সড়ক দফতরের মন্ত্রী সুদর্শন ঘোষদস্তিদার বলেন, “যাবতীয় সুরক্ষা বিধি মেনেই দ্রুত উড়ালপুলের কাজ হচ্ছে। নির্দিষ্ট সময়েই এই কাজ শেষ হবে।”

ছবি: সুব্রত রায়




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.