দক্ষিণ কলকাতা
নয়া উদ্যোগ
ফুল-দাওয়াই
ফুলের গাছ লাগিয়ে দখলদারি রোখার পরিকল্পনা করেছে রাজ্য পূর্ত ও সড়ক দফতরের যাদবপুর রেলওয়ে উড়ালপুল বিভাগ। পরিকল্পনা-মাফিক প্রায় দু’হাজার ল্যানটানা ফুলের গাছও লাগানো হয়েছে লেক গার্ডেন্স উড়ালপুলের বুলেভার্ডে।
পূর্ত ও সড়ক দফতর সূত্রে জানা গিয়েছে, দীর্ঘ দিন ধরে লেক গার্ডেন্স উড়ালপুলের বুলেভার্ডের ফাঁকা জায়গা দখলদারদের হাত থেকে বাঁচানোর কথা ভাবছিলেন সংশ্লিষ্ট বিভাগের আধিকারিকরা। কিন্তু কম খরচে মোক্ষম দাওয়াই পাচ্ছিলেন না।
অনেক আলোচনার পরে এই সিদ্ধান্ত হয়েছে। এ কাজে ব্যয় হয়েছে কুড়ি হাজার টাকা। গাছ আনা হয়েছে দক্ষিণ ২৪ পরগনার আমতলার একটি নার্শারি থেকে। লেক গার্ডেন্স উড়ালপুলের সমস্ত বুলেভার্ডে লাগানো হয়েছে এই গাছ। নিয়মিত গাছের পরিচর্যাও হয় বলে জানা গিয়েছে। তবে গাছগুলি ঘেরার কাজ এখনও না-হওয়ায় এর মধ্যেই কিছু গাছ নষ্ট হয়ে গিয়েছে। তা ছাড়া, জলের অভাবে অনেক সময় পরিচর্যা ব্যাহত হয় বলে দফতর-সূত্রে জানা গিয়েছে। বিভাগের এক বাস্তুকার জানান, নষ্ট হওয়া গাছের জায়গায় ফের বর্ষায় গাছ লাগানো হবে। পর্যাপ্ত জলের ব্যবস্থাও করা হচ্ছে। বুলেভার্ডের চার দিক ঘেরার পরিকল্পনাও রয়েছে।
রাজ্যে পূর্ত দফতরের অনেক জমি এখনও দখলদারদের দখলে রয়েছে। এমনকী রাস্তা সম্প্রসারণের মতো কাজও এই সমস্যায় ব্যাহত হচ্ছে। কোথাও আবার দখলদার সরিয়ে প্রকল্পের কাজ শেষ করার পরে সেই জায়গা ফের চলে যাচ্ছে দখলদারদের দখলে। এই সমস্যা নিয়ে দীর্ঘ দিন ধরে জেরবার পূর্ত ও সড়ক দফতর।
সংশ্লিষ্ট দফতরের এক উচ্চপদস্থ আধিকারিক বলেন, “লেক গার্ডেন্স উড়ালপুলের এই পরিকল্পনা সফল হলে অন্যান্য প্রকল্পের ক্ষেত্রে ‘মডেল’ হিসেবে ব্যববহার করা যেতে পারে।”

ছবি: শুভাশিস ভট্টাচার্য




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.