টুকরো খবর
চা-জনজাতিদের জন্য একশো কোটির প্যাকেজ
বিদ্রোহী চা-গোষ্ঠীর বিধায়কদের শান্ত করতে, ও তাদের উন্নয়নের জন্য বাজেটে ঘোষিত বরাদ্দের পাশাপাশি অতিরিক্ত ১০০ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করলেন তরুণ গগৈ। কয়েকদিন ধরেই চা-গোষ্ঠীর বিধায়করা ‘গগৈ বিরোধী’ শিবিরের সঙ্গে বৈঠকে মিলিত হচ্ছিলেন। পরিস্থিতি এমন হয় যে গগৈয়ের পক্ষে ‘আস্থা-সই’ সংগ্রহে নামতে হয়। চলতি বিধানসভা অধিবেশনে বিধায়ক রূপজ্যোতি কুর্মি, এটোয়া মুণ্ডারা প্রকাশ্যেই গগৈ-বিরোধী বক্তব্য রাখতে থাকেন। পরিস্থিতি সামলাতে চা-গোষ্ঠীর প্রতিনিধি তথা কেন্দ্রীয় উত্তর-পূর্ব বিকাশমন্ত্রী পবন সিংহ ঘাটোয়ার দিল্লি থেকে উড়ে এসে ক্ষুব্ধ বিধায়কদের সঙ্গে বৈঠক করেন। বুধবার বিধায়ক রামেশ্বর ধানোয়ারের ঘরে ফের বিক্ষুব্ধ বিধায়কদের বৈঠক হয়। গত কাল বিধানসভা চলাকালীনই চা-গোষ্ঠীর বিধায়করা মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করেন। চা-গোষ্ঠী ও আইএনটিইউসির প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন তরুণ গগৈ। দু’পক্ষের দীর্ঘ বৈঠক শেষে বের হয়ে, চা গোষ্ঠীর প্রতিনিধি তথা মন্ত্রী পৃথ্বী মাঝি বলেন, “চা-বাগানের বিভিন্ন সমস্যা ও বাগান শ্রমিকদের দাবিসহ ১৬ দফা স্মারকপত্র মুখ্যমন্ত্রীর হাতে তুলে হয়। সদ্য-ঘোষিত বাজেটে চা-বাগানগুলির উন্নয়নে ২৩ লক্ষ টাকা বরাদ্দ হওয়ায় সকলে ক্ষুব্ধ। বিষয়টি নিয়ে মুখ্যমন্ত্রীকে ভেবে দেখতে অনুরোধ জানানো হয়।” বিধায়কদের তরফে ২০০ কোটি টাকার প্যাকেজও চাওয়া হয়। গগৈ পরে ঘোষণা করেন, চা-জনজাতি উন্নয়ন প্রকল্পে রাজ্য ১০০ কোটি টাকার বিশেষ প্রকল্প হাতে নেবে।

দূতকে নিয়ে সতর্কবার্তা বিমানবন্দরে
ইতালীয় রাষ্ট্রদূত ড্যানিয়েল মানচিনি যাতে ভারত ছেড়ে না যেতে পারেন সে জন্য সব বিমানবন্দরে সতর্কতা জারি করল কেন্দ্র। মানচিনির ভারত ছাড়ার উপরে নিয়ন্ত্রণ জারি করেছে সুপ্রিম কোর্ট। ভারতীয় মৎস্যজীবী খুনে ধৃত দুই ইতালীয় নৌসেনাকে দেশে ফেরার অনুমতি দিয়েছিল সুপ্রিম কোর্ট। নৌসেনারা ভারতে ফিরবেন বলে কোর্টে মুচলেকা দিয়েছিলেন মানচিনি। কিন্তু, নৌসেনারা ফিরবেন না বলে জানিয়েছে ইতালি সরকার। সেই প্রেক্ষিতে মানচিনির কৈফিয়ত চেয়ে তাঁর গতিবিধির উপরে নিয়ন্ত্রণ জারি করেছে আদালত। ইতালির সঙ্গে কূটনৈতিক সম্পর্কের মানও নামিয়ে দিয়েছে ভারত। কোনও দেশের কূটনৈতিক গুরুত্ব কমলে সে দেশে পূর্ণ মর্যাদার রাষ্ট্রদূত পাঠানো হয় না। ইতালিতে নতুন রাষ্ট্রদূত হিসেবে যাওয়ার কথা ছিল বসন্ত গুপ্তর। কিন্তু, তাঁকে পাঠানো হচ্ছে না। এ ভাবেই কূটনৈতিক স্তরে পদক্ষেপ করতে চাইছে নয়াদিল্লি। ইতালি ইউরোপীয় ইউনিয়নের সদস্য। ভারতে ইউরোপীয় ইউনিয়নের দূতকেও পুরো বিষয়টি জানিয়েছে বিদেশ মন্ত্রক। আজ বিদেশমন্ত্রী সলমন খুরশিদ জানিয়েছেন, এই বিষয়ে সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে চলবে কেন্দ্র।

পুরনো খবর:

‘বিট্টি’র ভুয়ো সার্টিফিকেট
রাঘব রাজনই যে বিট্টি মহান্তি, যে বিষয়ে সন্দেহ ক্রমশই জোরদার হচ্ছে। কেরল পুলিশের একটি দল শুক্রবার ভুবনেশ্বরে গিয়েছিল। তারা জানাল, ব্যাঙ্কে চাকরি পাওয়ার সময় যে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সার্টিফিকেটটি দেখিয়েছিল সে, সেটা পুরোপুরি ভুয়ো। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অবশ্য মুখ খুলতে রাজি হননি। কিন্তু কেরলের এক পুলিশকর্তা জোশী যোশেফ বলেন, “রাঘব রাজনের নামে যে বি-টেক ডিগ্রি সার্টিফিকেট দেখানো হয়েছে, সেটি জালিয়াতি করে বানানো। ওই একই শংসাপত্র বিট্টির নামেও রয়েছে।” ইতিমধ্যে কেরল পুলিশের অন্য একটি দল অভিযুক্তকে নিয়ে জয়পুরে পৌঁছেছে। বৃহস্পতিবার তদন্তের স্বার্থে তারা আলওয়ার গিয়েছিল। পরের গন্তব্য জয়পুর জেল।

মুক্ত ৩৪ জন মৎস্যজীবী
শ্রীলঙ্কার জেল থেকে শুক্রবার মুক্তি পেলেন ৩৪ জন ভারতীয় মৎস্যজীবী। সম্প্রতি আন্তর্জাতিক জল সীমানা লঙ্ঘন করার অভিযোগে বুধবার ১৯ জনকে এবং বৃহস্পতিবার আরও ৩৪ জন মৎস্যজীবীকে গ্রেফতার করেছিল শ্রীলঙ্কার নৌসেনা। তার পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবারই প্রধানমন্ত্রী মনমোহন সিংহকে একটি চিঠি লেখেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী জয়ললিতা। তার ভিত্তিতে শ্রীলঙ্কার ডেপুটি হাইকমিশনারের কাছে এই ঘটনার কড়া প্রতিক্রিয়া জানায় বিদেশ মন্ত্রক। এর পরেই মুক্তি দেওয়া হয় ৩৪ জনকে। তবে বুধবার যে ১৯ জনকে গ্রেফতার করা হয়েছিল তারা এখনও মুক্তি পাননি।

ধর্ষণ রুখতে ঝাঁপ তরুণীর, ভাঙল পা
ধর্ষণের হাত থেকে বাঁচতে চলন্ত গাড়ি থেকে ঝাঁপ দিলেন তরুণী। গাড়ির চাকার ধাক্কায় ভাঙল তাঁর পা। ঘটনাটি ঘটে দিল্লির অমন বিহার এলাকায়। গুরুতর জখম ওই তরুণী এখন স্থানীয় হাসপাতালে চিকিৎসাধীন। পুলিশ জানিয়েছে, কারোল বাগ এলাকার বেসরকারি সংস্থায় অ্যাকাউন্ট্যান্ট হিসেবে কর্মরতা ওই তরুণী। কর্মক্ষেত্র থেকে অটো করে বাড়ি ফেরার পথেই হেনস্থা হতে হয় তাঁকে। কুলদীপ ও দীপক নামে দুই ব্যক্তি জোড় করে ওই তরুণীকে তাদের গাড়িতে টেনে তোলে। প্রাণপণ চেষ্টায় কোনওমতে দুই দুষ্কৃতীর হাত থেকে নিজেকে ছাড়িয়ে চলন্ত গাড়ি থেকেই ঝাঁপ দেন ওই তরুণী।

দু’কোটির প্রচার অখিলেশের
মুখ্যমন্ত্রীর গদিতে এক বছর পার করলেন অখিলেশ যাদব। শোনা যাচ্ছে, সেই ‘সাফল্যের’ খবর প্রচারে, দিল্লি-উত্তরপ্রদেশের খবরের কাগজগুলোতে প্রায় দু’কোটি টাকার বিজ্ঞাপন দিয়েছেন তিনি। প্রচারে রয়েছে এটাওয়ায় সিংহ সাফারি থেকে কলেজ পড়ুয়াদের মধ্যে ল্যাপটপ বিলি, সবই। যদিও বৃহস্পতিবারই শোনা যায়, ল্যাপটপের স্ক্রিন সেভারে মুলায়মের ছবি মুছতে যেতেই খারাপ হয়ে গিয়েছে ল্যাপটপ।

নিগৃহীত দিনমজুর
পুলিশের হুকুম না মানার শাস্তি পেলেন এক দিনমজুর। পুড়িয়ে দেওয়া হল তাঁর মুখ। নিগৃহীতের নাম দীপক কুমার। বৃহস্পতিবার রাতের ঘটনা। কাজ সেরে বাড়ি ফিরছিলেন দীপক। হঠাৎই তাঁর পথ আটকায় পুলিশের পোশাক পরা তিন ব্যক্তি। দীপকের কাছে টাকা চায় তারা। টাকা দিতে রাজি না হওয়ায় দীপকের মুখ গরম চুল্লিতে ঢুকিয়ে দেওয়া হয়। এর পর দীপকের সবর্স্ব লুঠ করে ঘটনাস্থল থেকে পালায় অভিযুক্ত তিন ব্যক্তি। গুরুতর জখম অবস্থায় দীপককে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করান স্থানীয় বাসিন্দারা। এই ঘটনায় সত্যিই কোনো পুলিশকর্মী জড়িত আছেন কি না তা খতিয়ে দেখছে অমৃতসর পুলিশ। তাঁদের অনুমান, পুলিশের বেশে কোনও দুষ্কৃতী দলই এই কাজ করেছে।

নির্দেশ ইন্ডিয়ান এয়ারলাইন্সকে
উড়ান বাতিলের ঘটনা সফরকারীদের ঠিক সময়ে না জানানোর অভিযোগে ইন্ডিয়ান এয়ারলাইন্স কর্তৃপক্ষকে ৫০,০০০ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিল ক্রেতা সুরক্ষা কমিশন। এই ক্ষতিপূরণের দাবিদার একই পরিবারের দুই সদস্য, বাবা ও মেয়ে। ক্রেতা সুরক্ষা কমিশনের দাবি, উড়ান বাতিলের ঘটনা আগেই জানানো উচিত ছিল। তা হলে ওই দু’জন অন্য ব্যবস্থা নিতে পারতেন। কিন্তু ইন্ডিয়ান এয়ারলাইন্স কর্তৃপক্ষের গাফিলতিতে তাঁদের বেঙ্গালুরু যাওয়ার পরিকল্পনা বাতিল করতে হয়।

বারলার অন্ত্যেষ্টি
শ্রীনগরে জঙ্গিদের গুলিতে নিহত কেন্দ্রীয় বাহিনীর জওয়ান সুভাষ বারলার অন্ত্যেষ্টি সম্পন্ন হল আজ। হাজারিবাগের জুরহুরুরুতে তাঁর বাড়ির কাছেই তাঁকে সমাধিস্থ করা হয়। আজ দুপুরে দিল্লি থেকে এয়ার ইন্ডিয়ার বিমানে তাঁর কফিনবন্দি মরদেহ নিয়ে আসা হয় রাঁচিতে। সেখানে ঝাড়খণ্ড সরকারের তরফ থেকে তাঁকে শেষ শ্রদ্ধা জানান রাজ্যপাল সৈয়দ আহমেদের উপদেষ্টা কে বিজয়কুমার। পরে বিকেলে সুভাষের দেহ গাড়িতে করে নিয়ে যাওয়া হয় হাজারিবাগে। নিহত জওয়ানকে শেষ শ্রদ্ধা জানাতে ভিড় ভেঙে পড়ে ওই জওয়ানের বাড়িতে। হাজারিবাগের ডেপুটি কমিশনার মনীশ রঞ্জন জানান, সন্ধ্যায় ওই জওয়ানকে সমাধিস্থ করা হয়।

দু’কোটির প্রচার
মুখ্যমন্ত্রীর গদিতে এক বছর পার করলেন অখিলেশ যাদব। শোনা যাচ্ছে, সেই ‘সাফল্যের’ খবর প্রচারে, দিল্লি-উত্তরপ্রদেশের খবরের কাগজগুলোতে প্রায় দু’কোটি টাকার বিজ্ঞাপন দিয়েছেন তিনি। প্রচারে রয়েছে এটাওয়ায় সিংহ সাফারি থেকে কলেজ পড়ুয়াদের মধ্যে ল্যাপটপ বিলি, সবই। যদিও বৃহস্পতিবারই শোনা যায়, ল্যাপটপের স্ক্রিন সেভারে মুলায়মের ছবি মুছতে যেতেই খারাপ হয়ে গিয়েছে ল্যাপটপ।

পণের দাবিতে অত্যাচার, ইস্তফা মন্ত্রীর
পণের জন্য চাপ দেওয়ার অভিযোগে ওড়িশা বিধানসভা থেকে সরে দাঁড়ালেন আইনমন্ত্রী রঘুনাথ মহান্তি। তাঁর ছেলের বউ বর্ষা সোনি চৌধুরীর অভিযোগ, ২০১২ তে বিয়ে হওয়ার পর থেকেই ২৫ লক্ষ টাকা পণ ও গাড়ি দেওয়ার জন্য তাঁর উপর অত্যাচার শুরু করেন মন্ত্রী ও তাঁর পরিবারের অন্যেরা। বৃহস্পতিবার রাতেই লিখিত অভিযোগ দায়ের করেন বর্ষাদেবী।

জঙ্গি বিস্ফোরণে জওয়ানের মৃত্যু
টহলদার আসাম রাইফেল্স-এর জওয়ানদের লক্ষ্য করে বিস্ফোরণ ঘটাল মণিপুরি জঙ্গিরা। জখমের সংখ্যা তিন। পুলিশ জানায়, আজ সকালে ইম্ফল-মোরে সেক্টরের অন্তর্গত ২ নম্বর জাতীয় সড়কে আসাম রাইফেল্স টহল দিচ্ছিল। তখনই এইচ আইইডি বিস্ফোরণটি ঘটে। জখম জওয়ানদুমার বাহাদুরকে হাসপাতালে নিয়ে যাওয়ার পথেই তিনি মারা যান।

খাদ্য নিরাপত্তা বিল
কোনও দিন রবার্ট বঢ়রার বিরুদ্ধে জমি বিতর্ক, তো কোনও দিন পাকিস্তান প্রসঙ্গ, সংসদে হট্টগোলে সময় বয়ে যাচ্ছে। কিন্তু সনিয়া গাঁধী বৃহস্পতিবার সরকারকে জানান, খাদ্য সুরক্ষা বিল পেশ করতে হবে বাজেট অধিবেশনের প্রথমার্ধেই। সরকারের শীর্ষ সূত্রে বলা হচ্ছে, মন্ত্রিসভার বৈঠকের পর আগামি সপ্তাহেই বিলটি পেশ করা হবে সংসদে।

ত্রিপুরার প্রথম প্রধান বিচারপতি দীপক গুপ্ত
পূর্ণাঙ্গ ত্রিপুরা হাইকোর্টের প্রথম প্রধান বিচারপতি হিসেবে শপথ নিতে চলেছেন দীপক গুপ্ত। তিনি হিমাচল হাইকোর্টের প্রধান বিচারপতি পদে ছিলেন। এতদিন গৌহাটি হাইকোর্টের খণ্ডপীঠ বা সার্কিট বেঞ্চ ছিল ত্রিপুরা, মেঘালয় ও মণিপুরে। এ বার এই তিন রাজ্যে পূর্ণাঙ্গ হাইকোর্ট কাজ শুরু করবে।

স্কুলে ট্রাকের ধাক্কা
নিয়ন্ত্রণ হারিয়ে পাঁচিল ভেঙে প্রাথমিক স্কুল চত্বরে ঢুকে পড়ল একটি ট্রাক। আর ওই ট্রাকের টাকায় পিষ্ট হয়ে ঘটনাস্থলেই মৃত্যু হল দুই খুদের। আহত আরও পাঁচ জন। তাদের মধ্যে তিন জন আশঙ্কাজনক। শুক্রবার সকালে মঙ্গলি এলাকায় এই ঘটনা ঘটে। ট্রাক চালককে গ্রেফতার করেছে পুলিশ।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.