টুকরো খবর
নিচুতলার মতকে গুরুত্ব দেবে ফ্রন্ট
পঞ্চায়েত নির্বাচন নিয়ে জেলা বামফ্রন্টের এক বৈঠক হল বুধবার। সিদ্ধান্ত হয়েছে, ব্লক স্তরের নেতৃত্ব আলোচনার পর জেলায় রিপোর্ট পাঠাবেন। সেই রিপোর্ট পর্যালোচনা করেই আসন বন্টন নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে। এ দিনের বৈঠকে উপস্থিত ছিলেন সিপিএমের জেলা সম্পাদক তথা জেলা বামফ্রন্টের আহ্বায়ক দীপক সরকার, সিপিআইয়ের জেলা সম্পাদক সন্তোষ রাণা প্রমুখ। বৈঠক শেষে দীপকবাবু বলেন, “যে কোনও মূল্যে বামফ্রন্টের ঐক্য রক্ষা করা হবে। এ নিয়ে সকলেই একমত হয়েছেন।” অভিযোগ, আগে একতরফা আসন বন্টন করত সিপিএম। এ ক্ষেত্রে শরিকদের মতামত গুরুত্ব দেওয়া হত না। এ নিয়ে শরিক দলের ক্ষোভও রয়েছে। পরিবর্তিত পরিস্থিতিতে নীচুতলার মতামতকে গুরুত্ব দিয়ে চাইছেন ফ্রন্ট নেতৃত্ব। সিপিএমের এক জেলা নেতার কথায়, “নীচের তলার কমিটিকে জীবন্ত না রাখতে পারলে সাধারণ সদস্যদের সঙ্গে সংযোগ শুকিয়ে যায়। সংগঠন বিস্তার ব্যাহত হয়। তা যাতে না হয়, দেখা হচ্ছে।”

বাসের ছাদে বিদ্যুৎস্পৃষ্ট
রাস্তার উপর ঝুলছিল বিদ্যুৎবাহী তার। বাসের ছাদে বসে সেই পথে যেতেই বিদ্যুৎস্পৃষ্ট হলেন ৪ জন। এদের মধ্যে তিন জনের অবস্থা আশঙ্কাজনক। প্রথমে তাঁদের চন্দ্রকোনা গ্রামীণ হাসপাতালে ভর্তি করা হলেও পরে সবাইকে বাঁকুড়ায় স্থানান্তরিত করা হয়। পুলিশ ও স্থানীয় সূত্রের খবর, বুধবার বাঁকুড়ার পুনিশোল থেকে বাসে করে ৭০ জন ধর্মীয় অনুষ্ঠান উরসে যোগ দিতে ফুরফুরা শরিফ যাচ্ছিলেন। ছাদে ছিলেন ১৫ জন। পলাশচাবড়ির কাছে ঝুলে থাকা বিদ্যুতের তারে বিদ্যুৎস্পৃষ্ট হন তাঁরা। প্রতিবাদে চন্দ্রকোনা-পলাশচাবড়ি সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখান স্থানীয় বাসিন্দারা। বিক্ষোভকারীদের বক্তব্য, দীর্ঘ দিন ধরে একাধিক এলাকায় বিদ্যুতের খুঁটি থেকে তার ঝুলে রয়েছে। বিদ্যুৎ দফতরে তা বারবার জানানো সত্ত্বেও কোনও লাভ হয়নি। খবর পেয়ে পুলিশ, জয়েন্ট বিডিও জয়ন্ত রায়এবং বিদ্যুৎ দফতরের লোকজন ঘটনাস্থলে যান। দুপুর দেড়টা থেকে চারটে পযর্ন্ত চলে অবরোধ। পরে তার তুলে নেওয়ার প্রতিশ্রুতির পর অবরোধ ওঠে। বিদ্যুৎ দফতরের ডিভিশনাল ম্যানেজার সৌভিক বেরা তার ঝুলে থাকার কথা স্বীকার করে বলেন, “বুধবার থেকেই কাজ শুরু হয়েছে। আগামী দিনে ঠিকদারকে দিয়ে বাকি ঝুলে থাকা তার তুলে নেওয়া হবে।”

হোমে প্রতিবন্ধী বালকের মৃত্যু
সরকার পরিচালিত হোমে থাকা এক মূক ও বধির অনাথ বালকের অস্বাভাবিক মৃত্যু ঘিরে চাঞ্চল্য ছড়াল। বুধবার ঘটনাটি ঘটেছে হলদিয়া বাসুদেবপুর গাঁধী আশ্রমের সমাজ কল্যাণ পর্ষদের একটি হোমে। ২০০৯ সালের জুন মাসে কলকাতার শিশু কল্যাণ কমিটির একটি হোম থেকে হলদিয়ার এই হোমে এসেছিল রতন নামের অনাথ ছেলেটি। দীর্ঘ দিন ধরেই ফুসফুসের সংক্রমণে ভুগছিল সে। বুধবার সকালে হঠাৎই তার পেটে যন্ত্রণা শুরু হয়। সঙ্গে শ্বাসকষ্ট । প্রথমে তাকে হলদিয়া মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরে তমলুক জেলা হাসপাতালে স্থানান্তরিত করা হলে পথেই মারা যায় রতন। অস্বাভাবিক মৃত্যুর অভিযোগ দায়ের করে তদন্ত শুরু করেছে পুলিশ। স্থানীয় সূত্রে খবর, ৭২ জন আবাসিক এখন হোমে। হলদিয়ার এই হোমটির পরিবেশ ও খাওয়া নিয়ে অভিযোগ দীর্ঘ দিনের। রতনের মৃত্যুতে হোমের পরিকাঠামো নিয়ে ফের প্রশ্ন উঠল। হোমটির পরিচালনার দায়িত্বে থাকা কাজল সামন্ত বলেন, “রাজ্যস্তর থেকে অধিকাংশ শিশুই অসুস্থ অবস্থায় আমাদের এখানে আসে। আমরা তাদের চিকিৎসার জন্য যথাসাধ্য চেষ্টা করি।” মহকুমাশাসক শঙ্কর নস্কর জানান, “কেন এই ধরণের ঘটনা ঘটছে খতিয়ে দেখব।”

ফের চুরি, ক্ষুব্ধ ব্যবসায়ীরা
খেজুরতলায় ছিনতাই ও এক পুলিশকর্মীর গুলিবিদ্ধ হওয়ার ঘটনার কোনও কিনারা হয়নি এখনও। তার ২৪ ঘণ্টার মধ্যেই চার কিলোমিটার দূরে বাজকুল রেল গেটের কাছে বাজারে এক কাপড় দোকান ও আর্থিক সংস্থায় চুরির ঘটনা ঘটল। বাজকুলের ব্যবসায়ী তথা তৃণমূলের ছাত্র-যুব নেতা রবীন মণ্ডল জানান, মার্কেটের নীচ তলায় তাঁর বাইকের শো-রুমের দরজা ভাঙার চেষ্টা করেও ব্যর্থ হয় দুষ্কৃতীরা। দোতলার কাপড় দোকান থেকে নগদ ৭৫ হাজার টাকা ও প্রায় ৪০ হাজার টাকা মূল্যের কাপড় নেয় দুষ্কৃতীরা। তারপর তিন তলার একটি আর্থিক সংস্থার গেট, দরজা ও আলমারি ভেঙে নগদ ৯০ হাজার টাকা চুরি করে পালায় দুষ্কৃতীরা। ওই এলাকায় বসতি কম থাকায় কেউই কিছুই টের পাননি। বুধবার সকালে এক কর্মী দোকান খুলতে এলে বিষয়টি নজরে আসে। স্থানীয় মিলনী বাজার কমিটি সম্পাদক প্রশান্ত রায় বলেন, “এই মার্কেটে দুটি ব্যাঙ্ক-সহ প্রায় শ’দুয়েক দোকান রয়েছে। মাঝে মধ্যেই এমন চুরির ঘটনাও ঘটছে। কিন্তু, নিরাপত্তার কোনও ব্যবস্থা নেই। রাতে পুলিশি নজরদারির দাবি জানিয়েছি।” ব্যবসায়ীদের পক্ষ থেকেও রাতে নৈশপ্রহরী রাখার কথা ভাবা হচ্ছে বলে জানান তিনি।

মূর্তি সেন যুগের, মত বিশেষজ্ঞের
সম্প্রতি চন্দ্রকোনার রামজীবনপুরে উদ্ধার হওয়া বিষ্ণু মূর্তিটি প্রায় ৯০০ বছরের পুরানো বলে দাবি করলেন ভারতীয় পুরাতত্ত্ব সংরক্ষণ বিভাগের আধিকারিকরা। গত ১৪ ফেব্রুয়়ারি রামজীবনপুর পুরসভার আট নম্বর ওয়ার্ডের আমদান এলাকায় সিংহ পরিবারের পুকুর থেকে গ্রানাইট পাথরের তৈরি ওই মূর্তিটি উদ্ধার হয়। মূর্তিটি উদ্ধার হওয়ার খবর চাউর হতেই রামজীবপুর ফাঁড়িতে মূর্তি দেখতে ভিড় জমে যায়। পরে মূর্তিটি চন্দ্রকোনা থানায় নিয়ে আসা হয়। খবর দেওয়া হয় ভারতীয় পুরাতত্ত্ব বিভাগে। গত মঙ্গলবার ভারতীয় সংরক্ষণ বিভাগের আধিকারিকরা মূর্তিটি দেখতে চন্দ্রকোনা থানায় আসেন। পুরাতত্ত্ববিদ শান্তুনু মাইতি বলেন, “মূর্তিটি সেন যুগের বলে আমাদের অনুমান।”

ধূমপায়ীর জরিমানা আদায়
রেল স্টেশন, বুকিং কাউন্টার এলাকায় ধূমপানের অভিযোগে প্রায় ৪০ জন ব্যক্তির কাছ থেকে জরিমানা আদায় করল রেল সুরক্ষা বাহিনীর মহিলা বিভাগ। বুধবার সকালে দক্ষিণ-পূর্ব রেলের হাওড়া-খড়গপুর শাখায় মেচেদা স্টেশনে রেল সুরক্ষা বাহিনী এই অভিযান চালায়। সকাল ১০টা নাগাদ মেচেদা স্টেশনে ১০ জনের একটি মহিলা দল অভিযান শুরু করে। বেলা ১২টার মধ্যেই ধূমপানের অভিযোগে প্রায় ৪০ জনের কাছ থেকে জরিমানা আদায় করে ফেলে তারা। ধূমপানের অভিযোগে বেশ কিছু কিশোরকেও আটক করে রেল সুরক্ষা বাহিনী। তারা অবশ্য ভুল স্বীকার করে এবারের মতো ছাড়া পায়। রেল সুরক্ষা বাহিনী সূত্রে জানা গিয়েছে, স্টেশন এলাকায় ধূমপানের পাশাপাশি তামাকজাত সামগ্রী বিক্রির উপর নিষেধাজ্ঞা জারি করেছে রেল দফতর।

মৃত কর্মীর লকার ভেঙে গ্রেফতার
মৃত সহকর্মীর ব্যক্তিগত লকার ভেঙে লক্ষাধিক টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে কাঁথি শহরের একটি বেসরকারি আর্থিক সংস্থার কর্মীকে গ্রেফতার করল কাঁথি থানার পুলিশ। ধৃত সুমন্ত প্রধান পটাশপুরের বাসিন্দা। ওই অফিসের আরও দুই কর্মীকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলে জানিয়েছে পুলিশ। পুলিশ সূত্রে জানা গিয়েছে, কাঁথির উত্তর দারুয়া গ্রামের বাসিন্দা সঞ্জীব দাস ওই আর্থিক সংস্থার শাখা আধিকারিক ছিলেন। অফিসে সঞ্জয়বাবুর নিজস্ব একটি লকার ছিল যাতে তিনি প্রয়োজনীয় কাগজপত্র এবং টাকা রাখতেন। গত বছর ১৯ জুলাই এক পথ দুর্ঘটনায় মারা যান সঞ্জীববাবু। তাঁর বাবা রবীন্দ্রনাথ দাসের অভিযোগ, ছেলের মৃত্যুর পর লকার খুলে কাগজ ও টাকা ফেরতের জন্য বারবার অনুরোধ জানানো হলেও কর্ণপাত করেননি অফিসের কর্মকর্তারা। সম্প্রতি ওই আর্থিক সংস্থাটি শহরের অন্য জায়গায় অফিস সরিয়ে নিয়ে যাওয়ার সময় পুরনো অফিসে থাকা সঞ্জীবের লকার ভেঙে যাবতীয় জিনিস ও টাকা হাতিয়ে নেয় বলে অভিযোগ। মঙ্গলবার রবীন্দ্রনাথবাবুর এই অভিযোগ পেয়েই অভিযান চালায় পুলিশ। অভিযুক্ত সংস্থাটির ৪ জন শীর্ষকর্তার খোঁজ চালাচ্ছে পুলিশ।

লক্ষাধিক টাকা, সোনা ছিনতাই
সোনা-সহ লক্ষাধিক টাকা ছিনতাইয়ের অভিযোগ উঠল কাঁথি-এগরা রাস্তায়। মঙ্গলবার রাতে কাঁথির এক প্রখ্যাত সোনা দোকানের মালিকের ছেলে ও কর্মচারীর কাছ থেকে নগদ প্রায় তিন লক্ষ টাকা, ২০ গ্রাম সোনা ছিনতাই হয়েছে বলে অভিযোগ। দোকানের মালিক বিকাশ কামিলা পুলিশকে জানিয়েছেন, মঙ্গলবার রাতে দোকান বন্ধ করে তাঁর ছেলে বিপ্লব ও দোকানের কর্মী ধনেশ্বর পটেল মোটর বাইকে চেপে বাড়ি ফিরছিলেন। সঙ্গে ছিল ২ লক্ষ ৮০ হাজার টাকা ও ২০ গ্রাম সোনা। রাউতারা ও কেশুরকুঁদা বাসস্ট্যান্ডের মাঝে তিন জন দুষ্কৃতী মোটর বাইকে এসে ধাক্কা মারলে পড়ে যান ধনেশ্বর এবং বিপ্লব। সেই সময়ই তাদের থেকে টাকা ও সোনা ভর্তি হাতব্যাগটি ছিনতাই করে দুষ্কৃতীরা। পালানোর সময় দুষ্কৃতীরা বিপ্লবের মাথায় কাটারির কোপও বসায়। বিপ্লবের মাথায় হেলমেট থাকায় বেঁচে যান। বিপ্লবের কাছে থাকা দোকানের দু’টি চাবিও হাতিয়ে নিয়ে যায় দুষ্কৃতীরা। খবর পেয়ে কাঁথি থানার আইসি সোমনাথ দত্তের নেতৃত্বে পুলিশবাহিনী ঘটনাস্থলে পৌঁছয়। ঘটনাস্থল থেকে উদ্ধার করা হয় একটি কাটারি ও চপ্পল। ধরা পড়েনি দুষ্কৃতীরা।

জল চেয়ে পথে জলচক
পানীয় জলের দাবিতে বুধবার পথ অবরোধ করলেন জলচক ২ গ্রাম পঞ্চায়েত এলাকার পশ্চিম জলচকের বাসিন্দারা। বর্তমানে ওই এলাকায় একটি জল প্রকল্পের কাজ চলছে। সেই প্রকল্প থেকে গোকুলচক, নারাঙ্গাদিঘি, পশ্চিমচকের মানুষ পানীয় জল পাবেন। বাসিন্দাদের অভিযোগ, পশ্চিম জলচকের উপর দিয়েই ওই সব এলাকায় পানীয় জলের পাইপ যাচ্ছে। অথচ, ওই এলাকায় জল সরবরাহ করা হচ্ছে না। কেন ওই এলাকায় জল সরবরাহ করা হবে না তা জানতে চেয়ে পঞ্চায়েত প্রধানের কাছে স্থানীয় মানুষেরা বিক্ষোভ দেখান ও স্মারকলিপি জমা দেন। কিন্তু কোনও ইতিবাচক আশ্বাস না পেয়ে পথ অবরোধ শুরু করেন। জলচকেই অবরোধ শুরু হয়। প্রায় ঘণ্টাখানেক অবরোধ চলায় মেদিনীপুর-ময়না রুটের বাস চলাচল বন্ধ হয়ে যায়। যাত্রীরাও দুর্ভোগে পড়েন। পরে পুলিশ গিয়ে স্থানীয় মানুষকে বোঝানোর চেষ্টা করেন। তারপর অবরোধ ওঠে।

শিক্ষক শিক্ষণ কেন্দ্রে নয়া সভাপতি
মেদিনীপুরের বিদ্যাসাগর টিচার্স ট্রেনিং কলেজের পরিচালন কমিটির নতুন সভাপতি হলেন সত্যশঙ্কর গোস্বামী। বুধবার কলেজ পরিচালন কমিটির বৈঠকে তাঁর নাম সভাপতি হিসেবে মনোনীত করা হয়। সত্যশঙ্করবাবু এই কলেজেরই প্রাক্তন অধ্যক্ষ। কলেজ সূত্রে খবর, আগে পরিচালন কমিটির সভাপতি ছিলেন মনোরঞ্জন মাইতি। গত ২৬ ফেব্রুয়ারি তিনি পদত্যাগ করেন। এর পর কমিটির জরুরি বৈঠক ডাকা হয়। ঠিক হয়, বুধবার নতুন সভাপতি নির্বাচন হবে। সভাপতি হিসেবে এ’দিন দু’টি নাম উঠে এসেছিল- সত্যশঙ্কর গোস্বামী এবং মৃগাঙ্ক মাইতি। মৃগাঙ্কবাবু মেদিনীপুরের বিধায়ক মৃগেন মাইতির ভাই। পশ্চিম মেদিনীপুর জেলা বাস ওনার্স অ্যাসোসিয়েশনের সম্পাদকের পদে রয়েছেন। পরিচালন কমিটির এক সদস্য শুরুতে মৃগাঙ্কবাবুর নাম সভাপতি হিসেবে প্রস্তাব করেন। তবে উপস্থিত কেউ সেই প্রস্তাব সমর্থন করেননি। পরে অন্য এক সদস্য সত্যশঙ্করবাবুর নাম প্রস্তাব করেন। সেই প্রস্তাবে অবশ্য সমর্থন মেলে। সভাপতি বাদে পরিচালন কমিটির সদস্য সংখ্যা ১৩। বুধবার ১২ জন উপস্থিত ছিলেন।

ট্রেন থেকে উদ্ধার যাত্রী
লোকাল ট্রেন থেকে বেহুঁশ এক যাত্রীকে আশঙ্কাজনক অবস্থায় উদ্ধার করল রেল পুলিশ। রেল পুলিশ সূত্রে জানা গিয়েছে, ওই যাত্রীর নাম ধনঞ্জয় মণ্ডল। তাঁর বাড়ি পুরুলিয়ায়। তিনি টাটা যাচ্ছিলেন। মঙ্গলবার সন্ধ্যায় বেহুঁশ অবস্থায় উদ্ধার করে তাঁকে মেদিনীপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। চাণ্ডিলের কাছে কেউ তাঁকে মাদক মেশানো বিস্কুট দিয়েছিল বলে অভিযোগ তিনি পুলিশকে জানিয়েছেন। সেই বিস্কুট খেয়েই ধনঞ্জয়বাবু বেহুঁশ হয়ে পড়েন বলে রেল পুলিশ সূত্রে খবর।
বধূকে ধর্ষণ
এক বধূকে ধর্ষণের অভিযোগ উঠল প্রতিবেশী যুবকের বিরুদ্ধে। মারিশদা থানার লাউদা অঞ্চলের কামারদা গ্রামে বুধবার দুপুরে ঘটনাটি ঘটে। ধর্ষিতা বধূ নিজেই মারিশদা থানায় গিয়ে অভিযোগ দায়ের করেন। অভিযুক্ত যুবক মোহন লাল গিরি পলাতক। বধূকে ডাক্তারি পরীক্ষার জন্য কাঁথি মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। অভিযোগ, বুধবার সকালে স্বামীর অনুপস্থির সুযোগে বাড়িতে ঢুকে ওই বধূকে ধর্ষণ করে পালিয়ে যান মোহন। স্বামী বাড়ি ফিরে এলে সমস্ত ঘটনা জানিয়ে থানায় অভিযোগ দায়ের করতে আসেন বধূ। এই ঘটনার তীব্র নিন্দা করে দোষী যুবককে অবিলম্বে গ্রেফতারের দাবি জানিয়েছেন গণতান্ত্রিক যুব ফেডারেশনের স্থানীয় নেতা ঝাড়েশ্বর বেরা।

পুকুরে পিস্তল
একশো দিনের কাজে পুকুর সংস্কার করতে গিয়ে উদ্ধার হল একটি দেশি পিস্তল। ঘটনাটি ঘটেছে বুধবার দুপুরে চন্দ্রকোনা ২ ব্লকের বান্দিপুর পঞ্চায়েতের ভগীরথপুরে। সিপিএমের ভগীরথপুর শাখা কমিটির সদস্য স্থানীয় বাসিন্দা শেফালি সামন্তের পুকুর সংস্কার হচ্ছিল এ দিন। মাটি তোলার সময় পিস্তলটি শ্রমিকদের নজরে আসে।

কঙ্কাল কাণ্ডে আগাম জামিন নয়
গড়বেতায় বেনাচাপড়ার কঙ্কাল কাণ্ডে সিপিএমের জেলা স্তরের নেতা এন্তাজ আলি-সহ ২২ জন অভিযুক্তের আগাম জামিনের আবেদন নাকচ করল কলকাতা হাইকোর্ট। কঙ্কাল কাণ্ডে পুলিশ ইতিমধ্যেই চার্জশিট পেশ করেছে। মামলার শুনানিও শুরু হয়েছে। প্রাক্তন মন্ত্রী ও বর্তমান বিধায়ক সুশান্ত ঘোষ এই মামলায় অন্যতম অভিযুক্ত। কিছু দিন আগে তিনি জামিন পেয়েছেন। গড়বেতায় সুশান্তবাবুরই বাড়ির কাছে বেশ কিছু কঙ্কাল উদ্ধার হয়েছিল। সেগুলি নিখোঁজ তৃণমূলকর্মীদের হাড়গোড় বলে অভিযোগ দায়ের করা হয়। অভিযোগে বলা হয়, তখনকার শাসক দল সিপিএম-ই ওই তৃণমূলকর্মীদের খুন করে পুঁতে দিয়েছিল। সেই মামলায় সুশান্তবাবু-সহ সিপিএমের বেশ কিছু নেতা-কর্মী গ্রেফতার হন। ২২ জন অভিযুক্তকে গ্রেফতার করা যায়নি। তাঁরাই আগাম জামিন চেয়ে হাইকোর্টে আর্জি জানান। বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্য বুধবার সেই আবেদন নাকচ করে দিয়েছেন।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.