টুকরো খবর
ধর্ষণে ধৃত তিন পুলিশ-হাজতে
কালচিনিতে অপহরণ ও গণধর্ষণে অভিযুক্ত ৩ জনকে ১০ দিনের জন্য পুলিশ হেফাজতে রাখার নির্দেশ দিল আদালত। শনিবার আলিপুরদুয়ার আদালতের বিচারক রাজীব সিংহ ওই আদেশ দেন। আদালতে অভিযোগকারিণীর গোপন জবানবন্দি নেওয়া হয়। লক আপের সামনে গিয়ে অভিযুক্তকে দেখে অভিযোগকারিণীর ক্ষোভে-দুঃখে কেঁধে ফেলে। তাকে বলতে শোনা যায়, “৩ জনকে কঠোর শাস্তি দিতে হবে।” অতিরিক্ত পুলিশ সুপার আকাশ মেঘারিয়া বলেছেন, “পুলিশ দ্রুত তদন্ত শেষ করার চেষ্টা করছে।” বৃহস্পতিবার হ্যামিল্টনগঞ্জের দুই ছাত্রী তাদের দুই বন্ধুর সাথে ট্রলিলাইনে ঘুরতে যায়। সেই সময়ে তিন অভিযুক্ত দুই ছাত্রীর বন্ধুদের মারধর করে সেখান থেকে তাড়িয়ে দেয়। তার পর চুলের মুঠি ধরে দুই ছাত্রীকে ট্রাক্টরে তুলে চা বাগানে ঢোকে। সেই সময় এক ছাত্রী লাফিয়ে চা বাগানে লুকিয়ে পড়ে। রাত ৯ টা নাগাদ থানায় গিয়ে সব জানায়। পুলিশ রাতেই দু’জনকে গ্রেফতার করে। শুক্রবার তৃতীয় জন ধরা পড়ে।

ছাদ থেকে পড়ে মৃত মাধ্যমিক পরীক্ষার্থী
ইসলামপুরের ব্লক পাড়ার একটি পরিত্যক্ত তিন তলা বাড়ি ভেঙে এক মাধ্যমিক পরীক্ষার্থীর মৃত্যু হয়েছে। পুলিশ সূত্রে জানা গিয়েছে মৃত ছাত্রের নাম বলরাম রায় (১৬)। এই ঘটনায় আহত হয়েছে আরও ৪ বাসিন্দা। তিন তলা বাড়িটি স্বাস্থ্য দফতরের পরিত্যক্ত আবাসন। শনিবার সকালে ব্লক পাড়ার সুকান্ত পল্লি এলাকায় ঘটনাটি ঘটেছে। পুলিশ সূত্রে জানা গিয়েছে মৃত ছাত্র সহ এলাকারই কয়েক জন তরুণ এ দিন সকালে ওই আবাসনের ইট চুরি করতে যায়। সে সময়ে বাড়িটি ভেঙে পড়ে। মৃত ছাত্র ইসলামপুর হাইস্কুলের মাধ্যমিক পরীক্ষার্থী। এই দিন সকাল দশটা নাগাদ বাড়িটি ভেঙে পড়ে বলে জানা গিয়েছে। প্রত্যক্ষদর্শীরা দমকল ও প্রশাসনকে জানায় ওই আবাসনের নিচে স্থানীয় একটি ছেলে চাপা পড়ে রয়েছে। খবর পেয়ে দমকল ও পুরসভার কর্মীরা ক্রেন নিয়ে এসে উদ্ধার কাজ শুরু করে। প্রায় সাড়ে চার ঘন্টা ধরে চেষ্টা চালিয়েও চাপা পড়া ছাত্রকে উদ্ধার করতে না পারায় প্রশাসনের থেকে বিএসএফকে খবর দেওয়া হয়। বিএসএফ জাওয়ানদের চেষ্টায় ওই স্কুল ছাত্রকে মৃত অবস্থায় উদ্ধার করা হয়েছে। ইসলামপুরের মহকুমা শাসক সমনজিত সেন বলেন, “দীর্ঘ দিন ধরেই ওই এলাকাতে পরিত্যক্ত আবাসনটিতে ইট চুরির ঘটনা ঘটে চলছিল। শনিবার ইট চুরির সময় আবাসনটি ছাদ ভেঙে পড়লে কয়েক জন পালিয়ে গেলেও ওই ছাত্রটি আটকে পড়ে। পুরো বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে। বাকি পরিত্যক্ত অংশটিও ভেঙে ফেলার ব্যবস্থা করা হয়েছে।”

মারধরের অভিযোগ
এক সিপিএম কর্মীর বাড়িতে ছুরি বেল্ট, রড, ব্যাট নিয়ে হামলা চালানোর অভিযোগ উঠল দুই তৃণমূল সমর্থকের বিরুদ্ধে। শুক্রবার রাতে ধূপগুড়ির নেতাজি পাড়ার ঘটনা। বাধা দিতে গেলে ওই পরিবারের গৃহবধূকে বিবস্ত্র করে মারধর করা হয় বলেও পুলিশে অভিযোগ করা হয়েছে। ধর্মঘটের দিন মিছিল করার ‘অপরাধে’ এই হামলা হয়েছে বলে ওই পরিবারের দাবি। এ দিন ঘটনার প্রতিবাদে সিপিএম ধূপগুড়িতে ধিক্কার মিছিল বের করে। এ দিকে হামলা চলার খবর পেয়ে তখনই পুলিশ সেখানে যায়নি বলে অভিযোগ। এক ঘণ্টা বাদে ঘটনাস্থলে যায় পুলিশ। ওই ঘটনায় অন্যতম অভিযুক্ত যুবক বিশ্বজিৎ রায়কে পুলিশ গ্রেফতার করে। শনিবার রাতে ধৃত বিশ্বজিতের বাবা বিশ্বনাথবাবু ধূপগুড়ি থানায় পাল্টা অভিযোগ করে জানান, তার বাড়িতে মেয়ে এবং শাশুড়ির উপর হামলা করে এসএফআইয়ের নেতা উদয় মোহন্ত এবং তার দাদা উৎপল। বিশ্বনাথবাবু বলেন, “আমরা ছেলে ও আমি তৃণমূল করি। ছেলে নির্দোষ। উল্টে ওরাই আমাদের উপর হামলা করে।” পুলিশ সুপার অমিত জাভালগি বলেন, “পড়শিদের বিবাদে ওই ঘটনা ঘটেছে বলে জেনেছি। এক জনকে গ্রেফতার করা হয়েছে।”

পান্ডা-সহ গ্রেফতার ৯ চোর
মন্দিরগুলিতে পরপর চুরি করে রাতের ঘুম কেড়ে নিয়েছিল একটি চক্র। প্রায় এক মাস তদন্ত চালিয়ে সন্দেহভাজন পান্ডা-সহ ৯ জনকে পুলিশ গ্রেফতার করেছে। শুক্রবার রাতভর অভিযানে ধৃতদের মধ্যে এক মহিলা রয়েছেন। তিনি চোরাই মাল কেনাবেচার ব্যবসা করেন। উদ্ধার হয়েছে অলঙ্কার থেকে শুরু করে, রূপো, পেতলের বাসনপত্র মিলিয়ে প্রায় ৫০ হাজার টাকার চুরি যাওয়া সামগ্রী। গত জানুয়ারি মাসের শেষ সপ্তাহে পরপর ৮টি মন্দিরে চুরির ঘটনা ঘটে। জলপাইগুড়ি শহর লাগোয়া পাঙ্গা সাহেববাড়ি এলাকার বাসিন্দা দুই তরুণ বিষ্ণু দাস ও ননীগোপাল সরকার চক্রের পান্ডা বলে পুলিশের সন্দেহ। গত সপ্তাহে শহরের একটি দোকানে হার বিক্রি করে তারা। নানা সূত্রে সে খবর পৌঁছে যায় পুলিশের কাছে। শুক্রবার সন্ধ্যায় বিষ্ণু, ননীগোপালকে গ্রেফতার করে পুলিশ। তাদের জেরা করেই রাতভর অভিযানে ময়নাগুড়ি, পাহাড়পুর সহ লাগোয়া এলাকা থেকে গ্রেফতার করা হয় বাকি সাত জনকে। জলপাইগুড়ি জেলার পুলিশ সুপার অমিত জাভালগি বলেন, “কিছু দিন ধরেই মন্দিরে চুরির ঘটনা বেড়েই চলেছিল। পুলিশি নজরদারি বাড়িয়েও চুরি বন্ধ করা যায়নি। সাদা পোশাকে পুলিশ মোতায়েন করা ছাড়াও তথ্য সংগ্রহের কাজ শুরু হয়েছিল। সেই সূত্র ধরেই চক্রটি ধরা পড়েছে। তবে আরও কয়েক জন এর সঙ্গে জড়িত রয়েছে, তাঁরাও শীঘ্রই ধরা পড়বে, আরও চোরাই মাল উদ্ধার করা হবে।”

পঞ্চায়েতের প্রস্তুতি
পঞ্চায়েত ভোটের রাজ্য সরকারের কাজের খতিয়ান লিফলেট ছেপে বাড়ি বাড়ি প্রচার চালানোর উদ্যোগ নেবে তৃণমূল। শনিবার দক্ষিণ দিনাজপুরের তপন ব্লকের কারবালা মাঠে জেলা তফসিলি জাতি, উপজাতি এবং ওবিসি সেলের দ্বিতীয় জেলা সম্মেলনের সমাবেশে ওই কথা বলেন বনমন্ত্রী হিতেন বর্মন। মন্ত্রীর বক্তব্য, “১৯ মাসে রাজ্য যা হয়েছে তা ৩৫ বছরে হয়নি।” সমাবেশে জেলা সভাপতি বিপ্লব মিত্র সবগুলি ব্লকে আইটিআই, গঙ্গারামপুরে পলিটেকনিক কলেজ, তপনে কলেজ এবং কৃষি বিশ্ববিদ্যালয়, কুমারগঞ্জে কলেজ, গঙ্গারামপুর ও বালুরঘাটে সুপার স্পেশালিটি হাসপাতাল তৈরির খতিয়ান দেন। তিনি বলেন, “বাম আমলে জেলায় প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনায় ৩৬ রাস্তা পেয়েছিল। ওই প্রকল্পে ৮০টি রাস্তা তৈরির কাজ শুরু হয়েছে।” দুই দিনের সম্মেলনে ১২০০ প্রতিনিধি যোগ দিয়েছেন।

সিলেবাসে দুর্যোগ মোকাবিলা, উদ্যোগ
মাধ্যমিক স্তরের সিলেবাসে দুর্যোগ মোকাবিলা সংক্রান্ত একটি বিষয় চালু করার চেষ্টা করা হচ্ছে বলে জানালেন রাজ্যের দুর্যোগ মোকাবিলা দফতরের যুগ্ম সচিব অমিত চৌধুরী। শনিবার সকালে শিলিগুড়ি মহকুমা পরিষদ হলে কেন্দ্রীয় সরকারের ন্যাশনাল স্কুল সেফটি প্রোগ্রামের আওতায় কোচবিহার এবং জলপাইগুড়ির জেলার স্কুলের বাছাই করা শিক্ষক শিক্ষিকাদের মাস্টার ট্রেনিং প্রোগ্রাম হয়। সেখানে অমিতবাবু ছাড়াও দার্জিলিঙের জেলাশাসক সৌমিত্র মোহন উপস্থিত ছিলেন। অমিতবাবু বলেন, “বর্তমানে স্কুলে পরিবেশ বিদ্যায় দুর্যোগ মোকাবিলার পাঠ্যক্রম রয়েছে। কিন্তু আমরা চাইছি দশম শ্রেণিতে একটি বিষয় হিসাবে একে রাখতে। এই বিষয়ে সরকারি স্তরে কথাবার্তা শুরু হয়েছে।” এ দিনের অনুষ্ঠানে ভূমিকম্প, ধস, বন্যা ছাড়াও যে কোনও দুর্যোগ প্রাথমিকভাবে কীভাবে মোকাবিলা করা হবে তা শিক্ষক-শিক্ষিকাদের শেখানো হয়েছে। পাশাপাশি, শিলিগুড়ি শহরে স্কুল বাসগুলির নিরাপত্তা ব্যবস্থা নিয়েও উদ্বেগ প্রকাশ করেছেন জেলাশাসক। বাসের পিছনের অংশ খোলা-সহ নানা বিষয় জেলাশাসকের সামনে ইতিমধ্যে এসেছে। তিনি বলেন, “বিষয়টি জেনেছি। পরিবহণ দফতরের সঙ্গে কথা বলে ব্যবস্থা নেব।”

বনধ, অফিস ধর্মঘট রুখতে কড়া হোক রাজ্য সরকার: রাহুল
পাহাড়ের সমস্যা আলাপ-আলোচনার মাধ্যমে মিটবে বলে আশা প্রকাশ করলেও বনধ, অফিস ধমর্ঘট রুখতে রাজ্য সরকারের কড়া পদক্ষেপ নেওয়া প্রয়োজন বলে মনে করেন বিজেপির রাজ্য সভাপতি রাহুল সিংহ। শনিবার সকালে শিলিগুড়িতে তিনি বলেন, “বিজেপি বরাবর ছোট রাজ্যের পক্ষে হলেও গোর্খাল্যান্ডের পক্ষ নয়। তিনটি মহকুমা নিয়ে একটা রাজ্য সম্ভব নয়। আলোচার মাধ্যমে সমস্যা মিটতেই পারে। কেন্দ্রীয় স্তরে তাই আমাদের নেতারা মোর্চার সঙ্গে কথাও বলছেন। তবে বনধ, অফিস ধর্মঘট বন্ধে রাজ্যকে কড়া ব্যবস্থা নেওয়া প্রয়োজন।” তবে ঠিক কী ধরণের কড়া ব্যবস্থা প্রয়োজন সেই সম্পর্কে রাহুলবাবুর বক্তব্য, “তা রাজ্যই ঠিকই করবে। আমরা তো চুক্তি সঠিক না হওয়ায় জিটিএ-র বিরোধিতা আগে করেছি।” উল্লেখ্য, জিটিএ চুক্তির সময় উপস্থিত থেকে তাকে স্বাগত জানিয়ে ছিলেন বিজেপি’রই পাহাড়ের সাংসদ যশোবন্ত সিংহ। সেখানে এর বিরোধিতা প্রসঙ্গে রাহুলবাবুর বক্তব্য, “এটা দলের বিষয়। কোনও একক ব্যক্তির বিষয় নয়।” এই প্রসঙ্গে মোর্চার কেন্দ্রীয় কমিটির নেতারা জানিয়েছেন, গোর্খাল্যান্ড নিয়ে বিজেপির নেতারা বরাবর সহানুভূতিশীল। ভোটের রাজনীতি করার জন্যই রাহুলবাবুরা মুখে ওই ধরণের কথা বলে বেড়ান।

কালচিনিতে ধর্ষণে ধৃত তিন পুলিশ-হাজতে
কালচিনিতে অপহরণ ও গণধর্ষণে অভিযুক্ত ৩ জনকে ১০ দিনের জন্য পুলিশ হেফাজতে রাখার নির্দেশ দিল আদালত। শনিবার আলিপুরদুয়ার আদালতের বিচারক রাজীব সিংহ ওই আদেশ দেন। আদালতে অভিযোগকারিণীর গোপন জবানবন্দি নেওয়া হয়। লক আপের সামনে গিয়ে অভিযুক্তকে দেখে অভিযোগকারিণীর ক্ষোভে-দুঃখে কেঁধে ফেলে। তাকে বলতে শোনা যায়, “৩ জনকে কঠোর শাস্তি দিতে হবে।” অতিরিক্ত পুলিশ সুপার আকাশ মেঘারিয়া বলেছেন, “পুলিশ দ্রুত এই ঘটনার তদন্ত শেষ করার চেষ্টা করছে।” বৃহস্পতিবার হ্যামিল্টনগঞ্জের দুই ছাত্রী তাদের দুই বন্ধুর সাথে ট্রলিলাইনে ঘুরতে যায়। সেই সময়ে তিন অভিযুক্ত দুই ছাত্রীর বন্ধুদের মারধর করে সেখান থেকে তাড়িয়ে দেয়। তার পর চুলের মুঠি ধরে দুই ছাত্রীকে ট্রাক্টরে তুলে চা বাগানে ঢোকে। সেই সময় এক ছাত্রী লাফিয়ে চা বাগানে লুকিয়ে পড়ে। রাত ৯ টা নাগাদ ওই ছাত্রী থানায় গিয়ে সব জানায়। পুলিশ রাতেই দু’জনকে গ্রেফতার করে। শুক্রবার তৃতীয় জন ধরা পড়ে।

দুই জঙ্গি গ্রেফতার
আগ্নেয়াস্ত্র-সহ দুই প্রশিক্ষিত কেএলও জঙ্গিকে পুলিশ গ্রেফতার করেছে। শনিবার শিলিগুড়ি মহকুমার ফাঁসিদেওয়া থানার ঘোষপুকুর এলাকায় ঘটনাটি ঘটেছে। পুলিশ জানিয়েছে, ধৃতদের নাম জহর বর্মন এবং মোহন রায়। এর মধ্যে জহরের বাড়ি মালদহে এবং মোহন রায়ের বাড়ি জলপাইগুড়ির বেলাকোবা এলাকায়। ধৃতদের হেফাজত থেকে একটি অত্যাধুনিক পিস্তল এবং ২১ রাউন্ড তাজা কার্তুজ উদ্ধার হয়েছে। ঘোষপুকুর মোড়ে বাসের জন্য দুই জন অপেক্ষা করছিল। সেই সময় গোপন সূত্রে পাওয়া খবরের ভিত্তিতে পুলিশ এবং গোয়েন্দারা অভিযান চালিয়ে দু’জনকে ধরে।

ধর্নার হুমকি
উপনগরীর পরিকাঠামো নিয়ে ক্ষোভ জানিয়ে আবাসন দফতরের সামনে ধর্নার হুমকি দিলেন ফুলবাড়ির বসুন্ধরা আবাসনের আবাসিকেরা। শনিবার তাঁরা জানান, ২০০৫ থেকে ১৪০ জন বাস করছেন। আজ অবধি সীমানা প্রাচীর, খেলার মাঠ, আলো, নিকাশি, রাস্তা ও এলাকা নির্ধারণ হয়নি।

ফাইনালে দাদাভাই
দেবর্ষি হালদার ও অভিষেক চৌধুরীর ব্যাটের দাপটে জাগরণী সঙ্ঘ পরিচালিত সারা বাংলা জুনিয়র ক্রিকেট প্রতিযোগিতার ফাইনালে উঠল শিলিগুড়ির দাদাভাই কোচিং সেন্টার। শনিবার সেমিফাইনালে তারা বুলান ক্রিকেট অ্যাকাডেমিকে ৯ উইকেটে হারায়। আজ, রবিবার তারা মুখোমুখি হবে দমদমের সিঁথি রায়পাড়া কোচিংয়ের। এ দিন প্রথমে ব্যাট করতে নেমে বুলান ২৫ ওভারে ৫ উইকেটে ১১১ রান তোলে। দাদাভাই ১৮ ওভারে রান তুলে নেয়।

দুর্ঘটনা, জখম ২০
অসমগামী একটি ট্রেকার উল্টে জখম হলেন ২০ জন যাত্রী। শনিবার দুপুরে ঘটনাটি অসম সীমানার বক্সিরহাট থানার নাজিরান দেউতিখাতা এলাকায় ঘটেছে।

গোলমালে জখম ৮
ক্লাবের কর্তৃত্বের দখল নিয়ে দুই গোষ্ঠীর গোলমালে ৮ জন জখম হয়েছেন। শনিবার রাতে দিনহাটার বলরামপুর রোড এলাকায় এই ঘটনা ঘটে।

ধৃত ২ মহিলা
৩৬ কেজি গাঁজা সহ দুই মহিলাকে গ্রেফতার করল পুলিশ মঙ্গলবার রাতে খবর পেয়ে ফালাকাটা থানার পুলিশ জয়চাঁদপুর গ্রামের এক বাড়িতে জমা করে রাখা গাঁজা উদ্ধার করে ওই ঘটনায় সরস্বতী দে এবং অঞ্জলি দাস নামে দুই মহিলাকে গ্রেফতার করে পুলিশ।

মেয়েকে খুঁজে পেলেন মা
প্রায় দুই বছর পর মানসিক ভারসামহীন মেয়েকে খুঁজে পেলেন মা। শনিবার দুপুরে দিল্লি থেকে সোমা মালাকার নামের এক মহিলাকে এনে আলিপুরদুয়ার থানায় তাঁর মেয়ের হাতে তুলে দেয় দিল্লি পুলিশ। আলিপুরদুয়ারের প্রমোদনগরের রিকশা চালক পঙ্কজ মল্লিকের স্ত্রী রত্না মল্লিক জানান, মাদারিহাটের নয় মাইল এলাকায় মেয়ে সোমার বিয়ে হয়। সোমার দুই ছেলে রয়েছে। স্বামীর অত্যাচারে ও মানসিক ভারসাম্য হারিয়ে ফেলে। ২০১১ সালে ফেব্রুয়ারি মাসে সোমা নিখোঁজ হয়ে যায়। দিল্লির একটি হোমে সোমার খোঁজ মেলে। বিধায়ক দেবপ্রসাদ রায়ের সাহায্যে সোমাকে নিয়ে আসা হয়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.