টুকরো খবর
ভন্ডারার তিন বোনের জন্য সরব ছোটরা
শ’য়ে শ’য়ে স্কুলপড়ুয়া। মুখে কালো কাপড় বাঁধা। হাতে প্ল্যাকার্ড। দাবি ভন্ডারা-কাণ্ডে দোষীদের দ্রুত গ্রেফতার করতে হবে। ওদের শাস্তি চাই। ভন্ডারার লাখানি গ্রামে তিন বোনকে ধর্ষণ করে খুনের প্রতিবাদে আজ পথে নামে এলাকার শ’পাঁচেক ছাত্রছাত্রী। পরে আশপাশের গ্রামগুলো থেকেও ছোটরা মিছিলে যোগ দেয়। তবে এত সবেও খামতি নেই খুন, ধর্ষণ, অত্যাচার কোনও কিছুতেই। আর তার একটা বড় অংশে ক্ষতিগ্রস্ত ছোটরাই। আজ ফের ভন্ডারাতেই ধর্ষিত হয়েছে একটি ১৩ বছরের মেয়ে। অভিযুক্ত তার স্কুলের শিক্ষক। পুলিশ জানিয়েছে, স্কুল যাওয়ার পথে ওই শিক্ষকের সঙ্গে দেখা হয় মেয়েটির। কিছু সইসাবুদ করতে হবে বলে মেয়েটিকে নিয়ে সে এক বন্ধুর বাড়িতে যায়। তার পর সেখানেই তাকে ধর্ষণ করে। অভিযুক্ত শিক্ষককে গ্রেফতার করেছে পুলিশ। ভন্ডারার ঘটনায় এখনও কাউকে গ্রেফতার করতে পারেনি পুলিশ। শুধু কিছু সূত্র পেয়েছে তারা। তার মধ্যে উল্লেখযোগ্য, বড় মেয়েটি দোষীদের কোনও এক জনকে চিনত। আজ রাজ্যের নারী ও শিশু উন্নয়ন দফতরের মন্ত্রী বর্ষা গায়েকওয়াড় লাখানি গ্রামে গিয়ে নিহত বোনেদের পরিবারের সঙ্গে দেখা করেন। বর্ষা জানিয়েছেন, দু’দিনের মধ্যে যদি পুলিশ কাউকে ধরতে না পারে, তা হলে তদন্তের ভার সিআইডিকে দেওয়া হবে। ইতিমধ্যে, রাজ্য সরকার ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছে।

সুপ্রিম কোর্টের হস্তক্ষেপে দীর্ঘতম মামলার নিষ্পত্তি
এক-দু’বছর নয়। পাক্কা ৭৬ বছর ধরে চলা একটি মামলার নিষ্পত্তি হল অবশেষে। ১৯৩৬ সালে জমি সংক্রান্ত ওই মামলাটি শুরু হয়েছিল। স্থানীয় এক আদালতে তার নিষ্পত্তি হল শনিবার। উত্তরপ্রদেশের বালিয়ার বান্সদিহ এলাকার বাসিন্দা যোগিনীদেবী ৮০৭ টাকার বিনিময়ে স্থানীয় লক্ষ্মণ সিংহের কাছে তাঁর ৬০০ একর জমি বন্ধক রেখেছিলেন। ১৯৩৬ সালে সেই জমি ফেরত চেয়ে লক্ষ্মণ সিংহ-সহ ১১ জনের বিরুদ্ধে মামলা করেন যোগিনীদেবী। তার জল গড়াল ২০১৩ পর্যন্ত। গত বছর ঝুলে থাকা মামলার পুনর্বিবেচনা করতে গিয়ে সুপ্রিম কোর্ট এই মামলাটিকে দেশের সব চেয়ে পুরনো মামলার আখ্যা দেয়। এবং মামলাটির যাতে অতি দ্রুত নিষ্পত্তি হয়, সেই নির্দেশও দেয়। ইতিমধ্যে যোগিনীদেবী এবং লক্ষ্মণ সিংহ মারা গিয়েছেন। গণেশ নামে এক ব্যক্তি নিজেকে যোগিনীদেবীর উত্তরাধিকার দাবি করেন এবং মামলাটি চালিয়ে যান। শনিবার স্থানীয় আদালতের বিচারক রবিকান্ত যাদব নির্দেশ দেন, ৮০৭ টাকার বিনিময়েই ১১ জন যেন গণেশকে ৬০০ একর জমি ফেরত দিয়ে দেন।

রক্সৌলে ধৃত ২
নেপাল সীমান্তের রক্সৌল থেকে দুই সন্দেহজনক ব্যক্তিকে আটক করল অভিবাসন দফতর। ধৃতদের নাম মহম্মদ আব্দুল ওমর আকবর ও মহম্মদ আদান। ধরা পড়ার পর আকবর দাবি করেছে সে আদতে সোমালিয়ার নাগরিক। কিন্তু নিজের বক্তব্যের সমর্থমে কোনও তথ্য প্রমাণ দিতে পারেনি। অন্য দিকে আদানের দাবি, সে হায়দরাবাদের বাসিন্দা। বীরগঞ্জ যাওয়ার পথে অভিবাসন দফতরের কর্মীদের হাতে ধরা পড়ে সে। ডিজেপি অভয়ানন্দ (পটনা) জানিয়েছেন, নাগরিকত্বের উপযুক্ত প্রমাণ না মেলায় ধৃতদের বিহার পুলিশের হাতে তুলে দেওয়া হয়েছে। তিনি আরও জানিয়েছেন, হায়দরাবাদ বিস্ফোরণের সঙ্গে এই দুই ব্যক্তির আদৌ কোনও যোগাযোগ আছে কি না তা খতিয়ে দেখা হচ্ছে।

অপমানে আত্মঘাতী তরুণী
প্রতিবেশী নিয়মিত ইভ-টিজিং করত তাঁকে। অপমানে শেষমেশ আত্মঘাতী হলেন ২৩ বছরের এক তরুণী। মধ্যপ্রদেশের বিদিশার চোপড়া মহল্লার ঘটনা। ওই তরুণীকে নিয়মিত হেনস্থা করত তাঁর প্রতিবেশী মনোজ কুশওয়ালা। বিষয়টি নিয়ে গত কয়েক দিন ধরে ওই তরুণী খুব বিমর্ষ ছিলেন বলে পুলিশ জেনেছে। তরুণীর মা জানিয়েছেন, শুক্রবার বাড়িতে তাঁর মেয়ে একা ছিলেন। তখনই পাখা থেকে ঝুলে আত্মহত্যা করেন ওই তরুণী। মনোজের খোঁজে তল্লাশি শুরু করেছে পুলিশ।

সীমান্ত-সহ সর্বত্র কড়া সতর্কতা জারি ত্রিপুরায়
কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশে রাজ্যের নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার হল। ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী এলাকায় অতিরিক্ত সতর্কতা নেওয়ার জন্য বিএসএফকেও বার্তা দেওয়া হয়েছে বলে জানান রাজ্যের এক উচ্চপদস্থ পুলিশ কর্তা। রাজ্য পুলিশের আইজি নেপাল চন্দ্র দাস বলেন, ‘‘আফজল গুরুর ফাঁসির পর কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক ত্রিপুরাকেও সতর্ক করেছে।’’ রাজ্যের নির্বাচন পর্ব এখনও শেষ হয়নি। এই সময় রাজ্যে সন্ত্রাসবাদী হামলা যাতে না হয় তার জন্য এমনিতেই অতিরিক্ত সতর্কতা জারি রয়েছে। পুলিশের মোবাইল ভ্যান এবং স্ট্যাটিক ভানের উপস্থিতি তাই রাজ্য জুড়ে, বিশেষ করে সীমান্তবর্তী এলাকায় চোখে পড়ার মতো। কেন্দ্রীয় সতর্কবার্তা পাওয়ার পর পুলিশি নজরদারি আরও বাড়ানো হয়েছে। শহরে লোক সমাগম হয় এমন জায়গাগুলিতে সাদা পোশাকের পুলিশ মোতায়ের করা হয়েছে।

উদ্ধার ৪০ কেজির ক্যান বোমা, ধৃত ১
৪০ কিলোগ্রাম ওজনের একটি ক্যান বোমা উদ্ধার করল ঝাড়খণ্ড পুলিশ। শুক্রবার রাতে শিবনাথ মুন্ডা নামে এক মাওবাদী জঙ্গিকে রাঁচির বেলাপাহাড়ি থেকে গ্রেফতার করে পুলিশ। তাকে জিজ্ঞাসাবাদ করে ওই এলাকা থেকেই ৪০ কিলোগ্রাম ওজনের ক্যান বোমাটি উদ্ধার করা হয়। শনিবার পুলিশ জানিয়েছে, ধৃত জঙ্গির বিরুদ্ধে পুলিশ কর্মী খুন-সহ একাধিক অভিযোগ রয়েছে। ওই ব্যক্তি ২০০১ সাল থেকেই ঝাড়খণ্ডের বিভিন্ন জায়গায় নানা নাশকতামূলক কাজের সঙ্গে জড়িত রয়েছে বলে দাবি পুলিশের।

জামশেদপুরে বোমাতঙ্ক
রাস্তায় বেওয়ারিশভাবে পড়ে থাকা একটি ব্রিফকেসকে ঘিরে শনিবার দুপুরে বোমাতঙ্ক ছড়ায় জামশেদপুরের কাছে, ডিমনা রোডে। পুলিশ জানিয়েছে, ব্রিফকেসটি চুরি হয়েছে বলে আজ সকালেই সাকচি থানায় অভিযোগ দায়ের করেন এক ব্যক্তি। প্রাথমিক তদন্তের পরে পুলিশের ধারণা, ব্রিফকেসটির ভিতরে মূল্যবান কিছু না থাকায় দুষ্কৃতকারী সেটিকে রাস্তায় ফেলে চলে যায়। ঘটনার পরে স্থানীয় ওলিডিহি থানার পুলিশ রাঁচির বম্ব স্কোয়াডকে খবর দেয়। কিন্তু বিকাল পর্যন্ত বম্ব স্কোয়াড না আসায় ওলিডিহি থানার পুলিশই ব্রিফকেসটি ভেঙে ফেলে। সেটির ভিতরে কয়েকটি ভিজিটিং কার্ড ও কিছু কাগজপত্র পাওয়া গিয়েছে।

বিজেপিরই কেউ
বিজেপি নেতা অরুণ জেটলির ফোনের কল রেকর্ড হাতানোর চেষ্টার পিছনে তাঁর নিজের দলেরই হাত রয়েছে বলে দাবি দিল্লি পুলিশের একটি সূত্রের। ওই সূত্রের বক্তব্য, গ্রেফতার হওয়া অভিযুক্তদের জেরা করে জানা গিয়েছে, বিজেপিতে জেটলি-বিরোধী কিছু ব্যক্তির নির্দেশেই ওই কল রেকর্ড হাতানোর চেষ্টা হয়েছে। যদিও দিল্লি পুলিশ অভিযুক্তদের নাম বলতে চায় না।

সাক্ষ্য দেবেন চিকিৎসকরা
দিল্লির গণধর্ষণ মামলায় সাক্ষ্য দেবেন সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালের চিকিৎসকেরা। ২৭ ডিসেম্বর দিল্লির সফদরজঙ্গ হাসপাতাল থেকে সিঙ্গাপুরে নিয়ে যাওয়া হয়েছিল দামিনীকে। শনিবার ওই হাসপাতালের চিকিৎসকদের সাক্ষ্য দেওয়ার নির্দেশ দেয় আদালত। সোমবার থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অতিরিক্ত দায়রা বিচারক যোগেশ খন্নার সামনে বয়ান দেবেন তাঁরা।

বোনকে খুন
পড়শি যুবকের সঙ্গে সম্পর্ক রাখার অপরাধে নিজেরই আত্মীয়ের হাতে খুন হল এক কিশোরীকে। পুলিশ জানিয়েছে, মেরঠের বাসিন্দা ১৮ বছরের মনিকার সঙ্গে সম্পর্ক ছিল বছর ২২-এর মনুর। কিন্তু মনিকার সম্পর্কিত দাদা অরুণের বিষয়টি নিয়ে আপত্তি ছিল। তাই শ্বাসরোধ করে বোনকে খুন করে অরুণ। পরে পুলিশের কাছে দোষ স্বীকার করে সে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.