টুকরো খবর
বৃত্তিমূলক শিক্ষকদের অবস্থান-কর্মসূচি পূর্বে
বিদ্যালয়ের বৃত্তিমূলক কোর্সের শিক্ষকরা একাধিক দাবিতে পূর্ব মেদিনীপুরের জেলাশাসকের অফিসের সামনে অবস্থান কর্মসূচি পালন করল শুক্রবার দুপুরে। ভোকেশনাল এডুকেশন ফোরাম-এর পক্ষ থেকে তাঁরা তমলুকে জেলাশাসকের অফিসের সামনে অবস্থানে বসেন এ দিন। সংগঠনের পূর্ব মেদিনীপুর জেলা সম্পাদক অনিলকুমার মাইতির অভিযোগ, “দীর্ঘ দিন ধরে স্কুলে শিক্ষকতা করলেও, স্থায়ীকরণ হয়নি। শিক্ষক-শিক্ষিকাদের নিয়মিত বেতনও দেওয়া হচ্ছে না। ফলে চরম আর্থিক সঙ্কটে পড়েছি আমরা।” সংগঠনের তরফে দাবিগুলি হল, বৃত্তিমূলক শাখার শিক্ষক-শিক্ষিকাদের স্থায়ী করতে হবে, প্রতি মাসে নিয়মিত বেতন দিতে হবে, যে সব বৃত্তিমূলক বিষয় এখনও অনুমোদন পায়নি সেগুলির অনুমোদন দিতে হবে, বৃত্তিমূলক কোর্স পাস করা বেকারদের কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে ইত্যাদি। এ দিন জেলাশাসকের অফিসের সামনে ফোরামের অবস্থান কর্মসূচিতে অনুমতি ছাড়াই মাইক ব্যবহার করার অভিযোগে পুলিশ ওই সংগঠনের ব্যবহৃত মাইক বাজেয়াপ্ত করে।

পূর্বে এ বার মাধ্যমিক পরীক্ষার্থী ৫৬ হাজার
চলছে পরীক্ষার প্রস্তুতি। ছবি: সৌমেশ্বর মণ্ডল।
আর এক দিন পর, সোমবার থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। এ বার পূর্ব মেদিনীপুরের পরীক্ষার্থীর সংখ্যা ৫৬ হাজার ৪৬৪ জন। জেলার ৯২টি কেন্দ্রে এই পরীক্ষা গ্রহণের জন্য প্রস্তুতি নিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ ও জেলা প্রশাসন। জেলা প্রশাসনের তরফে মাধ্যমিক পরীক্ষা কেন্দ্রের ১০০ মিটার পর্যন্ত ১৪৪ ধারা জারি করা হয়েছে। পরীক্ষার তিন দিন আগে থেকেই মাইকের ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। পরীক্ষা কেন্দ্রের মধ্যে ও চত্বরে নির্দিষ্ট আধিকারিকদের ছাড়া মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। ২৫ ফেব্রুয়ারি থেকে ৬ মার্চ পর্যন্ত পরীক্ষার দিনে পরীক্ষা কেন্দ্রের ১০০ মিটারের মধ্যে জেরক্স সেন্টার বন্ধ রাখার নির্দেশ দিয়েছে প্রশাসন। মধ্যশিক্ষা পর্ষদ সূত্রে জানা গিয়েছে, মাধ্যমিক পরীক্ষাকেন্দ্রে নজরদারি চালানোর জন্য জেলা, মহকুমা ও ব্লক স্তরে বিশেষ নজরদারি দল গড়া হয়েছে। এই নজরদারি দল গোপনে নজরদারি ছাড়াও আচমকা পরীক্ষাকেন্দ্রে পরিদর্শনে যাবে। পূর্ব মেদিনীপুরের জেলাশাসক পারভেজ আহমেদ সিদ্দিকি বলেন, “জেলায় সুষ্ঠু ভাবে মাধ্যমিক পরীক্ষা পরিচালনার জন্য শিক্ষা দফতর, পুলিশ ও প্রশাসনের তরফে ব্যবস্থা নেওয়া হয়েছে। পরীক্ষার সময়ে জরুরি প্রয়োজনে সাহায্যের জন্য জেলা প্রশাসনের অফিস, পুলিশ ও জেলা বিদ্যালয় পরিদর্শকের (মাধ্যমিক) অফিসে কন্ট্রোল রুম খোলা থাকবে।’’

রামনগর সেতু, উচ্ছেদ অভিযান
দিঘা-কলকাতা সড়কে বহু প্রতীক্ষিত রামনগর সেতুর অ্যাপ্রোচ রোডের উপর জবরদখল করে বসে থাকা অস্থায়ী দোকানগুলি তুলতে পূর্ত দফতরের উদ্যোগে উচ্ছেদ অভিযান চলল শুক্রবার। কাঁথির মহকুমা পুলিশ অফিসার ইন্দ্রজিৎ বসু জানান, ৩০ থেকে ৩৫টি দোকান উচ্ছেদ হয়েছে। বৃহস্পতিবার পূর্ত দফতর থেকে উচ্ছেদ অভিযানের কথা মাইকে করে প্রচার করা হয়েছিল। রামনগরে দিঘা-কলকাতা সড়কের বর্তমান সেতুটি সঙ্কীর্ণ হওয়ার ফলে যানজট নিত্য সমস্যা। সেই কারণে নতুন সেতু নির্মাণ করছে পূর্ত দফতর। সেতুর দু’দিকের অ্যাপ্রোচ রোডের জন্য জমি অধিগ্রহণ করা হলেও, অধিকৃত জমিতে বেশ কিছু দোকানপাট ওঠেনি। শুক্রবার সেই জবরদখল মুক্ত করতে উচ্ছেদ অভিযান চালানো হয়। রামনগর ১ পঞ্চায়েত সমিতির পূর্ত কর্মাধ্যক্ষ নিতাই সার বলেন, “যে সব বিক্রেতা অস্থায়ী ভাবে দোকান করে ব্যবসা চালাচ্ছিলেন, তাঁদের পুর্নবাসনের কথা পঞ্চায়েত সমিতি ভাববে।”

বধূর ঝুলন্ত দেহ
এক বধূর ঝুলন্ত মৃতদেহ উদ্ধার করল পুলিশ। খুকুমনি মাল (১৯) নামে গোয়ালতোড় থানার হুমগড় সংলগ্ন আউলিয়া গ্রামের ওই বধূকে খুন করে ঝুলিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে শ্বশুরবাড়ির লোকজনদের বিরুদ্ধে। বৃহস্পতিবার বিকালে ওই ঘটনার পরে মৃতার স্বামী, শ্বশুর ও শাশুড়িকে গ্রেফতার করেছে পুলিশ। ধৃতদের শুক্রবার মেদিনীপুর এসিজেএম আদালতে তোলা হলে বিচারক ১৪ দিন জেল হাজতে রাখার নির্দেশ দেন। পুলিশ সূত্রের খবর, মাস তিনেক আগে গোয়ালতোড়ের আমকোপা গ্রামের বাদল মণ্ডলের মেয়ে খুকুমনির সঙ্গে ওই থানারই আউলিয়া গ্রামের শ্রীমন্ত মালের বিয়ে হয়। অভিযোগ, বিয়ের পর থেকেই গণ্ডগোল চলছিল। খুকুমনিকে মারধরও করা হত বলে অভিযোগ। মৃতার বাপের বাড়ির অভিযোগ, বৃহস্পতিবার খুকুমনিকে বেধড়ক মারধর করার পরে দুপুরের দিকে শ্বাসরোধ করে ঝুলিয়ে দেন শ্বশুরবাড়ির লোকেরা। বিকালে এলাকার মানুষ ঘটনাটি জানতে পেরে পুলিশে খবর দেন এবং বাড়িটি ঘিরে রাখেনযাতে অভিযুক্তরা কেউ পালিয়ে না যায়। পুলিশ এসে বধূর দেহ উদ্ধার করে অভিযুক্তদের গ্রেফতার করে।

দুর্ঘটনায় মৃত্যু
সড়ক দুর্ঘটনায় মৃত্যু হল মোটর বাইক আরোহী এক যুবকের। গুরতর আহত হয়েছেন তাঁর সঙ্গী। বৃহস্পতিবার গভীর রাতে দুর্ঘটনাটি ঘটেছে পূর্ব মেদিনীপুরের তমলুক থানার রাজগোদা গ্রামের কাছে হলদিয়া-মেচেদা ৪১ নম্বর জাতীয় সড়কে। পুলিশ জানিয়েছে, মৃতের নাম লাল্টু দাস (২৫)। বাড়ি পশ্চিম মেদিনীপুরের ডেবরা থানার রামপুরা গ্রামে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার রাতে লাল্টু ও তাঁর এক সঙ্গী মোটর বাইক চড়ে মেচেদার দিক থেকে জাতীয় সড়ক ধরে হলদিয়ার দিকে যাচ্ছিলেন। পথে রাত ১টা নাগাদ তমলুকের রাজগোদার কাছে মোটর বাইকটি নিয়ন্ত্রণ হারিয়ে সড়কের ধারে রেলিংয়ে ধাক্কা মারে। ঘটনাস্থলেই মৃত্যু হয় চালক লাল্টুর। অন্য জনকে টহলরত পুলিশ তমলুক জেলা হাসপাতালে ভর্তি করে।

বিদ্যুৎ গ্রাহক সম্মেলন
সারা বাংলা বিদ্যুৎ গ্রাহক সমিতির পাঁশকুড়া জোনাল কমিটির সম্মেলন হল পাঁশকুড়া পুরাতন বাজারে। শুক্রবার গাঁধী বিদ্যাপীঠে আয়োজিত এই সম্মেলনে পাঁশকুড়া এলাকার প্রায় শতাধিক বিদ্যুৎ গ্রাহক হাজির ছিলেন। সমিতির নেতৃবৃন্দ অভিযোগ বিদ্যুতের অস্বাভাবিক হারে মূল্য বৃদ্ধির ফলে কৃষক-সহ সাধারণ মানুষ চরম সমস্যায় পড়েছেন। প্রতিবাদে আগামী ৬ মার্চ মহাকরণে মুখ্যমন্ত্রীর কাছে স্মারকলিপি দেওয়ার কর্মসূচি নেওয়া হয়েছে বলে জানান তাঁরা।

প্রয়াত সাহিত্যিক
প্রয়াত হলেন সাহিত্যিক ঋষি দাস। তমলুকের পুয়্যাদা গ্রামে বৃহস্পতিবার রাতে নিজের বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বয়স হয়েছিল ৯৫ বছর। ২০১০ সালে রাজ্য সরকারের ‘শিশু সাহিত্য অ্যাকাডেমি’র সংবর্ধনা প্রাপক এই সাহিত্যিক বাংলায় প্রথম শেক্সপিয়ারের জীবনী লিখে প্রশংসিত হন। উচ্চারণযুক্ত বাংলা অভিধান, শিশু সাহিত্য মিলিয়ে প্রায় ৫০টি বই রয়েছে তাঁর। দৈনিক বসুমতী পত্রিকার সম্পাদকীয় বিভাগে কাজ করেছেন তিনি। দেশ পত্রিকায় বহু উপন্যাসও প্রকাশিত হয়েছে।

ডেপুটেশন
মাধ্যমিক পরীক্ষার জন্য প্রয়োজনীয় সব রকম ব্যবস্থা নেওয়ার আবেদন জানিয়ে শুক্রবার জেলাশাসক এবং পুলিশ সুপারের দফতরে স্মারকলিপি দিল এসএফআই। ২৫ ফেব্রুয়ারি থেকে শুরু হবে মাধ্যমিক পরীক্ষা। এসএফআইয়ের জেলা সম্পাদক সৌগত পণ্ডা বলেন, “পর্যাপ্ত নিরাপত্তা ও দুই জেলায় যান চলাচল স্বাভাবিক রাখার আর্জি জানানো হয়েছে।

উচ্ছেদ অভিযান
দিঘা-কলকাতা সড়কে বহু প্রতীক্ষিত রামনগর সেতুর অ্যাপ্রোচ রোডের উপর জবরদখল করে বসে থাকা অস্থায়ী দোকানগুলিতে তুলতে পূর্ত দফতরের উদ্যোগে উচ্ছেদ অভিযান চালল শুক্রবার। কাঁথির মহকুমা পুলিশ অফিসার ইন্দ্রজিৎ বসু জানান, ৩০ থেকে ৩৫টি দোকান উচ্ছেদ হয়েছে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.