টুকরো খবর
লক্ষ্মীদের জয়েও বিতর্কে ইডেন
ইডেনের বাংলা-ঝাড়খণ্ড ম্যাচ দু’ঘণ্টা দেরিতে শুরু করা নিয়ে বিতর্ক বেধে গেল। সকাল ন’টার জায়গায় ম্যাচ এ দিন শুরু হয় সকাল এগারোটায়। অথচ শহরের আর এক প্রান্তে সল্টলেকের যাদবপুর বিশ্ববিদ্যালয় মাঠে বিজয় হাজারের অন্য ম্যাচ শুরু হল নির্ধারিত সময়েই। এ দিন ইডেনে গিয়ে দেখা যায়, স্কোয়্যারের বিভিন্ন অংশ ভিজে। শেষ মুহূর্তে তা শুকনোর কাজ চলছে। প্রশ্ন উঠছে, সল্টলেক মাঠে যা সম্ভব, আন্তর্জাতিক মানের ইডেনে তা নয় কেন? সিএবি-র যুগ্ম-সচিব সুজন মুখোপাধ্যায় (প্রবীর মুখোপাধ্যায় অসুস্থ থাকায় আপাতত যিনি ইডেন পিচের দেখভালের দায়িত্বে) বলছেন, “ইডেন যেহেতু গঙ্গার পাশে, তাই ভিজে ভাবটা অত তাড়াতাড়ি যায় না। তবে আম্পায়াররা চাইলে আরও আগে ম্যাচ শুরু করতে পারতেন।” সোমবার বাংলার ম্যাচের পিচ নিয়েও বিতর্ক আছে। দুই টিমেরই অধিনায়ক এ দিন বলে গেলেন, টসে ম্যাচের ভাগ্য ঠিক হয়ে যাবে এমন পিচে ম্যাচ হওয়া ঠিক নয়। লক্ষ্মীরতন শুক্ল বলছিলেন, “আমি অভিযোগ তুলছি না। কিন্তু ওয়ান ডে ম্যাচ এমন পিচে হওয়া উচিত যেখানে ব্যাটসম্যান, বোলার দু’পক্ষই সুবিধে পায়।”

ওডাফার উপহার চিডির মেয়েকে
একেই বলে নিখাদ বন্ধুত্ব! যুবভারতীতে হ্যাটট্রিকের গোল ওডাফা ওকোলি উৎসর্গ করলেন লাল-হলুদের এডে চিডির সদ্যোজাত মেয়ে প্রেসাস-কে। কলকাতা লিগে মোহনবাগান সোমবার পাঁচ গোলে জিতল। অধিনায়ক ওডাফা হ্যাটট্রিক করলেন। বাকি দু’টি টোলগে ওজবের। কিন্তু তিনটি গোলের মধ্যে কোনটি সেরা? ওডাফার সাফ জবাব, “সব ক’টিই।” সেরা গোল না বাছলেও তিনটি গোল কাদের উৎসর্গ করছেন তা ম্যাচের পর জানিয়ে দিয়েছেন মোহন-স্ট্রাইকার। “প্রথম গোলটা আমি উৎসর্গ করব ঈশ্বরকে। পরেরটা পরিবারকে। শেষেরটা চিডির সদ্যোজাত মেয়েকে।” তারপর নিজেই চেঁচিয়ে উঠলেন, চি-ডি, চি-ডি। বোঝা গেল, বাংলার ফুটবলে ইস্টবেঙ্গল-মোহনবাগানের মধ্যে যত লড়াই-ই থাকুক, বিদেশ বিভুয়ে নাইজিরিয়ানদের বন্ধুত্ব অমলিন। মেয়ে হওয়ার পর নিজের বাড়িতে যে ‘উৎসব’ করেছিলেন তাতে ওডাফাকে আমন্ত্রণ জানিয়েছিলেন চিডি। আই লিগের বিতর্কিত প্রথম ডার্বির পর ওডাফা যখন শাস্তির সামনে, তখন রেফারিকে দোষারোপ করে বন্ধুর পাশে দাঁড়িয়েছিলেন চিডিও।

রিও-তে চোখ অনির্বাণের
পেশাদার গল্ফারদের জন্য খুলে গিয়েছে রিও অলিম্পিকের দরজা। আর প্রথম বার অলিম্পিকে নামার সুযোগ এলে দেশের জন্য পদক জেতার স্বপ্নটা পূরণ করতে চান অনির্বাণ লাহিড়ি। ২০১৬ রিও অলিম্পিকে বিশ্ব র্যাঙ্কিংয়ে ভারতের সেরা দুই পেশাদার গল্ফার অলিম্পিকে নামার যোগ্যতা পাবেন। বর্তমান র্যাঙ্কিং অনুযায়ী ভারতের প্রথম দুই গল্ফার হলেন জীব মিলখা সিংহ এবং গগনজিৎ ভুল্লার। ঠিক তাঁদের পিছনেই অনির্বাণ। দোহা এশিয়ান গেমসে রুপোজয়ী বাঙালি গল্ফার অনির্বাণ বলছিলেন, “আমার ড্রইং রুমে দোহা এশিয়ান গেমসের রুপোর পদক ঝলমল করছে। আমার ছোটবেলার স্বপ্ন দেশের হয়ে অলিম্পিক পদক জেতা। সেটা যদি সোনা হয় তা হলে তো কথাই নেই।” নিজেকে কী ভাবে তৈরি করবেন অলিম্পিকের জন্য? এ দিন প্যানাসনিক ওপেন খেলতে এসে অনির্বাণ বলে দিলেন, “অলিম্পিকের জন্য তৈরি হতে আমাদের কাছে এখনও দু’বছরের বেশি সময় আছে। কিন্তু এখন থেকেই তৈরি হতে হবে পদকের লক্ষ্যে। অলিম্পিকের জন্য ভারতের সেরা দুইয়ে থাকার লড়াইটা মনে হয় আমাদের তিন জনের মধ্যেই হবে। যদি না হঠাৎ কেউ অসুস্থ হয়ে পড়ে। আর নিজের সম্পর্কে বলতে পারি, এই সময়ের মধ্যে প্রথম দুইয়ে উঠে আসব বলেই আমার বিশ্বাস।”

আর্মান্দোকে বিঁধলেন রিকেটস
সুদূর ইকুয়েডরে বসে তাঁর পুরনো কোচ আর্মান্দো কোলাসোকে বিঁধলেন ইপিএলে খেলা ডেম্পোর বাতিল ফুটবলার রোহন রিকেটস। বললেন, “ডেম্পো কোচের না ছিল কোনও ফুটবল কৌশল, না ছিল আধুনিক মনোভাব। সঙ্গে কথা অস্বীকারের প্রবণতা।” আর্মান্দো অবশ্য এই বিষয়ে প্রতিক্রিয়া দিতে নারাজ। ঢাক-ঢোল পিটিয়ে চলতি মরসুমে ভারতে খেলতে এসেছিলেন একদা আর্সেনাল এবং টটেনহ্যামে খেলা রিকেটস। কিন্তু কোলাসোর সঙ্গে সংঘাতে ডেম্পো ছেড়ে ইকুয়েডরের ক্লাব ডিপোর্টিভো কিউভেদোতে খেলছেন ভারতীয় বংশোদ্ভুত এই ব্রিটিশ। সেখান থেকেই ‘ডেইলি মেল’-কে বলেছেন, “ডেম্পোতে খেলতে গিয়েছিলাম ভারতের সঙ্গে পারিবারিক যোগসূত্র থাকায়। কিন্তু ওখানে দেখলাম প্রচণ্ড গরমেও সাত সকালে অনুশীলন হচ্ছে। অনুশীলনে যাওয়ার পথে রাস্তায় সার দিয়ে গরু বসে থাকত। ভারতে অভিজ্ঞ নই বলে অনুশীলনে দু’এক বার দেরিও হয়েছে। কোচ সহানুভূতি দেখিয়ে সমাধানের রাস্তা না দেখিয়ে মনক্ষুণ্ণ হতেন।” কোলাসোর কৌশল নিয়ে ক্ষুদ্ধ রিকেটসের বক্তব্য, “ট্যাকটিক্যাল ফুটবলের নামমাত্র ছিল না। কোচ প্রথমে আমাকে নিজের ছন্দে পাসিং ফুটবলটাই খেলতে বলতেন। তার পরে একদিন হঠাৎ বললেন, ডেম্পোর ঘরানার সঙ্গে মানিয়ে নেওয়ার।” যা পছন্দ হয়নি রোহনের।

বিদায় বর্ধমান
সর্বভারতীয় আন্তঃবিশ্ববিদ্যালয় বাস্কেটবলের লিগ পর্ব থেকেই বিদায় নিল বর্ধমান। প্রথম ম্যাচে বর্ধমান ৬০-৮০ পয়েন্টে মাদ্রাজের কাছে হারে। পরের ম্যাচে হারে পাতিয়ালার পঞ্জাবি বিশ্ববিদ্যালেয়ের কাছে। শেষ ম্যাচে বর্ধমান পুনেকে ৫৫-৪০ পয়েন্টে হারালেও চূড়ান্ত পর্বে ওঠেনি।

জয়ী কাশিমবাজার
জাগরণী সঙ্ঘ পরিচালিত সারা বাংলা সাব জুনিয়র দিন রাতের ক্রিকেটে সোমবার জিতল মুর্শিদাবাদের কাশিমবাজার স্পোর্টিং ক্লাব। তারা ৬ উইকেটে দুর্গাপুর ক্রিকেট ক্লাবকে হারায়। টসে জিতে ব্যাট করতে নেমে দুর্গাপুর ২৩ ওভার ৩ বলে ৪০ রান তুলে অল আউট হয়ে যায়। ব্যাট করতে নেমে কাশিমবাজার ১৫ ওভার ২ বলে জয়ের জন্য রান তুলে নেয়। রবিবারের উদ্বোধনী ম্যাচে আলিপুরদুয়ারের উদয়ন ক্লাব ৩২ রানে হারিয়েছে শিলিগুড়ি কোচিং সেন্টারকে। মঙ্গলবার শুভজিৎ মৈত্র মেমোরিয়াল কোচিং সেন্টার খেলবে দাদাভাই স্পোর্টিং ক্লাবের সঙ্গে।

নিয়মরক্ষার ম্যাচে জয় চাইছেন মনোরঞ্জন
প্রথম ম্যাচে দিল্লিকে হারানোর পরে মিলেছে কোয়ার্টার ফাইনালের ছাড়পত্র। কিন্তু তা সত্ত্বেও মঙ্গলবার গ্রুপের নিয়মরক্ষার ম্যাচে রেলওয়েজের বিরুদ্ধে জয় ছাড়া আর কিছুই ভাবতে রাজি নন বাংলার কোচ মনোরঞ্জন ভট্টাচার্য। কোচি থেকে ফোনে বাংলা কোচ বললেন, “জিততে হবেই। কোনওমতেই হারা চলবে না। তা হলে কুইলনে গিয়ে পরের রাউন্ড খেলতে হবে। ছেলেদেরও সে কথা বুঝিয়েছি।” বাংলার প্রতিপক্ষ রেল দলে আবার কলকাতায় বড় ক্লাবে খেলা শুভাশিস রায়চৌধুরি, জাগতার সিংহরা রয়েছেন। দ্বিতীয় জন আবার দিল্লির বিরুদ্ধে জোড়া গোল করে দলকে জিতিয়েছেন। তাই জাগতারকে শুরু থেকেই নজরে রাখার পরিকল্পনা রয়েছে বাংলা কোচের। তবে অধিনায়ক দীপেন্দু বলছেন, “ওদের তিন চার জনকে চিনি। চেনা প্রতিপক্ষ থাকায় আমাদেরই সুবিধা। মঙ্গলবার সন্ধেবেলা ম্যাচ। কাজেই গরমে কাবু হওয়ার সম্ভাবনা নেই।” এ দিন সকালে এক ঘণ্টা স্টেডিয়ামের পাশের মাঠে অনুশীলন করেছে বাংলা। কোয়ার্টার ফাইনালের আগে রেলের বিরুদ্ধে রিজার্ভ বেঞ্চকেও দেখে নিতে চান।

গ্রেনকে ক্লাসিকে চ্যাম্পিয়ন আনন্দ
নাটকীয় ভাবে গ্রেনকে চেস ক্লাসিক ট্রফিতে চ্যাম্পিয়ন বিশ্বনাথন আনন্দ। টুর্নামেন্টের একাদশ এবং শেষ রাউন্ডে ভারতের এই বিশ্বচ্যাম্পিয়নের কাছে পরাজিত জার্মান গ্র্যান্ডমাস্টার আর্কাদি নিদিশ। দশম রাউন্ডের শেষে আনন্দ এবং মার্কিন দাবাড়ু ফাবিয়ানো কারুয়ানা দু’জনেরই পয়েন্ট ছিল সমান। তাই নিদিশকে হারানোর পরেও আনন্দকে অপেক্ষা করতে হয়েছে কারুয়ানা এবং জার্মানির ড্যানিয়েল ফ্রিডম্যানের শেষ রাউন্ডের ম্যাচের দিকে। কারুয়ানা ড্র করায় শেষ পর্যন্ত খেতাব গিয়েছে আনন্দের দখলেই। মরসুমের প্রথম খেতাব আসার পর খুশি হলেও আনন্দ বলছেন, “মনঃসংযোগের অভাবে প্রতিপক্ষ অনেক সময়ই পয়েন্ট নিয়ে যাচ্ছে। এ বার সে দিকে নজর দিতে হবে।”

শুরুতেই বড় জয় সর্দার, জশপ্রীতদের
বিশ্বকাপ হকির কোয়ালিফাইং রাউন্ডে পুরুষ ও মহিলা দুই বিভাগেই বড় জয় পেল ভারত। সর্দার সিংহরা ১৬-০ গোলে কার্যত উড়িয়ে দিলেন ৭০ নম্বরে থাকা ফিজিকে। আর ভারতের মহিলারা ৮-০ গোলে হারালেন অনভিজ্ঞ কাজাখস্থানকে। এ দিন ফিজির মতো সহজতম প্রতিপক্ষকে পেয়ে গোলের বন্যা বইয়ে দিয়েছে ভারত। কিন্তু চিন বা আয়ারল্যান্ডের মত প্রতিপক্ষরা সর্দার সিংহদের শক্ত গাঁট হবে। এ দিকে জসপ্রীত কউর আর রাণি কুমারীর হ্যাট্রিকের ওপর ভর করে শুরুতেই চমক দিয়েছে ভারতীয় মহিলা দলও। এ দিন জসপ্রীতরা গত বারের এশিয়াডের তাঁদেরই করা ছয় গোলের রেকর্ড ভেঙ্গে দিয়েছেন।

গল্ফ কোর্সে ওবামা-উডস
ফ্লোরিডায় ছুটি কাটানোর সঙ্গী হিসাবে বেছেছিলেন টাইগার উডসকে। বিতর্কে জেরবার সেই উডসের সঙ্গেই রবিবার গল্ফ খেলে কাটালেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। যদিও সেখানে প্রবেশাধিকার ছিল না সংবাদমাধ্যমের। গল্ফের একান্ত অনুরাগী ওবামার সঙ্গে উডসের এই সখ্যতা নতুন নয়। এর আগেও দু’জনে ছুটি কাটিয়েছেন এক সঙ্গে। তিন সপ্তাহ আগে সান দিয়েগোতে চ্যাম্পিয়ন হয়েছেন উডস।

মিলখার নামে এফআইআর
চণ্ডীগড় গল্ফ ক্লাবের কোসের্র্ বচসা-হাতাহাতির জেরে অভিযুক্ত উড়ন্ত শিখ মিলখা সিংহ। হুমকি এবং মারধরের অভিযোগ দায়ের করে সেক্টর ২৬ থানায় মিলখার বিরুদ্ধে এফআইআর করেছেন অবসরপ্রাপ্ত সেনা অফিসার বিজয় সিংহ সাঁধু। এই ঘটনায় অবাক মিলখা সাংবাদিকদের জানিয়েছেন, “ঝামেলা থামাতে গিয়েছিলাম। কেন আমার নামে অভিযোগ দায়ের হল তা বুঝতে পারছি না।” প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, কংগ্রেস বিধায়ক রণদীপ নভের সঙ্গে খেলছিলেন মিলখা। তখন ওই সেনা আধিকারিক খেলতে চাইলে তাঁকে অপেক্ষা করতে বলা হয়। কিন্তু উনি খেলা শুরু করে দেন। সেখান থেকেই ঝামেলার সূত্রপাত এবং হাতাহাতি নভ এবং সেনা অফিসার সান্ধুর।

টেস্টে এক নম্বরেই দক্ষিণ আফ্রিকা
বল নয়, হাতে আজ সার্ফ-বোর্ড। ডেল স্টেইন, মর্নি মর্কেলরা তাই ছুটির মেজাজে।
সঙ্গে জাক রুডলফ এবং প্যাডি আপটন। সোমবার কেপটাউনে। ছবি টুইটারের।
কেপ টাউনে পাকিস্তানকে চার উইকেটে হারানোর সুবাদে আইসিসি টেস্ট র্যাঙ্কিংয়ে এক নম্বরেই রয়ে গেল দক্ষিণ আফ্রিকা। ১২৪ পয়েন্ট নিয়ে টেস্টে এক নম্বর থাকার সুবাদে গ্রেম স্মিথ-ডেল স্টেইনরা পাবেন চারে চার লক্ষ মার্কিন ডলার। দক্ষিণ আফ্রিকা শীর্ষ স্থান দখল করায় দুই থেকে চার নম্বরের জন্য আপাতত লড়াই ইংল্যান্ড, অস্ট্রেলিয়া এবং ভারতের। নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিন টেস্টের সব কটাতে জিতলে ইংল্যান্ডের পয়েন্ট হবে ১১৯। পাশাপাশি, দেশের মাটিতে মাইকেল ক্লার্কদের ৪-০ হারালে ধোনিদের পয়েন্ট হবে ১১২। কিন্তু ফল উলটো হলে অস্ট্রেলিয়া ১২১ পয়েন্ট নিয়ে তখন চলে যাবে দ্বিতীয় স্থানে। নতুন র্যাঙ্কিং চালু হবে ১ এপ্রিল থেকে।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.