টুকরো খবর
নিয়ন্ত্রণরেখা লঙ্ঘন, হত পাক সেনা
নিয়ন্ত্রণরেখা লঙ্ঘনের ঘটনা নিয়ে ফের উত্তপ্ত হয়ে উঠেছে ভারত-পাক সম্পর্ক। গত কাল ভারতীয় সেনার গুলিতে এক পাক অনুপ্রবেশকারী নিহত হয়। পরে পাকিস্তান ওই অনুপ্রবেশকারীকে তাদের সেনা বলে স্বীকার করে নেয়। ওই সেনার দেহ দেশে ফিরিয়ে দেওয়ার অনুরোধও জানায় ইসলামাবাদ। এর পর আজ বিকেলে যথাযোগ্য মর্যাদায় ওই সেনার দেহ পাকিস্তানের হাতে তুলে দিয়েছে ভারত। তবে এই ঘটনার পুরো দায় ভারতের ঘাড়ে চাপিয়ে দিয়ে অবিলম্বে দোষী ব্যক্তিদের শাস্তি দেওয়ার দাবি জানিয়েছে পাকিস্তান। পাক বিদেশ মন্ত্রকের মুখপাত্র মোয়াজ্জাম খান এক বিবৃতিতে জানিয়েছেন, ভুল করে নিয়ন্ত্রণরেখা পেরিয়ে ভারতে ঢুকে পড়ে ওই সেনা। কিন্তু বিনা প্ররোচনায় ভারতীয় সেনা করে তাকে গুলি করেছে বলে দাবি মোয়াজ্জামের। কিন্তু মোয়াজ্জামের দাবি উড়িয়ে দিয়েছে ভারত। আজ সাংবাদিক বৈঠকে ভারতীয় সেনার মুখপাত্র কর্নেল দাহিয়া বলেন, গত কাল দুপুরে জম্মু ও কাশ্মীরের অন্তর্গত নৌশেরায় নিয়ন্ত্রণরেখা পেরিয়ে বেশ কিছুটা ভিতরে এক পাক সেনা ঢুকে পড়ে। ভারতের তরফে আত্মসমর্পণ করতে বলা হলে উল্টে ওই সেনা গুলি চালাতে শুরু করে। দু’পক্ষের গুলি চালাচালির সময়ে ওই পাক সেনা নিহত হয়। তার কাছে একটি একে ৪৭ মিলেছে। তবে শুধু নৌশেরাতেই নয়, আজ দু’দেশের নিয়ন্ত্রণরেখার কাছে কৃষ্ণ গোতি এলাকাতেও ভারতীয় সেনাছাউনি লক্ষ্য করে পাক সেনা গুলি চালিয়েছে বলে দাবি করেছেন দাহিয়া। তবে ভারতের তরফে কেউ হতাহত হননি।

বক্তৃতায় ‘নকল’ করে বিপাকে রাজ ঠাকরে
ব্যঙ্গের রাজনীতি করে এ বার সমালোচনার মুখে রাজ ঠাকরে। সম্প্রতি কোলাপুরে একটি সভায় বক্তৃতা দেওয়ার সময়ে কয়েক জন রাজনীতিকের কথা বলার ভঙ্গি নকল করেন রাজ ঠাকরে। খবরটা জানাজানি হতেই রাজের বিরুদ্ধে সরব হন রাজ্য কংগ্রেসের শীর্ষনেতারা। আজ একই সুরে রাজকে বিঁধলেন মহারাষ্ট্রের উপ-মুখ্যমন্ত্রী অজিত পওয়ারও। সংবাদ সংস্থা পিটিআই জানাচ্ছে, রাজ ঠাকরের নাম না করেই তিনি বলেন, “ব্যঙ্গ করে জনতার মনোরঞ্জন করা যায়। কিন্তু দেশ চালানো যায় না। আমাদের রাজ্য এখন গভীর সঙ্কটের মধ্য দিয়ে যাচ্ছে। এক দিকে খরা, আবার অন্য দিকে অকালবর্ষণ আর তুমুল ঝড়। রাজ্য সরকার চেষ্টা করছে পরিস্থিতি সামাল দিতে। কিন্তু কিছু লোক জন এ সব বোঝার চেষ্টা না করে শুধু ব্যঙ্গ করে যাচ্ছেন।” এমনকী বিনামূল্যে জনতার মনোরঞ্জন করাটাকেই পেশা করে নিতে পারেন রাজ, এমন পরামর্শও দেন পওয়ার। তবে সৌজন্য ছেড়ে বেরিয়ে এসে বিনোদনের রাজনীতি অবশ্য এ দেশে এই প্রথম নয়। বরং পশ্চিমবঙ্গও সাক্ষী এমন ঘটনার। মাস কয়েক আগে একটি টিভি চ্যানেলের সাক্ষাৎকারে প্রধানমন্ত্রীর বাচনভঙ্গি নকল করেছিলেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ বার, রাজ ঠাকরে।

গীতিকা শর্মার মা আত্মঘাতী
গীতিকা শর্মা মামলায় নতুন মাত্রা যোগ হল। শুক্রবার, উত্তর-পশ্চিম দিল্লির অশোক বিহার এলাকায় নিজের বাড়িতে গীতিকার মা আত্মঘাতী হয়েছেন। মেয়ে মারা যাওয়ার মাস ছয় পর পঞ্চাশোর্ধ অনুরাধা শর্মা হঠাত্‌ কেন এই পদক্ষেপ করলেন তা স্পষ্ট নয় পুলিশের কাছে। পুলিশ জানায়, এ দিন অনুরাধা তাঁর নিজের ঘরে গলায় ফাঁস লাগিয়ে সিলিং ফ্যানের সঙ্গে ঝুলে মারা যান। কিন্তু কোনও সুইসাইড নোট মেলেনি। অনুরাধার আত্মীয়-পরিজনরা পুলিশকে জানিয়েছেন, দীর্ঘদিন ধরেই অনুরাধা অবসাদে ভুগছিলেন। গত বছরের ৫ অগস্ট ওই বাড়িতেই আত্মঘাতী হন বছর তেইশের বিমানসেবিকা গীতিকা শর্মা। তাঁর এই অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় হরিয়ানার মন্ত্রী গোপাল কাণ্ডার নাম জড়িয়ে যায়। কারণ কাণ্ডার এমডিএলআর এয়্যারলাইন্সের কর্মী ছিলেন গীতিকা। কাণ্ডার হেনস্থার জেরেই আত্মঘাতী হয়েছেন গীতিকা এমনই অভিযোগ ওঠে কাণ্ডার বিরুদ্ধে। গীতিকা মারা যাওয়ার দু’সপ্তাহের মধ্যে গ্রেফতার হন কাণ্ডা।

উপজাতিদের ক্ষমতায়নের আশ্বাস মনমোহনের
ক্ষমতায় ফিরলে মেঘালয়ে উপজাতিদের হাতে অধিক ক্ষমতা দেওয়ার প্রতিশ্রুতি দিলেন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ। শিলঙের পোলো মাঠে প্রধানমন্ত্রী আজ বলেন, “ভোটে জিতলে কংগ্রেস রাজ্যে উপজাতি পরিষদের হাতে অধিক ক্ষমতা দেবে। প্রশাসন ও সরকারে বাড়ানো হবে মেয়েদের প্রতিনিধিত্বও।” এ দিন গুয়াহাটি হয়ে শিলং পৌঁছন মনমোহন। সভায় মেঘালয়কে দেশের অন্যতম দ্রুত বিকাশশীল রাজ্যের তকমা দিয়ে প্রধানমন্ত্রী জানান, গত তিন বছরে রাজ্যের আর্থিক বিকাশ আগের তুলনায় দ্বিগুণ হয়েছে। রাজ্যের স্কুলে ছাত্রছাত্রীরা গরম খাবার পাচ্ছেন, স্কুলছুটের সংখ্যা কমেছে। কংগ্রেসের সৎ, স্বচ্ছ ও দক্ষ সরকার গরীবদের পাশে দাঁড়িয়ে কাজ করায় এই সুফল মিলেছে।

জেটলির ফোন-কল তথ্য হাতানোর চেষ্টা
রাজ্যসভার বিরোধী নেতা অরুণ জেটলির ফোন-কল সম্পর্কিত তথ্য হাতানোর অভিযোগে গ্রেফতার হলেন দিল্লির এক পুলিশ কনস্টেবল। নাম অরবিন্দ দাবাস। বয়স ৩২। তাঁকে বৃহস্পতিবার গ্রেফতার করা হয়। ওই কনস্টেবলের আরও দুই সঙ্গীকে খুঁজছে পুলিশ। পুলিশের অভিযোগ, জেটলির ই-মেল ব্যবহার করে কল সংক্রান্ত তথ্য হাতানোর চেষ্টা করেছেন দাবাস। যদিও দাবাসের বিরুদ্ধে জেটলি নিজে অভিযোগ করেননি। দাবাসের মেল পাওয়ার পর টেলিকম দফতর থেকে বিষয়টি পুলিশকে জানানো হয়।

মহাকুম্ভের তাঁবুতে আগুন, মৃত ১ সাধু
কুম্ভের শাহিস্নানে মহিলা সাধুরা। শুক্রবার ইলাহাবাদে। ছবি: প্রশান্ত মল্লিক
মহাকুম্ভ মেলার তাঁবুতে আগুনে লাগায় পুড়ে মৃত্যু হল এক সাধুর। আগুনে পুড়ে জখম হয়েছেন আরও পাঁচ জন। বৃহস্পতিবার রাত দুটো নাগাদ মহামন্ডলেশ্বর এলাকার মহানির্বাণী আখড়ায় আগুন লাগে। এই আগুনের জেরে পুড়ে যায় প্রায় ৩০টি তাঁবু। কিন্তু তখন সঙ্গমে বসন্ত পঞ্চমী তিথিতে চলছিল ‘শাহি’ স্নানের পালা। পুণ্যার্থীরা এই তিথিতে তৃতীয় এবং শেষ শাহি স্নান সেরে নিচ্ছিলেন। এক প্রত্যক্ষদর্শী জানান, আমরা আগুন লেগেছে বুঝতে পারার সঙ্গে তাঁবু ছেড়ে পালিয়েছিলাম।” তবে পুলিশ জানিয়েছে, এ দিন পুণ্যস্নানের হিড়িক বাড়তে পারে বলেই তাঁদের ধারণা ছিল। সেই মতো ব্যবস্থাও নিয়েছিলেন তাঁরা। তাই আগুন লাগার সঙ্গে সঙ্গে দমকলের ইঞ্জিন ঘটনাস্থলে পৌঁছয়। বেশির ভাগ লোকই পালিয়ে যেতে সক্ষম হয়েছেন। পুলিশ জানায়, ওই সাধু গভীর ঘুমে থাকায় আগুন লাগার বিষয়টি টের পাননি। আগুন ছড়িয়ে গেলে তিনি আর বেরোতে পারেননি।

সূর্যনেল্লির মূল অভিযুক্ত ধৃত
অবশেষে গ্রেফতার হলেন সূর্যনেল্লি গণধর্ষণ ঘটনার মূল অভিযুক্ত ধর্মরাজন। শুক্রবার, কেরল পুলিশের পাঁচ জনের একটি বিশেষ দল কর্নাটকের সাগর থেকে তাঁকে গ্রেফতার করে। ১৯৯৬ সালে কেরলের সূর্যনেল্লিতে একটি গণধর্ষণের ঘটনা ঘটে। এর পর থেকেই ধর্মরাজন ফেরার হয়ে যান। কিন্তু কিছু দিন আগে, গোপন ডেরা থেকেই কেরলের একটি টিভি চ্যানেলে ধর্মরাজন দাবি করেন, ওই ধর্ষণের ঘটনায় কংগ্রেস নেতা পি জে কুরিয়েনও যুক্ত ছিলেন। ধর্মরাজনের এই দাবির পরে ফের ওই মামলার তদন্ত শুরু করার দাবি উঠতে শুরু করে বিরোধী শিবিরে। এই ধর্ষণের ঘটনার জেরে রাজ্যসভার ডেপুটি চেয়ারপার্সন পদ থেকে কুরিয়েনকে সরানোর কথাও ভাবতে শুরু করে কংগ্রেস। বাজেট অধিবেশন শুরু হওয়ার আগেই কুরিয়েনকে পদত্যাগ করতে হতে পারে এমন ইঙ্গিতও দিয়েছিলেন কংগ্রেস শীর্ষ নেতৃত্ব।

সংস্কারের পক্ষে
নির্বাচনী সংস্কারের সপক্ষে বক্তব্য রাখলেন উপরাষ্ট্রপতি হামিদ আনসারি। এই সংস্কারেরই অঙ্গ হিসেবে বাধ্যতামূলক ভোটদান এবং সাংসদে সমাজের সব অংশ থেকে সমান সংখ্যায় জনপ্রতিনিধি উপস্থিত থাকার কথাকেও চিহ্নিত করলেন তিনি। সম্প্রতি, ন্যাশনাল ইনস্টিটিউট অফ অ্যাডভান্সড স্টাডিজের আলোচনা সভায় এ কথা বলেন উপরাষ্ট্রপতি।

উন্নয়নের গতিতে উদ্বিগ্ন অমিতাভ
এ দেশের গ্রামোন্নয়নের ধীর গতি দেখে উদ্বেগ প্রকাশ করেছেন অমিতাভ বচ্চন। পিছিয়ে পড়া ভারতীয় গ্রাম জীবনের কাহিনি নিয়ে তৈরি প্রকাশ ঝা-র আসন্ন ছবি ‘সত্যাগ্রহ’-এর শু্যটিং দেখতে শহরে সপরিবার হাজির অমিতাভ। তিনি ব্লগে লেখেন,“গ্রামে উন্নয়নের জমি এখনও শক্ত মজবুত হয়নি। হতাশ লাগে যখন দেখি অনুন্নয়নের জন্য গ্রামের মানুষ এখনও কষ্ট করছেন।”

আসছেন ক্যামেরন
ইউরোপের সঙ্গে প্রতিরক্ষা ও বাণিজ্য সম্পর্ক জোরদার করতে কূটনৈতিক সক্রিয়তা বাড়াচ্ছে দিল্লি। রবিবার বিরাট বাণিজ্য দল নিয়ে ভারতে আসছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। দু’দেশের মধ্যে বাণিজ্য এবং বিনিয়োগ বাড়ানোর পাশাপাশি আলোচনা হবে মুম্বই-বেঙ্গালুরু অর্থনৈতিক করিডর তৈরি করা নিয়েও।

দিল্লিতে ধর্ষণ
বছর ছ’য়েকের মেয়েকে অপহরণ করার পর ধর্ষণ করে রাস্তায় ফেলে রেখে গিয়েছে এক দল দুষ্কৃতী। ঘটনাটি ঘটেছে বুধবার রাতে, দক্ষিণ দিল্লির গুড়গাঁওয়ের কপাশেরা এলাকায়। এ দিন রাতে রক্তে ভেসে যাওয়া ওই শিশুটিকে লক্ষ্য করেন পথচারীরা। তাঁরাই পুলিশকে খবর দেন। সে সফদরজঙ্গ হাসপাতালে ভর্তি।

রাহুলের সামনেই
কংগ্রেসে গোষ্ঠীদ্বন্দ্বের কথা শোনা যায় প্রায়ই। শুক্রবার তার বহিঃপ্রকাশ দেখলেন রাহুল গাঁধী। সাংগঠনিক দুর্বলতা কাটাতে সব প্রদেশ কংগ্রেস সভাপতি ও কংগ্রেসি মুখ্যমন্ত্রীদের নিয়ে বৈঠক করছেন তিনি। রাহুলের সামনেই বাক্‌যুদ্ধে জড়ালেন দিল্লির মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিত ও রাজধানীর প্রদেশ কংগ্রেস সভাপতি জয়প্রকাশ অগ্রবাল। অগ্রবাল বলেন, দিল্লিতে দল ও সরকারের যাবতীয় সিদ্ধান্ত নেন শীলাই। শীলার পাল্টা দাবি, দিল্লিতে দল নানা স্তরে কী কাজ করছে, তা জানতেও পারেন না।

শিকাগো-প্রস্তাব
স্বামী বিবেকানন্দের দেড়শো বছরের জন্মবার্ষিকী উপলক্ষে শিকাগোয় একটি বড় অনুষ্ঠান করার প্রস্তাব রাষ্ট্রপতিকে দিলেন লালকৃষ্ণ আডবাণী। ওই অনুষ্ঠানে প্রণব মুখোপাধ্যায়ের সঙ্গে যাতে একই মঞ্চে থাকেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, তার প্রস্তাবও দিলেন তিনি।

চার জাঠা
দিল্লিতে জনসভার প্রস্তুতির জন্য দেশের চার প্রান্ত থেকে সিপিএম চারটি ‘জাঠা’ বার করছে। কলকাতা, মুম্বই, অমৃতসর এবং কন্যাকুমারী থেকে মার্চের প্রথম সপ্তাহের মধ্যে সেই জাঠা শেষ করে ১৯ মার্চ দিল্লিতে জনসভার জন্য তৈরি হবে দল।

দিল্লিতে বদল
বিধানসভা নির্বাচনের মুখে দিল্লিতে দলের সভাপতি বদলে দিলেন রাজনাথ সিংহ। নিতিন গডকড়ী সরতেই তাঁর ঘনিষ্ঠ বিজেন্দ্র গুপ্তকে সরানো হল বিজয় গোয়েলকে।

গণপিটুনি, হত ৩
ভ্যালেন্টাইনস্ ডে-র রাতে এক মহিলার শ্লীলতাহানি করার অভিযোগে তিন যুবককে পিটিয়ে মারল গ্রামবাসীরা। আজ সকালে তিন যুবকের মৃতদেহ উদ্ধার করে পুলিশ। বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটেছে গুমলার সাবারিয়া গ্রামে। মৃতদের মধ্যে দু’জনকে শনাক্ত করা গিয়েছে। তাদের নাম পরমেশ্বর ওঁরাও এবং প্রকাশ ওঁরাও। তৃতীয় যুবকের পরিচয় জানা যায়নি।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.