টুকরো খবর
প্রাপ্য সাম্মানিক মিলছে না, ক্ষোভ
মাদ্রাসা টাইপ মাধ্যমিক শিক্ষাকেন্দ্র ও শিশু শিক্ষাকেন্দ্রের সম্প্রসারক, কর্মী ও সহায়িকারা প্রাপ্য সাম্মানিক পাচ্ছেন না। তাঁদের অভিযোগ, বারবার প্রশাসনের কাছে দরবার করেও সুরাহা হয়নি। মাদ্রাসা শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির জেলা সম্পাদক মিরাজ আজিবুল রহমান বলেন, “যাতে ওই সব কর্মীদের দ্রুত মাইনে দেওয়া হয় প্রশাসনের কাছে সেই দাবি জানিয়েছি। প্রশাসন জানিয়েছে, অনুমোদন সংক্রান্ত কিছু জটিলতার জন্য কিছুটা দেরি হচ্ছে।” আর জেলা সংখ্যালঘু দফতরের আধিকারিক বিশ্বরঞ্জন মুখোপাধ্যায়ের সংক্ষিপ্ত জবাব, “বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি।” পশ্চিম মেদিনীপুর জেলায় এই ধরনের শিক্ষাকেন্দ্রের সংখ্যা পাঁচটি। এর মধ্যে মাধ্যমিক শিক্ষাকেন্দ্র তিনটি। সেগুলি মোটতে ১৯ জন সম্প্রসারক ও ৪ জন কর্মী রয়েছেন। বাকি দুটি শিশু শিক্ষাকেন্দ্রে চার জন সহায়িকা রয়েছেন। সব মিলিয়ে কর্মীর সংখ্যা ২৭ জন। প্রশাসন সূত্রে জানানো হয়েছে, ২০১১ সালের ফেব্রুয়ারিতে এই সব শিক্ষা কেন্দ্রের অনুমোদন দিয়েছিল তৎকালীন বাম সরকার। তবে কাউকেই সাম্মানিক বাবদ অর্থ দেয়নি। রাজ্যে পালাবদলের পর এ নিয়ে তদন্ত শুরু হয়। এই সব কেন্দ্রগুলি আদৌ রয়েছে কিনা, তা অনুমোদন দেওয়ার উপযুক্ত কিনা খতিয়ে দেখা হয়। ২০১২ সালের অক্টোবরে নতুন সরকার ফের কেন্দ্রগুলিকে অনুমোদন দেয়। নভেম্বরে সাম্মানিক হিসাবে প্রায় ১৫ লক্ষ টাকা বরাদ্দও করা হয়। কিন্তু সেই টাকায় বড়জোর সাত মাস সাম্মানিক দেওয়া সম্ভব। কিন্তু ওই কর্মীরা ২০১১-এর ফেব্রুয়ারি থেকে কাজ করছেন। ফলে সব মিলিয়ে সাম্মানিক বাবদ ২২ মাসের অর্থ প্রয়োজন। যার পরিমাণ প্রায় সাড়ে ৪৪ লক্ষ টাকা। গোটা বিষয়টি রাজ্যের মাদ্রাসা শিক্ষা বোর্ডকে জানানো হয়েছে। বোর্ড প্রয়োজনীয় টাকা দিলেই ওদের সাম্মানিক দেওয়া যাবে।

আরও তিন হাজার সাইকেল জেলাকে
আরও তিন হাজার সাইকেল পাচ্ছে পশ্চিম মেদিনীপুর জেলা। এই দফায় সাইকেল দিচ্ছে পশ্চিমাঞ্চল উন্নয়ন দফতর। তবে এই সাইকেলগুলি এ বার জঙ্গলমহলের জন্য নয়। জঙ্গলমহলের বাইরে থাকা পিছিয়ে পড়া ৭টি ব্লকের তফসিলি উপজাতি সম্প্রদায়ের ছাত্রীদের এই সাইকেল দেওয়া হবে। প্রশাসন জানিয়েছে, দশম থেকে দ্বাদশ শ্রেণির ছাত্রীদের এই সাইকেল দেওয়া হবে। কেশিয়াড়ি, নারায়ণগড়, খড়্গপুর ১ ও ২, গড়বেতা ১ ও ৩ এবং কেশপুর ব্লক এই সাইকেল পাবে। জেলা পরিকল্পনা ও উন্নয়ন আধিকারিক প্রণব ঘোষ বলেন, “বিডিওদের তালিকা তৈরি করতে বলা হয়েছে। ছাত্রীদের তালিকা পাওয়ার পরেই দ্রুত সাইকেল বিলি করে দেওয়া হবে।” জঙ্গলমহলের ১১টি ব্লকে আগেই সাইকেল দেওয়া হয়েছিল। এ ছাড়াও সংখ্যালঘু দফতর থেকেও সংখ্যালঘু ছাত্রীদের সাইকেল বিলি করা হয়। জেলায় পিছিয়ে পড়া ১৮টির মধ্যে ১১টি ব্লক মাওবাদী উপদ্রুত হওয়ায় ওই ব্লকগুলি সব দিক দিয়েই সরকারি সাহায্য পাচ্ছে বেশি। বাকি পিছিয়ে পড়া ব্লকগুলিও যাতে বঞ্চিত না হয় সে জন্যই রাজ্য সরকার ওই ব্লকের তফসিলি উপজাতি ছাত্রীদের সাইকেল দেওয়ার কথা ঘোষণা করেছিল আগেই। এ বার সাইকেলের বরাদ্দও এল জেলায়।

কর্মবিরতি চলছেই স্কুলে
পেনশন-সহ নানা দাবিতে শিক্ষক-শিক্ষাকর্মীদের কর্মবিরতি চলছেই পূর্ব মেদিনীপুরের মহিষাদল কাপাসএড়্যার ‘জওহর নবোদয় বিদ্যালয়ে’। রবিবার থেকেই কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের অধীনস্থ এই আবাসিক বিদ্যালয়ে পেনশন, নির্দিষ্ট সময়সূচি, শিক্ষাকর্মী-ভাতা সহ ২১ দফা দাবিতে কর্মবিরতি করছেন ১০ জন শিক্ষক ও দুই শিক্ষাকর্মী। এই অবস্থায় অস্থায়ী ও ২০০৪ সালের আগে নিযুক্ত শিক্ষকদের দিয়ে পরিস্থিতি সামলানোর চেষ্টা করছেন অধ্যক্ষ। আন্দোলনকারী শিক্ষকদের তরফে দীপঙ্কর মল্লিক বলেন, “দেশব্যাপী এই আন্দোলন। আমরাও সামিল হয়েছি। স্কুল তো অচল হবেই। অধ্যক্ষ পড়ুয়াদের বাড়ি না পাঠিয়ে জোর করে রেখে দিচ্ছেন।” অধ্যক্ষ বিশ্বনাথ খিলার বলেন, “শিক্ষকদের পেনশনের দাবিকে নৈতিক ভাবে সমর্থন করি। তবু চেষ্টা করছি স্কুল চালাতে। তিন-চার দিনের মধ্যেই অভিভাবকদের নিয়েও বৈঠকে বসব। পরিস্থিতি আরও খারাপ হলে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানাব।”

তলিয়ে নিখোঁজ
স্নান করার জন্য রূপনারায়ণে নেমে তলিয়ে গেলেন এক যুবক। গত রবিবার কোলাঘাট থানার ছাতিন্দা গ্রামে রূপনারায়ণে এই ঘটনার পরে পাঁচ দিন কেটে গেলেও খোঁজ মেলেনি ওই যুবকের। পুলিশ জানিয়েছে, নিখোঁজ যুবকের নাম শেখ কাজেম আলি। ছাতিন্দা গ্রামের বাসিন্দা বছর আঠাশের যুবক কাজেম রবিবার সকাল ৮টা নাগাদ বাড়ির কাছে রূপনারায়ণের ঘাটে স্নান করতে যান। সেই সময়ই কোনও ভাবে নদীতে তলিয়ে যান তিনি। ঘাটে স্নান করছিলেন যাঁরা, তাঁরা উদ্ধারের চেষ্টা করেন। লাভ হয়নি। পরে পরিবারের লোকজন কোলাঘাট থানায় বিষয়টি জানান।

ছাত্রের ঝুলন্ত দেহ
বাড়িতেই ঝুলন্ত অবস্থায় উদ্ধার হল এক ছাত্রের দেহ। বৃহস্পতিবার সকালে ঘটনাটি নিয়ে চাঞ্চল্য ছড়ায় হলদিয়ার দুর্গাচক সি ব্লকে। মৃত শ্যামলচন্দ্র দোলই (২১) মাধ্যমিক পরীক্ষার্থী। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, শ্যামল পড়াশুনোয় মন না দেওয়ায় বাড়িতে অশান্তি ছিল। এ দিন সকালেও শ্যামল পড়তে না বসলে বকাবকি করেন পরিবারের লোকেরা। এর পর হঠাত্‌ই নিজের ঘরে চলে যান ওই যুবক। পরে পরিবারের লোকেরা ঝুলন্ত অবস্থায় শ্যামলকে উদ্ধার করে হলদিয়া মহকুমা হাসপাতালে নিয়ে যান। সেখানে চিকিত্‌সকেরা তাঁকে মৃত ঘোষণা করেন। পুলিশের অনুমান, আত্মঘাতী হয়েছেন ওই যুবক। যদিও দুর্গাচক থানার পুলিশ অস্বাভাবিক মৃত্যুর তদন্ত শুরু করেছে।

প্রতিবাদী অনুষ্ঠান
‘নারী নির্যাতনের প্রতিবাদ দিবস’ উপলক্ষে ঝাড়গ্রামের মহিলা সংগঠন ‘সুচেতনা’র উদ্যোগে সাঁকরাইলের কুলটিকরি ও বেলপাহাড়ির শিলদায় নানা কর্মসূচি হল বৃহস্পতিবার। নারী নির্যাতনের প্রতিবাদ বিষয়ক স্লোগান-পোস্টার লেখার প্রতিযোগিতায় অংশ নেয় শতাধিক স্কুলছাত্রী। পথচলতি বাস-ট্রেকারে ওই সব স্লোগান-পোস্টার সাঁটানো হয়। গণস্বাক্ষর সংগ্রহ করা হয়। পদযাত্রাও করা হয়। যোগ দেন স্থানীয় শিক্ষাব্রতী, অঙ্গনওয়াড়ি কর্মী ও স্বসহায়ক গোষ্ঠীর সদস্যারা। সুচেতনার সম্পাদিকা স্বাতী দত্ত বলেন, “নারী নিগ্রহের বিরুদ্ধে জনমত গড়ে তুলতে এই উদ্যোগ।”

ওসিকে সংবর্ধনা
ওসি বিশ্বরঞ্জন বন্দ্যোপাধ্যায়কে বুধবার নাগরিক সম্বর্ধনা দিল ঘাটাল টাউন সোশাল ওয়েলফেয়ার কমিটি। উল্লেখ্য, কয়েক দিন আগেই ঘাটাল থানার ওসি বিশ্বরঞ্জনবাবুর খড়্গপুর লোকাল থানার ওসি হিসাবে বদলির অর্ডার হয়েছে। কমিটির তরফে স্বপন ভুঁইয়া, সঞ্জয় ঘোষেরা বলেন, “এই অল্প কয়েক দিনেই থানার কাজ ছাড়াও তিনি এলাকার খেলা, গরিবদের জন্য শীতবস্ত্র বিতরণ-সহ নানা সামাজিক কাজে যুক্ত হয়েছিলেন। ওঁর বদলির অর্ডার হয়ে গিয়েছে। তাই এই সংবর্ধনা।”

ল্যান্ডমাইন, চাঞ্চল্য
ভুয়ো ল্যান্ডমাইন নিয়ে বৃহস্পতিবার চাঞ্চল্য ছাড়াল গোয়ালতোড়ের জিরাপাড়া পঞ্চায়েতের বাথানতোড়ে। এ দিন সকালে এলাকার মানুষ বাথানতোড় এলাকার একটি জঙ্গল ঘেঁষা পুকুর ধারে টিফিন কৌটো এবং তার পড়ে থাকতে দেখেন। খবর পেয়ে যৌথবাহিনী ও বম্ব স্কোয়াডের লোকজন ঘটনাস্থলে পৌঁছে পরীক্ষা করে দেখেন সেগুলি ভুয়ো।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.