হুল্লোড়
দোয়াত হাতে সরস্বতী
রস্বতী পুজো মানে পড়াশোনা বন্ধ। পরের দিন সকালে উঠে একশ’ আট বার ‘ক’ লেখা।
তার পর আবার পড়াশোনা শুরু।
আর বলিউডের সরস্বতীরা? যাঁদের কলমের জোরেই নাকি একের পর এক হিট ছবি তৈরি হচ্ছে? বলিউডে আজকাল অনেক মেয়েই স্ক্রিপ্ট লিখছেন। এক দিকে পূবালি চৌধুরী লিখে ফেলেছেন ‘রক অন’ আর ‘কাই পো ছে’। অন্য দিকে রয়েছেন জুহি চতুর্বেদী, অদ্বৈতা কালা, শগুফ্তা রফিক, ইলা বেদি দত্ত, ভবানি আইয়ার আর ঊর্মি জুভেকার। কেউ লিখছেন ‘অগ্নিপথ’ বা ‘ভিকি ডোনর’। কেউ ‘কহানি’ বা ‘সাংহাই’। কেউ বা মার্কিন টেলিভিশন সিরিজ ‘টোয়েন্টি ফোর’-এর হিন্দি রূপান্তরের চিত্রনাট্য লিখছেন। এ ভাবেই অনান্য হিট স্ক্রিন প্লের মধ্যে এক ঝাঁক নতুন তরুণীদের লেখাও জায়গা করে নিচ্ছে। পুরুষশাসিত বলিউডে যেখানে চিত্রনাট্য, সংলাপ আর লিরিক্স প্রধানত পুরুষরাই লিখে এসেছেন, সেখানে কী ভাবে জায়গা করে নিচ্ছেন দুই সরস্বতী?
‘ভিকি ডোনর’ ছবির একটি দৃশ্য। ‘সাংহাই’ ছবির একটি দৃশ্য।

জুহি চতুর্বেদী
বয়স: ৩৮
লিখেছেন: ‘ভিকি ডোনর’
জন্ম: লখনউ
আসন্ন কাজগুলো: সংলাপ লিখেছি ‘মাদ্রাজ কাফে’র। আরও তিনটে ছবির কাজ করছি সুজিত সরকারের সঙ্গে। একটা বাবা-মেয়ের সম্পর্কের গল্প। আরও একটির নাম ‘গার্ডেন হাউজ’। আর আছে ‘ হামারা বাজাজ’। জানেন কি? ‘ভিকি ডোনর’ দেখে সেলিম খান বাড়িতে ডেকে আমাকে আর সুজিত সরকারকে নিজের একটা ফিল্মফেয়ার ট্রফি পুরস্কার দিয়েছিলেন!
শুরু কী করে: আমি বিজ্ঞাপন জগৎ থেকে এসেছি। আগে আইডিয়া ভাবি, তার পর লিখি। বিজ্ঞাপনের থেকে ফিল্মের চিত্রনাট্য লেখায় অনেকবেশি স্বাধীনতা আছে। কিন্তু সেই স্বাধীনতার সঙ্গে সঙ্গে কিছু দায়িত্বও আসে।
অনুপ্রেরণা: সত্যজিৎ রায়। উনিও তো বিজ্ঞাপন জগৎ থেকেই এসেছিলেন। আমি যদি জীবনে একটা ছবিও ওঁর মতো করে লিখতে পারি তা হলে নিজেকে ধন্য মনে করব। এ ছাড়াও রয়েছেন সাই পরঞ্জপে, ইসমত চুঘতাই, শেখর কপূর, আর গুলজার সাব। আমাদের প্রজন্মের মধ্যে সঞ্জয় চহ্বাণের লেখা ‘পান সিং তোমর’-এর চিত্রনাট্য খুব পছন্দের।
পারব না: একেবারে আজগুবি সিনেমার চিত্রনাট্য লিখতে পারব না। চেষ্টাও করিনি সেটা কোনও দিন।
ইচ্ছে আছে: যদি একটা বাংলা ছবির চিত্রনাট্য লিখতে পারি।
মহিলা বলে: না, কোনও অসুবিধেতে পড়িনি কোনও দিন। যাঁদের চিনি তাঁদের সঙ্গে কাজ করেছি বলেই সেটা হয়নি।

ঊর্মি জুভেকর
বয়স: কী দরকার জানার?
লিখেছেন:
‘ওয়ে লাকি! লাকি ওয়ে!’, ‘সাংহাই’, ‘আই অ্যাম’, ‘শরারৎ’, ‘দরমিয়াঁ’ আর ‘রুলস: প্যায়ার কা সুপারহিট ফর্মুলা’।
জন্ম: মুম্বই
আসন্ন কাজগুলো: সরকার পরিচালনা আর অপরাধতত্ত্বকে ঘিরে কিছু আইডিয়া নিয়ে ঘাঁটাঘাঁটি করছি। জানেন কি? একটা চিত্রনাট্য লিখতে কমপক্ষে এক বছর লাগে। প্রত্যেকটা চিত্রনাট্যের কমপক্ষে ছ’টা খসড়া লিখি।
শুরু কী করে: শুধু চিত্রনাট্য লেখা নয়, আমি তথ্যচিত্র বানাতেও পছন্দ করি। মীনাক্ষী মন্দির, গোয়ার হিপি আর শিলংয়ের চেম্বার কয়েরের ওপর তথ্যচিত্র বানিয়েছি। ‘এলএসডি’ ছবির ক্রিয়েটিভ প্রোডিউসরও আমি।
অনুপ্রেরণা: গুলজার আর জাভেদ আখতার। আর বিদেশে অনেক চিত্রনাট্যকারই অনুপ্রেরণা দেন আমাকে। যেমন ‘ট্রাফিক’ আর ‘টোয়েন্টি ওয়ান গ্রামস’-এর চিত্রনাট্যকাররা। তবে চিত্রনাট্য লিখতে গেলে অনেক ধৈর্য আর জেদ দরকার। সাফল্য যেখানে সব কিছুর মাপকাঠি হয়ে দাঁড়ায় তখন অনেক ধৈর্য লাগে নিজের বিশ্বাসের ওপর ভরসা রেখে কাজ করে যেতে।
পারব না: জঁর নিয়ে ছুঁৎমার্গ নেই আমার। তবে মেয়েদের পণ্য করে এমন কিছু লিখব না। বা এমন কোনও চিত্রনাট্য যেখানে পুরুষতন্ত্রের সঙ্গে আপস করা হয়।
ইচ্ছে আছে: চিত্রনাট্য লেখা আমার কাজ। তাই সেটা করে যেতেই হবে। ইচ্ছে আছে একদিন গ্র্যাফিক নভেল লেখার। আমি জো স্যাকোর গ্র্যাফিক নভেলের ভক্ত।
মহিলা বলে: অন্য মহিলাদের যে সমস্যার সম্মুখীন হতে হয়, আমাকেও তার মুখোমুখি হতে হয়েছে। ইন্ডাস্ট্রি বলে আলাদা অসুবিধে আমার হয়নি।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.