টুকরো খবর
জখম রেলযাত্রী
ছিনতাইকারীদের বাধা দিতে গিয়ে গুলি বিদ্ধ হলেন এক রেলযাত্রী। আজ সকালে দানাপুর ডিভিশনের পটনাগামী একটি লোকাল ট্রেনে ঘটনাটি ঘটেছে। অজিত কুমার নামে ওই জখম ব্যক্তিকে পটনা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। রেল পুলিশ জানিয়েছে, আজ সকালে বিহিয়া স্টেশন থেকে দুই ব্যক্তি ট্রেনে অজিত কুমারের পাশে এসে বসে। কিছুক্ষণ পরে ওই দু’জন তাঁর এবং অন্যদের ব্যাগ নিয়ে চলে যাওয়ার চেষ্টা করে। সেই সময় অজিতবাবু দুষ্কৃতীদের বাধা দেয়। ঘটনাটি ঘটে আরা এবং জামিলা স্টেশনের মাঝে। বাধা পেয়ে দুষ্কৃতীরা অজিতবাবুকে লক্ষ্য করে গুলি চালায়। এরপর অন্য যাত্রীদেরও দুষ্কৃতীরা ভয় দেখায়। জামিলা স্টেশন এলে ওই দু’জন পালিয়ে যায়। আরা রেল পুলিশের ওসি রাজেন্দ্র প্রসাদ বলেন, “জখম ব্যক্তিকে পটনায় পাঠানো হয়েছে। দুষ্কৃতীদের খোঁজে তল্লাশি চলছে।”

নাগাল্যান্ডে অস্ত্রের রমরমা
যে রাজ্যে অস্ত্রের অবাধ বিচরণ, সেই নাগাল্যান্ডে ভোটের দিন ঘোষণার পর থেকে মাত্র ৩০টি বেআইনি অস্ত্র ও ৮১ রাউন্ড কার্তুজ আটক হয়েছে। পুলিশের কাছে জমা পড়েছে লাইসেন্স থাকা ১৬০১টি আগ্নেয়াস্ত্র। পুলিশ ও আধা সেনার মতে, ডিমাপুর হল বিদেশি ও দেশি আগ্নেয়াস্ত্রের পাইকারি বাজার। অথচ সেখানে লাইসেন্স থাকা আগ্নেয়াস্ত্রে সংখ্যা মাত্র ৩৪টি। প্রশাসন ৫ ফেব্রুয়ারির মধ্যে সব আগ্নেয়াস্ত্র জমা দেওয়ার নির্দেশ দিলেও বাস্তবে নির্বাচনে অবৈধ আগ্নেয়াস্ত্রের রমরমা চলছেই। এ দিকে, নির্বাচন শেষ না হওয়া পর্যন্ত এনএসসিএন সংগঠনের পরিচয়পত্রধারী নেতাদের অস্ত্রবহণে নিষেধাজ্ঞা জারি করা নিয়ে প্রতিবাদে সরব হয়েছে এনএসসিএন(আইএম)।

লরির সংঘর্ষে মৃত ৬
দু’টি লরির মুখোমুখি সংঘর্ষে ছ’জনের মৃত্যু হয়েছে। মৃতেরা সকলেই উত্তরবঙ্গের কোচবিহারের বাসিন্দা। কিষাণগঞ্জের একটি ইটভাটায় তারা কাজ করত। ঘটনায় জখম আরও ৯ জন হাসপাতালে চিকিৎসাধীন। কাল রাতে কিষাণগঞ্জের লোহাগাদাপুলের কাছে ঘটনাটি ঘটেছে। পুলিশ জানায়, এরা সকলেই ইটভাটার শ্রমিক। কাজ থেকে বাড়ি ফেরার পথে দুর্ঘটনাটি ঘটে। ঘটনাস্থলেই ছ’জনের মৃত্যু হয়।

সাঁড়াশির ছেঁকা
প্যান্টে প্রস্রাব করে ফেলার অপরাধে ৭ বছরের ছাত্রকে গরম সাঁড়াশির ছেঁকা দিয়ে শাস্তি দিলেন গৃহশিক্ষিকা। অভিযুক্ত ওই শিক্ষিকার বিরুদ্ধে নাজিরাবাদ থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন ছাত্রটির মা-বাবা। পুলিশ জানিয়েছে নিগৃহীত ওই ছাত্রের হাতে ও মুখে পোড়া দাগ রয়েছে।

দাদাকে পুড়িয়ে মারার অভিযোগ
ট্রাকটরের সঙ্গে এক ব্যক্তিকে বেঁধে পুড়িয়ে মারার অভিযোগ উঠেছে এক গাড়ি চালক ও মালিকের বিরুদ্ধে। সঞ্জয় রাউত (২৫) নামে ওই ব্যক্তি শেখপুরায় গাড়ি সারাইয়ের কাজ করতেন। পুলিশ জানিয়েছে, মৃতের ভাই লালন তার অভিযোগে জানিয়েছে, কাল রাতে ফোনে সঞ্জয়কে ডেকে নিয়ে যাওয়া হয়। ফোন পেয়ে ওই ব্যক্তি গ্যারাজ বন্ধ করে কারে পাহাড় এলাকায় যায়।

কাজিরাঙাকে এ বার চার ভাগ
সুরক্ষা বৃদ্ধির জন্য কাজিরাঙা জাতীয় উদ্যানকে চারটি ডিভিশনে ভাগ করার সিদ্ধান্ত নিল রাজ্য বন দফতর। বনমন্ত্রী রকিবুল হুসেন জানান, প্রতিটি ডিভিশনের জন্য থাকবে পৃথক ডিএফও। বুড়াপাহাড় ও বাগারি রেঞ্জ মিলিয়ে তৈরি হচ্ছে কাজিরাঙা পশ্চিম ডিভিশন। কোহরা ও আগরাতলি মিলিয়ে গড়া হবে পূর্ব কাজিরাঙা ডিভিশন। ব্রহ্মপুত্রের উত্তর পাড়ে বিশ্বনাথ রেঞ্জকে পুরোপুরি উত্তর ডিভিশন করার সিদ্ধান্ত হয়েছে। এক মাসের মধ্যে নতুন প্রশাসনিক বিন্যাসের কাজ সারা হবে বলে জানান রকিবুল।

খনি এলাকার জল সঙ্কট মিটল
রাজ্য সরকার তাঁদের দাবি নিয়ে তিন মাসের মধ্যে ব্যবস্থা নেবে, এই আশ্বাস মেলায় অবশেষে ধর্মঘট প্রত্যাহার করলেন মাডার কর্মীরা। মাডাকে স্থানীয় ধানবাদ পুরসভার সঙ্গে যুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে ঝাড়খণ্ড সরকার। সেই সিদ্ধান্তের বিরোধিতা করে খনি এলাকায় নগর পরিষেবার কাজ বন্ধ করে দেন মাডার কর্মীরা।

লরির সংঘর্ষে মৃত ৬
দু’টি লরির মুখোমুখি সংঘর্ষে ছ’জনের মৃত্যু হয়েছে। মৃতেরা সকলেই উত্তরবঙ্গের কোচবিহারের বাসিন্দা। কিষাণগঞ্জের একটি ইটভাটায় তারা কাজ করত। ঘটনায় জখম আরও ৯ জন হাসপাতালে চিকিৎসাধীন। কাল রাতে কিষাণগঞ্জের লোহাগাদাপুলের কাছে ঘটনাটি ঘটেছে। পুলিশ জানায়, এরা সকলেই ইটভাটার শ্রমিক। কাজ থেকে বাড়ি ফেরার পথে দুর্ঘটনাটি ঘটে। ঘটনাস্থলেই ছ’জনের মৃত্যু হয়।

দাদাকে পুড়িয়ে মারার অভিযোগ
ট্রাকটরের সঙ্গে এক ব্যক্তিকে বেঁধে পুড়িয়ে মারার অভিযোগ উঠেছে এক গাড়ি চালক ও মালিকের বিরুদ্ধে। সঞ্জয় রাউত (২৫) নামে ওই ব্যক্তি শেখপুরায় গাড়ি সারাইয়ের কাজ করতেন। পুলিশ জানিয়েছে, মৃতের ভাই লালন তার অভিযোগে জানিয়েছে, কাল রাতে ফোনে সঞ্জয়কে ডেকে নিয়ে যাওয়া হয়। ফোন পেয়ে ওই ব্যক্তি গ্যারাজ বন্ধ করে কারে পাহাড় এলাকায় যায়।

মহিলাদের হেল্পলাইনে পুরুষদের ফোন
মহিলাদের সাহায্যার্থেই চালু করা হয়েছিল ১০৯০ হেল্প লাইন নম্বরটি। ভোপালের সেই হেল্পলাইন নম্বরে বিপদগ্রস্ত মেয়েদের ফোন তো আসছেই। তার সঙ্গেই আসছে বিপদে পড়া বহু পুরুষেরও ফোন। স্ত্রী-দের হুমকি, কুকথা, গালিগালাজে ব্যতিব্যস্ত হয়েও তাঁরাও এখন সাহায্যপ্রার্থী। গত ৩৮ দিনে এই নিয়ে ফোন এসেছে মোট ১২ জন পুরুষের। হেল্প লাইন কর্তৃপক্ষ অবশ্য জানাচ্ছেন, “এই নম্বরটি চালু করা হয়েছে শুধুমাত্র মহিলাদেরই জন্য, আপনারা বরং থানায় যোগাযোগ করুন।”

শেষকৃত্যের অনুমতি
আফজলের ফাঁসির আগাম খবর পাননি, তবে নিয়ম মেনে তাঁর শেষকৃত্যটুকু অন্তত করতে চান তাঁর স্ত্রী তবসুম। শনিবার সকালে টিভি দেখেই তারা ফাঁসির খবর জানতে পারেন। আফজলের দেহ পরিবারের হাতে তুলে দেওয়ার অনুরোধ অবশ্য এর মধ্যেই খারিজ করে দিয়েছে কেন্দ্র। এতে হিংসাত্মক ঘটনা বাড়তে পারে বলেই এই আবেদন মানা হয়নি বলে স্বরাষ্ট্র মন্ত্রকের পক্ষে জানানো হয়েছে। তবে আফজলের পরিবারকে ফাঁসির খবর জানানো হয়নি, সে কথা অস্বীকার করেছেন স্বরাষ্ট্রসচিব আর কে সিংহ। তিনি বলেন, তিহাড় জেল কর্তৃপক্ষ স্পিড পোস্টে চিঠি পাঠিয়ে ফাঁসির নির্দেশের কথা জানিয়েছিলেন। এর পরে আফজল গুরুর স্ত্রী তবসুম চিঠি দিয়ে তিহাড় জেলের ডিরেক্টরকে অনুরোধ জানিয়েছেন, যাতে আফজলের কবরের কাছে তাঁর শেষকৃত্য পালনের অনুমতি পরিবারের লোকদের দেওয়া হয়।

জখম যুবক
গাড়ির ধাক্কায় জখম হলেন এক বাইক আরোহী। শনিবার সকালে ঘটনাটি ঘটেছে জামশেদপুরের বিষ্টুপুরের গরমনালা এলাকায়। পুলিশ জানিয়েছে, আহত বাইক আরোহীর নাম অশোক শর্মা। তিনি বাইকে চড়ে যাচ্ছিলেন। তখন একটি প্রাইভেট গাড়ি তাঁকে ধাক্কা মারে।

সমর্থন অমিতাভের
ছবি: এএফপি
আফজলকে ফাঁসি দেওয়ার পদক্ষেপকে সমর্থন জানিয়ে বলিউড তারকা অমিতাভ বচ্চন বললেন, “আইনি পরিধির মধ্যে থেকে পুরো ঘটনার তদন্তের পরেই এই পদক্ষেপ করেছে ভারত সরকার। ভারতীয় আইনকে আমি কুর্নিশ জানাই।”

গোলমাল এড়াতে
আফজল গুরুর ফাঁসিতে অপ্রীতিকর পরিস্থিতির সৃষ্টি হতে পারে এই আশঙ্কায় আগাম আটক করা হল সার জিলানিকে। ২০০১’র সংসদ জঙ্গি হামলায় অভিযোগের আঙুল ওঠে তার দিকেও। পরে আদালতের বিচারে নির্দোষ প্রমাণিত হয় জিলানি।

উত্তেজনা যন্তর মন্তরে
যন্তর মন্তরে বজরং দলের সমর্থকদের সঙ্গে
পুলিশের হাতাহাতি। দিল্লিতে শনিবার। ছবি: পিটিআই
আফজল গুরুর ফাঁসিকে ঘিরে ভিএইচপি সদস্যদের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হল এক দল কাশ্মীরি পড়ুয়া। ফাঁসির খবর প্রকাশ্যে আসার পরই যন্তরমন্তরের সামনে জমায়েত করে মিষ্টি বিলি করছিল ভিএইচপি ও বজরঙ্গ দলের সদস্যেরা। প্রতিবাদ জানায় কাশ্মীরি ছাত্রদের ওই দল। বেধে যায় খণ্ড যুদ্ধ। বজরং দলের সমর্থকদের হাতে নিগৃহিত হন মানবাধিকার কর্মী গৌতম নওলাখা। তাঁর মুখে কালি মাখিয়ে দেয় বজরং সমর্থকেরা।

হাইকোর্ট বিস্ফোরণ
দিল্লি হাইকোর্টে বিস্ফোরণ কাণ্ডে তার কোনও হাত ছিল না। ২০১১’র সেপ্টেম্বরের ওই ঘটনার পর তার আইনজীবী এন ডি পাঞ্চলি মারফত এক চিঠিতে এ কথা জানিয়েছিলেন আফজল গুরু। তার দাবি, হাইকোর্টে বিস্ফোরণ কাণ্ডে অযৌক্তিক ভাবে তার নাম জড়ানো হয়েছে। যে কোনও বিস্ফোরণের ঘটনায়ই রুটিন মাফিক তার নাম জড়ানো হয় সাধারণ মানুষের কাছে তার ভাবমূর্তি নষ্ট করার জন্য। বস্তুত, দিল্লি হাইকোর্টে ওই বিস্ফোরণের ঘণ্টা খানেক পরই ঘটনার দায়ভার স্বীকার করে সংবাদমাধ্যমের কাছে মেল পাঠায় জম্মু-কাশ্মীরের কিস্তওয়ার জঙ্গি গোষ্ঠী। আফজলের মৃত্যুদণ্ডের আদেশ মকুবের দাবিও জানায় তারা।

দু’দশক পরে
দীর্ঘ দু’দশক পরে ফের ফাঁসি তিহাড়ে। ১৯৮৯ সালে ফাঁসি হয়েছিল ইন্দিরা গাঁধীর দুই আততায়ী সতবন্ত ও কেহরের। ফাঁসি দিয়েছিল কাল্লু ও ফাকিরা। ১৯৮৯-এর পর শনিবার তিহাড়ে ফাঁসি হল আফজলের।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.