টুকরো খবর
বাদ পড়ে বিক্ষোভে
পরিকাঠামো উন্নয়ন প্রকল্প থেকে দক্ষিণ দিনাজপুরের গঙ্গারামপুর রেল স্টেশনকে বাদ দেওয়ার ঘটনায় ক্ষুব্ধ স্থানীয় বাসিন্দারা। প্রতিবাদে গঙ্গারামপুর রেল উন্নয়ন কমিটি আন্দোলনের সিদ্ধান্ত নিয়েছে। কমিটির সম্পাদক অজয় দাস বলেন, “বিষয়টি ডিআরএম এবং রেল প্রতিমন্ত্রী অধীর চৌধুরীকে জানানো হয়েছে। গঙ্গারামপুর স্টেশনটিকে ডি-শ্রেণির স্টেশনে উন্নীত করা না হলে লাগাতার আন্দোলন হবে।” উত্তর-পূর্ব সীমান্ত রেলের ডিআরএম অরুণ শর্মা ওই প্রসঙ্গে বলেন, “গঙ্গারামপুর সহ তিনটি হল্ট স্টেশনকে ডি-ক্যাটাগরি স্টেশনে উন্নীত করার প্রস্তাব পাঠানো হয়। কিন্তু অন্য দুটি স্টেশন উন্নয়নে অর্থ বরাদ্দ হয়েছে। নতুন করে গঙ্গারামপুরের জন্য জন্য প্রস্তাব পাঠানো হবে।” দক্ষিণ দিনাজপুরের দ্বিতীয় মহকুমা শহর গঙ্গারামপুর রেল স্টেশন উন্নয়নের দাবি দীর্ঘ দিনের। অভিযোগ, ২০০৪ সালে বালুরঘাট-একলাখি রেলপথ চালু হওয়ার পর থেকে অবহেলার শিকার এই স্টেশন। প্ল্যাটফর্ম এত নীচু অন্যের সাহাযে বয়স্কদের ট্রেনে উঠতে হয়। নেই পর্যাপ্ত যাত্রীশেড। একজন চুক্তিভিত্তিক ঠিকাদার দিয়ে চলে টিকিট কাউন্টার। নাগরিকদের দাবি মেনে গত নভেম্বরে উত্তর-পূর্ব সীমান্ত রেল কর্তৃপক্ষ গঙ্গারামপুরের সঙ্গে আরও দুটি স্টেশনকে ডি-ক্যাটাগরি করার প্রস্তাব ঊর্ধতন কর্তৃপক্ষকে পাঠান। অন্য স্টেশন দুটি হল তপনের রামপুর এবং বংশীহারির দেওতলা। স্টেশন ৩টির পরিকাঠামো উন্নতির জন্য প্রায় ১৭ কোটি টাকার খসরা প্রকল্প পাঠানো হয়। কিন্তু সম্প্রতি গঙ্গারামপুরকে বাদ দিয়ে অন্য দুটি স্টেশন উন্নয়ন খাতে ১৪ কোটি টাকা বরাদ্দ করে রেল। গঙ্গারামপুরের তৃণমূল বিধায়ক সত্যেন রায় বলেন, “পুরসভার আওতাভুক্ত জেলার অন্যতম বাণিজ্য শহর গঙ্গারামপুর। কিন্তু পরিকাঠামো উন্নয়নে রেল কোনও ব্যবস্থা নিচ্ছে না।” স্থানীয় বণিক মহলের দাবি, স্টেশনের উন্নতি হলে ব্যবসা বাড়বে।

নালায় দেহ
এক যুবকের মৃত্যু নিয়ে কোচবিহারের নিউটাউন এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। মৃতের নাম কৃষ্ণেন্দু দে (২৮)। বৃহস্পতিবার গভীর রাতে বাড়ির পাশে নালায় ওই যুবককে পড়ে থাকতে দেখেন এলাকার এক নৈশ প্রহরী। খবর পেয়ে বাড়ির লোকজন তাঁকে উদ্ধার করে জেলা হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা মৃত ঘোষণা করেন। মৃতের পরিবারের সন্দেহ কৃষ্ণেন্দু কে খুন করা হয়েছে। কোচবিহারের পুলিশ সুপার অনুপ জয়সওয়াল বলেন, “ময়নাতদন্তের রিপোর্ট না পাওয়া পর্যন্ত যুবক কেমন করে মারা গেলেন সেটা বলা সম্ভব নয়। রিপোর্ট দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।” পুলিশ সূত্রে জানানো হয়, বৃহস্পতিবার সন্ধে নাগাদ ঘুরে আসার নাম করে অন্য দিনের মত নিজের বাইক নিয়ে বাড়ি থেকে বার হন। গভীর রাতেও তিনি বাড়ি না ফেরায় আত্মীয়রা খোঁজ শুরু করেন। রাত তিনটা নাগাদ নৈশ প্রহরী বাড়ির সামনে নর্দমায় কৃষ্ণেন্দুবাবুকে পড়ে থাকতে দেখে খবর দেন। মৃত যুবকের বাইকটি পাশে দাঁড় করানো ছিল।

সরব বিধায়ক
উত্তর দিনাজপুরে রেল পরিষেবার উন্নয়নের দাবিতে সরব রায়গঞ্জের বিধায়ক তথা জেলা কংগ্রেস সভাপতি মোহিত সেনগুপ্ত। বৃহস্পতিবার তাঁর নেতৃত্বে জেলা কংগ্রেসের প্রতিনিধি দল মুর্শিদাবাদের বহরমপুরে গিয়ে রেল প্রতিমন্ত্রী অধীর চৌধুরীকে কাছে স্মারকলিপি জমা দিয়ে জেলায় রেল পরিষেবার উন্নয়নের দাবি জানান। কংগ্রেসের তরফে কলকাতা রাধিকাপুর এক্সপ্রেস ট্রেনের স্লিপার ও শীততাপ নিয়ন্ত্রিত কোচ বাড়িয়ে যাতায়াতের সময় দুই ঘন্টা করে পিছিয়ে দেওয়া, রায়গঞ্জে রেকপয়েন্ট চালু, ইসলামপুরে রেক পয়েন্টের উন্নয়ন, দিনের বেলায় রাধিকাপুর-কলকাতাগামী ট্রেন চালু করা ও নির্দিষ্ট সময়ে রাধিকাপুর-নিউ জলপাইগুড়ি ট্রেন চালানোর দাবি জানানো হয়েছে। বাজেটের ঘোষণা অনুযায়ী দিল্লিগামী সীমাঞ্চল এক্সপ্রেস ট্রেনকে ফিরিয়ে এনে ট্রেনটি চালানো, আলুয়াবাড়ি, বারসই, কানকি ডালখোলা দূরপাল্লার ট্রেনের স্টপ দেওয়া, কালিয়াগঞ্জ-বুনিয়াদপুর, গাজোল-ইটাহার, রায়গঞ্জ-ডালখোলা রেলপথ তৈরির কাজ শুরুর দাবি জানানো হয়েছে।

নিখোঁজ ৩ কিশোরী
একই দিনের এলাকার ২ তরুণী ও ১ কিশোরী নিখোঁজ হয়েছে। বুধবার কোচবিহারের টাকাগছে ঘটনাটি ঘটে। বৃহস্পতিবার বিকেলে বাড়ির লোক থানায় অভিযোগ করেছেন। শুক্রবার তাঁদের পরিবারের তরফে পুলিশ সুপারের হস্তক্ষেপ চাওয়া হয়। পুলিশ জানায়, ওই তিন জনের নাম টুম্পা বর্মন, লক্ষ্মী বর্মন ও রুমা রায়। টাকাগছেই বাড়ি। প্রথম দুজনের বয়স ১৮ বছর। তৃতীয় জনের বয়স ১৫ বছর। টাকাগছ রাজারহাট পঞ্চায়েত প্রধান বিন্দেশ্বর দাস বলেন, “তিন জন হতদরিদ্র পরিবারের। শুক্রবার ঘটনার কথা জানার পরেই দ্রুত তাদের উদ্ধারের জন্য দাবি জানিয়েছি। মেয়েরা কোনও পাচার চক্রের খপ্পরে পড়েছে কি না খতিয়ে দেখা দরকার।” পুলিশ সুপার অনুপ জয়সওয়াল বলেন, “৩টি মেয়ে উদ্ধারের চেষ্টা চলছে।”

আইসিইউ-র আশ্বাস
পরিকাঠামোর অভাবে রায়গঞ্জ জেলা হাসপাতালে বন্ধ থাকা ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) চালু সহ চিকিৎসা পরিকাঠামো উন্নয়ন বিষয়ে আশ্বাস দিলেন রাজ্য স্বাস্থ্য দফতরের অধিকর্তা বিশ্বরঞ্জন শতপথী। শুক্রবার বিশ্বরঞ্জনবাবুর নেতৃত্বে প্রতিনিধি দল কণ্যাভ্রুণ হত্যা নিয়ন্ত্রণ বিষয়ে একটি সেমিনারে রায়গঞ্জের কর্ণজোড়া যায়। সেমিনারে হাজির ছিলেন উত্তরবঙ্গের বিভিন্ন জেলার স্বাস্থ্য আধিকারিকেরা। এদিন বিশ্বরঞ্জনবাবু রায়গঞ্জ জেলা হাসপাতালে মানসিক ওয়ার্ড তৈরির কাজ শেষ করারও আশ্বাস দিয়েছেন।

ধরা পড়েনি বন্দি
ইসলামপুর জেল পালানো বন্দিকে পুলিশ ধরতে পারেনি। বুধবার ওই বন্দি দেওয়াল টপকে পালিয়ে যায়। তার নাম মহম্মদ ইব্রাহিম। বাংলাদেশ থেকে অনুপ্রবেশের অভিযোগে তাকে পুলিশ গ্রেফতার করে। ঘটনার পরে তদন্তে নেমে জেল কর্তৃপক্ষ এক কারারক্ষীকে সাসপেন্ড করেছেন। জেলার এক অফিসার ও একজন কারারক্ষীকে শো-কজ করা হয়েছে।

ঝুলন্ত দেহ উদ্ধার
এক ব্যক্তির ঝুলন্ত দেহ উদ্ধারের ঘটনায় তুফানগঞ্জে উত্তেজনা ছড়ায়। বৃহস্পতিবার বিকেলে তুফানগঞ্জ থানার চামটা এলাকায় ওই দেহটি পাওয়া যায় পুলিশ জানায়, মৃতের নাম নরেন্দ্রনাথ কার্জি (৪২)। বাড়ি বলরামপুরে। তিনি মানসিক রোগে ভুগছিলেন। ওই দিন সকালে এক আত্মীয়ের সঙ্গে তুফানগঞ্জে চিকিৎসকের কাছে যাওয়ার জন্য বাড়ি থেকে বার হন। রাস্তায় চামটায় পৌঁছে শৌচাগারে যাবেন বলে চলে যান। ওই এলাকার একটি বাঁশ বাগানে তাঁর ঝুলন্ত দেহ পাওয়া যায়।

ধৃত ২
গাঁজা চোরাচালানে জড়িত সন্দেহে ২ জনকে গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার ইসলামপুর থানার রামগঞ্জ এলাকা থেকে পুলিশ তাদের গ্রেফতার করে। ধৃতরা হলেন মহম্মদ মঞ্জর ও মহম্মদ খবরিলাল। তাদের বাড়ি ইসলামপুর থানা এলাকায়। এদিন খবর পেয়ে ইসলামপুর থানার রামগঞ্জ এলাকা থেকে তাদের গ্রেফতার করে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.