|
|
|
|
|
|
|
পুস্তক পরিচয় ৪... |
|
বাংলা, বাঙালি |
বাঙালির বেশ-বিবর্তনের ইতিবৃত্ত নিয়ে চমৎকার কাজ করেছেন মলয় রায় (বাঙালির বেশবাস/ বিবর্তনের রূপরেখা, মনফকিরা, ২২৫.০০)। বই-পুথি, ভাস্কর্য, পট, কাঠখোদাই, ছবি, আলোকচিত্র, সব মাধ্যমই ছুঁয়েছেন তিনি। বাংলার মধ্যযুগ নিয়ে কয়েকটি কাজ: মধ্যযুগের বাংলা কাব্যে সমাজতত্ত্ব (শম্ভুনাথ গঙ্গোপাধ্যায়, পুস্তক বিপণি, ১৩০.০০), একই লেখকের মধ্যযুগের ধর্মভাবনা ও বাংলা সাহিত্য (অক্ষর, ১৩০.০০), সঞ্জয় প্রামাণিকের প্রসঙ্গ মধ্যযুগ/ বাউল গানের তত্ত্বকথা এবং ভাষা (অক্ষর, ১০০.০০)। বরুণকুমার চক্রবর্তীর ৩৬টি প্রবন্ধের সংকলন লোকসংস্কৃতি প্রসঙ্গ (অক্ষর, ২৩০.০০)। আছে লোকসংস্কৃতির প্রেক্ষিত, লোকসাহিত্য, ছড়া, প্রবাদ, লোকসংগীত, লোককথা, ধাঁধা, ব্রত, লোকসংস্কার, লোকশিল্প নিয়ে আলোচনা।
‘যে শিক্ষার বলে মানুষে কৃতী বৈশ্য হয় একমাত্র সে শিক্ষা আমাদের মধ্যে চলবে না এবং যদি চলে তার ফলও ভাল হবে না। বাঙালি জাতির মনে যে সহজ ব্রাহ্মণবুদ্ধি আছে সেটিকে নষ্ট করা আর বাঙালির বিশেষত্বকে নষ্ট করা একই কথা।’ লিখছেন প্রমথ চৌধুরী। নব্বই বছরেরও পর মলয়েন্দু দিন্দার সম্পাদনায় পরিমার্জন-সহ আবার বেরল তাঁর আমাদের শিক্ষা (সহজপাঠ, ৯০.০০)। সুবিমল মিশ্র সম্পাদনা করেছেন তিনটি বই (আচার্য প্রফুল্লচন্দ্রের বিজ্ঞান রচনাসংগ্রহ, ২৭৫.০০; জলধর সেন: দশদিন ও অন্যান্য ভ্রমণচিত্র, ২৫০.০০; দ্বিজেন্দ্রনাথ বসুর বিজ্ঞান রচনা সংগ্রহ, ২৫০.০০, পরি: দে’জ)। কেবলমাত্র বিশুদ্ধ বিদ্যাচর্চার আনন্দই নয়, বিজ্ঞানকে মানুষের কাজে লাগানোর চিন্তা আচার্য প্রফুল্লচন্দ্রের জীবনের মূল চালিকাশক্তি ছিল। দ্বিজেন্দ্রনাথ বসুর বিজ্ঞান বিষয়ক নিবন্ধগুলির অধিকাংশই কিশোর মনের উপযোগী। একশো বছর বা তারও বেশি আগে লেখা নিবন্ধগুলি এখনও পড়তে ভাল লাগে। রায়বাহাদুর জলধর সেনের ভ্রমণকাহিনিগুলিও হারিয়ে যাওয়া সময়ের স্বাদ ফিরিয়ে আনে। সংস্কৃতি জগতে মনসার স্থান কতটা গুরুত্বপূর্ণ, সেটাই অনুসন্ধান করেছেন অঞ্জন সেন ও শেখ মকবুল ইসলাম, তাঁদের সম্পাদিত সর্প-সংস্কৃতি ও মনসা বইয়ে (বঙ্গীয় সাহিত্য সংসদ, ১৮০.০০)। নতুন-পুরনো, ইংরেজি-বাংলা ১৪টি মূল্যবান প্রবন্ধে মনসাতত্ত্ব, ধর্ম ও ধর্মীয় শিল্প, মূর্তিতত্ত্ব, মনসামঙ্গল, মনসাভাসান নিয়ে বিশিষ্টজনেদের আলোচনা। বহু দিন পরে বিপিনচন্দ্র পালের নবযুগের বাংলা (চিরায়ত প্রকাশন, ১৩০.০০) পুনর্মুদ্রিত হল। বিশ শতকের গোড়ার বাঙালিদের মধ্যে বাঙালি হওয়ার গর্ব জাগিয়ে তোলা ছিল এই বইয়ের লক্ষ্য। তপনকুমার ঘোষের সম্পাদনায় প্রকাশিত হল বাংলা রচনা: ব্রজেন্দ্রনাথ শীল (পত্রলেখা, ১৫০.০০)। প্রাচ্যে ও পাশ্চাত্যে সমান সম্মানিত এই দার্শনিকের লেখার সংগ্রহ জরুরি কাজ। কিন্তু বইয়ের ব্লার্ব-এ তাঁর মৃত্যুর সাল ভুল কেন?
ডাক্তার পার্থসারথি গুপ্ত তাঁর বিজ্ঞানের আলোয় জ্যোতিষ (মুক্তমন, ৩৫.০০) বইয়ে হাত দেখা, কোষ্ঠীবিচার ইত্যাদির অসারতা প্রমাণের চেষ্টা করেছেন। সাতচল্লিশের দেশভাগের পর বাংলার উদ্বাস্তু জীবন নিয়ে তথ্যবহুল গ্রন্থের অভাব এখনও যথেষ্ট। সৌমেন চক্রবর্তীর উদ্বাস্তু জীবন ও মানবাধিকার (মুক্তমন, ১২০.০০) এবং তাঁরই সম্পাদিত বহুস্বরে উদ্বাস্তু সত্তায় বাঙালি (মুক্তমন, ২৫০.০০) উদ্বাস্তু সমস্যার নানা দিক নিয়ে আলোচনা করেছে। নানা তথ্য ও তত্ত্বের সঙ্গে মূল্যবান কিছু প্রত্যক্ষ উদ্বাস্তু অভিজ্ঞতা মিলল দ্বিতীয় বইটিতে। খাজিম আহমেদ পশ্চিমবাঙলার বাঙালি মুসলমান: অন্তবিহীন সমস্যা (উদার আকাশ, ২০০.০০) বইয়ে বাংলার মুসলমান সমাজের বিভিন্ন দিক আলোচনা করেছেন। আলোচনায় ফিরে এসেছে দেশভাগের প্রসঙ্গ, সংখ্যাগুরু সমাজের চোখে সংখ্যালঘুদের অবস্থানের মতো প্রসঙ্গ। গল্প নয় যদিও তবে গল্পের মতোই সন্দীপ বন্দ্যোপাধ্যায়ের কয়েকটি কথা/ একটি কাহিনি (সহজপাঠ, ৬০.০০)। তীক্ষ্ন গদ্যের শাণিত ব্যঙ্গে সময় ও সমাজকে বিদ্ধ করে তাঁর লেখা। সৌরীন্দ্রমোহন ঠাকুরের বিখ্যাত হিন্দু মিউজিক ফ্রম ভেরিয়াস অথর্স (অরুণা, ১১৯৫.০০) সুলভ হল সৌমিত্র শ্রীমানীর আলোচনা সহ। |
|
|
|
|
|