|
|
|
|
|
|
 |
পুস্তক পরিচয় ৩... |
|
ব্যতিক্রমী |
‘বাল্মীকি-প্রতিভা গীতিনাট্য লেখকের বাল্যরচনা,’ কাব্যগ্রন্থাবলী (১৩০৩)-র ভূমিকায় লিখেছিলেন রবীন্দ্রনাথ। সেই রচনা এবং তার অভিনয় নিয়ে সুভাষ চৌধুরীর গভীর অনুসন্ধান প্রকাশিত হয়েছিল দেশ বিনোদন সংখ্যায়। বহু নতুন তথ্য যোগ করে তারই পুনর্লিখিত রূপ লেখকের রবীন্দ্রনাথের বাল্মীকিপ্রতিভা (সিগনেট প্রেস, ২০০.০০)। এ বইয়ের বড় সম্পদ বেশ কিছু আলোকচিত্র। জীবনস্মৃতি-র নানা শব্দ-চিত্রে ধরা আছেন দ্বিজেন্দ্রনাথ ঠাকুর, তাঁর উপেক্ষিত উজ্জ্বলতা নিয়ে। ব্যতিক্রমী এই ঠাকুরকে নিয়েই সৃষ্টি ও জীবনের আলোচনা নরেশচন্দ্র সাহার দ্বিজেন্দ্রনাথ ঠাকুর সৃজনে ও মননে (সিগনেট প্রেস, ২৫০.০০)। বাংলা গানের স্বরূপ-সন্ধানের কাজে অর্ধশতাব্দীরও বেশি কলম চলছে সুধীর চক্রবর্তীর। তারই তিনটি অমূল্য ফসল নতুন রূপে প্রকাশিত হল প্রতিভাস থেকে বাংলা গানের সন্ধানে (২৫০.০০), গানের লীলার সেই কিনারে (২৫০.০০) এবং বাংলা গানের চার দিগন্ত (১৭৫.০০)। একে একে বনফুল রচনাসমগ্র ৬ পর্যন্ত প্রকাশ করে ফেলেছে ‘বাণীশিল্প’। ও দিকে ১৯৭০-২০০৫ সময়পর্বে গাস্তঁ রোবের্জের সত্যজিৎচর্চার অনূদিত সংকলন সত্যজিৎ (ভাষান্তর কৃষ্ণপদ শাণ্ডিল্য, সুজন প্রকাশনী, ৩৫০.০০)। মূল প্রবন্ধের নাম ও উৎস এবং উল্লেখপঞ্জি-সহ সযত্নে প্রকাশিত হয়েছে বইটি। একই প্রকাশনার বই ধীমান দাশগুপ্ত সম্পাদিত পরিভাষাকোষ। সিনেমা ও অন্যান্য দৃশ্যশিল্পমাধ্যমের ইংরেজি এবং সম্ভাব্য বাংলা পরিভাষাও আলোচিত এ বইয়ে। ভবানীচরণ বন্দ্যোপাধ্যায়ের কলিকাতা কমলালয়, নববাবুবিলাস, নববিবিবিলাসের মতো পরিচিত বইয়ের সঙ্গে দুর্লভ দূতীবিলাস, শ্রীশ্রীপুরুষোত্তম চন্দ্রিকা, হিতোপদেশ, আশ্চর্য্য উপাখ্যান সংযুক্ত করে সম্পাদনা করেছেন রমেনকুমার সর (ভবানীচরণ বন্দ্যোপাধ্যায় রচনা-সংগ্রহ, বঙ্গীয় সাহিত্য পরিষৎ, ৪০০.০০)। বাংলা সাহিত্যে মোহনদাস কর্মচন্দ গাঁধীর ভূমিকা নিয়ে অনীক সাহার গবেষণাধর্মী কাজ বাংলা সাহিত্যে গান্ধীজি (সপ্তর্ষি, ৩৫০.০০)। আধুনিক শিল্পচিন্তা, গ্রাফিক আর্ট প্রসঙ্গে, আমার চিত্রকল্পনা নানা বিষয়ে বিভিন্ন পত্রপত্রিকায় লিখেছিলেন আড়ালের শিল্পী চারু খান। সে সবেরই সংকলন কিছু লেখা কিছু ছবি (এম সি সরকার, ১০০.০০)। আছে তাঁর আঁকা ছবিও। সুভাষ চৌধুরীর ছড়িয়েছিটিয়ে থাকা রবীন্দ্রসংগীতচর্চার সংকলন রবীন্দ্রনাথের গান ও অন্যান্য (প্রতিভাস, ৩০০.০০)। একই লেখকের দিনেন্দ্রনাথ ঠাকুর: জীবন ও সৃজন (প্রতিভাস, ২০০.০০) রবীন্দ্রনাথের ‘সকল গানের ভাণ্ডারী’র জীবনী। মজুমদার পুঁথি থেকে পাওয়া রবীন্দ্রনাথের সহজ পাঠ লেখার চেষ্টা থেকে প্রকাশিত সহজ পাঠ-এর সময় তিন দশকেরও বেশি। সেই হয়ে ওঠার ইতিহাসকে প্রথম পাঠ, পাঠান্তর আর অলংকরণের বৈচিত্রময় উপস্থাপনে বিচার করেছে আবীর করের সহজ পাঠ: বই-চিত্র (দিশা, ১০০.০০)। বাংলার প্রাচীনতম ক্রাইম-কাহিনি সম্ভবত দারোগা বাঁকাউল্লার কীর্তিকলাপ। ১৯০৫-এর পর সুকুমার সেনের সম্পাদনায় ১৯৮৩-তে প্রকাশিত হয় বাঁকাউল্লারদপ্তর। সে পাঠই আদ্যন্ত মান্য করে প্রকাশিত হয়েছে বাঁকাউল্লার দপ্তর সটীক সংস্করণ (সম্পা. প্রসেনজিত্ দাশগুপ্ত, সৌম্যেন পাল, চর্চাপদ, ১৮০.০০)। প্রচ্ছদে সংস্করন বানানটির অবশ্য আশু সংস্কার দরকার। দোর্দণ্ডপ্রতাপ ব্যক্তিটিও কি জানেন তাঁকে দোর্দণ্ডপ্রতাপ বলা হয় কেন? রোজকার জীবনে ব্যবহৃত এমনই কিছু কথার আড়ালের কথা ভারি সুন্দর করে বলেছেন অমল পাল, কথার আড়ালে কথা-য় (লালমাটি, ৬০.০০)।
পেশাদার টেলিভিশন জার্নালিস্ট-এর সেই চেনা চেহারার বাইরে তাঁর অন্য এক পরিচয় এত দিনে পাঠকরা জেনে গিয়েছেন, ‘এবেলা’-য় প্রকাশিত তাঁর কলামগুলির সৌজন্যে। এবিপি আনন্দ-র এক্সিকিউটিভ এডিটর সুমন দে-র সেই লেখাগুলিকেই একত্র করে প্রকাশিত হল এলোমেলো লেখা আঁকাবাঁকা ছবি (গ্রেমাইন্ড পাবলিকেশন, ২০০.০০)। স্বভাবসিদ্ধ রসিকতার আঁচ মিলবে প্রতি লেখাতেই। কখনও প্রতিবেদক ‘বিনীত আবেদন’ জানিয়েছেন ‘‘অবিলম্বে দেশের ‘সাংস্কৃতিক রাজধানী’ হিসেবে আরাবুল সাহেবের ভাঙড়কে চিহ্নিত করা হোক”, যার চিহ্ন হবে ‘জলের জগ অথবা অধ্যাপিকার কাটা থুতনি’, আবার কখনও বারো ভূত নিয়ে তীব্র ব্যঙ্গ আর হাস্যরস মিশিয়ে বিঁধেছেন রাজ্য-রাজনীতিকে। সঙ্গে পাওয়া গেল শিল্পী সুমনকেও। |
|
|
 |
|
|