টুকরো খবর
হলদিয়া নিয়ে স্মারকলিপি সিপিএমের
স্মারকলিপি পেশের আগে সিপিএম নেতৃত্ব।
পুরপ্রধান-সহ বামফ্রন্টের কাউন্সিলরদের হলদিয়া পুরসভায় ঢুকতে বাধা দেওয়া-সহ নানা বিষয়ে তৃণমূলের বিরুদ্ধে অভিযোগ জানিয়ে শুক্রবার পূর্ব মেদিনীপুরের জেলাশাসকের দফতরে স্মারকলিপি দিল জেলা সিপিএম। নেতৃত্ব দেন দলের জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য প্রশান্ত প্রধান, নির্মল জানা, নিরঞ্জন সিহি, প্রণব দাস ও হলদিয়ার পুরপ্রধান তমালিকা শেঠ। অতিরিক্ত জেলাশাসক (সাধারণ)-র সঙ্গে দেখা করে তাঁরা স্মারকলিপি জমা দেন। তমালিকাদেবীর অভিযোগ, “তৃণমূলের নেতা-কর্মীরা এত দিন হলদিয়া পুরসভার অফিসে ঢুকতে, বোর্ড মিটিং করতে আমাদের বাধা দিচ্ছিল। এখন পুলিশের কাছে আমাদের কাউন্সিলরদের নামে মিথ্যা অভিযোগে মামলা দায়ের করে পুরসভার মিটিংয়ে আসতে বাধা দেওয়ার চেষ্টা করছে।” তিনি বলেন, “সম্প্রতি হলদিয়ার ২০ নম্বর ওয়ার্ডে তৃণমূলের দলীয় অফিসে আগুন লাগানোর অভিযোগে আমাদের দলের কাউন্সিলর দুলাল জানার বাড়িতে হামলা চালায় তৃণমূল সমর্থকরা। অথচ সেখানে তৃণমূলের দলীয় অফিসই নেই।” সিপিএম জেলাসম্পাদকমণ্ডলীর সদস্য নিরঞ্জন সিহির অভিযোগ, “হলদিয়া পুরসভার বোর্ড মিটিংয়ে তৃণমূলের বাধা দেওয়ার বিষয়ে পুলিশ সুপার ও জেলা প্রশাসনের কাছে অভিযোগ জানানো হলেও পদক্ষেপ নেওয়া হয়নি।” পূর্ব মেদিনীপুরের অতিরিক্ত জেলাশাসক (সাধারণ) মলয় হালদার বলেন, “হলদিয়া পুরসভা নিয়ে অভিযোগগুলির বেশিরভাগই পুলিশ সংক্রান্ত। এ বিষয়ে পুলিশের কাছে খোঁজ নিয়ে ব্যবস্থা নেওয়া হবে।”

রেল পুলিশের অপমৃত্যু মেচেদায়
অস্বাভাবিক মৃত্যু হল এক রেল পুলিশ আধিকারিকের। শুক্রবার সকালে লক্ষ্মীনারায়ণ পণ্ডিত নামে ওই যুবক অসুস্থ হলে তাঁকে স্থানীয় একটি নার্সিংহোমে নিয়ে যাওয়া হয়। সেখানেই চিকিৎসকরা তাঁকে মৃত ঘোষণা করেন। পুলিশ তাঁর দেহ ময়নাতদন্তে পাঠিয়েছে। পুলিশ জানিয়েছে, লক্ষ্মীনারায়ণ পণ্ডিত (৪০) নামে ওই যুবকের বাড়ি ঘাটাল শহরের কৃষ্ণনগর এলাকায়। তিনি পাঁশকুড়া জিআরপি থানার এএসআই পদে কর্মরত ছিলেন। কর্মসূত্রেই তিনি মেচেদার শান্তিপুরে বাড়ি ভাড়া নিয়ে থাকতেন। পরিবার সূত্রে খবর, লক্ষ্মীনারায়ণবাবুর বাড়িতে স্ত্রী, দশ ও আড়াই বছরের দুই ছেলে, বৃদ্ধ বাবা, মা ও দুই ভাই-সহ একান্নবর্তী পরিবার রয়েছে। সপ্তাহের শেষে তিনি বাড়ি যেতেন। গত সপ্তাহেও বাড়ি গিয়েছিলেন। শুক্রবার সকালে দাদার মৃত্যু সংবাদ পেয়ে মেচেদায় আসেন ছোটভাই ইন্দ্রজিৎ। তিনি বলেন, “আজ ভোরে মেচেদা থেকে দাদা শ্বাসকষ্ট হয়ে অসুস্থ হয়ে পড়েছেন জানিয়ে আমাদের খবর দেওয়া হয়। এসে দেখি মারা গিয়েছেন।” তিনি আরও বলেন, “দাদার কোমরে আঘাতজনিত একটু শারীরিক অসুবিধা থাকেলও অন্য কোনও অসুস্থতা ছিল না। কেন এমন হল বুঝতে পারছি না।” কোলাঘাট থানার পুলিশ সূত্রে জানা গিয়েছে, লক্ষ্মীনারায়ণবাবু মানসিক অবসাদে ভুগছিলেন। তিনি দ্বিতীয়বার বিয়ে করে ভাড়াবাড়িতে দ্বিতীয় স্ত্রীর সঙ্গে থাকতেন বলে অভিযোগ। বৃহস্পতিবারও নিজের অফিসে গিয়েছিলেন তিনি। মৃত্যুর কারণ জানতে অস্বাভাবিক মৃত্যুর মামলা দায়ের করে তদন্ত শুরু করা হয়েছে।

কোলাঘাটে গ্রেফতার তৃণমূল নেতা
দলের পঞ্চায়েত সমিতির সভাপতিকে হেনস্থার অভিযোগে গ্রেফতার হলেন এক তৃণমূল নেতা। শুক্রবার সন্ধ্যায় কোলাঘাট থানার পুলিশ সাগরবাড়ের তৃণমূল নেতা উসিয়ার রহমানকে গ্রেফতার করে। সাগরবাড় বান্ধব সত্যেশ্বর উচ্চ বিদ্যালয়ের পরিচালন সমিতিতে কংগ্রেসের পঞ্চায়েত প্রধানকে পঞ্চায়েত সমিতির মনোনীত প্রতিনিধি করায় উসিয়ারের নেতৃত্বে এক দল তৃণমূল সমর্থক বৃহস্পতিবার কোলাঘাট পঞ্চায়েত সমিতির সভাপতি অসিত বন্দ্যোপাধ্যায়কে অফিসে প্রায় আড়াই ঘণ্টা আটকে রেখে বিক্ষোভ দেখায়। অসিতবাবুকে হেনস্থা করা হয় বলেও অভিযোগ। অসিতবাবুকে ঘিরে বিক্ষোভের ঘটনায় উসিয়ার রহমান-সহ দলের কয়েকজনের বিরুদ্ধে বৃহস্পতিবারই কোলাঘাট থানায় অভিযোগ দায়ের হয়। অসিতবাবু নিয়েই এই অভিযোগ জানিয়েছিলেন। তার ভিত্তিতে এ দিন সন্ধ্যায় কোলাঘাট থানার পুলিশ উসিয়ারকে গ্রেফতার করা হয়। স্বভাবতই অস্বস্তিতে পড়েছেন তৃণমূল নেতৃত্ব। দলের পূর্ব মেদিনীপুর জেলা সাধারণ সম্পাদক মামুদ হোসেন বলেন, “পঞ্চায়েত সমিতির সভাপতিকে অফিসের মধ্যে হেনস্থার ঘটনায় পুলিশে অভিযোগ দায়ের হয়েছিল। তার ভিত্তিতেই পুলিশ ব্যবস্থা নিয়েছে।” কোলাঘাটের বিধায়ক বিপ্লব রায়চৌধুরীর আবার অভিযোগ, “পঞ্চায়েত অফিসের মধ্যে সভাপতিকে হেনস্থা করা ছাড়াও, তাঁর অফিসের কিছু নথিপত্র নিয়ে গিয়েছে বিক্ষোভকারীরা।”

শ্লীলতাহানির প্রতিবাদে পথে ছাত্র সংগঠন
কলেজ থেকে বাড়ি ফেরার পথে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্রীর শ্লীলতাহানির প্রতিবাদে সরব হল বিভিন্ন ছাত্র সংগঠন। শুক্রবার নানা কর্মসূচি নিল তারা। এই দিন দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে বিক্ষোভ হয়। উপাচার্য রঞ্জন চক্রবর্তীর দফতরে ডেপুটেশন দেয় ডিএসও। জেলাশাসক সুরেন্দ্র গুপ্তর দফতরেও ডেপুটেশন দেওয়া হয়। ডিএসও’র বক্তব্য, নিরাপত্তারক্ষী থাকা সত্ত্বেও এমন ঘটনা ঘটেছে। এর ফলে ছাত্রছাত্রীরা আতঙ্কিত হয়ে পড়েছেন। বিক্ষোভ কর্মসূচিতে নেতৃত্ব দেন দীপক রায়, শিউলি মান্না, সিদ্ধার্থশঙ্কর ঘাঁটা প্রমুখ। এসএফআইও উপাচার্যের দফতরে ডেপুটেশন দিয়েছে। সংগঠনের নেতা প্রসেনজিৎ মুদি বলেন, “এমন ঘটনা উদ্বেগের। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মধ্যে নিরাপত্তারক্ষী থাকে। সেখানে এমন ঘটনা ঘটে কী করে? কর্তৃপক্ষের উচিত, তদন্ত করা।” তদন্তের দাবি জানিয়েছে তৃণমূল ছাত্র পরিষদও। প্রসঙ্গত, রাজা নরেন্দ্রলাল খান মহিলা কলেজের তৃতীয় বর্ষের এক ছাত্রী বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মধ্যে দিয়ে হেঁটে তাঁর আবাসনে ফিরছিলেন। ছাত্রীটির দাবি, দুপুরে ক্যাম্পাসের মধ্যে দিয়ে যাওয়ার সময় দুই অপরিচিত যুবক তাঁর শ্লীলতাহানি করে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে এ নিয়ে তিনি লিখিত অভিযোগও জানান।

বন্দুক উদ্ধার
শুক্রবার লালগড়ের পূর্ণাপানি জঙ্গলে তল্লাশি চালিয়ে মাটিতে পোঁতা থাকা চারটি এক নলা বন্দুক উদ্ধার করল পুলিশ। এ দিন সোর্স মারফত খবর পেয়ে পশ্চিম মেদিনীপুরের ডিএসপি (অপারেশন) সৌতম বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে লালগড় থানার পুলিশ পূর্ণাপানির ওই জঙ্গলে তল্লাশি চালায়। একটি কালো পলিথিনে মোড়া বন্দুক গুলি মাটিতে পোঁতা ছিল। বন্দুকগুলির নলের জং দেখে পুলিশের অনুমান, বেশ কয়েক বছর যাবত সেগুলি মাটিতে পোঁতা ছিল। পুলিশ জানিয়েছে, কারা ওই বন্দুকগুলি পুঁতে রেখেছিল তদন্ত করে দেখা হচ্ছে।

শিল্পী সঙ্ঘের দাবি
নানা দাবিতে শুক্রবার জেলাশাসক সুরেন্দ্র গুপ্তর দফতরে স্মারকলিপি জমা দিল পশ্চিমবঙ্গ গণতান্ত্রিক লেখক শিল্পী সঙ্ঘ। সঙ্ঘের অভিযোগ, সরকারের সমালোচনা করলেই তাঁর কন্ঠরোধ করা হচ্ছে। রাজ্যে পরিবর্তনের পর নারীর প্রতি অবমাননা, লাঞ্চনা ও যৌন অত্যাচার প্রবল হয়েছে। আইনসভার অধিকারও সংঙ্কুচিত। প্রসঙ্গত, চলতি মাসের ১ থেকে ৭ তারিখ পর্যন্ত ব্লকস্তরে ডেপুটেশন হয়েছে।

অস্ত্র-সহ ধৃত
অস্ত্র-সহ এক দুষ্কৃতীকে গ্রেফতার করল পুলিশ। শুক্রবার বিকালে ঘটনাটি ঘটেছে ঘাটাল শহরের একটি লজে। ধৃত মফিদুল ইসলামের বাড়ি কেশপুর থানার সড়াই গ্রামে। গোপন সূত্রে জানতে পেরে অভিযান চালায় পুলিশ। মফিদুলের কাছ থেকে একটি রিভলভার ও এক রাউন্ড কার্তুজ উদ্ধার করা হয়েছে। পুলিশ জানিয়েছে, জেরায় মফিদুল স্বীকার করেছে সে অস্ত্র কেনাবেচার সঙ্গে যুক্ত। পুলিশ জানিয়েছে, ঘটনার তদন্ত শুরু হয়েছে। ধৃতকে জেরা করে জড়িতদের ধরার চেষ্টা করছে পুলিশ।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.