টুকরো খবর
মাটি ফেলে সমান হবে কলেজ মাঠ
মেদিনীপুর কলেজ মাঠের উন্নয়নে ১০ লক্ষ টাকা বরাদ্দ হয়েছে। বরাদ্দ অর্থে ঠিক কী কী কাজ হবে, তা নিয়ে আলোচনা করতে এক বৈঠক হল মেদিনীপুর-খড়্গপুর উন্নয়ন পর্ষদের দফতরে। বৃহস্পতিবার বিকেলে এই বৈঠকে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলাশাসক অরিন্দম দত্ত, পর্ষদের চেয়ারম্যান তথা মেদিনীপুরের বিধায়ক মৃগেন মাইতি, মেদিনীপুর কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সুধীন্দ্রনাথ বাগ, কলেজিয়েট স্কুলের প্রধান শিক্ষক দিলীপ দাস প্রমুখ। শহরের এই মাঠটি দীর্ঘদিন ধরেই সংস্কারের অভাবে ধুঁকছে। এর ফলে যাঁরা খেলাধুলো করতে আসেন, তাঁরাও সমস্যায় পড়েন। বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, বরাদ্দ অর্থে মাটি ফেলে মাঠের উঁচু-নীচু জায়গা সমান করা হবে। মাঠের চারদিকে নিকাশি ব্যবস্থা গড়ে তোলা হবে। পরবর্তী সময় মাঠের একপাশে একটি শৌচাগার, খেলোয়াড়দের পোশাক পরিবর্তনের জন্য আলাদা রুম করে দেওয়ারও প্রতিশ্রুতি দেন পর্ষদের চেয়ারম্যান। সঙ্গে জলের বন্দোবস্ত করা হবে বলেও তিনি জানান। চলতি বছরের ৫ জানুয়ারি মেদিনীপুরে এসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কলেজ মাঠে সভা করেন। সভামঞ্চ থেকেই তিনি ঘোষনা করেছিলেন, কলেজ মাঠের উন্নয়নে ১০ লক্ষ টাকা বরাদ্দ করা হবে। সেই মতো অর্থ বরাদ্দও হয়েছে। জেলা প্রশাসন জানিয়েছি, বরাদ্দ অর্থে কলেজ মাঠের উন্নয়নের কাজ করবে পর্ষদই। পর্ষদের চেয়ারম্যান জানান, যত দ্রুত সম্ভব কাজ শুরুর চেষ্টা করা হচ্ছে।

ভুয়ো আর্থিক সংস্থার বিরুদ্ধে চিঠি জেলার
ইতিউতি গজিয়ে ওঠা বেসরকারি আর্থিক সংস্থার বিরুদ্ধে ক্ষোভ রয়েছে রাজ্য জুড়েই। ব্যতিক্রম নয় পূর্ব মেদিনীপুরও। সম্প্রতি এ বিষয়ে পূর্ব মেদিনীপুর জেলা পরিষদের পক্ষ থেকে রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্রের কাছে চিঠি পাঠানো হয়েছে। জেলা পরিষদের সহ-সভাধিপতি মামুদ হোসেন সেই চিঠিতে জানিয়েছেন, “নন ব্যাঙ্কিং ফিনান্স বা চিটফান্ড সংস্থাগুলি কাঁথিতে ১২১টি, এগরায় ৪৩টি এবং মেচেদা-সহ জেলার বাকি জায়গায় ২৪৯টি অফিস খুলে, প্রায় ৫ কোটি টাকারও বেশি আদায় করেছে।” অভিযোগ, এই সব সংস্থার এজেন্টরা স্বল্প সময়ে দ্বিগুণ করে দেওয়ার লোভ দেখিয়ে সাধারণ মানুষের কাছ থেকে টাকা তুলছে। স্বল্প বিনিয়োগে কম সময়ে অধিক লাভের প্রলোভনে পড়ে সাধারণ মানুষ প্রতারিত হচ্ছেন। কখনও কখনও মেয়াদ অন্তে লাভ তো দূরের কথা আসল টাকাই পাচ্ছেন না তাঁরা। পাশাপাশি অধিকাংশ কোম্পানি হঠাৎই উধাও হয়ে যাচ্ছে। তখন আমানতকারীদের সঙ্গে এজেন্টদের বিরোধ বাধছে। মারধরও করা হচ্ছে এজেন্টদের। অর্থমন্ত্রীকে পাঠানো জেলা পরিষদের চিঠিতে এই চিট ফান্ডগুলির বিষয়ে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানানো হয়েছে।

কলেজ ছাত্রীর শ্লীলতাহানি শহরে
কলেজ থেকে বাড়ি ফেরার পথে এক ছাত্রী শ্লীলতাহানির শিকার হয়েছেন বলে অভিযোগ উঠল। বৃহস্পতিবার দুপুরে ওই তরুণী বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় চত্বরের মধ্যে দিয়ে নিজের আবাসনে ফেরার পথে ঘটনাটি ঘটে। তিনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে লিখিত অভিযোগ জানিয়েছেন। রাজা নরেন্দ্রলাল খান মহিলা কলেজের তৃতীয় বর্ষের ওই ছাত্রী শহরের তাঁতিগেড়িয়ায় আবাসনে থাকেন। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মধ্যে দিয়ে যাতায়াত করলে দূরত্ব কম পড়ে। তাই বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মধ্যে দিয়ে হেঁটেই আবাসনে ফিরছিলেন তিনি। তখন দুই যুবক তাঁর শ্লীলতাহানি করে বলে অভিযোগ। দু’জনই অপরিচিত। ঘটনাটি ঘটে বিশ্ববিদ্যালয়ের স্টেডিয়ামের কিছুটা দূরে। এই ঘটনায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্রীদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অভিযোগ খতিয়ে দেখে পদক্ষেপ করার আশ্বাস দিয়েছেন। পুলিশও জানিয়েছে, নির্দিষ্ট অভিযোগ এলে তা খতিয়ে দেখে দ্রুত পদক্ষেপ করা হবে।

প্রস্তুতি বৈঠক
আগামী ১২ ফেব্রুয়ারি ‘বিশ্ববিদ্যালয় চলো’র ডাক দিয়েছে এসএফআই। ওই দিন সংগঠনের কর্মী-সমর্থকেরা বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের সামনে জমায়েত হবেন। সভা হবে। সভায় উপস্থিত থাকবেন সংগঠনের সর্বভারতীয় সাধারন সম্পাদক ঋতব্রত বন্দ্যোপাধ্যায়। কর্মসূচি সফল করতে বৃহস্পতিবার এসএফআইয়ের এক প্রস্তুতি বৈঠক হল খড়্গপুর শহরে। ছিলেন সংগঠনের পশ্চিম মেদিনীপুর জেলা সম্পাদক সৌগত পন্ডা।

দেহ উদ্ধার
অজ্ঞাত পরিচয় এক ব্যক্তির মৃতদেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে খড়্গপুর লোকাল থানার অন্তর্গত খেমাশুলিতে। বৃহস্পতিবার সকালে এলাকার একটি জমিতে ওই দেহ পড়ে থাকতে দেখেন স্থানীয় মানুষ। খবর দেওয়া হয় পুলিশের কাছে। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে মৃতদেহ উদ্ধার করে পুলিশ। মৃতের বয়স আনুমানিক ৫০ বছর। দেহ উদ্ধার করে তা ময়নাতদন্তের জন্য পাঠানো হয়। ঘটনার তদন্ত শুরু হয়েছে।

বরফকলে কর্মীর মৃত্যু
বরফকলে কাজ করার সময় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হল সঞ্জীব বারিক (৩১) নামে এক কর্মীর। তাঁর বাড়ি রামনগর থানার লছিমপুর গ্রামে। বৃহস্পতিবার সকালে শঙ্করপুর মৎস্যবন্দরে পশ্চিমবঙ্গ মৎস্য নিগমের বরফকলে কাজ করার সময় বিদ্যুৎস্পৃষ্ট হন তিনি। খবর পেয়ে রামনগর থানার পুলিশ ঘটনাস্থলে গিয়ে তাঁর দেহ উদ্ধার করে ময়নাতদন্তে পাঠায়। রামনগরের তৃণমূল বিধায়ক অখিল গিরি জানান, “মৃত কর্মীর পরিবারকে আর্থিক সাহায্যের জন্য মৎস্যমন্ত্রী চন্দ্রনাথ সিংহকে অনুরোধ করা হয়েছে। তিনি সাহায্যের আশ্বাস দিয়েছেন।”

বার্ষিক অনুষ্ঠান
শেষ হল কাঁথি হাইস্কুলের দু’দিনব্যাপী ১৫৩তম বার্ষিক পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে বিধায়ক দিব্যেন্দু অধিকারী বিধায়ক উন্নয়ন তহবিল থেকে কাঁথি হাইস্কুলের পরিকাঠামোগত উন্নয়নের জন্য ৫ লক্ষ টাকা দেওয়ার প্রতিশ্রুতি দেন। স্কুলের সম্পাদক তিমিরবরণ পণ্ডা, মহকুমা মাধ্যমিক বিদ্যালয় পরিদর্শক ঝর্ণা গাঁতাইত, গৌরাঙ্গ দাস প্রমুখ বক্তব্য রাখেন।

কলেজ স্থানান্তর
কোলাঘাট রবীন্দ্রভারতী মহাবিদ্যালয় স্থানান্তরিত হল কোলাঘাট শহরের কোলা ইউনিয়ন হাইস্কুলে। কয়েকবছর আগে চালু হওয়া কলেজটি ৬ নম্বর জাতীয় সড়কের ধারে একটি ভাড়া বাড়িতে চলছিল। বৃহস্পতিবার তা স্থানান্তরিত হয়। কোলাঘাটের বিধায়ক বিপ্লব রায়চৌধুরি বলেন, “আপাতত কলেজটিতে সকালবেলা ইউনিয়ন হাইস্কুলে ক্লাস হবে।”


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.