টুকরো খবর
পঞ্চায়েত ভোটে কেন্দ্রীয় বাহিনী চাইবে কংগ্রেস
পঞ্চায়েত ভোটের সময়ে রাজ্যে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার দাবিতে সরব হবে কংগ্রেস। সোমবার আলিপুরদুয়ার ও ফালাকাটায় দলীয় কর্মিসভায় গিয়ে এ কথা জানান প্রদেশ কংগ্রেস প্রাক্তন সভাপতি মানস ভুঁইয়া। তিনি বলেন, “রাজ্যে নানা জায়গায় বিরোধীদের উপরে আক্রমণ হচ্ছে। সে জন্য কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করতে হবে। দলীয় ভাবে নির্বাচন কমিশনের কাছে কেন্দ্রীয় বাহিনী মোতায়নের দাবি জানিয়েছি। তবে রাজ্য নির্বাচন কমিশন ও রাজ্য সরকার সেই সিদ্ধান্ত নেবে।” এর পরেই মানসবাবু জানান, ২০০৯ সালে লোকসভা ও ২০১১ সালের বিধানসভা নির্বাচনে কেন্দ্রীয় বাহিনী মোতায়ন থাকায় রাজ্যে জীবনহানির ঘটনা ঘটেনি। পাশাপাশি, জলপাইগুড়ি জেলার সব আসনে প্রার্থী দাঁড় করানোর নির্দেশ দিয়েছেন প্রদেশ কংগ্রেসের প্রাক্তন সভাপতি। এদিন প্রথমে আলিপুরদুয়ার ও পরে ফালাকাটায় দলীয় অনুষ্ঠৈানে যোগ দিতে গিয়ে এ কথা জানান মানসবাবু। তিনি বলেন, “পঞ্চায়েত ভোটে সব আসনে কংগ্রেস প্রার্থী দেবে। সে জন্য প্রস্তুতি নিন।” বাম আমলের মতো তৃণমূলের জমানাতেও ডুয়ার্সের চা বলয়ে উন্নয়নের কাজ হচ্ছে না বলেও তিনি অভিযোগ করেন। তিনি বলেন, “চা বাগানের শ্রমিকদের দুর্দশা দূর করতে বামেরা উদ্যোগী হয়নি। এখন তৃণমূল পরিচালিত সরকারও সে ভাবে কাজ করছে না।” মানসবাবু জানান, মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুলছেন। অথচ প্রধানমন্ত্রীর ডাকা ২৮ রাজ্যের মুখ্যমন্ত্রীদের বৈঠকে সামিল হননি। মানসবাবুর অভিযোগ, উত্তরবঙ্গে শিল্প স্থাপন করা হয়নি। তাঁর দাবি, “আমি ক্ষুদ্র কুটির শিল্প মন্ত্রী থাকাকালীন তপসিখাতায় কুটির শিল্পের হাট করার কথা ঘোষণা করি। জানি না তা কি অবস্থায় রয়েছে?” আলিপুরদুয়ার জেলা ঘোষণা করার বিষয়টি কেন বাস্তবায়িত হল না সেই প্রশ্নও তোলেন মানস ভুইয়া।ঁ

ধসে ভাঙা পথে বরাদ্দ ৮৪ কোটি
দার্জিলিঙের তিনধরিয়ায় হিলকার্ট রোডের উপরের ধস মেরামত করে নতুন রাস্তা তৈরির জন্য ৮৪ কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রক। প্রায় দেড় বছর ধরে তিনধরিয়ায় ব্যাপক ধসের জন্য শিলিগুড়ি থেকে দার্জিলিঙে যাওয়ার প্রধান রাস্তা হিলকার্ট রোড বন্ধ। রেললাইনও ধসের কবলে পড়ায় ব্যাহত টয় ট্রেন চলাচল। কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রক স্থায়ী মেরামতের জন্য যে অর্থ বরাদ্দ করেছে, তা দিয়ে একেবারে নীচ থেকে বিশেষ কারিগরি পদ্ধতিতে তিনধরিয়ায় রাস্তার আমূল সংস্কারের কাজ করা হবে। তবে, টেন্ডার ডেকে সেই কাজ শুরু করতে এখনও কয়েক মাস সময় লাগবে বলে সরকারি সূত্রের খবর। একই সঙ্গে উত্তরবঙ্গের পুণ্ডিবাড়ি থেকে ফালাকাটা পর্যন্ত জাতীয় সড়কের ২৫ কিলোমিটার অংশ পাকাপোক্ত করে গড়ে তুলতে কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রক রাজ্যকে ৬২ কোটি টাকা মঞ্জুর করেছে।

মানব-শৃঙ্খল
নারী নির্যাতনের বিরুদ্ধে এবং নারী সুরক্ষার দাবিতে মহিলারা হাতে হাত মিলিয়ে রাস্তার দু’ ধারে মানব শৃঙ্খল গড়লেন। সোমবার সিপিএম মহিলা সমিতির উদ্যোগে ওই মানব বন্ধন হল শিলিগুড়িতে। হাসমিচক থেকে মহানন্দা সেতু লাগোয়া মোড় পর্যন্ত হিলকার্ট রোডে ওই কর্মসূচি পালন করেন তাঁরা। শহরের বিভিন্ন এলাকায় পথসভাও করা হয়। মহিলা সমিতির জেলা নেত্রী স্নিগ্ধা হাজরা জানান, নারী নির্যাতনের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েই এই মানব বন্ধন। রাস্তার দু’পাশে সার দিয়ে দাঁড়িয়ে সমিতির মহিলারা এ দিন হাতে হাত মিলিয়ে মানব শৃঙ্খল গড়ে তোলেন। অনেক সাধারণ মহিলারাও অংশ নেন। তিনি বলেন, “নারী নির্যাতনের পাশাপাশি লাগাম ছাড়া দ্রব্যমূল্য বৃদ্ধি এবং খাদ্য সুরক্ষার দাবিও তারা তুলেছেন। ওই কর্মসূচির পর তারা ওয়ার্ডে ওয়ার্ডে এ ব্যাপারে প্রচার অভিযানে নামবেন।”

ফুল মেলা
মালবাজার উদ্যানে শুরু হল ২৫ তম ফুল মেলা। সোমবার মেলার উদ্বোধন করেন রাজ্যের বন উন্নয়ন নিগমের চেয়ারম্যান খগেশ্বর রায়। চলবে দুদিন। উদ্যান ও কানন বিভাগের পরিচালনায় আয়োজিত ওই মেলায় ৩৪জন প্রতিযোগী অংশ নিয়েছেন। এ বার ডুয়ার্সের বাগান এলাকা থেকে বেশি প্রতিযোগী অংশ নিয়েছেন। রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীরা মেলায় প্রবেশ করতে পারবেন। উদ্যান পালন দফতর সূত্র থেকে জানা যায়, ফুল, বাহারি পাতা, ক্যাকটাস, মালা ও ফুল সাজানোর সমগ্রীর বিভাগে মালবাজারের সৎসঙ্ঘ বিহার ৬৪ পয়েন্ট পেয়ে সেরা, ৫৮ পয়েন্ট পেয়ে দ্বিতীয় হয়েছে ওয়াশাবাড়ি চা বাগান।

মাতাল বরের ‘বেয়াদপি’, ধৃত
মদ্যপ অবস্থায় বিয়ে করতে যাওয়া ও পণ নেওয়ার অভিযোগে বর ও তাঁর কাকাকে ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দিল আদালত। সোমবার অভিযুক্তদের আলিপুরদুয়ারের অতিরিক্ত মুখ্য বিচার বিভাগীয় আদালতে তোলা হলে বিচারক সঞ্জীব ভট্টাচার্য ওই নির্দেশ দেন। আদালত সূত্রে জানা যায়, অভিযুক্ত ছোট শালকুমারের বাসিন্দা কাজি মেহেবুব ইসলাম ও তাঁর কাকা কাজি আবদুল ইসলামকে রবিবার পুলিশ গ্রেফতার করে। এ দিন বিচারক সাত দিনের মধ্যে ঘটনার ‘কেস ডায়েরি’ তলব করেন। ১ ফেব্রুবারি পশ্চিম মাদারিহাট এলাকায় মদ্যপ অবস্থায় বিয়ে করতে যান শালকুমার হাটের বাসিন্দা কাজি মেহেবুব ইসলাম। দাবি মত পণ না পেয়ে বিয়েতে অস্বীকার করেন তিনি। পুলিশ জানায়, ব্যাঙ্কের চতুর্থ শ্রেণীর চাকরি পাওয়ার জন্য দেড় লক্ষ টাকা প্রয়োজন হয় মেহবুবের। দেড় বছর আগে প্রেমিকার বাবার কাছ থেকে সে টাকা ধার নেয়। পরে প্রেমিকার বাবার সঙ্গে চুক্তি হয়, মেয়েকে বিয়ে করলে টাকা ফেরত না দিলেও চলবে। অভিযোগ, বছর খানেক আগে নতুন করে প্রেমে পড়েন মেহবুব। কিন্তু বিয়ে না করলে দেড় লক্ষ টাকা ফেরত দিতে হবে ওই ভেবে বিয়েতে রাজি হয়ে মদ খেয়ে বিয়ে ভেস্তে দেওয়ার ফন্দি করে। শুক্রবার সন্ধ্যায় অসুস্থ অবস্থায় বিয়ে করতে গেলে পাত্রের আচরণে বিয়েতে বেঁকে বসে পাত্রী। তিনি থানায় অভিযোগ করেন। মেহবুবের বাবা খোকন কাজি বলেন, “ছেলে নির্দোষ। অভিযোগ ঠিক নয়।”

সেনা পরিচয়ে গাঁজার ব্যবসা
সেনা কর্মীর পরিচয়কে কাজে লাগিয়ে গাঁজা পাচারের চক্র উত্তরবঙ্গে সক্রিয় বলে অভিযোগ। রবিবার শিলিগুড়ির সেবক রোডের একটি হোটেল থেকে গাঁজা ভর্তি ট্রাঙ্ক সহ ৫ জনকে ধরা হয়। ধৃতদের মধ্যে লালন যাদব নামে সেনা বাহিনীর হাবিলদার রয়েছেন। মহারাষ্ট্রের নাসিকে কর্মরত ওই যুবক কিছু দিন আগে ক্যাম্প থেকে পালিয়ে আসে। এ ছাড়াও মণিভূষণ যাদব নামে এক অবসরপাপ্ত সেনা কর্মীকেও গ্রেফতার করা হয়। বাকি তিন জনের নাম একরাম আলি, আশুতোষ কুমার এবং রাজু দাস। প্রথম দু’জনের বাড়ি উত্তরপ্রদেশে। তাঁরা লালনের বন্ধু। রাজু শিলিগুড়ির বাসিন্দা। ভাড়া করা গাড়ির চালক। চক্রটি দীর্ঘদিন ধরে শিলিগুড়ি হয়ে ভিন রাজ্যে গাঁজা পাচারে সক্রিয়। লালন ও মণিভূষণের সেনা বাহিনীর পরিচয়পত্র ও সেনা বাহিনীর তরফে তাদের দেওয়া ট্রাঙ্ক ব্যবহার করে গাঁজা পাচার করত তারা। উত্তরপ্রদেশ থেকে চার জনের ওই দলটি গত ১৮ জাানুয়ারি একটি ছোট গাড়িতে করে শিলিগুড়িতে পৌঁছয়। সোমবার রাতে পুলিশ লিঙ্কম্যান সন্দেহে স্থানীয় বাসিন্দা করিম খান ও জগদীশ মণ্ডলকে গ্রেফতার করে। ধৃতরা পুলিশকে জানায়, তারা শীতলখুচি থেকে গাঁজা কিনে তা দিল্লিতে বিক্রি করবে বলে ঠিক করেছিল।

জট কাটেনি
বন্ধ মধু বাগান খোলার জট ত্রিপাক্ষিক বৈঠকে খুলল না। সোমবার শিলিগুড়ি শহরে যুগ্ম শ্রম কমিশনেরের দফতরে বাগান কর্তৃপক্ষ ও শ্রমিক নেতৃত্ব ঐকমত্যে পৌঁছতে পারেননি। যুগ্ম শ্রম কমিশানার মহম্মদ রিজওয়ান বলেন, “মধু চা বাগনের কর্তৃপক্ষ ও শ্রমিক সংগঠনগুলি নানা বিষয়ে সহমত না হওয়ায় বৈঠক সফল হয়নি। কয়েক দিনের মধ্যে ফের ত্রিপাক্ষিক বৈঠক ডাকা হবে।” গত ২৯ ডিসেম্বর থেকে ওই বাগান বন্ধ আছে। তৃণমূল টি প্লান্টেশন ওর্য়াকার ইনিয়নের সাধারণ সম্পাদক অনিরুদ্ধ গোস্বামী বলেন, “৫টি বেতন, ৬২টি রেশন, পি এফের প্রচুর টাকা বকেয়া রয়েছে। আমরা চাই দ্রুত মালিক পক্ষ বাগন খুলে কাজ শুরু করুক।”

সেতু নিয়ে ক্ষোভ
৩ বছর পরেও শুরু হয়নি কালচিনির বাসরা নদীর স্থায়ী সেতুর কাজ। দর পত্র ডেকে সাড়া না মেলায় বাতিল ঝুলন্ত সেতু তৈরির পরিকল্পনাও। ওই ঘটনায় বাসিন্দাদের মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়েছে। পূর্ত দফতরে আলিপুরদুয়ারের কার্যনির্বাহী বাস্তুকার তাপস সাহা জানান, ২০১০ সালের জুলাই মাসে বাসরা নদীর জলোচ্ছ্বাসে সেতুটি ভেসে যায়। ঝুলন্ত সেতু তৈরির জন্য ২০১২ সালে ১০ কোটি টাকা বরাদ্দ করা হয়। কিন্তু সেতুর দরপত্র ডাকা হলে একজন ঠিকাদার দরপত্র জমা দেন। কমপক্ষে তিনজন দরপত্র জমা দিলে সবচেয়ে কম দর দেওয়া সংস্থাকে বরাত দেওয়া হয়। এ ক্ষেত্রে তা না হওয়ায় টেন্ডার বাতিল হয়েছে

ধৃত যুবক
দশম শ্রেণির ছাত্রীকে ইভটিজিংয়ের অভিযোগে এক যুবককে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার ঘটনাটি ঘটে বাগডোগরা থানার বিহার মোড়ে। ধৃতের নাম মুন্না খেরোয়ার। তার বাড়ি কেষ্টপুরে। এদিন দুপুরে স্কুল থেকে বাড়ি ফিরছিল ওই ছাত্রী। সেই সময় বিহার মোড় এলাকায় ওই যুবক তাঁকে উদ্দেশ্য করে কটূক্তি করে।

পথ দুর্ঘটনায় জখম দু’জন
ট্রাক ও একটি ছোট গাড়ি সংঘর্ষে ২ জন জখম হয়েছে। সোমবার ঘটনাটি ঘটে বাগডোগরার রাঙাপানি এলাকায়। একটি ছোট গাড়ি মাটিগাড়া থেকে চটেরহাটের দিকে যাচ্ছিল। উল্টোদিক থেকে আসা একটি ট্রাকের ধাক্কায় গাড়ির চালক সহ ২ জন জখম হন।

ভলিবলে সেরা দিল্লির ঢাকা দল
হিমাচল সঙ্ঘ পরিচালিত ভলিবল প্রতিযোগিতায় সেরা হল দিল্লির ঢাকা ক্লাব। রবিবার রাতে ফাইনালে তারা পূর্ব রেলের দলকে ২৫-২২, ২৪-২৬, ২৫-১৫, ২৫-২০ পয়েন্টে হারিয়ে দিয়েছেন। উত্তরবঙ্গ উৎসবের অঙ্গ হিসাবে ওই প্রতিযোগিতা হয়েছে।

ধর্ষণের অভিযোগ
১২ বছরের বালিকাকে কুল দেওয়ার প্রলোভন দেখিয়ে নদীর ধারে নিয়ে ধর্ষণের অভিযোগ উঠল যুবকের বিরুদ্ধে। রবিবার শামুকতলা থানার টটপাড়ায় ঘটনাটি ঘটে। ওই যুবকের বিরুদ্ধে পুলিশ জানায়, অভিযুক্তের নাম ধরণী অধিকারী। বাড়ি টটপাড়ায়। সে পলাতক। আলিপুরদুয়ার অতিরিক্ত পুলিশ সুপার আকাশ মেঘারিয়া বলেন, “ডাক্তারি পরীক্ষার জন্য সোমবার ওই নাবালিকাকে হাসপাতালে ভর্তি করে ঘটনার তদন্ত শুরু হয়েছে।”

গ্রন্থমেলা সংক্ষেপে
ধূপগুড়ি গ্রন্থমেলায় রাজকুমার মোদকের তোলা ছবি।
• নতুন হারে পুর কর চালু হতে চলেছে ধূপগুড়িতে। সে কথা মাথায় রেখে ধূপগুড়ি পুরসভা বইমেলাতে প্রচারে নেমেছে। পুরসভার স্টলে গেলেই কর সংক্রান্ত যাবতীয় প্রশ্নের উত্তর দেওয়ার ব্যবস্থা রয়েছে। পুরসভার ভাইস চেয়ারম্যান অরূপ দে বলেন, “করের বিষয়টি বোঝানো হচ্ছে কৌতুহলীদের। মেলা থেকে রেসিডেন্সিয়াল সার্টিফিকেট দিতেও উদ্যোগী হয়েছি।”
• ধূপগুড়ি গ্রন্থমেলায় আগুন জ্বালিয়ে রান্না করা নিয়ে বড়ই কড়াকড়ি। সে জন্য চপ, কাটলেট, মোগলাই আর মিলছে না। পপকর্নেরই বাজার রমরমা। গলা ভেজানোর জন্য মিলছে কফি।
• আল্পনার নকশার খোঁজে উপচে পড়ছে ভিড়। মেলার একটি স্টলে ওই নকশার বই দেদার মিলছে। সেখানেই গৃহবধূদের ভিড় যেন বেশি।

চুরির চেষ্টা
চুরির চেষ্টা করায় এক মহিলাকে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার ঘটনাটি ঘটে বাগডোগরার গোঁসাইপুরে। এদিন গোঁসাইপুরে ফাঁকা বাড়িতে চুরির চেষ্টা করে কয়েকজন।
 



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.