টুকরো খবর
প্রাথমিক শিক্ষকদের প্রশিক্ষণের ব্যবস্থা করবে রাজ্য, ব্রাত্য
রাজ্যের যে সব প্রাথমিক শিক্ষক এখনও প্রয়োজনীয় প্রশিক্ষণ নেন নি তাঁদের জন্য রাজ্য সরকার প্রশিক্ষণের ব্যবস্থা করবে বলে জানানেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। সোমবার দক্ষিণ ২৪ পরগনা জেলার প্রাথমিক শিক্ষকদের প্রশিক্ষন ও শিক্ষার অধিকার বিষয়ক কর্মশালা হয় জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের উদ্যোগে। উস্থির কে পি পি এস ইনস্টিটিউশনের মাঠে অনুষ্ঠিত এই কর্মশালায় রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু ছাড়াও উপস্থিত ছিলেন সংখ্যালঘু উন্নয়ন প্রতিমন্ত্রী গিয়াসউদ্দিন মোল্লা। অনুষ্ঠানে আধিকারিকদের প্রশ্নের উত্তরে ব্রাত্যবাবু বলেন, রাজ্যে প্রায় ৭৫ হাজার প্রাথমিক শিক্ষক শিক্ষিকা রয়েছেন। তাঁদের মধ্যে অনেকেই দু’বছরের প্রয়োজনীয় প্রশিক্ষণ নেননি। রাজ্য সরকার তাঁদের জন্য ৫টি সরকারি ও ৬টি বেসরকারি প্রতিষ্ঠানের মাধ্যমে প্রশিক্ষণের ব্যবস্থা করবে। বেসরকারি প্রতিষ্ঠানের খরচও রাজ্য সরকার ঠিক করবে।” কীভাবে শিক্ষকরা আবেদন করবেন সে বিষয়ে এ দিনের কর্মশালায় উপস্থিত আধিকারিক ও শিক্ষকদের মধ্যে প্রশ্নোত্তরও চলে। শিক্ষামন্ত্রীর অভিযোগ, ২০১০ সালে কেন্দ্রীয় সরকার ইগনু ও এন আই ও এস এই দুই সংস্থার মাধ্যমে প্রশিক্ষণের কথা বললেও ২০১১ সালে তা এড়িয়ে যায়। ব্রাত্যবাবু আরও জানান, রাজ্যের প্রতিটি জেলায় বিদ্যালয় পরিদর্শকের মাধ্যমে অবসরপ্রাপ্ত শিক্ষক-শিক্ষিকা, প্রাথমিক শিক্ষা পর্ষদের সদস্যদের নিয়ে ১৫ সদস্যের একটি দল তৈরি করা হবে। এই দল শিক্ষকদের হাজিরা, পানীয় জল ও শৌচাগারের ব্যবস্থার দিকে নজর রাখবে। তাঁর হুঁশিয়ারি, “যে দলেরই সদস্য হোন না কেন, যদি কোনও শিক্ষক অন্যায় করেন তাহলে তাকে শাস্তি পেতেই হবে।” এ দিনের অনুষ্ঠানে দুপুরের খাবারের সময় প্রতিনিধিদের মধ্যে চুড়াম্ত বিশৃঙ্খলা দেখা যায়।

গৃহবধূকে আত্মহত্যায় প্ররোচনা, ধৃত শাশুড়ি
বধূকে আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার অভিযোগে তাঁর শাশুড়িকে গ্রেফতার করল পুলিশ। ঘটনাটি বাগদা থানার মণ্ডপঘাট এলাকার। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম বেলা মণ্ডল। পুলিশ ও স্থানীয় সূত্রের খবর, বছর দুয়েক আগে ধানতলা থানার প্রতাপগড় এলাকার বাসিন্দা রুমা মণ্ডলের (২০) সঙ্গে বিয়ে হয় মণ্ডপঘাটার কিশোর মণ্ডলের। কিশোরবাবু কমর্সূত্রে সৌদি আরবে থাকেন। মৃতের বাপের বাড়ির লোকজনের অভিযোগ, পণের দাবিতে শ্বশুরবাড়িতে মানসিক ও শারীরিক ভাবে নির্যাতিত হতেন রুমাদেবী। তাঁর একটি সন্তানও রয়েছে। গত ১৮ জানুয়ারি বিষ খেয়ে আত্মহত্যা করেন রুমাদেবী। বাপের বাড়ির লোকের অভিযোগ, শ্বশুরবাড়িতে নির্যাতন সহ্য করতে না পেরেই রুমাদেবী আত্মহত্যা করেন। বাপের বাড়ির লোকের অভিযোগের ভিত্তিতে শাশুড়ি বেলাদেবীকে পুলিশ গ্রেফতার করে। অন্যদিকে, ক্যানিংয়ে এক বালিকাকে আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার অভিযোগে পুলিশ তার কাকিমা এবং কাকিমার মাকে গ্রেফতার করেছে। শুক্রবার সন্ধ্যায় গলায় দড়ির ফাঁস লাগানো অবস্থায় তালদির নাথপাড়ার বাসিন্দা দোলন দেবনাথ (১২) নামে ওই বালিকার ঝুলন্ত দেহ উদ্ধার করে পুলিশ। বছর তিনেক আগে তার মা মারা যান। সে তালদির সুরবালা গার্লস হাইস্কুলের ষষ্ঠ শ্রেণিতে পড়ত। শুক্রবার রাতে পুলিশে দায়ের করা অভিযোগে দোলনের বাবা শম্ভু দেবনাথ জানান, নানা কারণে দোলনকে তার কাকিমা মৌসুমী দেবনাথ এবং কাকিমার মা পার্বতী মণ্ডল বকাবকি ও মারধর করত। সেই কারণেই সে আত্মঘাতী হয়েছে। এই অভিযোগের ভিত্তিতেই শনিবার সন্ধ্যায় ওই দু’জনকে গ্রেফতার করা হয়। ধৃতদের রবিবার আলিপুর আদালতে হাজির করানো হয়। বিচারক দু’জনকেই ১৪ দিন জেল-হাজতে রাখার নির্দেশ দেন।

যুবককে মারধর, ধৃত
মারধরের চোটে এক যুবকের মৃত্যুর অভিযোগ কেন্দ্র করে এক যুবককে মারধরের ঘটনা ঘটল হাবরার ডহরথুবা এলাকায়। রবিবার সন্ধ্যায় ওই ঘটনায় শঙ্কর কুণ্ডু নামে প্রহৃত ওই যুবককে হাবরা স্টেট জেনারেল হাসপাতালে ভর্তি করানো হয়েছে। মৃত যুবকের পরিবারের লোকজনের অভিযোগের ভিত্তিতে শঙ্করকে গ্রেফতার করেছে পুলিশ। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মাস আটেক আগে শঙ্কর ডহরথুবার বাসিন্দা বছর সতেরোর সঞ্জয় দাসকে উত্তরপ্রদেশে মিষ্টির দোকানে কাজ পাইয়ে দেবে বলে সেখানে নিয়ে যায়। গত ২৭ জানুয়ারি সঞ্জয়কে অসুস্থ অবস্থায় এনে হাবরা হাসপাতালে ভর্তি করে শঙ্কর। পরদিন সঞ্জয়ের পরিবারের লোকজন তা জানতে পেরে তাকে কলকাতায় আর জি কর হাসপাতালে ভর্তি করেন। ২ ফেব্রুয়ারি সেখানে মারা যায় সঞ্জয়। যদিও সঞ্জয়কে মারধরের অভিযোগে অস্বীকার করেছে শঙ্কর।

কবর খুঁড়ে দেহ তুলে ময়না তদন্তে
পালিত ছেলেকে খুনের অভিযোগে বাবাকে গ্রেফতারের পর রবিবার কবর খুড়ে ছেলের মৃতদেহ বের করে ময়নাতদন্তে পাঠাল পুলিশ। ঘটনাটি স্বরূপনগর থানার নিত্যানন্দকাটি গ্রামের। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ধৃত রুলামিন চৌধুরীর পালিত ছেলে রুহুল চৌধুরী (১৪)। শুক্রবার রাতে বাড়িতেই তাকে মৃত অবস্থায় পাওয়া যায়। এরপর কাউকে না জানিয়ে রুলামিন ছেলের দেহ বাড়ির পিছনে বাঁশবাগানে পুঁতে দিয়েছিল বলে অভিযোগ। পরে এক স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যদের অভিযোগের ভিত্তিতে শনিবার রুলামিনকে গ্রেফতার করে পুলিশ। রুহুলের দেহ মাটি খুঁড়ে তোলা হয়। দেহটি ময়না তদন্তের জন্য বসিরহাট মহকুমা হাসপাতালে পাঠানো হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

মন্দিরে চুরি
ফের মন্দিরে চুরি হল বসিরহাটে। ঘটনাটি শনিবার রাতে বসিরহাটের মৈত্রবাগান এলাকার রাধারমণ জিউ মন্দিরের। পুলিশ সূত্রে জানা গিয়েছে, মন্দির থেকে প্রায় ৩০ ভরি রূপো ও সোনার অলঙ্কার-সহ প্রণামীর বাক্স, পুজোর বাসনপত্র চুরি হয়েছে। এক বছরের মধ্যে এই মন্দিরে এটি দ্বিতীয় চুরি। পুলিশ তদন্ত শুরু করেছে।

বিয়ের প্রতিশ্রুতিতে সহবাস, ধৃত যুবক
মোবাইল ফোনে মিস্ড কলের সূত্রে আলাপ। সেখান থেকে ঘনিষ্টতা ও প্রেম। পরে বিয়ের প্রতিশ্রুতি দিয়ে সহবাস। এ পযর্ন্ত ঠিক থাকলেও প্রতিশ্রুতি দিয়েও শেষ পর্যন্ত বিয়ে করতে অস্বীকার করায় অজিত মণ্ডল নামে এক যুবককে গ্রেফতার করেছে পুলিশ। মেয়েটির বাবার অভিযোগের ভিত্তিতেই তাকে ধরা হয়েছে বলে পুলিশ জানায়। পুলিশ তার বিরুদ্ধে ধর্ষণের মামলা রুজু করেছে। ঘটনাটি ঘটেছে গোপালনগর থানা এলাকায়।

সশস্ত্র দুষ্কৃতী ধৃত
গুলিভর্তি রিভলভার-সহ এক দুষ্কৃতীকে রবিবার রাতে তার বাড়ি থেকে গ্রেফতার করল স্বরূপনগর থানার পুলিশ। পুলিশ জানায়, ধৃতের নাম রবিউল মোল্লা। বাড়ি কৈজুড়ির শোনপুর গ্রামে।

বাসে ছিনতাই
বাসে উঠে এক মহিলা যাত্রীর ব্যাগ ছিনিয়ে পালাল দুষ্কৃতী। সোমবার সকালে বসিরহাট কলেজের কাছে টাকি রোডে এই ঘটনা ঘটে। পুলিশ জানায়, পিঁফার তেঁতুলতলার বাসিন্দা ওই মহিলার নাম আলেয়া বিবি।

অস্ত্র উদ্ধার
অভিযান চালিয়ে ভাঙড়ের বৈরামপুর এলাকার এক দুষ্কৃতীর বাড়ি থেকে দু’টি পাইপগান ও তিনটি গুলি উদ্ধার করল পুলিশ। শনিবার রাতে ওই অভিযানের আগে আমির আলি নামে ওই দুষ্কৃতী পালায়।

দু’টি দুর্ঘটনা, মৃত দুই পথে বিপদ
দুর্ঘটনায় মৃত্যুর জেরে গাড়িতে আগুন, অবরোধ সোনারপুরে।—নিজস্ব চিত্র
গাড়ির ধাক্কায় দু’টি মৃত্যুর ঘটনা ঘিরে সোমবার উত্তেজনা ছড়াল দক্ষিণ শহরতলিতে। প্রথমটি ঘটে, সোনারপুর থানার তেমাথায়। নিমাই সর্দার (৪২) নামে এক সাইকেল আরোহীকে পিছন থেকে ধাক্কা মারে একটি মাটি বোঝাই লরি। ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয়। অন্যটি, বিষ্ণুপুর থানার ডায়মন্ড হারবার রোডে। একটি বাস কাঠ বোঝাই সাইকেলভ্যানে ধাক্কা মারে। চালক-সহ তিন জন গুরুতর জখম হন। হাসপাতালে নিয়ে যাওয়ার পথে সন্ন্যাসী সাঁপুই (৪৮) নামে এক ব্যক্তির মৃত্যু হয়। দু’টি ঘটনাতেই বিক্ষোভ দেখান স্থানীয়েরা। প্রথমটিতে মৃতদেহ ঘিরে রাখেন তাঁরা। আগুন ধরিয়ে দেওয়া হয় লরিটিতেও। দমকল এসে আগুন নেভায়। বাসিন্দাদের অভিযোগ, ওই রাস্তায় বেআইনি লরি চলাচল নিয়ে পুলিশকে বলে কাজ হয়নি। এ প্রসঙ্গে দক্ষিণ ২৪ পরগনার পুলিশ সুপার প্রবীণ ত্রিপাঠী বলেন, “কিছু দিন ধরে ওখানে বেআইনি লরি ধরা হচ্ছে। এ দিনও দু’টি লরি আটক হয়েছে। এ পর্যন্ত ২১টি বেআইনি লরির বিরুদ্ধে মামলা হয়েছে।”

শ্লীলতাহানি, ধৃত ২
কুপ্রস্তাবের প্রতিবাদ করায় এক মহিলাকে মারধর করে শ্লীলতাহানি ও তাঁর টাকা ছিনিয়ে নেওয়ার অভিযোগে দুই যুবককে গ্রেফতার করেছে পুলিশ। শনিবার রাতে বাগদার আশ্রমপাড়ার বাসিন্দা অজিত সর্দার এবং রবীন মণ্ডল নামে ওই দু’জনকে ধরা হয়। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, সন্ধ্যায় চাঁদপুরের বাসিন্দা ওই মহিলা সাইকেলে বাজারে যাচ্ছিলেন। তিনি আশ্রমপাড়ায় পৌঁছলে অজিত এবং রবীন ওই কাণ্ড ঘটায় বলে থানায় লিখিত অভিযোগ দায়ের করেন মহিলা। তাঁর চিৎকারে লোক চলে আশতে দেখে দুই যুবক পালায়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.